Technical Care BD https://www.technicalcarebd.com/2020/07/ssd-card-ssd-card.html

SSD Card কি ? SSD Card এর সুবিধা | HDD এবং SSD কি?

আপনি যদি কম্পিউটার ব্যবহার করে থাকেন। তাহলে আপনি অনেকের মুখে এসএসডি কার্ড কথা শুনে থাকবেন। কিন্তু আসলে এই এসএসডি কি। এসএসডি কার্ড কি? এসএসডি খায় না মাথায় দেয়? ভাই এটি খায়ও না মাথায় দেয়ও না। এটি কম্পিউটারের হার্ড ডিস্ক ড্রাইভের মতো। তবে হার্ড ডিস্ক ড্রাইভ এর মাঝে থাকে স্পিনিং ডিস্ক আর এসএসডি কার্ড এর মাঝে থাকে মেমোরি চিপ। ssd এর সুবিধা।এসএসডি এর কাজ।
SSD Card কি ? SSD Card এর সুবিধা | HDD এবং SSD কি?

অর্থাৎ যে মেমোরি আমরা মোবাইল ফোন ব্যবহার করে থাকি। তবে মোবাইল ফোনের মেমোরি কার্ড থেকে এসএসডি কার্ড (SSD) অনেক উন্নত। এসএসডি কার্ড এর রিড-রাইট এর ক্ষমতা অনেক বেশি।আর এটি অনেক ক্ষমতা সম্পূর্ণ। চলুন তাহলে আর কথা না বাড়িয়ে এসএসডি কার্ড এর সুবিধা দেখে নেইঃ

এসএসডি কি? কেন এটি ব্যবহার করবেন 
আপনার মনে প্রশ্ন জাগতে পারে যে, আমি হার্ড ডিস্ক ব্যবহার করি আমি কেনইবা এসএসডি (SSD) Solid State Drive ব্যবহার করবো। আপনি যদি আপনার কম্পিউটারে নানা রকম ভারি সফটওয়্যার ব্যবহার করেন, যেমন ভিডিও এডিটিং সফটওয়্যার তাহলে আপনাকে অবশ্যই অনেক উচ্চ গতিসম্পূর্ণ স্টোরেজ ড্রাইভ দরকার। ssd drive এর দাম কত 

আর এই কাজটির জন্য এসএসডি কার্ড খুব দরকার। আর আপনি যদি ভিডিও এডিটিং না করেন তাহলে আপনার জন্য এসএসডি কার্ড দরকার রয়েছে। আপনি যদি কম্পিউটারে গেম খেলতে পছন্দ করেন তাহলে আপনার স্টোরেজ অনেক শক্তিশালী থাকা দরকার। ssd card 

বর্তমান সময়ে আমরা প্রায় সবাই কম্পিউটার দিয়ে ইন্টারনেট চালায় নানা রকম গেম খেলি। আর এসব ইন্টারনেট বা গেম খেলার জন্য আপনার কম্পিউটার স্টোরেজ ড্রাইভ যদি অনেক ভালো গতি সম্পূর্ণ হয় তাহলে গেম হপ্পে সেই স্মত্থ। এসএসডি লাগানোর ফলে আপনার ওয়েবপেজ গুলি অনেক ফাস্ট হবে।

আপনার কম্পিউটার এ হার্ড ডিস্ক লাগানোর সময় কম্পিউটার ওপেন হতে যতটা সময় নিবে এসএসডি কার্ড লাগানোর ফলে তার অর্ধেক সময় কম্পিউটার ওপেন হবে। তুলনা মুলক ভাবে এসএসডি কার্ড এর দাম হার্ড ডিস্ক এর চেয়ে অনেক বেশি। 

হার্ড ডিস্ক এর এসএসডি (SSD) কার্ড পুরোটা ভিন্ন। এসএসডি কার্ড এ কোন মেকানিক্যাল পার্ট ব্যবহার করা হয়নি পুরোটাই ইলেক্ট্রনিক্স। এর মাঝে নান্ড ফ্লাশ মেমোরি ব্যবহার করা হয়েছে। এটি দেখতে র‍্যাম এর মতো। র‍্যাম এই রকম ডিভাইস ব্যবহার করা হয়। তবে র‍্যাম এর মাঝে যেটা ব্যবহার করা হয় তাকে বলা হয় ভলেটাইল। এটি বিদ্যুৎ সংযোগ যাওয়ার ফলে সব ডাটা মুছে ফেলে। 

কিন্ত এসএসডি (SSD) এর ক্ষেত্রে তা হয় না। এসএসডি কার্ড এর বড় সুবিধা হচ্ছে এর ফ্লাশ বেজড মেমোরি থাকায়, ম্যাগনেটিক হেড এর বার বার মুভ করার ঝামেলায় যেতে হয় না। যার ফলে হার্ড ডিস্ক এর তুলনায় এসএসডি অনেক দ্রুতগতিসম্পূর্ণ হয়। 

এসএসডি স্পীড 
এসএসডি কার্ড অনেক এই কিনে থাকেন। এর একটা কারন আছে তা এর স্পীড বা গতি। এসএসডি কার্ড হার্ড ডিস্ক এর চেয়ে ৭-৮ গুন বেশি গতি সম্পূর্ণ। 
এসএসডি এর ভালো কিছু দিক 
  • এসএসডি কার্ড এর মাঝে মেকানিকাল কোন পার্টস না থাকায় ,তাই এতে নেই কোন শব্দ
  • এটি অনেক বেশি গরম হয় না 
  • এসএসডি ব্যবহার এ কোন শব্দ হয় না ,আর হার্ড ডিস্ক এ অনেক বেশি শব্দ হয় 
  • হার্ড ডিস্ক এর তুলনায় এসএসডি তে অনেক কম পাওয়ার লস হয় 
  • ওজন এ হার্ড ডিস্ক এর চেয়ে অনেক কম 
  • সাইজ এ অনেক কম

এতো সময় আপনি বুঝতে পারছেন এসএসডি কার্ড এর অনেক সুবিধা। তবে যাদের জন্য বেশি সুবিধা 

  1. গেমারঃকম্পিউটার এ গেম ইন্সটল হতে এবং খুব অল্প সময়ে ওপেন হবে। যার ফলে আপনি গেম স্মথ ভাবে খেলতে পারবেন
  2. ভিডিও এডিটিং এর জন্য অনেক ভাল হবে 
  3. গ্রাফিক্স ডিজাইন এর কাজ এর জন্য ভালো। আপনি যখন গ্রাফিক্স এর কাজ করবেন তখন আপনাকে অনেক রকম ফাইল কনভার্ট করতে হবে ,সেভ ও ওপেন করতে হয়।এই কাজ গুলি খুব ভালো ভাবে করতে পারবেন 
তাহলে আপনি কি শুধু এটুকু কাজের জন্য এসএসডি কিনবেন

না ভাই, আপনি শুধু এটুকু কাজের জন্য কিনেবন না। আপনার কম্পিউটার এর উইন্ডোজ অপারেটিং খুব তারাতারি ওপেন হবে যদি আপনার কম্পিউটার এ এসএসডি কার্ড থাকে। যেকোন ধরনের সফটওয়্যার ওপেন হতে খুব অল্প সময় লাগবে। আপনি আপনার কম্পিউটার পাবেন অনেক ফাস্ট।

এসএসডি কার্ড দাম এর দিক থেকে অনেক বেশি। কিন্ত আপনি কিনে ব্যবহার করে দেখুন। তাহলে বুজবেন আপনি টাকা আসল কোথায় ব্যবহার করেছেন।এসএসডি কার্ড আপনি আপনার ডেক্সটপ বা ল্যাপটপ এ ব্যবহার করতে পারবেন। আপনার জন্য কোন এসএসডি কার্ড টি ভালো হবে তা আমরা পরবর্তী পোস্ট এ আলোচনা করবো।

পোস্টটি ভালো লাগবে অবশ্যই শেয়ার করে আপনার বন্ধদের দেখার সুযোগ করে দেখিয়ে দিন। আর কমেন্ট করে আপনার মতামত জানিয়ে দিন। ধন্যবাদ 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া