কার্টুন ভিডিও বানানোর সফটওয়্যার - কার্টুন ভিডিও তৈরি করুন মোবাইল দিয়ে

বর্তমান যুগে অনেকেই কার্টুন ভিডিও তৈরি করে প্রচুর টাকা ইনকাম করছেন। কার্টুন ভিডিও তৈরি করে ইনকাম করার পূর্বে অবশ্যই আপনাকে জানতে হবে কার্টুন ভিডিও বানানোর জন্য সফটওয়্যার এবং কার্টুন বানানোর অ্যাপস সম্পর্কে। বর্তমান যুগে কার্টুন ভিডিও বানানোর জন্য বেশ কিছু সফটওয়্যার এবং অ্যাপ পাওয়া যায়, যেগুলো দিয়ে খুব সহজেই আপনারা কার্টুন ভিডিও তৈরি করতে পারেন।

আজকের এই আর্টিকেলটিতে আমি সেইগুলো নিয়েই আলোচনা করবো। তাই আপনারা যদি কার্টুন ভিডিও বানাতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে আপনাদের এই সফটওয়্যার গুলো বিষয়ে জানতে হবে। আমি এই আর্টিকেলটিতে কার্টুন ভিডিও বানানোর সফটওয়্যার এই বিষয় গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করবোঃ

(toc) #title=(সুচিপত্র)

কার্টুন ভিডিও বানানোর সফটওয়্যার

কম্পিউটার দিয়ে কার্টুন ভিডিও বানানোর সফটওয়্যার

কম্পিউটার এ বিভিন্ন কার্টুন ভিডিও বানানোর সফটওয়্যার থাকলেও তার মধ্য থেকে সেরা কিছু সফটওয়্যার নিচে আমারা কথা বলবো। কার্টুন ভিডিও তৈরি সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়ুন।

এখন নিচে কার্টুন ভিডিও তৈরি করার যেই সফটওয়্যার গুলো সম্পর্কে আলোচনা করা হবে সেগুলো শুধু উইন্ডোজে ব্যবহার করার জন্য। আপনি যদি মোবাইলে কার্টুন ভিডিও বানানোর সফটওয়্যার বা কার্টুন ভিডিও বানানোর অ্যাপস সম্পর্কে জানতে চান তাহলে পুরো আর্টিকেলটি পড়ুন।

১। Adobe After Effects - কার্টুন ভিডিও বানানোর জন্য সফটওয়্যার

কার্টুন ভিডিও তৈরি করার জন্য বর্তমানে সবচেয়ে জনপ্রিয় সফটওয়্যার এর একটি হচ্ছে এডোবি আফটার ইফেক্টস। এই সফটওয়্যারটি ব্যবহারের মাধ্যমে আপনি যে কোন ধরনের কার্টুন ভিডিও তৈরি করতে পারবেন কোন প্রকার ঝামেলা ছাড়াই। তাই আকর্ষণীয় কার্টুন ভিডিও তৈরি করার জন্য আপনারা Adobe After Effects সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন।

২। কার্টুন ভিডিও বানানোর সফটওয়্যার Videoscribe

কার্টুন ভিডিও তৈরি করার জন্য জনপ্রিয় আরেকটি সফটওয়্যার হচ্ছে ভিডিও স্ক্রাইব। বর্তমান যুগেই অনেকেই ভিডিও স্ক্রাইব ব্যবহার করে কার্টুন ভিডিও তৈরি করছেন। তাই চাইলে আপনিও এই জনপ্রিয় সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন। এই সফটওয়্যার ব্যবহার করে আপনারা অনেক সহজেই যে কোনো ধরণের কার্টুন ভিডিও তৈরি করতে পারেন।

আরো পড়ুনঃ ভয়েস চেঞ্জ করার অ্যাপস

৩। কার্টুন ভিডিও বানানোর সফটওয়্যার CelAction2D

কার্টুন ছবি বানানোর সফটওয়্যার এর তালিকায় তিন নাম্বারে যে সফটওয়্যারটি নিজের জায়গা করে নিয়েছে সেটি হলো CelAction2D. এই সফটওয়্যারটি ব্যবহার করে খুব সুন্দর কার্টুন ভিডিও তৈরি করা যায় অনায়াসেই।

কেননা এই সফটওয়্যারটি ব্যবহার করা খুবই সহজ। বর্তমানে ব্যবহার করতে সহজ হওয়ায় এই সফটওয়্যারটি অনেক বেশি জনপ্রিয় হয়ে উঠেছে। আপনিও চাইলে এটি ব্যবহার করে দেখতে পারেন। 

৪। কার্টুন ভিডিও বানানোর সফটওয়্যার Adobe Animate CC (Editor’s Choice)

আপনি চাইলে অ্যাডোবির এই সফটওয়্যারটি ব্যবহার করেও উন্নত মানের কার্টুন ভিডিও তৈরি করতে পারেন। কিন্তু এক্ষেত্রে আপনাকে অবশ্যই এই সফটওয়্যার টি সঠিক ভাবে ব্যবহারের নিয়ম জেনে কাজ করতে হবে।

তাহলে আপনি এটির দ্বারা অনেক উন্নতমানের কার্টুন ভিডিও তৈরি করতে পারবেন। বর্তমানে অনেকেই কার্টুন ভিডিও তৈরি করতে Adobe Animate CC (Editor’s Choice) সফটওয়্যারটি ব্যবহার করছেন।

৫। কার্টুন ভিডিও বানানোর সফটওয়্যার Animaker

কার্টুন ভিডিও তৈরি করার জন্য অনিমেকার হলো সবচেয়ে সহজ এবং জনপ্রিয় একটি সফটওয়্যার। এটা যে কেউ ব্যবহার করতে পারবে। তাই নতুনদের জন্য Animaker সফটওয়্যারটি পারফেক্ট একটি কার্টুন ছবি তৈরি করার সফটওয়্যার। আপনারা যদি কার্টুন ভিডিও তৈরি করার বেসিক ধারণা নিতে চান তাহলে এই সফটওয়্যার টি ব্যবহার করতে পারেন।

আরো পড়ুনঃ ইমু অটো কল রেকর্ডার - ইমু ভিডিও কল রেকর্ডিং সফটওয়্যার

মোবাইল দিয়ে কার্টুন ভিডিও বানানোর সফটওয়্যার / অ্যাপ

আপনি যদি মোবাইলে কার্টুন ভিডিও বানানোর সফটওয়্যার ব্যবহার করে প্রফেশনাল ভাবে কার্টুন ভিডিও তৈরি করতে চান তাহলে নিচের সফটওয়্যার গুলোর মধ্য থেকে যেটি আপনার পছন্দ হবে সেই সফটওয়্যারটি ডাউনলোড করে নিতে পারেন।

মোবাইল দিয়ে কার্টুন ভিডিও বানানোর ক্ষেত্রে সফটওয়্যার বা কার্টুন ভিডিও বানানোর অ্যাপস গুলোর সম্পর্কে নিচে আলোচনা করা হয়েছে। এগুলো সম্পর্কে বিস্তারিত জানতে হলে আপনাকে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে।

১। মোবাইলে কার্টুন বানানো সফটওয়্যার Plotagon Story

বর্তমানে মোবাইল এর মাধ্যমে কার্টুন ভিডিও বানানোর জন্য সবচেয়ে সেরা অ্যাপস হলো Plotagon Story. এই অ্যাপসটি ব্যবহার করে আপনি প্রফেশনাল মানের কার্টুন ভিডিও তৈরি করতে পারবেন। এই সফটওয়্যারটির পেইড এবং ফ্রি ভার্সন রয়েছে।

আপনি প্রথমে ফ্রী ভার্সন দিয়ে শুরু করে পরবর্তীতে পেইড ভার্সন ব্যবহার করতে পারেন।এই সফটওয়্যারটিতে আপনারা যেসকল সুবিধা পাবেন সেগুলো হচ্ছে,

  • বিভিন্ন আকর্ষণীয় cartoon characters পাবেন। 
  • আকর্ষণীয় story frames এবং location পাবেন।
  • Simple ভাবে সম্পূর্ণ ভিডিও তৈরি করা সম্ভব হবে।
  • Character customization option পাবেন।
  • Record cartoon voice option পাবেন।
  • Cartoon character expression options পাবেন।

২। মোবাইলে কার্টুন বানানোর সফটওয়্যার Flipaclip

দ্বিতীয়ত আমরা মোবাইল দিয়ে কার্টুন ভিডিও বানানোর যে সফটওয়্যারটি নিয়ে আলোচনা করব সেটি হলো Flipaclip। এই সফটওয়্যারটি ব্যবহার করে খুব সহজেই আপনি উন্নতমানের কার্টুন ভিডিও তৈরি করতে পারেন। এই সফটওয়্যারটি ব্যবহারের মাধ্যমে আপনারা যেইসব সুবিধা পাবেন সেগুলো হচ্ছে,

  • আপনি animation timeline পাবেন।
  • Text এবং drawing tools পাবনে।
  • Drawing এর বিভিন্ন layer পাবেন।
  • Video তৈরি করার পর সোজা YouTube এ share করতে পারবেন।
  • ভিডিওর জন্য audio library এবং recording এর option পাবেন।
  • তৈরি করা কার্টুন ভিডিও গুলো mp4 এবং Gif format হিসেবে save করতে পারবেন।

৩। মোবাইলে কার্টুন বানানোর অ্যাপস Draw cartoons

মোবাইল দিয়ে কার্টুন ভিডিও তৈরি করার অন্যতম আরেকটি সফটওয়্যার হচ্ছে Draw cartoons। বর্তমানে অনেকেই মোবাইলের মাধ্যমে কার্টুন তৈরি করার ক্ষেত্রে এই অ্যাপসটি ব্যবহার করছেন। এই সফটওয়্যারটি ব্যবহার করে খুব সহজেই আপনি উন্নতমানের কার্টুন ভিডিও তৈরি করতে পারেন। এই সফটওয়্যারটি ব্যবহারের মাধ্যমে আপনারা যেইসব সুবিধা পাবেন সেগুলো হচ্ছে,

  • সহজে এবং সঠিক ভাবে ভিডিও তৈরির জন্য দেওয়া আছে “keyframes”.
  • বিভিন্ন character এবং item ব্যবহারের জন্য আছে embedded library.
  • নিজের তৈরি কার্টুন ভিডিওতে voice এবং music যোগ করতে পারবেন।
  • Video file গুলো mp4 format এ export বা share করে নিতে পারবেন।

৪। মোবাইলে কার্টুন বানানোর অ্যাপ Toontastic

উন্নতমানের কার্টুন ভিডিও তৈরি করার জন্য আপনি Toontastic অ্যাপসটি ব্যবহার করতে পারেন। কেননা এই অ্যাপসটি বর্তমানে অনেক জনপ্রিয় একটি মোবাইল কার্টুন তৈরির অ্যাপস। এই সফটওয়্যারটি ব্যবহার করে খুব সহজেই আপনি উন্নতমানের কার্টুন ভিডিও তৈরি করতে পারেন। এই সফটওয়্যারটি ব্যবহারের মাধ্যমে আপনারা যেইসব সুবিধা পাবেন সেগুলো হচ্ছে,

  • বর্তমান সেরা cartoon story maker app এটি।
  • বিভিন্ন cartoon character পাবেন।
  • 3D drawing tool দেওয়া আছে নিজের character তৈরি করার জন্য।
  • ৩ টি রকমের story category পাবেন। (short story, classic এবং science report)

৫। মোবাইলে কার্টুন বানানো অ্যাপ Animate IT

সর্বশেষ যেই অ্যাপটি নিয়ে কথা বলব সেটি হচ্ছে Animate IT। অ্যাপসটি বর্তমানে বেশ জনপ্রিয় একটি অ্যাপস তাই আপনি মোবাইলের মাধ্যমে কার্টুন ভিডিও তৈরি করার জন্য এই অ্যাপসটি ব্যবহার করতে পারেন। এই সফটওয়্যারটি ব্যবহার করে খুব সহজেই আপনি উন্নতমানের কার্টুন ভিডিও তৈরি করতে পারেন। এই সফটওয়্যারটি ব্যবহারের মাধ্যমে আপনারা যেইসব সুবিধা পাবেন সেগুলো হচ্ছে,

  • Animation frames গুলো create ও edit করতে পারবেন।
  • নিজের cartoon character এর জন্য skins select করতে পারবেন।
  • Props selection এর options পাবেন।
  • Creation and editing of the cubes পাবেন।

কার্টুন ভিডিও বানানোর সফটওয়্যার সম্পর্কিত প্রশ্ন ও উত্তর

প্রশ্নঃ কার্টুন ভিডিও কিসের মাধ্যমে বানানো হয়?

উত্তরঃ মোবাইল এবং কম্পিউটার উভয়ের মাধ্যমেই কার্টুন ভিডিও বানানো সম্ভব। তবে মোবাইলের চেয়ে কম্পিউটারের সবচেয়ে ভালোভাবে কার্টুন ভিডিও বানানো যায়।

প্রশ্নঃকার্টুন ভিডিও কারা দেখে?

উত্তরঃ কার্টুন ভিডিও যদিও বাচ্চাদের নিকটে খুবই জনপ্রিয় কিন্তু বর্তমানে সব বয়সি নারী পুরুষরা ও দেখে কার্টুন ভিডিও দেখে থাকেন। বিশেষ করে যে সকল নারীরা সারাদিন বাসায় ভিতরেই থাকেন তারা কার্টুন ভিডিও দেখতে পছন্দ করেন।

প্রশ্নঃকার্টুন ভিডিও কেন বানানো হয়?

উত্তরঃ কার্টুন ভিডিওর জনপ্রিয়তা দিন দিন বৃদ্ধি পাওয়ার কারণে, কার্টুন ভিডিও তৈরি করে ইনকামের সুযোগও বৃদ্ধি পেয়েছে।

উপসংহার

আশা করি মোবাইল এবং কম্পিউটার এর সেরা কার্টুন ভিডিও বানানোর সফটওয়্যার কি কি এই বিষয় গুলো নিয়ে এখন আপনারা সবটা ভালো করে বুঝতে পেরেছেন। এমনিতে গুগল প্লে স্টোরে কাটুন তৈরির সফটওয়্যার হিসেবে আরো অনেক ধরণের অ্যাপস আপনারা অবশ্যই পেয়ে যাবেন। তবে এই আর্টিকেলের মধ্যে আমি সেরা এবং সব থেকে ভালো কাটুন বানানোর অ্যাপস এবংসফটওয়্যার গুলো নিয়ে আলোচনা করেছি।

পোষ্ট ক্যাটাগরি:

এখানে আপনার মতামত দিন

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)