বাচ্চাদের কি খাওয়ালে লম্বা হবে - বাচ্চাদের লম্বা হওয়ার খাবার

বাচ্চাদের লম্বা হওয়ার খাবার: বলা যায় সুস্বাস্থ্যের মূলমন্ত্র পুষ্টিকর খাবার দাবার। একটা শিশুর শারীরিক ও মানসিক বিকাশ একাধিক বিষয়ের উপর নির্ভর করে হয়ে থাকে। আর তার মধ্যে সবচেয়ে অন্যতম একটা বিষয় হচ্ছে পরিমিত খাবার। আজকাল শিশুদের উচ্চতা নিয়ে দুশ্চিন্তায় থাকেন বেশ সংখ্যক মানুষ। বিশেষ করে যারা স্বাস্থ্য সচেতন এবং সন্তানদেরকে নিয়ে অধিক বেশি চিন্তিত সেই সকল অভিভাবগণ। আর তাইতো অনেকেই জানতে চান।

শিশুদের উচ্চতা বৃদ্ধির খাবারের নাম আবার কেউবা জানতে চান বাচ্চার উচ্চতা বৃদ্ধির ঔষধ অথবা বাচ্চাদের লম্বা হওয়ার ব্যায়াম সম্পর্কে বিস্তারিত। আর আজকের আর্টিকেলের মূলত আমরা সেই সম্পর্কেই আলোচনা করতে চলেছি। তাই বাচ্চাদের লম্বা হওয়ার খাবার সম্পর্কে জানতে ইচ্ছুক হলে আর্টিকেলের পরবর্তী অংশটুকু পড়ুন।

(toc) #title=(সুচিপত্র)

বাচ্চাদের কি খাওয়ালে লম্বা হবে

বাচ্চাদের লম্বা হওয়ার খাবার

একটা কথা মাথায় রাখা জরুরী, সেটা হচ্ছে বাচ্চারা সাধারণত অধিক বেশি লম্বা এবং অধিক বেশি খাটো হয়ে থাকে জেনেটিকের কারণে। আবার কখনো কখনো এই বিষয়টি অনেকটা খাওয়া-দাওয়া উপরেও নির্ভর করে। যদি আপনার বংশের প্রায় সকলেই লম্বা হয়ে থাকে বিশেষ করে মা বাবা উভয়ই যদি মোটামুটি লম্বা হয়, তাহলে তাদের শিশু স্বাভাবিকভাবেই সঠিক উচ্চতা সম্পন্ন হবে।

কিন্তু শরীরে যদি সঠিক সময়ে বাচ্চাদের সঠিক পুষ্টি চাহিদা পূরণ না হয় তাহলে সেক্ষেত্রে উচ্চতা নিয়ে গন্ডগোল হতে পারে অর্থাৎ বাচ্চারা খাটো হয়ে যেতে পারে। আর তাই বাবা মায়েরা সচরাচর এটা জানার জন্য বেশ আগ্রহ প্রকাশ করেন উচ্চতা বৃদ্ধিতে পুষ্টিকর খাবার হিসেবে কোন কোন খাবার গুলো বাচ্চাদেরকে খাওয়ানো উচিত!

এ প্রশ্নের উত্তরে বলব মূলত শারীরিক বৃদ্ধিতে এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কাজে যেসকল খাবার অধিক বেশি ভূমিকা রাখে এবং শরীরে পর্যাপ্ত পুষ্টির চাহিদা পূরণ করে ওই সকল খাবার শিশুদেরকে অর্থাৎ আপনার বাচ্চাকে লম্বা হওয়ার ক্ষেত্রে সঠিক মাত্রায় সঠিক নিয়ম মেনে হতে পারেন। কেননা বাচ্চাদের উচ্চতা বৃদ্ধিতে সঠিক পুষ্টি সমৃদ্ধ খাবার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

আরো পড়ুনঃ কিভাবে লম্বা হওয়া যায়

বাচ্চাদের লম্বা হওয়ার খাবার তালিকা

বাচ্চাদেরকে সঠিক মাত্রায় লম্বা করতে চাইলে অর্থাৎ বাচ্চাদের স্বাভাবিক বিকাশ ব্যাহত রাখতে হলে আপনাকে অবশ্যই পুষ্টি সমৃদ্ধ একটি খাবার তালিকা তৈরি করতে হবে। কেননা ইতোমধ্যে চিকিৎসকরা বেশ কিছু খাবারকে চিহ্নিত করেছেন যেগুলো বাচ্চাদের উচ্চতা বৃদ্ধিতে দ্রুত সাহায্য করে। সে খাবারগুলো হলোঃ ডিম, দুধ, সবুজ শাকসবজি, মাছ, মাংস, বাদাম, সয়াবিন, কাঁচা সালাত জাতীয় সবজি, ফলমূল। এবার আসুন আলোচনার এ পর্যায়ে বাচ্চাদের লম্বা হওয়ার খাবার গুলো মূলত কিভাবে খাওয়ানো উচিত সে সম্পর্কে জেনে নেওয়া যাক কিছু গুরুত্বপূর্ণ বিষয়।

ডিম: ডিম অত্যন্ত পুষ্টি সমৃদ্ধ একটা খাদ্য পণ্য। আর এটা আমরা সকলেই জানি। শুধুমাত্র বাচ্চাদের জন্য এমনটা নয় বাচ্চা থেকে শুরু করে যেকোনো বয়সী মানুষের জন্য ডিম খুবই উপকারী একটা খাবার। কেননা ডিমে রয়েছে প্রোটিন, কার্বোহাইড্রেট, পটাশিয়াম, জিংক, ফসফরাস, সোডিয়াম, লিপিড, এনার্জি সহ প্রয়োজনীয় নানা পুষ্টি উপাদান। যেগুলো একটি মানুষের শারীরিক ও মানসিক বিকাশে অত্যন্ত উপকারী।

আর তাই বাচ্চাদের উচ্চতা বৃদ্ধিতে অর্থাৎ আপনার বাচ্চার খাটো হওয়ার সমস্যা দূরীকরণের জন্য আপনি নিয়মিত ডিম খাওয়াতে পারেন। তবে অনেকেই আবার এটা জানার আগ্রহ প্রকাশ করেন, বাচ্চাদেরকে ডিম কিভাবে খাওয়াবেন?

আপনি মূলত আপনার বাচ্চাকে যেকোন ভাবে ডিম খাওয়াতে পারেন। এটা মূলত আপনার বাচ্চার পছন্দের উপর নির্ভর করবে। এক কথায় আপনার বাচ্চা যদি সিদ্ধ ডিম পছন্দ করে তাহলে তাকে নিয়মিত সিদ্ধ ডিম খাওয়াতে পারেন আর যদি সে ওমলেট খেতে পছন্দ করে তাহলে ওমলেট বানিয়েও খাওয়াতে পারেন।

দুধ: দুধের উপকারিতার কথা কেনা জানে! দূর আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী একটা খাবার এটা আমরা সবাই জানি এবং মানি। একটা শিশুর জন্য মায়ের বুকের দুধ সবচেয়ে পুষ্টিকর খাবার। তবে যখন একটা শিশু ধীরে ধীরে বড় হতে থাকে এবং সে অন্যান্য খাবার খাওয়া শুরু করে তখন অন্যান্য আরো পুষ্টি সমৃদ্ধ খাবার খাওয়ানোর পাশাপাশি অবশ্যই নিয়মিত খাদ্য তালিকায় দুধকে রাখা অতীব জরুরী।

কেননা প্রোটিন, ক্যালসিয়াম, মিনারেলসহ অনেকগুলো ভিটামিন পাওয়া যায় এক গ্লাস দুধে। যেগুলো বাঁচার মস্তিষ্কের বিকাশ এবং শারীরিক বিকাশ উভয় ক্ষেত্রেই দারুন কার্যকরী ভূমিকা রাখে। তাই বাচ্চার লম্বা হওয়ার খাবার তালিকায় অবশ্যই দুধকে রাখবেন এবং এটা নিয়মিত খাওয়ানোর চেষ্টা করবেন।

সবুজ শাকসবজি: বাচ্চাদের লম্বা হওয়ার খাবারের মধ্যে রয়েছে সবুজ শাকসবজি। বিশেষ করে পালং শাক। কেননা পালং শাক কে চিকিৎসকরা ইতোমধ্যে সুপার সবজি বলে আখ্যায়িত করেছে। যেটা খাওয়ার ফলে বাচ্চার হার মজবুত করার পাশাপাশি আইরন এবং ক্যালসিয়ামের চাহিদা পূরণ হয় শরীরে।

আর এটা তো নিশ্চয়ই জানেন আইরন এবং ক্যালসিয়াম বাচ্চাকে স্বাভাবিকভাবেই দ্রুত লম্বা হতে সাহায্য করবে। তাই বাচ্চাদের লম্বা হওয়ার খাবার তালিকায় নিয়মিত রাখার চেষ্টা করুন সবুজ শাকসবজি আর পালং শাক পেলে সেটাকে অবশ্যই রাখুন।

মাছ: সামুদ্রিক মাছ প্রোটিন ও ভিটামিনে ভরপুর। আর তাই শ্যালমন এবং টুনার মত ভিটামিন ডি ও প্রোটিন সমৃদ্ধ মাছগুলো আপনি আপনার বাচ্চাকে উচ্চতা বৃদ্ধির জন্য খাওয়াতে পারেন। আমরা সাজেস্ট করব চেষ্টা করবেন প্রতিবার শিশুর খাবারের মেনুতে এই ধরনের সামুদ্রিক মাছ রাখবার।

মাংস: যেকোনো মাংস বাচ্চাদেরকে দ্রুত লম্বা হওয়ার কাজে শক্তি যোগাবে। তবে লক্ষ্য করলে দেখতে পাবেন বাচ্চারা সাধারণত মুরগির মাংস খেতে অধিক বেশি পছন্দ করে। তাই বাচ্চাদেরকে লম্বা করতে চাইলে অবশ্যই খাবার তালিকায় মুরগির মাংসকে মাস্ট রাখবেন। কেননা মাংস রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, যেটা উচ্চতা বৃদ্ধির কাজে সাহায্য করে। আরো পড়ুন সেরেলাক এর উপকারিতা | সেরেলাক কোনটা ভালো

বাদাম: বাদামকে বলা হয় পুষ্টির পাওয়ার হাউস। তাই আপনি আপনার বাচ্চার স্বাস্থ্য সুরক্ষার জন্য এবং উচ্চতা বৃদ্ধির জন্য খাবার তালিকায় এটাকেও রাখতে পারেন। কেননা বাদামে ভিটামিন খনিজ ও স্বাস্থ্যকর চর্বি এবং প্রোটিন রয়েছে যেগুলো শারীরিক ও মানসিক বিকাশে অধিক বেশি ভূমিকা রাখে।

সয়াবিন: আপনি যদি আপনার বাচ্চার হার এবং পেশী শক্তপোক্ত করতে চান এবং উচ্চতা দ্রুত বৃদ্ধি করতে চান তাহলে অবশ্যই সয়াবিন সবজি খাবার তালিকায় প্রত্যেক বেলায় রাখার চেষ্টা করবেন। কেননা দ্রুত লম্বা হওয়ার কাজে এই সবজিটি বেশ কার্যকরী ভূমিকা রাখে।

কাঁচা সালাত জাতীয় সবজি: কাঁচা সালাত জাতীয় সবজি প্রত্যেকটা মানুষের জন্যই পুষ্টি সমৃদ্ধ খাবার হিসেবে গ্রহণযোগ্য। আর শিশুদেরকে যদি আপনি আকর্ষণীয় ডেকোরেশন করে এই খাবারগুলো খেতে দেন তাহলে এমনিতেই খেয়ে নেয়। এজন্য বাচ্চাদের লম্বা করার খাবার হিসেবে খাবার মেনুতে আপনি কাঁচা সালাত জাতীয় সবজি অবশ্যই রাখবেন।

ফলমূল: ফলের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে সবাই জানেন। শিশুদের জন্য আপেল, আঙ্গুর ফল, কমলা বেদনা মাল্টা থেকে শুরু করে ড্রাগন, পেঁপে, টমেটো কলা সবই খাওয়াতে পারেন আপনি। কেননা এই খাবারগুলো উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করে।

আর হ্যাঁ, অবশ্যই শরীরের চাহিদা মত পানি পান করা অতীব জরুরী। তাই উল্লেখিত খাবার গুলো বাচ্চাদেরকে খাওয়ানোর পাশাপাশি বাচ্চাদের উচ্চতা বৃদ্ধির জন্য অবশ্যই পরিমিত পরিমাণে পানি পান করাতে হবে। তাই চেষ্টা করুন এই খাবারগুলো নিয়মিত খাবার তালিকায় রাখবার এবং শরীরের পানির ঘাটতি পূরণ করার মাধ্যমে শিশুর দ্রুত বিকাশ হতে সাহায্য করায়।

আরো পড়ুনঃ সিস্ট কি টিউমার এবং সিস্ট হলে কি সমস্যা হয়

শিশুদের উচ্চতা বৃদ্ধির জন্য প্রয়োজনীয় ডায়েট

বাচ্চাদের সঠিক উচ্চতা বৃদ্ধির জন্য প্রয়োজনীয় ডায়েট খুবই গুরুত্বপূর্ণ। সঠিক পুষ্টিমাত্রা শরীরে পূরণ না হলে শিশুর উচ্চতা ঠিকমতো বৃদ্ধি নাও পেতে পারে এবং শারীরিক ও মানসিক উভয় বিকাশেই ব্যাঘাত ঘটতে পারে। তাই আপনার শিশুর সুস্থতা ও শারীরিক বৃদ্ধি কামনায় নিচের বিষয়গুলো মাথায় রাখুন।

✓ ইতিমধ্যে বিশেষজ্ঞরা জানিয়েছেন বাচ্চাদের শীতকালে দুধের সঙ্গে ঘি এবং সামান্য বিট লবন খাওয়ালে দ্রুত উচ্চতা বৃদ্ধি পায়।

✓ প্রতিদিন সকালের নাস্তায় ঘি খাওয়ালে এবং ঘি দিয়ে তৈরি উপমা খাওয়ালে দ্রুত বাচ্চাদের উচ্চতা ওজন বৃদ্ধি পায়।

✓ গরমের সময় শিশুদের খাবারের তালিকায় তরমুজ বাদাম এবং পানিজাতীয় ফলগুলো একটু বেশি পরিমাণে রাখা উচিত। কেননা এই ফলগুলো শিশুদের লম্বা হতে বেশ সাহায্য করে।

✓ শিশুদের প্রতিদিনের খাবার তালিকায় অবশ্যই, মাছ মাংস, ডাল ভাত এবং প্রয়োজনীয় সবজি রাখা জরুরি। (আমাদের উল্লেখিত খাবার গুলো মূলত আপনি সপ্তাহ হিসেবে করে ঘুরে ফিরে আপনার শিশুকে সহজেই খাওয়াতে পারেন, যা স্বাভাবিক বৃদ্ধিতে এবং দ্রুত উচ্চতা বৃদ্ধিতে বেশ কার্যকরী ভূমিকা রাখবে)

এক কথায় বাচ্চাদের সঠিক উচ্চতার জন্য সমান্তরাল খাবার রাখা অতীব জরুরি। চেষ্টা করবেন সবসময় ডায়েটের বিভিন্ন ধরনের খাবার রাখবার এবং পরিমিত পরিমাণে পানি পান করবার। তো সুপ্রিয় পাঠক বন্ধুরা, আজ এ পর্যন্তই। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন আশা করি আমাদের উল্লেখিত এই খাবারগুলো আপনার বাচ্চার সঠিক উচ্চতায় বিশেষ ভূমিকা রাখবে। সবাইকে জানাই আল্লাহ হাফেজ।

পোষ্ট ক্যাটাগরি: