জানাজার নামাজের দোয়া বাংলা অর্থ সহ

হাসিবুর
By -
0

ইসলাম ধর্মের প্রতিটি বিষয়ের ক্ষেত্রেই বেশ কিছু নিয়ম নীতি রয়েছে। ইসলাম হলো একটি পরিপূর্ণ জীবন ব্যবস্থা। আর এই ইসলাম ধর্মে প্রত্যেকটি কাজে কোরআন এবং হাদিসের আলোকে চালিয়ে যেতে হবে। এমনটাই মহান আল্লাহ তায়ালার নির্দেশ।

বিভিন্ন ধর্মে মৃত্যুর পর মৃতদেহ সৎকারের নানান রীতি রয়েছে। ইসলাম ধর্মেও তার ব্যাতিক্রম নয়। ইসলামী রীতি অনুযায়ী যখন কোন মুসলমান মৃত্যুবরণ করে তখন তাকে কবরে মাটি দেওয়া হয়। এবং তার পূর্বে অবশ্যই তাকে শেষ গোসল করানো হয় এবং জানাজার নামাজ পড়ানো হয়।

আমাদের মধ্যে অনেকেই আছেন জানতে চান যে জানাজার নামাজের দোয়া বাংলা অর্থসহ। অনেকেই আছেন যারা জানাজার নামাজের সঠিক নিয়ম জানেনা। আবার অনেকেই আগ্রহ সহ জানাজার নামাজের দোয়া বাংলা অর্থসহ জানতে চান এই কারণে যে দোয়াতে কি বলা হয়েছে। জানাজার নামাজের নিয়ম ও নিয়ত এবং জানাজার নামাজের দোয়া বাংলা অর্থসহ। তাহলে চলুন শুরু করা যাক।

(toc) #title=(সুচিপত্র)

জানাজার নামাজের দোয়া বাংলা অর্থ সহ

জানাজার নামাজের নিয়ম

জানাজার নামাজের দোয়া বাংলা অর্থসহ জানার আগে আমাদের আগে জানতে হবে জানাজার নামাজের নিয়ম কি? নফল, ফরজ, বিতর, তারাবি ও তাহাজ্জুদ নামাজের মত জানাজার নামাজেরও একটি নিয়ম আছে। জানাজার নামাজের নিয়ম নিচে দেওয়া হলো: 

  • প্রথমত জানাজার নামাজের ইমাম মৃত ব্যাক্তির বুক বরাবর দাঁড়াবে।
  • এরপর ইমামের পেছনে মুক্তা গণকাতার হবে। অর্থাৎ পাশা পাশি দাঁড়াবে। 
  • এবার সবাইকেজানাজার ফরজ আদায়ের নিয়ত করতে হবে।
  • এরপর তাকবিরে তাহরিমা আল্লাহু আকবর  বলবে এবং কান পর্যন্ত দুই হাত ওঠাবে।
  • এরপর পড়বে ছানা। 
  • এবার দ্বিতীয় তাকবির বলে দরুদ শরীফ পাঠ করবে। এবং এই তাকবিরে কোন হাত ওঠাবে না।
  • তারপর আবার তৃতীয় তাকবির বলে মৃত ব্যক্তি ও মুসলমানদের জন্য দোয়া করতে হবে। তখনোও কোন প্রকার হাত ওঠাবে না।
  •  তারপর বলবে চতুর্থ তাকবি। তখনোও হাত ওঠবে না।
  • এরপর তাকবির শেষ করে ডান দিকে ও বাম দিকে সালাম ফেরাবে।
  • ইমাম সাহেব তাকবির উচ্চ স্বরে বলে উঠবে এবং বাকি দোয়া-দরুদ অনুচ্চ স্বরে পড়বে। আর মুক্তাদিরা যারা আছে তারা সবই অনুচ্চ স্বরে তাকবির ও দোয়া-দরুদ পড়বে।

জানাজার নামাজের নিয়ত

জানাজার নামাজের দোয়া বাংলা অর্থ সহ জানার আগে আমরা জেনে নিব জানাজার নামাজের নিয়ত। প্রথমেই জানাজার নামাজ পড়ানোর ইমাম মৃত ব্যক্তি পুরুষ নাকি মহিলা তা আগেই জানিয়ে দিবেন।

আর তারপর সে অনুযায়ী  প্রত্যেকটি মুসল্লী নিয়ত করার সময় বলে নিবেন মৃত ব্যক্তির জন্য (পুরুষ বা মহিলা) দোয়া উল্লেখ করে নিবে। নিয়ত হলে মনে মনে সংকল্প করা। নিয়ত যদি আরবিতে করতে না পারে তাহলে বাংলায় করলেও চলবে। বাংলা নিয়তটি হলোঃ

“আমি চার তাকবিরের সহিত ফরজে কিফায়া জানাজার নামাজ কিবলামুখী হয়ে ইমামের পিছনে দাঁড়িয়ে মরহুম ব্যক্তির (পুরুষ বা মহিলার) জন্য দোয়া করার উদ্দেশ্যে নামাজ আদায় করছি”।

আরো পড়ুনঃ যোহরের নামাজ কয় রাকাত কিভাবে পড়তে হয়

জানাজার নামাজের দোয়া বাংলা অর্থসহ

জানাজার নামাজের দোয়া বাংলা অর্থসহ এক এক বর্ণনায় এক এক রকম থাকলেও তেমন কোন পার্থক্য নেই। জানাজার নামাজে তৃতীয় তাকবিরের পর  মৃতব্যক্তি ও সালাত আদায় কারীদের জন্য সুনির্ধারিত কয়েকটি দোয়া আছে। সেগুলো হলো:- মৃতব্যক্তি (বালেগ) প্রাপ্তবয়স্ক (নারী অথবা পুরুষ) হলে এই দোয়া পড়বে-

বাংলা উচ্চারণ : “আল্লাহুম্মাগফিরলি হাইয়্যিনা ওয়া মাইয়্যিতিনা ওয়া শাহিদিনা ওয়া গায়িবিনা ওয়া সগিরিনা ওয়া কাবিরিনা ওয়া জাকারিনা ওয়া উংছানা। আল্লাহুম্মা মান আহ্‌ইয়াইতাহু মিন্না ফাআহ্‌য়িহি আ’লাল ইসলাম। ওয়া মাং তাওয়াফ্‌ফাইতাহু মিন্না ফাতাওয়াফ্‌ফাহু আ’লাল ঈমান। আল্লাহুম্মা লা তাহরিমনা আঝরাহ ওয়া লা তুদিল্লানা বাআ’দা।”

বাংলা অর্থ : “হে আল্লাহ! আমাদের জীবিত, আমাদের মৃত, আমাদের মধ্যে উপস্থিত ও অনুপস্থিত, আমাদের ছোট ও বড়, আমাদের পুরুষ ও নারী সকলের গোনাহ ক্ষমা করে দিন।

হে আল্লাহ! আপনি যাদেরকে জীবিত অবস্থায় রেখেছেন তাদেরকে ইসলামের উপর জীবিত রাখুন। আপনি যাদের মৃত্যু দেন, তাই তাদেরকে ঈমানের সঙ্গে মৃত্যু দান করুন।”হে আল্লাহ! আমাদেরকে তার সাওয়াব থেকে বঞ্চিত করবেন না। এবং তার মৃত্যুর পর আমাদেরকে গোমরাহ ও বিপদে ফেলবেন না।”

মৃতব্যক্তি (নাবালেগ) অপ্রাপ্তবয়স্ক অথবা শিশু (ছেলে) হলে এই দোয়া পড়বে-

উচ্চারণ : আল্লাহুম্মাঝ্‌আ`লহু লানা ফার্‌ত্বাও ওয়াঝ্‌আ`লহু লানা আঝ্‌রাও ওয়া জুখ্‌রাও ওয়াঝ্‌আ`লহু লানা শাফিআ`ও ওয়া মুশাফফিআ`।

বাংলা অর্থ : ‘হে আল্লাহ! এ বাচ্চাকে আমাদের নাজাত ও আরামের জন্য আগে পাঠিয়ে দাও, তার জন্য যে দুঃখ তা আমাদের প্রতিদান ও সম্পদের কারণ বানিয়ে দাও, তাকে আমাদের জন্য সুপারিশকারী বানিয়ে দিন, যা তোমার দরবারে কবুল হয়।’

মৃতব্যক্তি (নাবালেগ) অপ্রাপ্তবয়স্ক অথবা শিশু (মেয়ে) হলে এই দোয়া পড়বে-

উচ্চারণ : ‘আল্লাহুম্মাঝ্‌আ`লহা লানা ফার্‌ত্বাও ওয়াঝআ`লহা লানা আঝ্‌রাও ওয়া জুখরাও ওয়াঝ্‌আ`লহা লানা শাফিআ`তাও ওয়া মুশাফ্‌ফিআ`তান।’

বাংলা অর্থ : ‘হে আল্লাহ! এই বাচ্চাকে আমাদের নাজাত ও আরামের জন্য আগে পাঠিয়ে দাও, তার জন্য যে দুঃখ তা আমাদের প্রতিদান ও সম্পদের কারণ বানিয়ে দাও, তাকে আমাদের জন্য সুপারিশকারী বানিয়ে দিন, যা তোমার দরবারে কবুল হয়।’

আর যদি জানাযার দোয়া জানা না থাকে তাহলে এ ছোট্ট দোয়াটি পড়া-

বাংলা উচ্চারণ : ‘আল্লাহুম্মাগফির লিলমু`মিনিনা ওয়াল মু`মিনাত।

বাংলা’অর্থ : ‘হে আল্লাহ! আপনি মুমিন নারী-পুরুষ উভয়কে মাফ করে দিন।

আরো পড়ুনঃ মহানবী সা এর বিড়ালের নাম কি | নবীজির বিড়ালের নাম

জানাজার নামাজের তৃতীয় দোয়া

জানাজার নামাজের দোয়া বাংলা অর্থসহ জানার পাশাপাশি অনেকেই জানতে চায় যে জানাজার নামাজের তৃতীয় দোয়া। অর্থাৎ তৃতীয় তাকবিরের পর কোন দোয়া পড়তে হয়।

জানাজার প্রথম তাকবিরের পড়তে হয় ছানা এবং দ্বিতীয় তাকবিরের পড়তে হয় দরূদে ইবরাহিম পড়তে হয় বা দুরুদ শরীফ। তার পর মৃত ব্যক্তিটি বালেগ তথা প্রাপ্ত বয়স্ক হলে তার জন্য তৃতীয় তাকবিরের পর পড়তে হবে সূরা ইখলাসের সাথে হাদিসে বর্ণিত একটি দোয়া।

দোয়াটি হলো-উচ্চারণ : “আল্লাহুম্মাগফির লিহাইয়িনা ওয়া মাইয়িতিনা ওয়া শাহিদিনা ওয়া গায়িবিনা ওয়া সগিরিনা ওয়া কাবিরিনা ওয়া জাকিরিনা ওয়া উনছানা। আল্লাহুম্মা মান আহইয়াইতাহু মিন্না ফাআহয়িহি আ’লাল ইসলাম। ওয়া মান তাওয়াফফাইতাহু মিন্না ফাতাওয়াফফাহু আ’লাল ঈমান। আল্লাহুম্মা লা তাহরিমনা আঝরাহ ওয়া লা তুদিল্লানা বাআ’দা”।

এর বাংলা অর্থ : “হে আল্লাহ! আমাদের জীবিত, আমাদের মৃত, আমাদের মধ্যে উপস্থিত ও অনুপস্থিত, আমাদের ছোট ও বড়, আমাদের পুরুষ ও নারী সবার গোনাহ ক্ষমা করে দিন। হে আল্লাহ! আপনি যাদের জীবিত রেখেছেন তাদেরকে ইসলামের উপর জীবিত রাখুন। আপনি যাদের মৃত্যু দেন, তাদের ঈমানের সঙ্গে অবশ্যই মৃত্যু দান করুন। হে আল্লাহ আমাদেরকে তার সাওয়াব থেকে বঞ্চিত করবেন না। এবং তার মৃত্যুর পর আমাদেরকে গোমরাহ বা বিপদে ফেলবেন না”।

আরো পড়ুনঃ নামাজের জন্য ১০ টি সূরা | ১০ টি ছোট সূরা

উপসংহার

জানাজার নামাজের দোয়া বাংলা অর্থসহ আশা করি এতক্ষণে জেনে গেছেন একজন ধর্মপান মুসলমান হিসেবে আমাদের প্রত্যেকটি মুসলিম পুরুষের উচিত কোন মুসলিম ভাই বা বোন মৃত্যুবরণ করলে তাদের জানাজার শরিক হওয়া। একজন মুসলমান হিসেবে এটা আমাদের দায়িত্ব। এবং নামাজ শেষ করে প্রাণ ভরে তার জন্য দোয়া করা। আল্লাহ তাআলা আমাদের সকল মুসলিম ভাইদেরকে জানাজার নামাজে শরীর হওয়ার ক্ষমতা ও ইচ্ছা দান করুক আমিন।

ব্লগ ক্যাটাগরি:

এখানে আপনার মতামত জানান

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)

#buttons=(ঠিক আছে, ধন্যবাদ) #days=(20)

টেকনিক্যাল কেয়ার বিডি তে আপনাকে স্বাগতম. ❤️
Ok, Go it!