ইতালিতে শ্রমিকদের বেতন কত ? ইতালিতে কোন কাজের বেতন কত

ইতালিতে কোন কাজের বেতন কত

ইতালি একটি সমৃদ্ধ ও উন্নয়নশীল দেশ। এই দেশে নাগরিকদের জনসংখ্যা বেশ কম, একই সময়ে এই দেশে আরও পরিবহন সুবিধা এবং উন্নয়ন প্রকল্প রয়েছে। এছাড়াও, ইতালি একটি দক্ষিণ ইউরোপীয় দেশ হিসাবে জনপ্রিয় এবং একটি ব্যবসা কেন্দ্র হিসাবে পরিচিত।

এদেশের অধিকাংশ শ্রমিকের বেতন পর্যাপ্ত ও মানসম্মত বলে বিবেচিত হয়। ইতালি বিশ্বের উন্নত দেশগুলোর একটি। দেশে সব ধরনের সুযোগ-সুবিধা আছে। দেশটির জনসংখ্যার স্বল্প জনসংখ্যা রয়েছে তবে প্রচুর চাকরি রয়েছে, যে কারণে প্রতি বছর বিভিন্ন দেশ থেকে শ্রমিকদের ইতালিতে নিয়োগ করা হয়।

বাংলাদেশের অনেকেই কর্মী হিসেবে ইতালি যেতে চায়। কিন্তু শ্রমিকদের বেতন কত তা অনেকেই জানেন না। আজকের পোস্টে আমি ইতালিতে শ্রমিকদের বেতন কত? ইতালিতে কোন কাজের বেতন কত সব তথ্য দেওয়ার চেষ্টা করব।

(toc) #title=(এক নজরে সম্পূর্ণ লেখা পড়ুন)

ইতালিতে শ্রমিকদের বেতন কত ?

ইতালিতে শ্রমিকদের বেতন বিভিন্ন পেশার উপর ভিত্তি করে পরিবর্তনশীল। একজন সাধারণ শ্রমিকের বেতন প্রতি মাসে ১০০০ ইউরো থেকে ১৫০০ ইউরোর মধ্যে হতে পারে। একজন প্রকৌশলী বা একজন পেশাদার কর্মীর বেতন প্রতি মাসে ৩০০০ ইউরো থেকে ৫০০০ ইউরোর মধ্যে হতে পারে।

ইতালিতে শ্রমিকদের বেতন পেশার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। একজন ডাক্তারের বেতন প্রতি মাসে ১০,০০০ ইউরো পর্যন্ত হতে পারে। এছাড়াও, কোম্পানি এবং সরকারী পদে কর্মচারীদের বেতন খুব ভাল হতে পারে। ইতালীয় সরকারী কর্মচারীরা সর্বোচ্চ ৩০০০ ইউরো বেতন পেতে পারেন।

ইতালিতে নারীদের কম বেতন দিতে হবে এমন কোনো নিয়ম নেই। একজন নারীর বেতন একই পেশায় একজন পুরুষের বেতনের সমান হওয়া উচিত। কিছু কোম্পানি মহিলাদের জন্য বিশেষ বেতন বিনিয়োগ করে।

এছাড়াও, ইতালীয় সরকার মহিলাদের কম বেতনের জন্য একটি কোম্পানির বিরুদ্ধে মামলা করতে পারে। শ্রমিকদের মজুরি ইতালীয় অর্থনীতিতে একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। সরকারি-বেসরকারি কোম্পানিতে কাজ করলে শ্রমিকদের বেতন কম -বেশি হতে পারে। এছাড়াও, বেতন পেশার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে।

আরো পড়ুনঃ রোমানিয়া থেকে আমেরিকা কিভাবে যাওয়া যায়

ইতালিতে কোন কাজের বেতন কত

ইতালি একটি সমৃদ্ধ উন্নত দেশ। ইতালি একটি দক্ষিণ ইউরোপীয় দেশ হিসাবে জনপ্রিয় এবং তারা ব্যবসায়িক ক্ষেত্রে খুব পরিচিত। এজন্য তারা প্রতি বছর বিভিন্ন দেশ থেকে শ্রমিক নিয়ে যায় কাজের জন্য।

বাংলাদেশের অনেকেরই ইতালি যাওয়ার স্বপ্ন থাকে। কিন্তু অনেকেই জানেন না ইতালিতে বেতন কেমন। তাই এখানে আমি আপনাদের জানাতে চেষ্টা করব ইতালিতে কোন চাকরির বেতন কত।

  • রেস্টুরেন্ট স্টাফ ৮০ হাজার টাকা।
  • ড্রাইভিং স্টাফ ১ লাখ থেকে ১ লাখ ২০ হাজার টাকা।
  • নির্মাণ শ্রমিকদের ৮০ হাজার থেকে ১ লাখ টাকা।
  • খাদ্য প্যাকেজিং শ্রমিকদের ৬০ হাজার থেকে ৮০ হাজার টাকা।
  • কৃষি কাজের বেতন ৮০ হাজার থেকে ১ লাখ টাকা পর্যন্ত।

ইতালিতে কত ঘন্টা কাজ করতে হয় ?

আপনারা অনেকেই জানতে চান ইতালিতে কত ঘণ্টা কাজ করতে হয়। সাধারণত একজন ইতালীয় কর্মীকে সপ্তাহে প্রায় ৪০ ঘণ্টা কাজ করতে হয়। কিছু ক্ষেত্রে, 8৮ ঘন্টা কাজ করতে হয়।

কিন্তু সপ্তাহে কত ঘণ্টা কাজ করতে হয়? এটি সম্পূর্ণরূপে আপনার নিয়োগকর্তার উপর নির্ভর করবে। কারণ আপনার জানা দরকার ইতালীয় শ্রম আইন খুবই কঠোর। তাই এসব আইন সম্পর্কে সঠিক তথ্য জানতে হবে।

কিন্তু আপনি যখন ইতালিতে শ্রমিক হিসেবে কাজ করতে যাবেন৷ তখন আপনি প্রতি সপ্তাহে ৪০ থেকে ৪৮ ঘন্টা কাজ করার পাশাপাশি প্রতি সপ্তাহে দুই দিন ছুটি কাটাতে পারবেন ৷

আরো পড়ুনঃ মরক্কো থেকে স্পেন যাওয়ার উপায়

ইতালিতে ঘন্টায় প্রতি মজুরি কত ?

আপনি যদি ইতালিতে একজন কর্মী হিসেবে কাজ করেন ৷ এবং আপনাকে প্রতি ঘন্টার উপর ভিত্তি করে অর্থ প্রদান করা হয় ৷ তাহলে আপনাকে প্রতি ঘন্টার জন্য তিন থেকে পাঁচ ইউরো করে বেতন দেওয়া হবে৷ যে আমাদের বাংলাদেশের টাকায় মোটামুটি ৩০০ থেকে ৬০০ টাকার সমান ৷

কিন্তু আপনার যদি দক্ষ শ্রমিক হন তাহলে আপনি এর থেকে বেশি বেতন পাবেন ৷ এবং দক্ষ শ্রমিকদের জন্য ইতালিতে প্রতি ঘন্টায় ৮ থেকে ১০ ইউরো বেতন দেওয়া হয় ৷ যা বর্তমান বাংলাদেশী টাকায় ৯৫০ টাকাথেকে ১২০০ টাকার সমান।

ইতালিতে সর্বনিম্ন বেতন কত?

আমাদের অনেকের মনে প্রশ্ন থাকে আমরা যদি শ্রমিক ভিসায় ইতালি যাই তাহলে আমাদের সর্বনিম্ন বেতন কত হবে ৷ ইতালিতে সর্বনিম্ন বেতন সাধারণত বাংলাদেশী টাকায় ৮০ হাজার টাকা। তবে, সমস্ত ইতালীয় শ্রমিকদের এই পরিমাণ অর্থ প্রদান করা হয় না।

কারণ আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছে। যারা মূলত অবৈধভাবে বা দালালের মাধ্যমে ইতালিতে প্রবেশ করে। আর যখন তারা এই পদ্ধতিতে ইতালিতে প্রবেশ করে। তখন তাদের ইতালীয় ন্যূনতম মজুরির চেয়ে কম বেতন দেওয়া হবে।

তাই আপনি যখন ইতালিতে যাবেন তখন অবশ্যই আপনার কাজ সম্পর্কে বিস্তারিত জেনে নিন। আপনার চাকরি প্রদানকারী কোম্পানি সম্পর্কে বিস্তারিত জানুন। এবং আপনি আপনার ইতালীয় নিয়ম অনুযায়ী ন্যূনতম বেতন পাবেন কিনা তা খুঁজে বের করুন।

আরো পড়ুনঃ ইউরোপের ২৬ টি দেশের নাম

বহুল জিজ্ঞাসিত প্রশ্নের উত্তর

প্রশ্নঃ ইতালিতে কোন কাজের চাহিদা বেশি?

উত্তরঃ বর্তমানে ইতালিতে রেস্টুরেন্টের কাজ এবং কৃষি কাজের অনেক বেশি চাহিদা রয়েছে ৷ এবং এইসব সেক্টরে আপনি যদি দক্ষ হয়ে থাকেন৷ তাহলে ইতালীয় সরকার আপনাকে অনেক সুযোগ সুবিধা দিবে ৷

প্রশ্নঃ ইতালির ১ টাকা বাংলাদেশের কত টাকা?

উত্তরঃ আমরা সকলেই জানি ডলারের দাম মাঝে মাঝেই কম বেশি হয়ে থাকে৷ ২০২৩ সালের আজকের আপডেট অনুযায়ী ইতালির ১ ইউরো বাংলাদেশের ১১৬.৩৬ টাকার সমান।

প্রশ্নঃ ইতালিতে ওয়েল্ডিং এর চাকরির বেতন কত?

উত্তরঃ আপনি যদি ইতালিতে ওয়েল্ডিংয়ের কাজ করতে পারেন তাহলে আপনি 2 লাখ 70 হাজার থেকে 3,00,000/- লাখ টাকা আয় করতে পারবেন।

প্রশ্নঃ বিদেশী হিসাবে ইতালিতে চাকরি পাওয়া কি সহজ?

উত্তরঃ বিদেশী হিসেবে আপনার ইতালিতে চাকরি পাওয়া সহজ হবে কিনা। সেটা নির্ভর করবে আপনি কোন চাকরি খুজছেন তার উপর৷ আপনি যদি কঠোর পরিশ্রম করতে রাজি থাকেন এবং আপনার যদি যোগ্যতা থাকে আপনি অবশ্যই চাকরি খুঁজে পেতে সক্ষম হবেন ৷

উপসংহার

ইতালি একটি সমৃদ্ধশালী দেশ এবং ইতালিকে ইউনিভার্সিটি দেশ ও বলা হয়ে থাকে ৷ অনেকেই পড়াশোনা করার জন্য স্টুডেন্ট ভিসায় ইতালি যায় ৷ বেশিরভাগ বাঙালিদেরই স্বপ্ন ইতালিতে গিয়ে সেটেল হওয়া ৷

অনেকেই ইতালিতে গিয়ে সেটেল হতে চান এবং ইতালিতে শ্রমিকদের বেতন কত টাকা সেই সম্পর্কে জানতে চান ৷ আপনারা ইতিমধ্যে অবশ্যই আপনাদের সব প্রশ্নের উত্তর পেয়ে গিয়েছেন ৷

কেননা আমরা আমাদের আজকের আর্টিকেলে ইতালিতে শ্রমিকদের বেতন কত? ইতালিতে কোন কাজের বেতন কত? কোন কাজের চাহিদা বেশি সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করি আমাদের আজকের আর্টিকেলটি পড়ে আপনারা উপকৃত হয়েছেন৷ এরকম নিত্য নতুন আপডেট পেতে আমাদের ওয়েবসাইটে চোখ রাখুন।

পোষ্ট ক্যাটাগরি:

এখানে আপনার মতামত দিন

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)