মরক্কো থেকে স্পেন যাওয়ার উপায়

মরক্কো থেকে স্পেন যাওয়ার উপায় সম্পর্কে জানতে চান অনেকেই। উত্তরা আফ্রিকার একটি স্বাধীন মুসলিম রাষ্ট্র হচ্ছে মরক্কো। এর রাজধানীর নাম রাবাত। বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশ থেকে মানুষ মরক্কোতে ভ্রমণের উদ্দেশ্য বা কাজের উদ্দেশ্যে পাড়ি জমান।

আপনারা যারা মরক্কোতে যেতে চাচ্ছেন বা মরক্কো থেকে স্পেন যেতে চান, তাদের অনেকেরই প্রশ্ন মরক্কো থেকে স্পেন যাওয়ার উপায় কি? আপনার মরক্কো বা স্পেন নিয়ে সব ধরনের প্রশ্নের উত্তর আজকের এই পোস্টের মাধ্যমে পেয়ে যাবেন।

আমাদের আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পারবেন, মরক্কো থেকে স্পেন যাওয়ার উপায়, মরক্কো ভিসার দাম কত, মরক্কো থেকে পর্তুগাল কত কিলোমিটার, বাংলাদেশ থেকে মরক্কো যাওয়ার উপায়।

বাংলাদেশ থেকে কত কিলোমিটার দূরে মরক্কো, মরক্কো ভ্রমণ খরচ সহ মরক্কো নিয়ে যাবতীয় তথ্য জানতে পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। আসুন দেরি না করে জেনে আসি, মরক্কো থেকে স্পেন যাওয়ার উপায়।

(toc) #title=(সুচিপত্র)

মরক্কো থেকে স্পেন যাওয়ার উপায়

মরক্কো থেকে স্পেন যাওয়ার উপায়

আজকে আর্টিকেলের মূল বিষয় হচ্ছে মরক্কো থেকে স্পেন যাওয়ার উপায় সহ মরক্কো এর অন্যান্য সব তথ্য পেতে প্রথম থেকে শেষ অব্দি পুরো পোস্টটি পড়ুন। মরক্কো থেকে স্পেনের দূরত্ব পড়বে ১,৩৩১ কিলোমিটার।

আর যদি মাইল হিসাব করেন তাহলে বলতে পারেন মরক্কো থেকে স্পেন প্রায় ৬২৭ মাইল দূরত্বে অবস্থিত ও নটিক্যাল মাইল হিসাবে ৫৪৪ নটিক্যাল মাইল। মরক্কো থেকে স্পেনে গাড়িতে যেতে আপনার সময় লাগবে ১৫ ঘন্টা ৪৫ মিনিট।

মরক্কো থেকে স্পেন যাওয়ার জন্য ধাপে ধাপে দিকনির্দেশনা দেখতে এবং ভ্রমণ পরিকল্পনা কারীতে টিকিটের মূল্য ও ভ্রমণের সময় কতটুকু লাগবে তা নীচে দেওয়া হলোঃ

  • মরক্কোর বিমানে মালাগা থেকে যেতে সময় লাগবে ১ ঘন্টা ৩৫ মিনিট। টাকা খরচ হবে $২৬ - $২৬৩ পর্যন্ত।
  • বিমানে মাদ্রিদ থেকেও যেতে পারবেন এতে সময় লাগবে, ২ ঘন্টা ৯ মিনিট। এতে টাকা খরচ হবে $৩০ - $৩০৬ পর্যন্ত।
  • অথবা মরক্কো থেকে বাস বা ট্রেনেও যেতে পারবেন। এতে করে স্পেনে যেতে সময় লাগবে ২৭ ঘন্টা ৫৩ মিনিট। এবং তাতে খরচ পড়বে $২১৭ - $৩৬৪ পর্যন্ত।
  • মরক্কো থেকে শুধু বাসে গেলে সময় লাগবে ২৮ ঘন্টা ৩০ মিনিট এবং $২৩০ থেকে $৩৫০ পর্যন্ত।

মরক্কো ভিসার দাম কত

বিশ্বের বৃহত্তম জীবন্ত মধ্যযুগীয় ইসলামিক শহর ফেজ মদিনার মধ্য দিয়ে আপনার বিকেলটা ঘুরে বেড়ানো, অথবা একটি ক্যাফেতে পুদিনা চা পান করে ঐতিহ্যবাহী মরক্কোর সংস্কৃতিতে নিজেকে নিমজ্জিত করুন।

আপনি যেখানেই যান না কেন, এই আকর্ষণীয় আরবি দেশে আপনার দৃষ্টি আকর্ষণ করার মতো কিছু থাকবেই। মরক্কোর এই সৌন্দর্যকে উপভোগ করতে মরক্কো ভ্রমণে যেতে হবে। মরক্কো ভ্রমণে যাবার জন্য মরক্কো ভিসার দাম কত হবে, আসুন তা জেনে আসি।

মরক্কো যাওয়ার জন্য রয়েছে বিভিন্ন ক্যাটাগরির ভিসা। আপনি যে ক্যাটাগরির ভিসায় মরক্কো যাবেন সেই ক্যাটাগরির ভিসার উপর নির্ভর করবে তার দাম।

তবে আপনি যদি কাজের ভিসায় মরক্কো যেতে চান তাহলে সেই ক্ষেত্রে ৫ থেকে ৮ লক্ষ টাকা লাগবে এবং যদি মরক্কো ভ্রমণ ভিসায় যেতে চান তবে ১ থেকে ২ লক্ষ টাকা লাগবে। মরক্কো টুরিস্ট ভিসার মেয়াদ পড়বে কমপক্ষে ৩০ থেকে ৯০ দিন।

আরো পড়ুনঃ ইউরোপের ২৬ টি দেশের নাম

মরক্কো থেকে পর্তুগাল কত কিলোমিটার

  • মরক্কো থেকে পর্তুগালের দূরত্ব প্রায় ১,২০৯.৯ কিলোমিটার
  • গাড়িতে যাতায়াত করতে সময় লাগবে ১৫ ঘন্টা ৫ মিনিট।
  • জাহাজে করে মরক্কো থেকে পর্তুগালের দূরত্ব হল ৩০৮ নটিক্যাল মাইল। (৫৭১ কিলোমিটার, ৩৫৫ মাইল)।

বাংলাদেশ থেকে মরক্কো যাওয়ার উপায়

জাহাজে করে বাংলাদেশ থেকে মরক্কো যাওয়ার দ্রুততম উপায়টি ব্যবহার করে গেলে প্রায় ২০ দিন ২২ ঘন্টা সময় নেবে এবং চট্টগ্রাম (বিডিসিজিপি) থেকে ছেড়ে ট্যাঞ্জার মেড (এমএপিটিএম) এ পৌঁছাবে। এই রুটে প্রতি ২-৪ সপ্তাহে জাহাজ ছাড়ে।

বিমানে বাংলাদেশ থেকে মরক্কো যেতে সময় লাগবে প্রায় ১৯ ঘন্টা ৯ মিনিট এবং হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর (DAC) থেকে ছেড়ে মোহাম্মদ V আন্তর্জাতিক বিমানবন্দরে (CMN) পৌঁছাবে। এই রুটে দিনে ২-৪ বার ফ্লাইট ছাড়ে।

বাংলাদেশ থেকে মরক্কো যাওয়ার ফ্লাইটের কিছু তথ্যঃ

  • বাংলাদেশ থেকে মরক্কো যাওয়ার দ্রুততম ফ্লাইট হল ঢাকা থেকে ক্যাসাব্লাঙ্কা, গড় ফ্লাইট সময় ১৪ ঘন্টা ৫৫ মিনিট।
  • বাংলাদেশ থেকে মরক্কোতে সবচেয়ে জনপ্রিয় এয়ারলাইন্স হল ইতিহাদ এয়ারওয়েজ।
  • মরক্কোর সবচেয়ে জনপ্রিয় শহরের গন্তব্য হল মারাকেশ, আগাদির, টাঙ্গিয়ার।

বাংলাদেশ থেকে মরক্কো কত কিলোমিটার

বাংলাদেশ থেকে মরক্কো ৯,২৯৫ কিলোমিটার দূরত্বে অবস্থিত। এবং বাংলাদেশ এবং মরক্কোর মধ্যকার দূরত্ব (এয়ার লাইনে) প্রায় ৫,৭৮০ মাইল যথাক্রমে ৯,৩০১ কিলোমিটার। রুট প্ল্যানার অনুসারে মরক্কো এবং বাংলাদেশের মধ্যে সবচেয়ে ছোট রুট হল ৭,৬২৭.৩৮ মাইল (১২,২৭৫.০৭কিমি)।

আরো পড়ুনঃ সৌদি আরবের কোম্পানি ভিসা বেতন কত

মরক্কো ভ্রমন খরচ - মরক্কো ভ্রমণের জন্য কত টাকা লাগবে?

মরক্কোতে আপনি ছুটি কাটাতে প্রতিদিন প্রায় ($৬৭) খরচ করার পরিকল্পনা করা উচিত। যা অন্যান্য দর্শকদের খরচের উপর ভিত্তি করে গড় দৈনিক মূল্য নির্ধারণ করা হয়েছে। অতীতের ভ্রমণকারীরা গড়ে, এক দিনের খাবারের জন্য ($১৭) এবং স্থানীয় পরিবহনে ($৮.৬৭) খরচ করতেন।

এছাড়াও, মরক্কোতে একজন দম্পতির জন্য হোটেলের গড় মূল্য হল ($৭৫)। সুতরাং, দুই জনের জন্য এক সপ্তাহের জন্য মরক্কো ভ্রমণের জন্য গড়ে ($৯৩৭) খরচ হয়। এই সমস্ত গড় ভ্রমণ মূল্য অন্যান্য ভ্রমণকারীদের কাছ থেকে সংগ্রহ করা হয়েছে যাতে আপনি আপনার নিজস্ব ভ্রমণ বাজেট পরিকল্পনা করতে পারেন।

মরক্কোতে প্যাকেজ ট্যুরের খরচ কত?

মরক্কোতে একটি সংগঠিত ট্যুর প্যাকেজের গড় মূল্য হল প্রতিদিন $১৯৮। যদিও প্রতিটি ট্যুর মোট মূল্য, দৈর্ঘ্য, গন্তব্য এবং গুণমান অনুসারে পরিবর্তিত হয়, এটি সারা দেশে উপলব্ধ গাইডেড ট্যুর প্যাকেজগুলির বিশ্লেষণের ভিত্তিতে মরক্কোতে ট্যুরের দৈনিক গড় খরচ হিসেব করা হয়েছে।

যখন মরক্কোতে ভ্রমণের খরচ আসে, তখন বিভিন্ন দিক বিবেচনা করা গুরুত্বপূর্ণ। আপনার প্রস্থানের অবস্থান এবং বছরের সময়ের উপর নির্ভর করে একটি রাউন্ড-ট্রিপ টিকিটের জন্য দেশে ফ্লাইটগুলি প্রায় $৫০০ থেকে $১,৫০০ পর্যন্ত হতে পারে।

আবাসন বিকল্পগুলি সমস্ত বাজেট পূরণ করে, বাজেট হোটেল বা হোস্টেলগুলির জন্য প্রতি রাতে প্রায় $১০ থেকে শুরু করে বিলাসবহুল হোটেলগুলির দাম প্রতি রাতে $৩০০ পর্যন্ত হতে পারে৷ মরক্কোর পাবলিক ট্রান্সপোর্ট সিস্টেম ব্যাপক এবং দক্ষ, যেখানে একমুখী সাবওয়ে বা ট্রেনের টিকিটের দাম প্রায় $১থেকে $৩।

খাবারের ক্ষেত্রে, বাজেট রেস্তোরাঁগুলি প্রতি ব্যক্তি প্রতি $৫ এর মতো কম খাবারের অফার করে থাকেন, যখন মধ্য-পরিসরের রেস্তোরাঁগুলি সাধারণত প্রতি ব্যক্তি প্রতি $১০ থেকে $২০ পর্যন্ত থাকে। এখন, প্রতিদিনের খরচ সম্পর্কে কথা বলা যাক।

একজন বাজেট ভ্রমণকারী আবাসন, খাবার, পরিবহন এবং ক্রিয়াকলাপ সহ প্রতিদিন প্রায় $৪০ থেকে $৬০ খরচ করার আশা করতে পারেন। অন্যদিকে, একজন মধ্য-পরিসরের ভ্রমণকারী প্রতিদিন প্রায় $৮০ থেকে $১২০ খরচ করতে পারেন।

আরো পড়ুনঃ পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক মালয়েশিয়া

মরক্কো থেকে স্পেন যাওয়ার উপায় নিয়ে সর্বশেষ

আমাদের আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আপনি জানতে পারলেন মরক্কো থেকে স্পেন যাওয়ার উপায়, মরক্কো ভিসার দাম কত, বাংলাদেশ থেকে মরক্কো কত কিলোমিটার, মরক্কো ভ্রমণ খরচ, মরক্কোতে প্যাকেজ ট্যুরের খরচ সহ মরক্কো নিয়ে বিভিন্ন তথ্য।

মরক্কো থেকে স্পেন যাওয়ার বিষয়ে আপনার কোন প্রশ্ন থাকলে কমেন্ট করে জানাবেন। মরক্কো থেকে স্পেন যাওয়ার উপায়,এই পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। ভালো থাকুন, সুস্থ থাকুন, শুভকামনা রইল। ধন্যবাদ। আল্লাহ হাফেজ।

পোষ্ট ক্যাটাগরি: