রোমানিয়া থেকে আমেরিকা কিভাবে যাওয়া যায়

রোমানিয়া থেকে আমেরিকা কিভাবে যাওয়া যায় জানতে হলে আপনাকে আজকের এই লেখাটি শেষ পর্যন্ত পড়ুন। রোমানিয়া থেকে আমেরিকা যেতে আগ্রহী হন অনেকেই। দেশ হিসেবে আমেরিকা সেরা একটি ইতিহাস এবং ঐতিহ্যর দেশ। অর্থনীতিতেও তারা নিজেদের করে তুলেছে অন্যন্য।

আমেরিকা বিশ্বের একটি উন্নতমানের দেশ হওয়ায় পৃথীবির অনেক মানুষ এদেশ পাড়ি জমাতে চায়। বিশেষ করে রোমানিয়া থেকে আমেরিকা যেতে চান অনেকেই তাই এই ব্যাপারে বিস্তারিত সবাই জানতে চায়।

সম্মানিত পাঠকবৃন্দ, আজকে আমি আপনাদের সাথে রোমানিয়া থেকে আমেরিকা কিভাবে যাওয়া যায় এই সমন্ধে বিস্তারিত আলোচনা করব। তাই অবশ্যই আপনি আজকের এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়বেন। তবে চলুন বিস্তারিত জেনে নেই।

(toc) #title=(সুচিপত্র)

রোমানিয়া থেকে আমেরিকা কিভাবে যাওয়া যায়

আমেরিকা ভিসা সংক্রান্ত তথ্য - রোমানিয়া থেকে আমেরিকা কিভাবে যাওয়া যায়

যদি আপনি জানতে চান কিভাবে রোমানিয়া থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে যাবেন, তবে আপনি ‘ইমপ্লয়মেন্ট-বেজড’ (ইবি) সিরিজ এর সহায়তা গ্রহণ করতে পারেন। আর আপনারা যারা আমেরিকায় স্থায়ীভাবে চাকরির ভিসা পেতে চান তারা ইবি সিরিজের প্রথম থেকে পঞ্চম পর্যন্ত ক্যাটাগরিগুলোতে আবেদন করতে পারবেন। নিচে “ইমপ্লয়মেন্ট-বেজড(ইবি) উল্লেখ করা হলো।

ইবি-১ঃ যদি আপনার কোন বিষয়ের উপর অসাধারণ দক্ষতা ও যোগ্যতা থাকে কিংবা গবেষণাক্ষেত্রে অসাধারণ দক্ষতা থাকলে গবেষণা প্রতিষ্ঠানের চাকরির জন্য আপনি আমেরিকা ভিসা পেতে পারেন। তবে এসব ক্ষেত্রে অবশ্যই আপনার প্রমাণপত্র প্রয়োজন হবে।

ইবি-২ঃ যদি আপনার ব্যতিক্রম কোন দক্ষতা কিংবা উচ্চতর কোন ডিগ্রি থাকে তাহলে তিনি স্থায়ী চাকুরির জন্য আবেদন করতে পারেন। তবে এক্ষেত্রে যুক্ত্ররাষ্ট্রের কোনো প্রতিষ্ঠান থেকে দক্ষতার ভিত্তিতে আপনার কাছে চাকরির অফার লেটার থাকতে হবে।

ইবি-৩ঃ যদি আপনি এই ক্যাটাগরিতে যেতে চান তবে আপনাকে একজন দক্ষ কর্মী বা দক্ষ প্রফেশনাল ব্যক্তি হতে হবে তবেই আপনি আমেরিকার ভিসা পেতে পারেন। তবে আপনার দক্ষতার বিষয়ে আমেরিকার কোনো প্রতিষ্ঠান থেকে জব অফার লেটার থাকতে হবে।

ইবি-৪ঃ এই ক্যাটাগরিতে বিশেষ অভিবাসীদের ভিসা দেয় মার্কিন যুক্তরাষ্ট্র। আমেরিকার আইএনএ উল্লেখিত বিষয়গুলোতেই অভিবাসীরা স্থায়ীভাবে চাকরির ভিসা পেয়ে থাকে। এই ক্যাটাগরিতে আমেরিকায় যেতে হলে বিশেষ কোন জব লেটার প্রয়োজন হয় না।

ইবি-৫ঃ যদি আপনি আমেরিকায় গিয়ে একজন উদ্যক্তা হওয়ার মতো আর্থিক সামর্থ্য থাকে, তবেই আপনি এই ক্যাটাগরিতে ভিসা পেতে পারেন। তবে এই ক্যাটাগরিতে আপনাকে ভিসা পেতে হলে সেখানে গিয়ে বিজনেস শুরু করতে হবে এবং কমপক্ষে ১০ জন আমেরিকানকে জব দেয়ার সামর্থ্য থাকতে হবে।

আরো পড়ুনঃ আয়ারল্যান্ড ওয়ার্ক পারমিট ভিসা আবেদন করার নিয়ম

আমেরিকার ভিসা ক্যাটাগরি

রোমানিয়া থেকে আমেরিকার ভিসা পাওয়ার জন্য আরও বেশ কয়েকটি ক্যাটাগরি রয়েছে। যদি আপনি উপরের ইমপ্লয়মেন্ট বেজড থেকে আমেরিকার ভিসা না পান তবে আপনি আরও বেশ কিছু ক্যাটাগরিতে ভিসা নিয়ে আমেরিকায় যাওয়ার সুযোগ পাবেন। আমেরিকা ভিসা ক্যাটাগরিগুলো নিচে দেওয়া হলো-

  • পড়াশোনা
  • পরিবার বা স্পাউস
  • কর্মসংস্থান ভিত্তিক কাজের প্রস্তাব

পড়াশোনা

পড়াশোনা করার জন্য আপনি রোমানিয়া থেকে আমেরিকায় যাওয়ার সুযোগ পাবেন। তবে এক্ষেত্রে আপনি সেখানে স্থায়ীভাবে থাকার সুযোগ পাবেন না। তবে পড়াশোনার সময়ে আপনি আপনার সঙ্গে সম্পর্কিত কোনো প্রতিষ্ঠানের চাকরির অফার পেলে ফিরে এসে আবার পূণরায় আপনি যেতে পারেন।

পরিবার বা স্পাউস

সহজে যদি আপনি আমেরিকায় যেতে চান তবে আপনি পরিবার বা স্পাউসের মাধ্যেমে যেতে পারেন। অর্থাৎ আমেরিকায় যদি আপনার পরিবার বা আইনগতভাবে বৈধ নাগরিকত্ব থাকে তবে আপনি সহজেই ভিসা পেতে পারেন। সেখানে থাকা নাগরিক আপনার জন্য আবেদন করতে পারবেন।

আরো পড়ুনঃ সোনালী ব্যাংক লোন নেওয়ার নিয়ম

কর্মসংস্থান ভিত্তিক কাজের প্রস্তাব

যদি আপনি আমেরিকার কোনো প্রতিষ্ঠান আপনাকে সেখানে কাজের সুযোগ দেয়, তবে আপনি আমেরিকার ভিসা পেতে পারেন। তবে ক্ষেত্রে ওই প্রতিষ্ঠানকে আগে দেশটির ডিওএল থেকে সার্টিফিকেট গ্রহণ করতে হবে এবং অভিবাসী শ্রমিক নিয়োগের অনুমতি চেয়ে আবেদন করতে হবে। এই ক্যাটাগরিতে আমেরিকা প্রতি বছর ১ লাখ ৪০ হাজার ভিসা দিয়ে থাকে।

রোমানিয়া থেকে আমেরিকা যাওয়ার প্রয়োজনীয় কাগজপত্র

যদি আপনি রোমানিয়া থেকে আমেরিকায় যেতে আগ্রহী হয়ে থাকেন তবে আপনার অবশ্যই বেশ কিছু প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ কাগজপত্র প্রয়োজন হবে। তাই আমেরিকার ভিসা পাওয়ার আগে এসব কাগজপত্র আপনি নিজের কাছে সংগ্রহ করে রাখবেন। রোমানিয়া থেকে আমেরিকায় যেতে যেসব কাগজপত্র লাগবে তা নিচে উল্লেখ করা হলো-

  • মেডিকেল ফিটনেস এর সত্যায়িত ডকুমেন্ট
  • লিগ্যাল আইডেন্টিটি ডকুমেন্টস
  • লিগ্যাল ডিজিটাল পাসপোর্ট
  • সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি
  • দেশী নাগরিকত্ব সনদপত্র
  • আবেদনকারীর জন্ম নিবন্ধন 
  • ব্যাংক এর পেপার সমূহ 
  • আবেদনকারীর পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট
  • কোভিড-১৯ এর ভ্যাকসিনের সার্টিফিকেট 
  • যে স্পনসর করবে তার আকামার কপি

উপরের প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রয়োজনীয় কাগজপত্র থাকলেই তবে আপনি রোমানিয়া থেকে আমেরিকায় যাওয়ার জন্য প্রযোজ্য হবেন। তাই আপনারা যারা এবছর রোমানিয়া থেকে আমেরিকায় যেতে ইচ্ছুক তারা উপরের কাগজপত্র আগে থেকেই সংগ্রহ করে রাখুন।

আরো পড়ুনঃ সৌদি আরবের কোম্পানি ভিসা বেতন কত

আমেরিকা ওয়ার্ক পারমিট ভিসা

আপনারা যারা শ্রমিক হিসেবে আমেরিকায় যেতে চান তারা ওয়ার্ক পারমিট ভিসা নিতে পারেন। বাংলাদেশে সহ বিশ্বের অন্যন্য দেশের শ্রমিকেরা ওয়ার্ক পারমিট ভিসা ভিসা নিয়ে আমিরিকায় যায়। বর্তমানে আমেরিকা কাজের ভিসা চালু করা হয়েছে।

কিন্তু আমেরিকা ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে আমাদের দেশে অনেক দালাল সংস্থা চটকদার বিভিন্ন ধরনের লোভনীয় বিজ্ঞাপন দিচ্ছে। আপনাকে এরকম চটকদার লোভনীয় বিজ্ঞাপন থেকে বিরত থাকতে হবে। আমেরিকা যাওয়ার জন্য আপনাকে অনলাইনে আবেদন করতে হবে।

আমেরিকায় যাওয়ার জন্য প্রথমে আপনাকে ইংরেজি ভাষার উপর দক্ষতা অর্জন করতে হবে। যদি আপনি ইংরেজি ভাষায় কথা বলার দক্ষতা অর্জন করতে পারেন তবে খুব শীঘ্রই আপনি আমেরিকান ভিসা পেয়ে যাবেন।

রোমানিয়া থেকে আমেরিকা যাওয়ার আবেদন যেভাবে করতে হবে

রোমানিয়া থেকে আমেরিকা যাওয়ার জন্য আবেদন কিভাবে কর যায় চলুন এই ব্যাপারে কথা বলি, রোমানিয়া থেকে আমেরিকায় যাওয়ার জন্য বাংলাদেশের বিভিন্ন ধরনের এজেন্সি রয়েছে।

তাছাড়াও ভারতে কিছু কোম্পানী রয়েছে, পাশাপাশি শ্রীলংকা এবং মালদ্বীপের অনেকগুলো কোম্পানি রয়েছে‌ যেগুলোর মাধ্যমে আপনারা রোমানিয়া থেকে আমেরিকা বিভিন্ন কোম্পানিতে যেতে পারবেন।

অথবা রোমানিয়ায় অবস্থিত আমেরিকান দূতাবাস থেকেও আপনারা আমেরিকা ভিসার জন্য আবেদন করতে পারবেন। তবে অবশ্যই এই সমস্ত জায়গায় আবেদন করতে হলে উপরের দেওয়া রিকোয়ারমেন্ট গুলো আপনার অবশ্যই থাকতে হবে। তবেই আপনি আমেরিকান ভিসার জন্য আবেদন করতে পারবেন।

আরো পড়ুনঃ ১ পাউন্ড সমান কত গ্রাম - পাউন্ড থেকে গ্রাম বের করার নিয়ম

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

রোমানিয়া থেকে আমেরিকা কিভাবে যাওয়া যায় এই সমন্ধে আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিতে পারে। তাহলে চলুন জেনে নেই সেই সমস্ত প্রশ্নের উত্তরগুলো।

আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতাগুলো কি কি?

যদি আপনি আমেরিকার ভিসা জন্য আবেদন করতে চান তবে আপনার মধ্যে বেশ কিছু যোগ্যতা থাকতে হবে। আর সেগুলো হলোঃ

  1. ইংরেজি ভাষার দক্ষতা
  2. ভিসা অ্যাপ্লিকেশন ফর্ম
  3. একটি বৈধ মেয়াদ সম্পন্ন পাসপোর্ট
  4. পাসপোর্ট সাইজের বেশ কয়েক কপি ছবি
  5. পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট
  6. মেডিকেল রিপোর্ট ইত্যাদি।

পড়াশোনার জন্য আমেরিকার ভিসা পাওয়া যাবে?

জি, পড়াশোনা করার জন্য আপনি আমেরিকার ভিসা পেতে পারেন। তবে পড়াশোনা করার জন্য আমেরিকান ভিসা নিয়ে আমিরিকায় গেলে স্থায়ীভাবে সেখানে থাকতে পারবেন না।

বাংলাদেশ থেকে আমেরিকা যেতে কত টাকা লাগে?

বাংলাদেশ থেকে আমেরিকায় যেতে কত টাকা লাগবে এটা সম্পূর্ণ নির্ভর করবে আপনার ভিসার ধরণের উপর।

  • আমেরিকা স্টুডেন্ট ভিসাঃ ১৪ হাজার টাকা
  • আমেরিকা কাজের ভিসাঃ ১৭ হাজার টাকা
  • এবং আমেরিকা টুরিস্ট ভিসা ১৩৯৯৯ টাকা

উপসংহার

রোমানিয়া দেশ থেকে অনেকেই আমেরিকা দেশটিতে যাওয়ার স্বপ্ন দেখেন। কিন্তু কিভাবে রোমানিয়া থেকে আমেরিকার ভিসা পেতে হয় এই ব্যাপারে না জানার কারণে অনেকেই রোমানিয়া থেকে আমেরিকায় যেতে পারছেন না।

তাই আজকের এই পোস্টটিতে আমি রোমানিয়া থেকে আমেরিকা কিভাবে যাওয়া যায় এই ব্যাপারে বিস্তারিতভাবে আলোচনা করেছি। যদি এই পোস্টটি আপনার কাছে তথ্যবহুল মনে হয় তবে বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি: