বিদেশ থেকে ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

বিদেশ থেকে ব্যাংক একাউন্ট খোলার নিয়ম - দেশের বাইরে থেকে বাংলাদেশে টাকা পাঠানোর জন্য অবশ্যই একটি ব্যাংক একাউন্ট প্রয়োজন। তাছাড়াও বিদেশে অনেক কাজে একটি নিজস্ব ব্যাংক একাউন্ট এর প্রয়োজন হয়। আমরা অনেকেই বুঝতে পারি না যে, বিদেশে থেকে কিভাবে ব্যাংক একাউন্ট খুলব এই ব্যাপারে।

তবে বর্তমানে বিদেশ থেকেও একটি ব্যাংক একাউন্ট খুলতে পারবেন। যদিও বাংলাদেশের সকল ব্যাংকে এই সুবিধা পাওয়া যাবে না। তবে কিছু ব্যাংক রয়েছে তারা প্রবাসী ভাই/বোনদের কথা চিন্তা করে এই সার্ভিস চালু করেছে।

সম্মানিত পাঠকবৃন্দ, আজকে আমি আপনাদের সাথে বিদেশ থেকে ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তাই আপনি অবশ্যই আজকের এই পোস্টটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়বেন।

(toc) #title=(সুচিপত্র)

বিদেশ থেকে ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

বিদেশ থেকে ব্যাংক একাউন্ট খোলার নিয়ম নিয়ে সংক্ষিপ্ত কথা

বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠানোর জন্য আপনার একটি ব্যাংক একাউন্ট প্রয়োজন হবে। তাছাড়া আপনি আপনার পরিবারের কাছে টাকা পাঠাতে পারবেন না। তাছাড়াও আপনার বিভিন্ন প্রয়োজনীয় কাজের জন্য একটি ব্যাংক একাউন্টের প্রয়োজন হবে।

তাই আপনি যদি বিদেশ থেকে ব্যাংক একাউন্ট খোলার নিয়ম না বুঝে থাকেন তবে আজকের পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আজকের এই পোস্টটি পড়ে আপনি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম জানতে পারবেন।

যে সকল ব্যাংকে বিদেশ থেকে একটি ব্যাংকে একাউন্ট খুলতে পারবেন

বাংলাদেশের অনেক ব্যাংক থেকে আপনি বিদেশ থেকে ব্যাংক একাউন্ট খুলতে পারবেন। বিশেষ করে যেসব ব্যাংকে অনলাইন সাপোর্টেড ব্যাংক রয়েছে সেসব ব্যাংকে আপনি একাউন্ট খুলতে পারবেন। বাংলাদেশের যেসব ব্যাংকে আপনি বিদেশ থেকে একাউন্ট খুলতে পারবেন তা নিচে উল্লেখ করা হলোঃ

  • সোনালী ব্যাংক
  • ইসলামী ব্যাংক
  • সিটি ব্যাংক
  • ডাচ বাংলা ব্যাংক
  • সোশ্যাল ইসলামী ব্যাংক

এছাড়াও আরও অনেক ব্যাংকে একাউন্ট খোলা যাবে। অনলাইনে ব্যাংক একাউন্ট খোলা যাবে কিছু ওয়েবসাইট থেকে বা বিদেশে থাকা বাংলাদেশ দূতাবাসের সহয়তা নিয়ে।

যেমন অনলাইন ব্যাংকিং সেলফিনের মাধ্যমে আপনি ইসলামী ব্যাংকের একাউন্ট ওপেন করতে পারবেন। আবার আপনি যদি সোনালী ব্যাংকের একাউন্ট ওপেন করতে চান তাহলে বিদেশে থাকা বাংলাদেশ দূতাবাসে যেতে হবে। দূতাবাস সচরাচর সোনালী ব্যাংকের একাউন্ট ওপেন সেবা দিয়ে থাকে।

ব্যাংক একাউন্ট খুলতে যা যা লাগবে

বিদেশে থেকে ব্যাংক একাউন্ট খুলতে আপনার বেশ কিছু প্রয়োজনীয় কাগজপত্র প্রয়োজন হবে। যেসব কাগজপত্র ছাড়া আপনি কোনভাবেই ব্যাংক একাউন্ট খুলতে পারবেন না। তা নিচে উল্লেখ করা হলো:

  • আপনার পাসপোর্টের ফটোকপি 
  • দুই কপি রঙ্গিন ছবি
  • একটি সচল মোবাইল নাম্বার
  • আপনার একজন নমিনির প্রয়োজন হবে
  • নমিনির জাতীয় পরিচয়পত্রের ফটোকপি
  • নমিনির দুই কপি রঙ্গিন ছবি
  • নমিনির একটি সচল মোবাইল নাম্বার

এছাড়াও ব্যাংকভেদে আরও বেশ কিছু প্রয়োজনীয় ডকুমেন্ট লাগতে পারে। তাই আপনি যে ব্যাংকে একাউন্ট খুলতে চান সেই ওয়েবসাইটে গিয়ে চেক করে নিতে পারেন। আর যদি সম্ভব হয় ব্যাংকের হেল্পসেন্টার নাম্বারে কল করে বিস্তারিত জেনে নিতে পারেন।

বিদেশ থেকে ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

যদি আপনি বিদেশ থেকে ব্যাংক একাউন্ট খুলতে চান। তবে, আপনার কিছু ধাপ অনুসরণ করতে হবে। নিচের ধাপগুলো অনুসরণ করুন।

১। একটি ব্যাংক নির্বাচন করুন

যদি আপনি বিদেশ থেকে একটি ব্যাংক একাউন্ট খুলতে চান তবে আপনাকে ব্যাংক একাউন্ট খোলার জন্য সর্বপ্রথম একটি ব্যাংক সিলেক্ট করতে হবে। বাংলাদেশের অনেক ব্যাংকে একাউন্ট খোলা যায়। তবে সোনালী ব্যাংক, ইসলামী ব্যাংক, সিটি ব্যাংক ও ডাচ বাংলা ব্যাংকে সহজে ব্যাংক একাউন্ট খোলা যায়। তাই আপনার কাছে যে ব্যাংক ভালো সার্ভিস দিবে মনে হয় সে ব্যাংক-টি সিলেক্ট করুন।

২। প্রয়োজনীয় তথ্য ও কাগজপত্র সংগ্রহ করুন

বিদেশ থেকে ব্যাংক একাউন্ট খুলতে প্রয়োজনীয় তথ্য ও কাগজপত্রের প্রয়োজন হবে। ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগবে তা উপরের অংশে আলোচনা করা হয়েছে। তাছাড়াও এখানে ডকুমেন্টস হিসেবে একটি বৈধ পাসপোর্ট, ভিসা, ঠিকানার প্রমাণ এবং আয়ের প্রমাণ ছাড়াও আরো কিছু তথ্য চাইতে পারে।

৩। আবেদন ফরম পূরণ করুন

ব্যাংকে একাউন্ট খোলার জন্য আপনাকে একটি আবেদন ফরম দেওয়া হবে। এখানে আপনার সকল তথ্য সঠিকভাবে পূরণ করতে হবে। আবেদন ফরমে নিজের ব্যক্তিগত তথ্য, আয়ের উৎস সহ বেশ কিছু প্রয়োজনীয় তথ্য পূরণ করুন। আপনি ব্যাংকের ওয়েবসাইট থেকে আবেদন ফরম সংগ্রহ করতে পারবেন।

৪। নথি নোটারাইজ করুন

কিছু নথি নোটারাইজ করা বা পাবলিক নোটারি বা দূতাবাস দ্বারা প্রত্যয়িত করা প্রয়োজন হবে। সেগুলো দূতাবাসে যোগাযোগ করে নোটারাইজ করে নিন।

৫। আবেদন ফরম জমা দিন

ব্যাংকের আবেদন ফরম সঠিকভাবে পূরণ করা হয়ে গেলে এবার আবেদন ফরম টি জমা দিতে হবে। ব্যাংকের নির্দেশিকা অনুযায়ী ব্যক্তিগতভাবে বা অনলাইনে, হতে পারে ই-মেইলে, ব্যাংকে আপনার সম্পূর্ণ আবেদন এবং প্রয়োজনীয় কাগজপত্র জমা দিন। দূতাবাসের মাধ্যমেও কিছু ব্যাংকের আবেদন জমা করা যেতে পারে।

৬। অ্যাকাউন্ট সক্রিয় করার জন্য অপেক্ষা করুন

আপনার যদি সকল তথ্য ও প্রয়োজনীয় কাগজপত্র সঠিকভাবে জমা হয়ে থাকে। তবে এবার অ্যাকাউন্ট সক্রিয় করার জন্য অপেক্ষা করতে হবে। ব্যাংকভেদে একাউন্ট সক্রিয় হতে সময় লাগে। তবে সাধারণত ৪৮ ঘন্টা থেকে ৭২ ঘন্টার মধ্যে একাউন্ট সক্রিয় হয়ে যায়। তাই আপনাকে অ্যাকাউন্ট সক্রিয় করার জন্য অপেক্ষা করতে হবে।

বিদেশ থেকে ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম - ভিডিওতে দেখুন

বিদেশ থেকে ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

প্রবাসীদের জন্য কোন ব্যাংক ভালো

যদি আপনি প্রবাসে থাকে তবে আপনি অবশ্যই জানতে চাইবেন প্রবাসীদের জন্য কোন ব্যাংক ভালো। বিদেশ থেকে টাকা পাঠানোর জন্য বাংলাদেশের প্রায় সব অনলাইন সাপোর্টেড ব্যাংকগুলো ভালো। তবে প্রবাসীদের জন্য সবচেয়ে ভালো ব্যাংক হলো সোনালী ব্যাংক, ইসলামী ব্যাংক, সিটি ব্যাংক, ডাচ বাংলা ব্যাংক ও সোশ্যাল ইসলামী ব্যাংক। আপনারা চাইলে এই ব্যাংকগুলো ব্যবহার করে প্রবাস থেকে সহজে বাংলাদেশে টাকা পয়সা লেনদেন করতে পারেন।

কোন ব্যাংকে একাউন্ট খুলবো

যদি আপনি বিদেশ থেকে একটি ব্যাংক একাউন্ট খুলতে চান তবে আপনি নিশ্চয়ই জানতে চাইবেন কোন ব্যাংকে একাউন্ট খুলবো এই ব্যাপারে। আপনি বাংলাদেশের সকল ব্যাংকে একাউন্ট খুলতে পারেন অনলাইনের মাধ্যেমে। তবে বিদেশে থাকা বাংলাদেশ দূতাবাসে গিয়ে আপনি ব্যাংক একাউন্ট খুলে নিতে পারবেন।

দূতাবাস সচরাচর বাংলাদেশের প্রায় সকল ব্যাংকের একাউন্ট ওপেন সেবা দিয়ে থাকে। আর যদি আপনি সহজে বিদেশ থেকে ব্যাংক একাউন্ট খুলতে চান তবে সোনালী ব্যাংক,ইসলামী ব্যাংক,সিটি ব্যাংক,ডাচ বাংলা ব্যাংক ও সোশ্যাল ইসলামী ব্যাংক ব্যবহার করতে পারেন। কোন ব্যাংকে একাউন্ট খুলবো তা আশা করি আপনি বুঝতে পেরেছেন।

প্রবাসীদের ব্যাংক একাউন্ট

প্রবাসীদের ব্যাংক একাউন্ট কোনটি ভালো হবে এই ব্যাপারে আপনি নিশ্চয়ই জানতে চান। প্রবাসীদের জন্য বাংলাদেশের সব ব্যাংকই ভালো হবে। তবে সহজে বিদেশ থেকে বাংলাদেশে টাকা-পয়সা পাঠানোর জন্য প্রবাসীদের ব্যাংক একাউন্ট হলো সোনালী ব্যাংক, ইসলামী ব্যাংক, সিটি ব্যাংক, ডাচ বাংলা ব্যাংক ও সোশ্যাল ইসলামী ব্যাংক।

আরো পড়ুনঃ কোন ব্যাংকে টাকা রাখলে লাভ বেশি

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

অনলাইনে গ্যাস বিল চেক করার নিয়ম

১ পাউন্ড সমান কত গ্রাম - পাউন্ড থেকে গ্রাম বের করার নিয়ম

শেষ কথাঃ বিদেশ থেকে ব্যাংক একাউন্ট খোলার নিয়ম নিয়ে

বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠানোর জন্য অবশ্যই একটি ভালোমানের ব্যাংক প্রয়োজন। তাছাড়াও নিজের প্রবাসীর টাকা সঞ্চয় করতে একটি ব্যাংক একাউন্ট প্রয়োজন। অনেক প্রবাসী ভাইয়েরা আছেন তারা বিদেশ থেকে একাউন্ট খুলতে চায়। কিন্তু সঠিক তথ্যে জানা না থাকার কারণে তারা ব্যাংক একাউন্ট খুলতে পারছেন না।

সম্মানিত পাঠকবৃন্দ, আজকে আমি আপনাদের সাথে বিদেশ থেকে ব্যাংক একাউন্ট খোলার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। যদি এই পোস্টটি আপনার কাছে তথ্যবহুল মনে হয় তবে আপনার বন্ধুদের সাথে শেয়ার করার অনুরোধ রইল। সবাই ভালো থাকবেন। ধন্যবাদ।