বিষয় ভিত্তিক আয়াত ও হাদিস pdf download - বিষয় ভিত্তিক আয়াত ও হাদিস

বিষয় ভিত্তিক আয়াত ও হাদিস - একজন প্রকৃত মুসলমান হিসেবে আমাদের প্রত্যকের কুরআনের আয়াত ও হাদিস জেনে রাখা প্রয়োজন। কেননা হাদিস ও আয়াতের মাধ্যেমের ইসলামের মৌলিক বিষয়গুলো জানা সম্ভব।

সম্মানিত পাঠকবৃন্দ, আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে বিষয় ভিত্তিক আয়াত ও হাদিস, বিষয় ভিত্তিক আয়াত ও হাদিস পথ ও পাথেয় সহ বেশ কিছু বিষয় সমূহ নিয়ে আপনাদের সাথে বিস্তারিতভাবে আলোচনা করব। তাই আজকের এই পোস্টটি আপনি মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার অনুরোধ রইল। তবে চলুন জেনে নেই বিষয় ভিত্তিক আয়াত ও হাদিস সম্পর্কে গুরুত্বপূর্ণ সকল তথ্য।

(toc) #title=(সুচিপত্র)

বিষয় ভিত্তিক আয়াত ও হাদিস pdf download

বিষয় ভিত্তিক আয়াত ও হাদিস নিয়ে কিছু কথা

পবিত্র কোরআন মাজিদে হাজার হাজার আয়াত ও হাদিস শরিফে লক্ষ লক্ষ হাদিসের উল্লেখ করা রয়েছে। একজন সাধারণ মুসলমানের পক্ষে এই সকল কিছু পাঠ করা সম্ভব নয়। তাই উম্মাহের কথা চিন্তা করে ইসলামিক স্কলারগণ বিভিন্ন নামে বিষয়ভিত্তিক আয়াত ও হাদিস pdf বই বা মুদ্রিত হার্ডকভার বই লিখেছেন।

মূলত একজন সাধারণ মানুষও যাতে করে বিষয় ভিত্তিক আয়াত ও হাদিস সহজেই বুঝে নিতে পারে সেজন্যই এই পদ্ধতি অবলম্বন করা হয়েছে। আজকের এই পোস্টে আপনি বেশ কয়েকটি বিষয় ভিত্তিক আয়াত ও হাদিস জানতে পারবেন তাছাড়াও বিষয় ভিত্তিক আয়াত ও হাদিস পিডিএফ ডাউনলোড করতে পারবেন। তাই এই পোস্টটি আপনি সম্পূর্ণ পড়ুন।

ঈমান নিয়ে বিষয় ভিত্তিক আয়াত ও হাদিস

ঈমান শব্দের অর্থ হলো বিশ্বাস করা। ঈমান শব্দটি মূলত আমান ধাতু থেকে নির্গত। ইসলামি শরীয়তের সকল বিষয়গুলো মনে প্রানে বিশ্বাস করা, মুখে স্বীকার করা ও মেনে চলা বা কাজে প্রকাশ করার নামই হলো ঈমান। যার ঈমান আছে তাকে মুমিন বলা হয়।

ঈমান সম্পর্কে কুরআনের আয়াত

(১) কুরআন হেদায়াত দান করে সে সমস্ত লোকদের যারা মুত্তাকীন, যারা গায়েবে বিশ্বাস করে, নামায কায়েম করে, আমি তাদেরকে যে রিযিক দিয়েছি তা হতে ব্যয় করে। যারা ঈমান আনে আপনার উপর অবতীর্ণ কিতাবের প্রতি এবং আপনার পূর্ববর্তীদের উপর অবতীর্ণ কিতাব সমূহের প্রতি আর যারা বিশ্বাস রাখে পরকালের প্রতি। (সূরা আল বাকারা, আয়াতঃ২-৪)

(২) অতঃপর যে তাগুতকে অস্বীকার করে এবং আল্লাহর প্রতি ঈমান আনে সে এমন এক মজবুত অচ্ছেদ্য রজ্জু ধারণ করে যা কখনো ছিড়বার নয়। (সূরা আল বাকারা, আয়াতঃ-২৫৬)

(৩) যারা ঈমান আনে আল্লাহর প্রতি এবং পরকালের প্রতি আর নেক আমল করে। তাদের রবের কাছ থেকে তাদের জন্যে রয়েছে পুরস্কার। আর তাদের কোনো ভয় নেই। (বাকারা-৬২)

ঈমান সম্পর্কে হাদীস

ঈমান সম্পর্কে আমাদের সকলের হাদীস জেনে রাখা প্রয়োজন। কারণ ইসলাম ধর্মে প্রথম স্তম্ভ হলো ঈমান। নিচে ঈমান সম্পর্কে হাদীস উল্লেখ করা হলো।

(১)হযরত আবু সাঈদ (রাঃ) হতে বর্ণিত, রাসূল (সঃ) বলেছেন ঈমানদার ব্যক্তি ও ঈমানের দৃষ্টান্ত হচ্ছে (রশি দিয়ে বাধা) ঘোড়া, যা চতুর্দিকে ঘুরতে থাকে এবং শেষ পর্যন্ত খুঁটির দিকেই ফিরে আসে। ( হাদীস সঞ্চয়ন- ১ম খন্ড ১০)

(২) হযরত আমর বিন আবাসা (রাঃ) হতে বর্ণিত, আমি রাসূলুল্লাহ্ (সঃ) কে জিজ্ঞেস করেছিলাম, ঈমান কি? জবাবে তিনি বললেন ‘ছবর (ধৈর্য ও সহনশীলতা এবং ছামাহাত দানশীলতা, নমনীয়তা ও উদারতা) হচ্ছে ঈমান’। (মুসলিম)

আরো পড়ুনঃ সাহাবীদের নাম অর্থসহ ছেলেদের - পুরুষ সাহাবীদের নামের তালিকা অর্থসহ

তাওহীদ নিয়ে বিষয় ভিত্তিক আয়াত ও হাদিস

তাওহীদ শব্দের অর্থ হলো একত্ববাদ। মহান আল্লাহ তায়ালাকে এক বলে জানা ও এক বলে স্বীকার করা আল্লাহতায়ালা তাঁর অস্তিত্ব ও গুণাবলীতে সম্পূর্ণ এক ও একক। এটাই হলো তাওহীদ। তাওহীদ নিয়ে বিষয় ভিত্তিক আয়াত ও হাদিস রয়েছে। নিচে এগুলো উল্লেখ করা হলো।

তাওহীদ সম্পর্কে কুরআনের আয়াত

(১) হে নবী বলে দাও, তিনি আল্লাহ এক। আল্লাহ সবকিছু থেকে মুখাপেক্ষী হীন। সবকিছুই তাঁর মুখাপেক্ষী। না তাঁর কোনো সন্তান আছে আর না তিনি কারো সন্তান। তাঁর সমতুল্য কেউই নেই। (সূরা ইখলাস) 

(২) তোমাদের ইলাহ এক ও একক ইলাহ্। সেই রহমান ও রহীম ব্যতীত আর কোনো ইলাহ নেই। (সূরা বাকারা-১৬৩)

তাওহীদ সম্পর্কে হাদিস

(১) হযরত মু’য়াজ বিন জাবাল ” হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাঃ বলেছেন, বেহেশতের চাবি হচ্ছে আল্লাহ ছাড়া কোন ইলাহ নেই এই কথা বলে সাক্ষ্য দেয়া। (মুসনাদে আহমাদ)

আরো পড়ুনঃ মহিলা সাহাবীদের নাম - মহিলা সাহাবীদের নামের তালিকা অর্থসহ

রিসালাত নিয়ে বিষয় ভিত্তিক আয়াত ও হাদিস

রিসালাত শব্দের অর্থ হলো বার্তা বহক। আল্লাহর বাণী ও বিধি বিধান মানুষের কাছে পৌঁছে দেওয়ার বিশেষ দায়িক্তকে রিসালাত বলা হয়। আল্লাহর বাণী মানুষের কাছে পৌছে দেওয়ার দায়িক্ত ছিল নবী-রাসূলগণের। রিসালাত নিয়ে বিষয় ভিত্তিক আয়াত ও হাদিস রয়েছে। নিচে এগুলো উল্লেখ করা হলো 

রিসালাত সম্পর্কে কুরআনের আয়াত

(১) মুহাম্মদ একজন রাসূল ব্যতীত কিছু নন। তাঁর পূর্বেও অনেক রাসূল বিগত হয়েছেন। (আলে-ইমরান – ১৪৪ )

(২) হে মুহাম্মদ বলে দাও, আমি তো তোমাদেরই মতো একজন মানুষ মাত্র। তবে (পার্থক্য এই যে) আমার নিকট অহী অবতীর্ণ হয়। (সূরা কাহাফ-১১১)

রিসালাত সম্পর্কে কুরআনের হাদিস

রাসূলুল্লাহ্ (সাঃ) বলেছেন, সর্বোত্তম বাণী হচ্ছে মহান আল্লাহর কিতাব এবং সর্বোত্তম পথ প্রদর্শন হচ্ছে মুহাম্মদ (সাঃ) পথ প্রদর্শন। (মুসলিম)

আরো পড়ুনঃ কুরআনে বর্ণিত মহিলা সাহাবীর নাম - কুরআনে বর্ণিত মহিলা সাহাবীদের নাম জেনে নিন

বিষয় ভিত্তিক আয়াত ও হাদিসঃ শেষ নবী মুহাম্মদ (সঃ)

পথভ্রষ্ট মানুষের হিদায়েতের জন্য মহান আল্লাহ যুগে যুগে অসংখ্য নবী ও রাসূল প্রেরণ করেছেন। মানবজাতীর কল্যাণের জন্য। সর্বশেষ হযরত মুহাম্মদ (সঃ) হচ্ছে তাদের মধ্যে সর্বশেষ নবী ও রাসুল। মুহম্মদ (সঃ) সম্পর্কে কুরআনে অনেক আয়াত রয়েছে। তাছাড়াও হাদিসে অসংখ্য হাদিস রয়েছে। যেগুলো নিচে উল্লেখ করা হলো।

শেষ নবী মুহাম্মদ (সঃ) সম্পর্কে কুরআনের আয়াত

(১) মুহাম্মদ তোমাদের পুরুষদের মধ্যে কারো পিতা নন। বরং তিনি হলেন আল্লাহর রাসূল এবং নবীদের ধারাবাহিকতা সমাপ্তকারী। (আহাৰ-৪০)

(২) হে নবী ইসরাঈল! আমি তোমাদের প্রতি আল্লাহর পাঠানো রসূল, সত্যতা কুরআন ও বিধানকারী সেই তওরাতের, যা আমার পূর্বে এসেছে, আর সুসংবাদ দাতা এমন একজন রাসূলের যে আমার পরে আসবে, যার নাম হবে আহমদ। (সাফ-৬)

শেষ নবী মুহাম্মদ (সঃ) সম্পর্কে হাদিস

ইরবাজ ইবনে সারিয়া (রাঃ) হতে বর্ণিত, তিনি নবী করিম (সঃ) হতে বর্ণনা করেন, তিনি বলেছেন, আমি আল্লাহর নিকট খাতামুন্নাবিয়ীন হিসেবে তখন লিখিত ও নির্দিষ্ট হয়েছিলাম, যখন হযরত আদম (আঃ) মাটির গাড়া হিসেবে পড়েছিলেন। (মুসনাদে আহমদ, শরহে সুন্নাহ, বায়হাকী, হাকেম)।

সম্মানিত পাঠক, বিষয় ভিত্তিক আয়াত ও হাদিস অসংখ্য রয়েছে। যেগুলো জানতে হলে আপনাকে অবশ্যই বিষয় ভিত্তিক আয়াত ও হাদিসের বই সংগ্রহ করতে হবে। আপনাদের খুঁজে পেতে সমস্যা হবে। তাই আমি বেশ কয়েকটি বিষয় ভিত্তিক আয়াত ও হাদিসের বই পিডিএফ ফাইল আপনাদের সাথে শেয়ার করছি। আপনারা এখান থেকে ডাউনলোড করে নিতে পারেন।

কাসাসুন নাবিয়্যিন পিডিএফ ডাউনলোড

৫৯টি বিষয় ভিত্তিক আয়াত ও হাদিস

গাজওয়াতুল হিন্দ বই পিডিএফ ডাউনলোড

আত তরীক ইলাল ইনশা ৩য় খন্ড পিডিএফ ডাউনলোড

বিষয় ভিত্তিক আয়াত ও হাদিস ১ম খন্ড পিডিএফ ডাউনলোড

বিষয় ভিত্তিক আয়াত ও হাদিস ২য় খন্ড পিডিএফ ডাউনলোড

বিষয়ভিত্তিক আয়াত ও হাদিস সংকলন পিডিএফ ডাউনলোড

উপরে আপনারা বিষয় ভিত্তিক আয়াত ও হাদিসের বই পিডিএফ ডাউনলোড করতে পারবেন।

আরো পড়ুনঃ জান্নাতের সুসংবাদপ্রাপ্ত মহিলা সাহাবীদের নাম

বিষয় ভিত্তিক আয়াত ও হাদিস পথ ও পাথেয়

যদি আপনি বিষয় ভিত্তিক হাদিস পথ ও পাথেয় এই বইটি খুঁজে থাকেন তবে আপনি সঠিক জায়গায় এসেছেন। কেননা আজকে আমি আপনাদের সাথে পথ ও পাথেয় এই বইটির পিডিএফ শেয়ার করব। যদি আপনি বইটি পিডিএফ ডাউনলোড করতে চান তবে আপনি এখানে ক্লিক করে ডাউনলোড করে নিতে পারেন। তাছাড়াও যদি আপনি বইটির হার্ড কপি কিনতে চান তবে এখানে ক্লিক করে সরাসরি বইটি কিনতে পারেন।

বিষয় ভিত্তিক হাদিস

মুসলিম হিসেবে আমাদের প্রত্যেকের বিষয় ভিত্তিক হাদিস জেনে রাখা প্রয়োজন। আপনি বিষয় ভিত্তিক হাদিস জানতে চাইলে বিভিন্ন হাদিসের বই পড়তে পারেন। তাছাড়াও ইন্টারনেট থেকে জেনে নিতে পারেন। আর একসাথে সকল বিষয়ভিত্তিক হাদিসসমূহ জানতে ক্লিক করতে পারেন।

বিষয় ভিত্তিক কুরআন ও হাদীস সংকলন ১ pdf

যদি আপনিবিষয় ভিত্তিক কুরআন ও হাদীস সংকলন ১ pdf এই বইটি খুঁজে থাকেন তবে আপনি সঠিক জায়গায় এসেছেন। কেননা আজকে আমি আপনাদের সাথে পথ ও পাথেয় এই বইটির পিডিএফ শেয়ার করব। যদি আপনি বইটি পিডিএফ ডাউনলোড করতে চান তবে আপনি ক্লিক করে ডাউনলোড করে নিতে পারেন।

বিষয় ভিত্তিক কুরআন ও হাদীস সংকলন ২ pdf

যদি আপনিবিষয় ভিত্তিক কুরআন ও হাদীস সংকলন ২ pdf এই বইটি খুঁজে থাকেন তবে আপনি সঠিক জায়গায় এসেছেন। বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করা যায়নি। আপনারা চাইলে ক্লিক করে কিনে নিতে পারেন।

শেষ কথাঃ বিষয় ভিত্তিক আয়াত ও হাদিস

একজন প্রকৃত মুসলমান হিসেবে আমাদের প্রত্যেকের কুরআন ও হাদিসের জ্ঞান রাখা প্রয়োজন। সম্মানিত পাঠকবৃন্দ, পরিশেষে আমি আপনাদের সাথে কিছু কথা বলতে চাই, আজকে আমি আপনাদের সাথে বিষয় ভিত্তিক আয়াত ও হাদিস নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। যদি এই পোস্টটি আপনার কাছে তথ্যবহুল মনে হয়। তবে আপনি আপনার বন্ধু/বান্ধবীদের সাথে শেয়ার করে জানাতে পারেন। আজকের এই পোস্টটি আশা করি আপনার অনেক উপকার হবে। সবাই ভালো থাকবেন,সুস্থ্য থাকবেন। আল্লাহ হাফেজ!

পোষ্ট ক্যাটাগরি: