ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম - দেশের বাইরে ভ্রমণ কিংবা কাজের উদ্দেশ্য যেতে চাইলে অবশ্যই একটি পাসপোর্টের প্রয়োজন হয়। তাছাড়াও বাংলাদেশের নাগরিক হিসেবেও একটি পাসপোর্টের প্রয়োজন রয়েছে। যদি আপনি নতুন পাসপোর্টের জন্য আবেদন করে থাকে তবে আপনি নিশ্চয়ই পাসপোর্ট চেক করার নিয়ম জানতে চাইবেন।

সম্মানিত পাঠকবৃন্দ, আজকে আমি আপনাদের সাথে ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করব। তাই এই পোস্টটি সম্পূর্ণ পড়ার অনুরোধ রইল। তবে চলুন জেনে নেই ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম।

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

পাসপোর্ট কি? পাসপোর্ট হলো এক ধরনের ভ্রমণ নথি, যা সাধারণত একটি দেশের সরকার কর্তৃক জারি করা হয়। এটি আন্তর্জাতিক ভ্রমনের সময় গ্রাহকের জাতীয়তা ও পরিচয় উল্লেখ করা থাকে। এছাড়াও গ্রাহকের নাম, জন্ম তারিখ ও ঠিকানা, ছবি, স্বাক্ষর এবং অন্যান্য তথ্য থাকে।

(toc) #title=(সুচিপত্র)

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

যদি আপনি ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করতে চান তবে আপনার অবশ্যই ডেলিভারি স্লিপের প্রয়োজন হবে। আপনি যখন অনলাইনে নতুন পাসপোর্টের জন্য আবেদন করেছিলেন তখন আপনাকে অনলাইন রেজিস্ট্রেশন আইডি দেওয়া হয়েছিল সেটি হচ্ছে ডেলিভারি স্লিপ। নিচের ছবি থেকে ডেলিভারি স্লিপ দেখে নিন।

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

এখন যদি আপনি এই ডেলিভারি স্লিপ দিয়ে আপনার পাসপোর্টের বর্তমান অবস্থা সম্পর্কে জানতে পারবেন। কিভাবে আপনি ডেলিভারি স্লিপ নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করবেন চলুন সেটা জেনে নেই।

আপনার একটি স্মার্টফোন অথবা ডেস্কটপের প্রয়োজন হবে। আর এর সাথে অবশ্যই ইন্টারনেট সংযোগের দরকার হবে। ডেলিভারি স্লিপ নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে হলে প্রথমে এই ওয়েবসাইটে প্রবেশ করুন।

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

এরপর উপরের ছবির মত আপনার সামনেও এরকম একটি পেজ আসবে। এবার আপনি আপনার Enrolment ID অর্থাৎ ডেলিভারি স্লিপ নাম্বার বসিয়ে দিন এরপর আপনার Date Of Birth বসান এবং সর্বশেষ নিচে ক্যাপচা-টি পূরণ করে Search বাটনে ক্লিক করলে আপনার পাসপোর্টের অবস্থা সম্পর্কে জানতে পারবেন। ডেলিভারি স্লিপ নাম্বার দিয়ে আপনার MRP পাসপোর্ট চেক করতে পারবেন।

আরো পড়ুনঃ রিজাইন লেটার কিভাবে লিখতে হয় | রিজাইন লেটার লেখার নিয়ম

ই পাসপোর্ট চেক করার নিয়ম - E passport check

যদি আপনি ঘরে বসেই আপনার হাতে থাকা স্মার্টফোন দিয়ে চেক করতে চান তবে আপনার শুধুমাত্র ইন্টারনেট সংযোগের প্রয়োজন হবে। আপনারা অনেকেই ই পাসপোর্ট হয়েছে কি না তা জানার জন্য পাসপোর্ট অফিসে গিয়ে খোঁজ-খবর নেন। কিন্তু আপনি এখন চাইলে আপনার হাতে থাকা মোবাইল ফোন দিয়েই জানতে পারবেন আপনার পাসপোর্টের অবস্থা সম্পর্কে। আজকের পোস্টের এই অংশে আমি আপনাদের ই পাসপোর্ট চেক করার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করব।

ই পাসপোর্ট চেক করতে কি কি প্রয়োজন

যদি আপনি এই মুহূর্তে ই পাসপোর্ট চেক করতে করতে চান তবে আপনার কিছু জিনিসের প্রয়োজন হবে। পাসপোর্ট চেক করতে কি কি প্রয়োজন হবে তা নিচে উল্লেখ করা হলো।

  • স্মার্টফোন অথবা ডেস্কটপ
  • ইন্টারনেট সংযোগ
  • অনলাইন রেজিস্ট্রেশন আইডি (OID) অথবা অ্যাপ্লিকেশন আইডি
  • জন্ম তারিখ

যদি আপনার এসব সংগ্রহ করা থাকে তবে আপনি কয়েক মিনিটের মধ্যে আপনার ই পাসপোর্ট চেক করে নিতে পারবেন। কিভাবে আপনি ই পাসপোর্ট চেক করবেন তা নিচে দেওয়া হলো।

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

প্রথমে এই লিংকে ক্লিক সরাসরি ভিজিট করুন www.epassport.gov.bd এই সাইটে। এরপর Check Status মেন্যুতে ক্লিক করুন, এরপর Online Registration ID অথবা Application ID এবং আপনার পাসপোর্টে দেওয়া জন্ম তারিখ দিন। I am human লেখার পাশে টিক দিয়ে ক্যাপচাটি পূরণ করুন। সর্বশেষ Check বাটনে ক্লিক করে পাসপোর্ট চেক করতে পারবেন।

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

আরো পড়ুনঃ পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক মালয়েশিয়া

পাসপোর্ট হয়েছে কিনা চেক

আপনি যদি নতুন পাসপোর্টের জন্য আবেদন করে থাকেন তবে আপনি নিশ্চয়ই পাসপোর্ট হয়েছে কিনা চেক তা চেক করতে চাইবেন। বর্তমানে অনলাইনে খুব সহজে আপনার পাসপোর্ট চেক করে নিতে পারবেন। তবে এর জন্য আপনার অনলাইন রেজিস্ট্রেশন আইডি (OID) অথবা অ্যাপ্লিকেশন আইডি ও জন্ম তারিখের প্রয়োজন হবে। এসব যদি আপনি সংগ্রহ করে রাখেন তবে সহজে আপনার পাসপোর্ট হয়েছে কি না তা জানতে পারবেন।

পাসপোর্ট হয়েছে কিনা চেক তা জানার জন্য প্রথমে এই লিংকে ক্লিক করুন। এরপর চেক স্ট্যাটাস মেন্যুতে ক্লিক করুন, এরপর Online Registration ID অথবা Application ID এবং আপনার পাসপোর্টে দেওয়া জন্ম তারিখ দিন। I am human লেখার পাশে টিক দিয়ে ক্যাপচাটি পূরণ করুন। ক্যাপচাটি পূরণ করার পর এবার আপনি Check এই বাটোনে ক্লিক করলে আপনার পাসপোর্ট হয়েছে কিনা চেক তা জানতে পারবেন।

ই পাসপোর্ট ডেলিভারি চেক - E-Passport Delivery Check

নতুন পাসপোর্ট আবেদন করলে সবাই ই পাসপোর্ট ডেলিভারি চেক করতে চাই। তাই অনেকেই ই পাসপোর্ট ডেলিভারি চেক করার জন্য পাসপোর্ট অফিসে যান। এখন চাইলে আপনি ঘরে বসে ই পাসপোর্ট চেক করে নিতে পারবেন। কিভাবে আপনি ই পাসপোর্ট ডেলিভারি চেক করবেন তা নিচে দেওয়া হলো।

প্রথমে আপনার অনলাইন রেজিস্ট্রেশন আইডি (OID) অথবা অ্যাপ্লিকেশন আইডি ও জন্ম নিবন্ধন সংগ্রহ করুন।

  • এরপর Check Status অপশানে ক্লিক করুন।
  • এরপর Online Registration ID অথবা Application ID এবং আপনার পাসপোর্টে দেওয়া জন্ম তারিখ বসিয়ে দিন।
  • I am human লেখার পাশে টিক দিয়ে ক্যাপচাটি পূরণ করুন।
  • এরপর Check অপশানে ক্লিক করুন।

উপরের দেখানো নিয়ম অনুযায়ী যদি আপনি পাসপোর্ট চেক করেন তবে আপনি খুব সহজেই আপনার পাসপোর্ট ডেলিভারি চেক করে নিতে পারবেন।

আরো পড়ুনঃ পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম

MRP পাসপোর্ট চেক করার নিয়ম

নতুন MRP পাসপোর্টের জন্য আবেদন করে থাকলে পাসপোর্ট হয়েছে কিনা চেক করা প্রয়োজন। যদি আপনি MRP পাসপোর্ট চেক করতে চান তবে আজকের পোস্টের এই অংশটুকু পড়ুন।

  • এরপর আপনার সামনে একটি পেজ আসবে।
  • আপনি এবার ফাঁকা বক্সে আপনার Enrollment ID টি বসিয়ে দিন।
  • এরপর আপনার Date Of Birth টি এখানে বসিয়ে দিন।
  • এবার নিচে ক্যাপচা-টি দেখে দেখে পূরণ করুন।
  • সর্বশেষ Search বাটনে ক্লিক করুন।

মূলত এভাবেই আপনি আপনার MRP পাসপোর্ট অনলাইনে চেক করতে পারবেন। পাসপোর্ট চেক করতে যদি কোন প্রকার সমস্যা হয় তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন।

এসএমএসের মাধ্যেমে ই পাসপোর্ট চেক করার নিয়ম

যদি আপনি এসএমএসের মাধ্যেমে ই পাসপোর্ট হয়েছি কি না তা চেক করতে চান তবে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

  • প্রথমে আপনার মোবাইলের ম্যাসেজ অপশনে যান।
  • এরপর টাইপ করুন EPP
  • এরপর স্পেস দিয়ে আপনার Application ID টি বসান।
  • এবার আপনি সেন্ড করুন 16445 নাম্বারে।
  • এরপর একটি ফিরতি ম্যাসেজে আপনার পাসপোর্ট সম্পর্কে আপনি জানতে পারবেন।

শেষ কথাঃ ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

নতুন ই পাসপোর্ট অনলাইনে হয়েছে কি না তা চেক করা প্রয়োজন। পাসপোর্ট চেক করার বিভিন্ন পদ্ধতি থাকলেও অনেকেই ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম জানে না। তাই আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি। যদি এই পোস্টটি আপনার তথ্যবহুল মনে হয় তবে আপনার প্রিয় বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। এছাড়াও স্টুডেন্ট পাসপোর্ট করতে কি কি লাগে তা জানতে এই পোস্টটি পড়তে পারেন। ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি: