থাইরয়েড টেস্ট কিভাবে করে - থাইরয়েড টেস্ট খরচ কত

হাসিবুর
By -
0

থাইরয়েড কথাটির সাথে আমরা কম বেশি সবাই পরিচিত। অনেকেরই থাইরয়েডের সমস্যা রয়েছে। আর তাই অনেকেই জানতে চায় থাইরয়েড টেস্ট কিভাবে করে ? থাইরয়েড টেস্ট খরচ কত? তাই আজকের আর্টিকেলটি তাদের জন্যই লিখা। আপনারা জানতে পারবেন থাইরয়েড টেস্ট কিভাবে করে, থাইরয়েড টেস্ট খরচ কত এবং থাইরয়েড টেস্টের বেশ কিছু নাম ইত্যাদি বিষয়াদী। চলুন শুরু করা যাক।

থাইরয়েড টেস্ট কিভাবে করে

(toc) #title=(সুচিপত্র)

থাইরয়েড কাকে বলে ও এর লক্ষণ কি কি

থাইরয়েড টেস্ট কিভাবে করে? থাইরয়েড টেস্ট খরচ কত এ বিষয়ে জানার আগে আমরা আগে জেনে নিব থাইরয়েড কি বা থাইরয়েড কাকে বলে এবং এর লক্ষণ গুলো কি কি? থাইরয়েড হলো গলার সামনের দিকে প্রজাপতির মত দেখতে এক ধরনের বিশেষ গ্রন্থি হলো যেটি আমাদের শরীরের জন্য যাবতীয় সব প্রয়োজনীয় থাইরয়েড হরমোন তৈরি করে থাকে।

মানব দেহের জন্য থাইরয়েড হরমোন তৈরি নির্দিষ্ট একটি মাত্রা রয়েছে। আর যখনই সে নির্দিষ্ট মাত্রা থেকে কম বা বেশি হরমোন উৎপন্ন হবে তখনই তা থাইরয়েডের সমস্যা হিসেবে বিবেচিত হয়।

মানব শরীরে থাইরয়েড হরমোন নির্দিষ্ট মাত্রার চেয়ে কম উৎপন্ন হলে তাকে হাইপোথাইরয়েডিসম বলা হয়। আর যখন নির্দিষ্ট মাত্রার চেয়ে থাইরয়েড হরমোন বেশি উৎপন্ন হয় তখন তাকে বলা হয় হাইপারথাইরয়েডিসম।

যখনই থাইরয়েডের সমস্যা দেখা দেয় তখনই দেহে বেশ কিছু পরিবর্তন আসে। আর এই পরিবর্তন গুলো দেখলেই বুঝতে হবে থাইরয়েডের সমস্যা দেখা দিয়েছে। থাইরয়েড রোগের লক্ষণ গুলো কি কি:-

  • সাধারণত একজন থাইরয়েডের আক্রান্ত রোগী যে সমস্যাগুলোতে ভোগে থাকেন তার মধ্যে অন্যতম একটি হল তিনি সর্বদাই হতাশা এবং অবসাদগ্রস্ত হয়ে থাকেন। 
  • দেহ এবং চেহারার ত্বক একেবারেই রুক্ষ এবং খসখসে হয়ে যায়।
  • কিছু খেতে ইচ্ছা করে না অর্থাৎ ক্ষুধা মন্দা দেখা দেয়। 
  • অধিক হারে চুল পড়ে যায়। 
  • ওজন অনেক বেড়ে যায়
  • স্মৃতিশক্তি দিন দিন কমতে থাকে, যেকোনো কিছু মনে রাখা কঠিন হয়ে যায়।
  • মাঝে মাঝে শীত ভাব অনুভূত হয়।
  • প্রচুর পরিমাণে কোষ্ঠকাঠিন্য হয়, পায়খানায় সমস্যা দেখা দিতে পারে। 
  • দেহের রক্তচাপ বেড়ে যাওয়া
  •  মাসিকের সমস্যায় ভোগা অর্থাৎ মাসিক বন্ধ হয়ে যাওয়া বা অনিয়মিত মাসিক দেখা দেওয়া।

যদি আপনার উপরোক্ত লক্ষণ গুলো দেখা দেয় তাহলে অবশ্যই বুঝতে হবে আপনার থাইরয়েডের সমস্যা রয়েছে। আর ঠিক তখনই আর দেরি না করে যথাসম্ভব চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

আরো পড়ুনঃ কোন জায়গায় গেলে মানসিক শান্তি পাওয়া যায়

থাইরয়েড টেস্ট কি

থাইরয়েড টেস্ট কি প্রশ্নটির উত্তর কম বেশ সবাই জানতে চায়। আসলে থাইরয়েড টেস্ট হলো রক্তেরই একটি পরীক্ষা যার দ্বারা মূলত মানব দেহের থাইরয়েড গ্রন্থি পরীক্ষা করা হয়ে থাকে। এই পরীক্ষাটি কে থাইরয়েড ফাংশন টেস্ট কিংবা থাইরয়েড প্রোফাইল টেস্ট বলা হয়ে থাকে।

আর এই থাইরয়েড প্রোফাইল টেস্টের মাধ্যমেই দেহে থাইরয়েড গ্রন্থি ঠিকভাবে কাজ করছে কি না তা সঠিকভাবে জানা যায় ও নির্ণয় করা হয়ে থাকে। থাইরয়েড টেস্ট এর নাম গুলো হলো ১) TSH ২) T3 ও ৩) T4।

থাইরয়েড নরমাল কত

থাইরয়েড টেস্ট কিভাবে করে - থাইরয়েড টেস্ট খরচ কত এই বিষয়গুলো জানার আগে আমাদেরকে আগে জানতে হবে থাইরয়েড নরমাল কত বা TSH এর মাত্রা কত হলে ধরে নিতে হবে থাইরয়েড নরমাল রয়েছে।

আমেরিকান থাইরয়েড অ্যাসোসিয়েশনের অনুসন্ধান মতে, মানবশরীরে স্বাভাবিক TSH এর মান বা মাত্রা হলো 04.-4.0 মিলিইউনিট প্রতি লিটার। অর্থাৎ ৪ থেকে ৫ মিলিইউনিট প্রতি লিটার এবং তার বেশি রেঞ্জের যেকোন কিছুকে উচ্চ TSH স্তর হিসাবে বিবেচনা করা হবে।

আরো পড়ুনঃ পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়া মোটা হওয়ার ওষুধ

থাইরয়েড টেস্ট কিভাবে করে - হরমোন টেস্ট কিভাবে করে

থাইরয়েড টেস্ট কিভাবে করে? থাইরয়েড টেস্ট খরচ কত? বিষয়টি সম্পর্কে অনেকেরই জানার অনেক আগ্রহ রয়েছে। থাইরয়েড টেস্ট কিভাবে করে বা হরমোন টেস্ট কিভাবে করে তা বলছি।

প্রিয় ভিউয়ারস থাইরয়েড টেস্ট কি এই বিষয়টি জানার পর আমরা এবার জানব থাইরয়েড টেস্ট কিভাবে করে বা হরমোন টেস্ট কিভাবে করে সেই সম্পর্কে।

মূলত থাইরয়েড ফাংশন টেস্ট হলো নেশ কিছু টেস্ট গুচ্ছ, যা দিয়ে আমাদের দেহে বিদ্যমান থাইরয়েড গ্ল্যান্ড এর কার্যকারিতাগুলো নির্ণয় করা হয়।

এই থাইরয়েড টেস্ট গুলো হলো টিএইচএস (THS), টি৩ (T3), টি৪ (T4)। TSH এর পূর্ণরুপ হচ্ছে – Thyroid Stimulating Hormone. এটি মূলত এক জাতীয় হরমোন যা দেহের পিটুইটারী গ্রন্থ থেকে উৎপাদিত হয়ে থাকে। এর পাশা পাশি এটি T3 ও T4 কে নিয়ন্ত্রণ করে থাকে।

এটি মূলত আমাদের দেহে অবস্থান করে। থাইরয়েড ফাংশন টেস্ট এ TSH এর নরমাল ভ্যালু বা মাত্রা হচ্ছে – 0.27 থেকে 4.2 ULU/MI পর্যন্ত।

থাইরয়েড ফাংশন টেস্ট এর আর দুটি টেষ্ট হলো T3 এবং T4. এই T3 এবং T4 দুটি গ্রন্থি মেটাবলিজম প্রোটিনের উৎপাদন এবং শরীরের এনার্জি নিয়ন্ত্রণে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। T3 এর নরমাল ভ্যালু বা মাত্রা হচ্ছে – 0.82 থেকে 2 NG /MI। আর T4 এর নরমাল ভ্যালু বা মাত্রা হচ্ছে 5.1 – 14.1 UG /DI পর্যন্ত।

(getCard) #type=(custom) #title=(জানাজার নামাজের দোয়া বাংলা অর্থ সহ)

হরমোন টেস্ট খরচ কত বা থাইরয়েড টেস্ট খরচ কত

থাইরয়েড টেস্ট কিভাবে করে, থাইরয়েড টেস্ট খরচ কত এই দুটি প্রশ্নের মধ্যে একটি প্রশ্নের উত্তর তো ইতিমধ্যে পেয়ে গেছেন। এবার আপনাদের বলব থাইরয়েড টেস্ট খরচ কত বা হরমোন টেস্ট খরচ কত? আসলে এখানে থাইরয়েড টেস্ট খরচ কত এই বিষয়টি নির্ভর করবে পরীক্ষার স্থান ও হাসপাতালের উপর।

আপনি যদি নামি দামি কোন হাসপাতালে গিয়ে পরীক্ষা করান তাহলে সেক্ষেত্রে খরচ কিছুটা বেশি হবে। ঠিক তেমনি ভাবে আপনি যদি সরকারিভাবে থাইরয়েড টেস্ট করেন তাহলে খরচ কিছুটা কম হবে। তাও একটা সাধারণ ধারণা দিতে গেলে আমি বলতে পারি যদি থাইরয়েড ফাংশন টেস্ট করেন তাহলে এর খরচ হবে মোটামুটি ভাবে ১৭০০ থেকে ২০০০ টাকার ভিতরে।

আর যদি শুধুমাত্র THS টেস্ট করান তাহলে খরচ হবে ৯০০ থেকে ১০০০ টাকার মতো। এবং T3 ও T4 টেস্ট করলে খরচ হবে ৭০০ থেকে ৯০০ টাকার মত। তবে হাসপাতাল এবং ল্যাব ভেদে এক এক স্থানে একেক রকম টাকার অংক হতে পারে।

আরো পড়ুনঃ কিডনির পাথর অপারেশন খরচ কত | কিডনি পাথর অপারেশন খরচ

Tsh টেস্ট খরচ কত

এতক্ষণে তো জেনে গেছেন থাইরয়েড টেস্ট কিভাবে করে? থাইরয়েড টেস্ট খরচ কত। তারপরও অনেকেই আছেন বিশেষ ভাবে জানতে চান থাইরয়েড Tsh টেস্ট খরচ কত? আমি এই সম্পর্কে উপরে বলে দিয়েছি। তাও অনেকের সুবিধার্থে আবারও বলছি TSH টেস্ট করতে গেলে খরচ হবে ৯০০ থেকে ১০০০ টাকার মতো। যদিও বা হাসপাতাল ভেদে এই টাকার পরিমাণ বাড়তেও পারে আবার কমতেও পারে।(alert-success)

থাইরয়েড টেস্ট কি খালি পেটে করতে হয়

থাইরয়েড টেস্ট কি ? থাইরয়েড টেস্ট কিভাবে করে? থাইরয়েড টেস্ট খরচ কত ? ইত্যাদি এই বিষয় গুলো সম্পর্কে অনেকেরই জানার আগ্রহ থাকে। এর পাশাপাশি অনেকেই জানতে চাই যে থাইরয়েড টেস্ট কি খালি পেটে করতে হয়। এর উত্তর হলো সাধারণত থাইরয়েড টেস্ট খালি পেটে করতে হয় না।

তবে কখনো কখনো কোন ডাক্তার টেস্ট করার সুবিধার্থে অনেকেই খালি পেটে থাকতে বলেন। তবে অধিকাংশ ক্ষেত্রেই থাইরয়েড টেস্ট খালি পেটে করতে হয় না।

উপসংহার

মানব শরীরে থাইরয়েডের সমস্যা দেখা দিলে বেশ কিছু লক্ষণ শরীরে প্রকাশিত হয়। যেগুলো থাইরয়েডের সমস্যা হিসেবে বিবেচিত। তাই যখনই দেহে থাইরয়েডের সমস্যা জনিত লক্ষণ গুলো দেখা দিবে তখনই আর দেরি না করে দ্রুত চিকিৎসকের কাছে যেতে হবে এবং তার পরামর্শ অনুযায়ী থাইরয়েড টেস্ট করে নিতে হবে। এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সঠিক খাবার ও ঔষধ সেবন করতে হবে।

ব্লগ ক্যাটাগরি:

এখানে আপনার মতামত জানান

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)

#buttons=(ঠিক আছে, ধন্যবাদ) #days=(20)

টেকনিক্যাল কেয়ার বিডি তে আপনাকে স্বাগতম. ❤️
Ok, Go it!