অনলাইনে গ্যাস বিল চেক করার নিয়ম

হাসিবুর
By -
0

অনলাইনে গ্যাস বিল চেক করার নিয়ম সম্পর্কে অনেকেই জানতে চান। বিভিন্ন কারণে অথবা গ্যাসের বিল পরিশোধ করার পরেও মনে একটা সংশয় থেকে যায়, বিলটা পরিশোধ হয়েছে কিনা, মনের সেই সংশয় কাটাতে আমরা অনলাইনে আমাদের গ্যাস বিলটা চেক করতে পারি।

আমরা অনেকেই জানিনা, অনলাইনে গ্যাস বিল চেক করার নিয়ম, তো তাদের জন্যই আমাদের আজকের এই আর্টিকেল, অনলাইনে গ্যাস বিল চেক করার নিয়ম সহ গ্যাসের অন্যান্য কিছু তথ্য নিয়ে সাজানো হয়েছে পুরো পোস্টটি।

আমাদের আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পারবেন অনলাইনে গ্যাস বিল চেক করার নিয়ম, বকেয়া গ্যাস বিল সম্পর্কে, বাখরাবাদ গ্যাস বিল পেমেন্ট অনলাইন, জালালাবাদ, তিতাস গ্যাস বিল চেক অনলাইন। তাছাড়াও রয়েছে গ্যাস সম্পর্কে গুরুত্বপূর্ণ নানা তথ্য। আসুন, প্রথমেই জেনে আসি অনলাইনে গ্যাস বিল চেক করার নিয়মটি।

(toc) #title=(সুচিপত্র)

অনলাইনে গ্যাস বিল চেক করার নিয়ম

অনলাইনে গ্যাস বিল চেক করার নিয়ম

এই পোস্টের মূল বিষয় অনলাইনে গ্যাস বিল চেক করার নিয়ম, তার উপর ভিত্তি করে থাকছে গ্যাস নিয়ে আরো নানা তথ্য। অনলাইনে গ্যাস বিল চেক করার নিয়ম সহ গ্যাস নিয়ে বিভিন্ন তথ্য জানতে মনোযোগ সহকারে আমাদের এই পুরো পোস্টটি পড়ুন।

তিতাস গ্যাস বিল চেক করার নিয়ম

আমাদের বাংলাদেশে গ্যাসের সংযোগ দিয়ে আসছে তিতাস গ্যাস। তিতাস গ্যাস বাংলাদেশের যে কোন জেলাতেই গ্যাস সরবরাহ করে থাকে। প্রতি মাসে আপনি যে পরিমাণ গ্যাস খরচ করবেন তার উপর ভিত্তি করেই গ্যাস বিল আসে। এই বিল আপনাকে পরিশোধ করতে হয়, আপনি চাইলে আপনার কোন প্রয়োজনে এই গ্যাস বিল চেক করতে পারবেন।

তার জন্য আপনাকে তিতাস গ্যাসের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। খুব সহজেই যাতে ওয়েবসাইটে প্রবেশ করতে পারেন, তাই আপনাদের সুবিধার্থে এখানে তিতাস গ্যাসের ওয়েবসাইটি সংযুক্ত করে দিয়েছি।

  • আপনি যদি নন মিটার বা আবাসিক গ্রাহক হয়ে থাকেন, তবে গ্যাসের বিল চেক করার জন্য আপনাকে গ্রাহক অপশনটিতে ক্লিক করতে হবে।
  • তিতাস গ্যাস বিল চেক করার জন্য প্রথমে আপনাকে তিতাস গ্যাস ওয়েবসাইটের এই লিংকে https://e-sheba.titasgas.org.bd/Pages/customer-portal/34/ প্রবেশ করতে হবে। পরে নন মিটার আবাসিক গ্রাহক অপশন এ ক্লিক করবেন।
  • তিতাস গ্যাস বিল চেক করার নিয়ম

  • আপনার customer code এবং phone number দিয়ে sign in করবেন।
  • গ্যাস বিল চেক করার নিয়ম
  • আপনার ফোন নাম্বারে একটি OTP আসবে, এই OTP কোড বসিয়ে সাবমিট করবেন।
  • এবার Transaction অপশনে ক্লিক করলেই আপনার প্রতি মাসের বিল সকল বিল আপনি চেক করতে পারবেন।

গ্যাস বিল চেক করার পাশাপাশি আপনি তিতাস কোম্পানির কাছে কত টাকা পাবেন বা আপনার কাছে তিতাস কোম্পানি কত টাকা পাবে, সব ডিটেলস এখানে দেখতে পারবেন। খুব সহজেই যেমন ঘরে বসে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে গ্যাস বিল পরিশোধ করতে পারছেন তেমনিভাবে সহজ প্রক্রিয়ায় গ্যাস বিল চেক করতেও পারবেন।

তিতাস গ্যাস বিল চেক করার নিয়ম ভিডিওতে দেখুন

তিতাস গ্যাস বিল চেক করার নিয়ম

গ্যাস বিল বকেয়া সম্পর্কে বিস্তারিত

৩ মাসের বেশি সময় ধরে বিল বকেয়া থাকলে, জ্বালানি বিভাগ নোটিশ ছাড়াই গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হবে নির্দেশ দিয়েছে। মাসের পর মাস বিল বকেয়া রাখার পরেও নোটিশ দিয়েও ব্যর্থ হওয়ার প্রেক্ষিতে এরকম সিদ্ধান্ত নিয়েছে জ্বালানি বিভাগ।

ইতিমধ্যে কিছু এলাকায় এই নির্দেশ বাস্তবায়ন শুরু করেছে কোম্পানি গুলো। জ্বালানি বিভাগ সূত্র থেকে জানা যায়, গ্যাস কোম্পানির বকেয়া বিলের পরিমান সারা দেশের গ্রাহকের কাছে প্রায় ৯ হাজার ১০০ কোটি টাকা। এই বিপুল পরিমাণে বিল আদায়ের জন্য গ্রাহককে চাপ দিয়েও কোন কাজ হচ্ছে না, উল্টো বিল না দেওয়ার জন্য নানারকম অজুহাত তৈরি করেন গ্রাহকরা।

বিপুল পরিমাণে এই বিল বকেয়া পড়াতে গ্যাস বিতরণ কোম্পানি আর্থিক সংকটে রয়েছে। এরকম পরিস্থিতির উপর ভিত্তি করেই বিল আদায়ের জন্যই এই নির্দেশ প্রদান করা হয়েছে।

জ্বালানি কোম্পানি জানায়, গ্যাস লাইন কাটার আগে, কেন কাটা হচ্ছে সেই সূত্রে একটি নোটিশ পাঠানো হয় গ্রাহকের কাছে। অনেক সময় বিতরণ কোম্পানি গুলো গ্রাহকের বড় বিল জমা হলে তা কিস্তিতে দেওয়ার সুযোগ করে দেয়।

বাখরাবাদ গ্যাস বিল পেমেন্ট অনলাইন

বাখরাবাদ গ্যাস বিল পেমেন্ট অনলাইন একটি সহজ প্রক্রিয়া যা আপনার জানা উচিত। সবকিছুই ডিজিটালাইজ করা হচ্ছে, তাই এখন আপনি কোথাও না গিয়ে সহজেই অনলাইনে বাখরাবাদ গ্যাস বিল পরিশোধ করতে পারবেন।

আপনি অনলাইন গেটওয়ে যেমন বিকাশ, নগদ এবং ব্যাংকের মাধ্যমে বাখরাবাদ গ্যাস বিল পরিশোধ করতে পারেন। অনলাইনে বিল পরিশোধ করতে, আপনাকে প্রথমে তাদের অফিসিয়াল ওয়েবসাইটে নিবন্ধন করতে হবে। যেমনঃ

তাহলে আসুন জেনে নেই বিকাশ অ্যাপের মাধ্যমে আপনার গ্যাস বিল পরিশোধের ধাপগুলো।

  • বাখরাবাদ গ্যাস বিল পেমেন্ট করতে প্রথমে আপনার বিকাশ অ্যাপে লগ ইন করুন
  • তারপর হোম স্ক্রীন থেকে Pay Bill অপশনটি নির্বাচন করুন।
  • অপশন সিলেক্ট করার পর এখান থেকে গ্যাস অপশন সিলেক্ট করে, তাতে ক্লিক করুন।
  • পরে এখানে আপনার বাখরাবাদ গ্যাস বিল নম্বর লিখুন এবং বিলিং মাস নির্বাচন করুন।
  • পরবর্তী ধাপে, আপনাকে আপনার মোবাইল নম্বর প্রদান করতে হবে। তারপর সাবমিট বাটনে ক্লিক করুন।
  • পরের পৃষ্ঠায় দেখতে পাবেন আপনাকে কত টাকা দিতে হবে।
  • আপনার নাম সহ আপনার বিবরণ সেখানে উল্লেখ করা হবে।
  • তাই আপনাকে এই বিলটি নিশ্চিত করতে এগিয়ে যাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখতে হবে। তাহলে আপনার বিল পরিশোধ করা হয়ে যাবে।

তাছাড়াও, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে বাখরাবাদ গ্যাস বিল পরিশোধ করতে পারবেন। মোবাইল ব্যাংকিং না থাকলে আপনি ব্যাংকে বিল দিতে পারি। তবে আপনি চাইলেও সব ধরনের ব্যাংক থেকে এই বিল পরিশোধ করতে পারবেন না। কর্তৃপক্ষ কয়েকটি ব্যাংকের মাধ্যমে এসব বিল নেয়। এক নজরে দেখে নেওয়া যাক সেই সব ব্যাংকের তালিকাঃ

  • ব্যাংক এশিয়া লিমিটেড
  • ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড
  • মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড
  • ন্যাশনাল ব্যাংক লিমিটেড

উপরের পদ্ধতিগুলি অনুসরণ করে আপনি যেকোনো সময় আপনার বাখরাবাদ গ্যাস বিল পরিশোধ করতে পারেন। পেমেন্ট করার পর, আপনি মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে গ্যাস বিল পরিশোধের রসিদটি ডাউনলোড করতে পারবেন।

জালালাবাদ গ্যাস বিল চেক অনলাইন

জালালাবাদ গ্যাস কোম্পানী এখন অনলাইন বিল চেকিং পরিষেবা প্রদান করেছে। গ্রাহকদের তাদের বর্তমান এবং অতীতের গ্যাস বিল দেখতে এবং ইচ্ছা হলে অনলাইন পেমেন্ট করার অনুমতি দেয়।

  • অনলাইনে জালালাবাদ বিল চেক করতে, যেকোনো ব্রাউজার থেকে এই লিংকে https://gasbill.jalalabadgas.org.bd/gas_bill_check.php ক্লিক করুন। এরপর নিচের ইমেজের মতো একটি পেজ দেখতে পারবেন।

  • জালালাবাদ গ্যাস বিল চেক অনলাইন
  • এখান থেকে আপনাকে নীচে আপনার গ্যাস গ্রাহক আইডি লিখতে হবে।
  • তারপর সাবমিট বাটনে ক্লিক করুন।
  • পরে এখানে গ্যাস বিলের বকেয়া অবস্থা দেখতে পাবেন।

তাহলেই আপনার গ্যাস বিল সঠিকভাবে পরিশোধ হয়েছে কি না তার অবস্থা দেখতে পারবেন।

পশ্চিমাঞ্চল গ্যাস বিল চেক অনলাইন

পশ্চিমাঞ্চলের গ্যাস গ্রাহকরা গ্যাসের বিল পরিশোধ করলেও তা যাচাই করতে পারছেন না। কিন্তু এখন পশ্চিমাঞ্চল গ্যাস বিল চেক 2023 পরীক্ষা করার জন্য একটি নতুন সিস্টেম চালু করা হয়েছে।

এতে গ্রাহকরা পেমেন্ট করার পরপরই গ্যাসের বিল চেক করতে পারবেন এবং নিশ্চিত হতে পারবেন যে তাদের গ্যাস বিল পরিশোধ করা হয়েছে কি না।

পশ্চিমাঞ্চলের গ্যাস বিল চেক করতে আপনার প্রথমে একটি ইউজার আইডি প্রয়োজন। আপনি এই ইউজার আইডির মাধ্যমে আপনার গ্যাস বিল সম্পর্কে সমস্ত রিপোর্ট পাবেন।

পশ্চিমাঞ্চলের গ্যাস বিল চেক করার নিয়ম নীচে তালিকাভুক্ত করা হয়েছে। তাই পশ্চিমাঞ্চল গ্যাস বিল চেক করার জন্য নিচের পদ্ধতি অনুসরণ করুন।

  • পশ্চিমাঞ্চল গ্যাসের বিল চেক করতে প্রথমে পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেডের এই ওয়েবসাইটে যান অথবা গুগল সার্চ করুন PGCL Gas bill information এটি লিখে। সর্বপ্রথম যে ওয়েবসাইট আসবে সেটি ভিজিট করুন।
  • তাহলে পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেড নামে একটি পেজ আসবে।
  • এখানে ব্যবহারকারীর ধারণার জায়গায় আপনার গ্যাস ব্যবহারকারী আইডি নাম্বার লিখতে হবে।
  • ইউজার আইডি দেওয়ার পর সাবমিট বাটনে ক্লিক করবেন।
  • ক্লিক করার সাথে সাথে পৃষ্ঠাটি পুনরায় লোড হবে এবং আপনার গ্যাস বিল সম্পর্কিত সমস্ত প্রতিবেদন সামনে উপস্থিত হবে।

আপনি যদি এই গ্যাস বিলের রিপোর্ট প্রিন্ট করতে চান তবে প্রিন্ট করতে পারেন। প্রিন্ট বোতামে ক্লিক করবেন সাথে সাথে এটি প্রিন্ট হবে। আপনি চাইলে ডাউনলোড করেও রাখতে পারবেন।

সর্বশেষ

অনলাইনে গ্যাস বিল চেক করার নিয়ম এবং অনলাইনে বিভিন্ন জায়গার গ্যাস বিল চেক, বাখরাবাদ গ্যাস বিল পেমেন্ট অনলাইনে করা নিয়ে পুরো এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আরো বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আর্টিকেল পড়ার জন্য আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। সুস্থ থাকুন, সুন্দর থাকুন। আপনার জন্য রইল শুভকামনা। আল্লাহ হাফেজ।

অনলাইনে জমির রেকর্ড বের করার নিয়ম

পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম

rs খতিয়ান বের করার নিয়ম - আর এস খতিয়ান অনুসন্ধান

ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম

ব্লগ ক্যাটাগরি:

এখানে আপনার মতামত জানান

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)

#buttons=(ঠিক আছে, ধন্যবাদ) #days=(20)

টেকনিক্যাল কেয়ার বিডি তে আপনাকে স্বাগতম. ❤️
Ok, Go it!