চোখের নিচে কালো দাগ দূর করার ক্রিম

সৌন্দর্যের খুব গুরুত্বপূর্ণ একটি বিষয় হলো চোখ, এই সুন্দর চোখের নিচে যখন কালো ছায়া নেমে পড়ে তখন কেমন লাগে? মানবজাতির একটি বিশেষ গুরুতরও একটি সমস্যা চোখের নিচে কালো দাগ। আপনার সুন্দর চেহারার মধ্যে ডার্ক সার্কেল এসে মুখের সব সুন্দর্য নষ্ট করে দেয়। এই ডার্ক সার্কেল দূর করার জন্য অনেকে অনেক পদ্ধতি বা চোখের নিচে কালো দাগ দূর করার ক্রিম ব্যবহার করে থাকেন।

প্রতিদিনের কর্মব্যস্ততায়, অতিরিক্ত টেনশন করার ফলে, রাতে ঠিকমত ঘুম না হওয়ার ফলে এই ডার্ক সার্কেলকে আমরা নিজেরাই ডেকে আনি। চেহারার মলিনতা ফিরিয়ে আনতে, চোখের নিচে কালো দাগ দূর করতে বাজারে পেয়ে যাবেন কিছু কার্যকরী চোখের নিচে কালো দাগ দূর করার ক্রিম। ক্রিম ব্যবহারের সাথে সাথে রয়েছে ঘরোয়া অনেক ধরনের উপায় এই চোখের নিচে কালো দাগ দূর করার জন্য।

চোখের নিচে কালো দাগ দূর করার ঘরোয়া উপায় নিয়েও আমরা আলোচনা করবো। চোখের নিচে কালো দাগ দূর করার জন্য যেকোনো ধরনের বিভিন্ন পণ্য ব্যবহার না করে, ভালোভাবে জেনে শুনে ভালো আন্ডার আই ক্রিম ব্যবহার করুন। আসুন এখন জেনে নেই, চোখের নিচে কালো দাগ দূর করার জন্য কি কি ক্রিম রয়েছে।

(toc) #title=(সুচিপত্র)

চোখের নিচে কালো দাগ দূর করার ক্রিম

চোখের নিচে কালো দাগ দূর করার ক্রিম

চোখের চারপাশে মৃত কোষের ফলে ডার্ক সার্কেল এর সৃষ্টি হয়, ফলে চোখের নিচে কালো দাগ দূর করার ক্রিম এর মধ্যে অন্যতম কিছু ক্রিম হচ্ছে এইগুলো। যা প্রমান স্বরূপ খুবই কার্যকরী ভূমিকা পালন করে ত্বকের মধ্যে। যারা নিয়মিত ত্বকের যত্ন নিতে পারেন না, তারা রাতের বেলা এই ক্রিম গুলো ব্যবহার করতে পারেন। ফেসওয়াশ দিয়ে মুখমন্ডল ভালো করে ধুয়ে, আন্ডার আই ক্রিমগুলো ব্যবহার করবেন। এতে খুব তাড়াতাড়ি চোখের নিচে কালো দাগ দূর হবে এবং মুখের লাবণ্যতা ফিরে আসবে।

১। হিমালয়া হার্বালস আন্ডার আই ক্রিমঃ এই ক্রিমটি খুব সহজেই অল্প দিনে চোখের নিচে কালো দাগ দূর করে দিবে এবং চোখের নিচের কুঁচকানো চামড়াকে সমান করে দিতে সাহায্য করে। এই আই ক্রিমের দাম পড়বে ১৩৫৳।

২। VLCC আমন্ড ক্রিমঃ এই আন্ডার আই ক্রিমটি ত্বকের জন্য খুবই উপকারী এবং এই ক্রিমটি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। ধীরে ধীরে চোখের নিচের সব ডার্ক সার্কেলকে নির্মূল করে দেয়। এই ক্রিম ব্যবহারের ফলে চোখের মধ্যে একটা টানটান ভাব চলে আসে। VLCC আমন্ড ক্রিম এর দাম পড়বে ১৪৬৳।

৩। Bioaqua 24k gold serum: এই সিরামটি ডার্ক সার্কেলকে চিরদিনের জন্য নির্মূল করে দেবে এবং আপনার সুন্দর ত্বককে বার্ধক্যের হাত থেকে রক্ষা করবে। প্রয়োজনীয় ভিটামিন ও পুষ্টি যোগায়, পুরো চেহারার ডার্ক স্পট রিমুভ করে দিবে। ত্বকের মধ্যে প্রতিদিনের জমে থাকা ময়লা পরিষ্কার করে। এর দাম পড়বে ৪৪০৳।

আরো পড়ুনঃ চোখের নিচে কালো দাগ দূর করার উপায়

পুরুষের চোখের নিচে কালো দাগ দূর করার ক্রিম

স্বাভাবিক প্রক্রিয়ায় চোখের চারপাশে কিছু মরা কোষের কারনে চোখের নিচে ডার্ক সার্কেল হয়ে থাকে। বৈজ্ঞানিক ভাষায় এটাকে বলা হয়, হাইপারপিগমেন্টেশন। এবং এটা শুধু নারীদের ক্ষেত্রে নয় নারী-পুরুষ সবার ক্ষেত্রে হয়ে থাকে। পুরুষদের চোখের নিচে কালো দাগ দূর করার জন্য কিছু ক্রিম ব্যবহার করতে পারেন। যেমনঃ

১। অ্যারোমা ম্যাজিক আন্ডার আই জেলঃ এটি যেহেতু জেল, তাই পুরুষদের ত্বকের জন্য এবং চোখের নিচে কালো দাগ দূর করতে বেশি কার্যকরী। ডার্ক সার্কেলের ক্ষেত্রে ক্রিমের জেলটাই বেশি কাজ করে। এই আন্ডার আই জেলের দাম পড়বে ১৯০৳।

২। হিমালয়া হার্বালস আন্ডার আই ক্রিমঃ এই হিমালয়া আন্ডার আই ক্রিমটি নারী-পুরুষ সবার জন্য খুবই উপকারী। এটার তেমন একটা সাইডএফেক্ট হয় না, বরং ডার্ক সার্কেলের জন্য খুবই উপকারী। এর দাম পড়বে ১৩৫৳।

৩। বায়োব্লুম ন্যাচারাল আন্ডার আই জেলঃ মোটামুটি একটা বাজেটের মধ্যে খুবই কার্যকরী একটি আন্ডার আই এই জেলটি। ত্বককে কোমল রাখে, ত্বকের সব কালো স্পট দূর করে, চোখের নিচের কালো দাগ দূর করে। বায়োব্লুম ন্যাচারাল আন্ডার আই জেল এর দাম পড়বে ২৫০৳।

আরো পড়ুনঃ কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায়

চোখের নিচে কালো দাগ দূর করার ঔষধ 

চোখের নিচের কালো দাগ দূর করার জন্য ঔষধ হিসেবে অনেকে ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার করেন। তাছাড়া চোখের নিচে কালো দাগ দূর করার জন্য কোল্ড থেরাপিও খুবই কার্যকরী এবং র*ক্তে হিমোগ্লোবিনের মাত্রা ঠিক করার জন্য ওষুধ খেতে পারেন এতে উপকার মেলে।

রেটিসম আই ড্রপস, ভিটামিন সি প্লাস আলফা হাইড্রোক্সি এসিড মেশানো ক্রিম, কেমিক্যাল পিলিং, মাইক্রোনিডলিং, ফিলার ইঞ্জেকশন, কসমেটিক সার্জারি এগুলোর মাধ্যমও নিতে পারেন চোখের নিচে কালো দাগ দূর করার জন্য। তবে, সবচেয়ে ভালো হবে প্রাকৃতিক নিয়মে ঘরোয়া উপায় ফলো করা অথবা ভালো মানের আন্ডার আই ক্রিম ব্যবহার করা।

মেয়েদের চোখের নিচে কালো দাগ দূর করার উপায়

অনেক ভুক্তভোগী মানুষই সন্ধান করেন কি করে চোখের নিচে কালো দাগ দূর করা যায়, বেশিরভাগ ক্ষেত্রে মেয়েরা জানতে চান ডার্ক সার্কেল রিমুভ করার উপায়। মেয়েদের চোখের নিচে কালো দাগ দূর করার জন্য রয়েছে অনেক ঘরোয়া উপায়, রয়েছে নানান ধরনের ক্রিম, জেল, ঔষধ। ভালো মানের ক্রিমের মাধ্যমে অথবা জেল ব্যবহার করে রিমুভ করতে পারেন চোখের নিচে কালো দাগ। 

অথবা আপনি ঘরোয়া উপায় এর মাধ্যমেও দূর করতে পারবেন চোখের নিচের কালো দাগ। ঘরোয়া উপায় গুলোর মধ্যে রয়েছে, লেবু, শসা, আলু, টমেটো, টক দই, কফি, মধু, টুথপেস্ট এগুলো দিয়ে পেস্ট বানিয়ে ব্যবহার করতে পারবেন ত্বকে এবং রিমুভ হয়ে যাবে ডার্ক সার্কেল। অথবা ব্যবহার করতে পারেন ডার্ক সার্কেল রিমুভের ক্রিমগুলো।

আরো পড়ুনঃ পাইলস অপারেশন খরচ কত টাকা লাগে - পাইলস অপারেশন খরচ কত

টুথপেস্ট দিয়ে চোখের নিচে কালো দাগ দূর করার উপায়

অনেক সময় মানসিক চাপের কারণে এবং অনিয়মিত ঘুমের কারণে চোখের নিচে ডার্ক সার্কেল এর আবির্ভাব ঘটে। আর এই ডার্ক সার্কেল এর জন্য বাজারে রয়েছে নানা ধরনের ক্রিম এবং প্রাকৃতিকভাবে রয়েছে ঘরোয়া অনেক উপায়। এবং আরো রয়েছে টুথপেস্ট দিয়েও একটি ফেসপ্যাক যা চোখের নিচে কালো দাগকে রিমুভ করতে সাহায্য করে।

এই ফেসপ্যাকটি বানাতে যা যা লাগে, গোলাপ জল, অ্যালোভেরা জেল ও টুথপেস্ট। গোলাপজল দিয়ে চোখের নিচ ভালোভাবে পরিষ্কার করে নিবেন। টুথপেস্ট এবং অ্যালোভেরা জেল দিয়ে পেস্ট তৈরি করে, কটন বারের সাহায্যে চোখের নিচে ২-৩ মিনিট লাগিয়ে রেখে পরে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। ৬ থেকে ৭ দিন ব্যবহারের ফলে ডার্ক সার্কেল অনেকটা রিমুভ হয়ে যাবে।

চোখের নিচে কালো দাগ সারানোর ঘরোয়া উপায়

চোখের নিচের কালো দাগের জন্য আমরা ঔষধ অথবা নানা ধরনের ক্রিম ব্যবহার করে থাকি, এর ফলে কখনো চোখে নিচের কালো দাগ রিমুভ হয় আবার কখনো হয় না। তাই অবশ্যই চোখের নিচে কালো দাগ সরানোর এই ঘরোয়া উপায় গুলো ব্যবহার করে দেখতে পারেন। আশা করি ফলাফল পাবেন কারণ, যেকোনো ক্ষেত্রে সবসময় মেডিসিনের চেয়ে প্রাকৃতিক উপাদান গুলোই বেশি কার্যকরী হয়।

শসা: শসা গোল করে কেটে আধা ঘন্টা ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। ফ্রিজ থেকে বের করে ১০ মিনিট চোখের উপরে রেখে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটা সপ্তাহের ৭ দিন এবং দিনে ২ বার করে করবেন, এতে ডার্ক সার্কেল রিমুভ হয়ে যাবে।

গোলাপ জল: এটি মূলত স্কিন টোনার হিসেবে কাজ করে। আই প্যাড গোলাপ জল দিয়ে ভিজিয়ে রাখুন কয়েক মিনিট। তারপর চোখ বন্ধ করে চোখের পাতার উপর ১০ থেকে ১৫ মিনিট রেখে দিন। এভাবে আট থেকে দশ দিন ব্যবহারের ফলে ডার্ট সার্কেল রিমুভ হয়ে যাবে।

ঘুম: ঘুমের মধ্যে অনিয়ম হলে তা শরীরের এবং ত্বকের উপর প্রভাব ফেলে। নিয়মিত পর্যাপ্ত পরিমাণ ঘুমালে শরীর মন সতেজ থাকে এবং ত্বক ক্লিন, চোখের নিচে কালো দাগ দূর হয়ে যায়।

আরো পড়ুনঃ রাতে ঘুম না আসার কারণ ও প্রতিকার

চোখের নিচে কালো দাগ দূর করার ক্রিম সর্বশেষ কথা

চোখের নিচে কালো দাগ দূর করার জন্য যেকোন কিছুই ব্যবহার করতে পারেন, তবে ত্বকের জন্য বা চোখের জন্য ভালো হবে প্রাকৃতিক সব উপায়গুলো, যা ডার্ক সার্কেল রিমুভ করতে সহায়তা করে। যতই কর্মব্যস্ততার মধ্যে সময় কাটুক, চেষ্টা করবেন বাসায় এসে মেকাপ রিমুভ করে মুখমন্ডল পরিষ্কার রাখার। এতে ত্বকে ব্রন উঠার সম্ভাবনা অনেক কমে যাবে। দুশ্চিন্তা মুক্ত থাকবেন, বেশি করে পানি পান করবেন, ঘুমের অনিয়ম করবেন না, এগুলো নিয়মিত মেনে চললে চোখের নিচের কালো দাগ দূর হয়ে যাবে।

পোষ্ট ক্যাটাগরি: