ঋণ পরিশোধের দোয়া

ঋণ পরিশোধের দোয়া - সম্মানিত পাঠকবৃন্দ পবিত্র ধর্ম ইসলাম আমাদের জীবনের সকল ধরনের সমস্যা নিয়ে আলোচনা করেছে এবং সেই সাথে ঠিক এর উপযুক্ত সমাধানও আমাদেরকে দিয়েছে। আমাদের প্রত্যেকের উচিত জীবনের প্রতিটি ক্ষেত্রে ইসলামের দিক নির্দেশিত পন্থা অবলম্বন করা।

ঋণ পরিশোধের দোয়া

এই দুনিয়ায় যত ধরনের বোঝা থাকতে পারে, তন্মধ্যে ঋণের বোঝা সর্বাপেক্ষা ভারী। অতিমাত্রায় ঋণগ্রস্ত হওয়ার ফলে তৈরি হয় মানসিক অস্থিরতা। আবার কখনো কখনো দেখা যায় এই অস্থিরতা পরবর্তীতে হতাশার সৃষ্টি করে। আর ঋণ বা দেনা পরিশোধে অপারগতায় সৃষ্ট এই তীব্র নিরাশা অনেক ক্ষেত্রে মানুষকে আত্ম-হত্যার মতো জঘন্য বা খারাপ কাজের দিকে ধাবিত করে।

ঠিক সময়ে ঋণ পরিশোধ করতে না পারলে, দেখা যায় ঋণের বোঝা আরো বেশি ভারী হতে থাকে। ইসলাম ধর্মে সাধ্যের বাইরে গিয়ে ঋণ দেওয়া এবং নেওয়া এই দুটি বিষয়কে নিষেধ করেছে। তবে হ্যাঁ ঋণগ্রস্তের ঋণ ক্ষমা করে দিলে সংশ্লিষ্ট ব্যক্তির জন্যে আখিরাতে বিশাল বড় পুরস্কারের ব্যবস্থা আছে বলে হাদিসে বলা হয়েছে।

ঋণ পরিশোধের জন্য হাদিসে বিভিন্ন দোয়া উল্লেখ রয়েছে। ঋণ পরিশোধের জন্য এই দোয়া গুলো অনেক বেশি কার্যকর। ঠিক সময় মতো ঋণ পরিশোধের জন্য সর্বাত্মক চেষ্টা করার পাশাপাশি ঋণ পরিশোধের দোয়া গুলো ভালোভাবে মুখস্থ করে নিয়ে নিয়মিত আমল করতে পারলে মহান আল্লাহ তায়ালা চান তো ঋণ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

ঋণ পরিশোধের দোয়া

প্রিয় পাঠক সুযোগ পেলেই আমরা বেশি বেশি এই ঋণ পরিশোধের দোয়া পড়া উচিত। ফরজ সালাত আদায় করার পরে পড়ব। ২ খুতবার মাঝে পড়বো। আজানের পরে পড়বো। জুম্মার দিনে আসরের পর পড়বো। নফল সুন্নতের সিজদা এবং শেষ বৈঠকে পড়বো।

اللَّهُمَّ فَارِجَ الْهَمِّ، كَاشِفَ الْغَمِّ، مُجِيبَ دَعْوَةِ الْمُضْطَرِّينَ، رَحْمَانَ

 الدُّنْيَا وَالْآخِرَةِ وَرَحِيمَهُمَا، أَنْتَ رَحْمَانِي فَارْحَمْنِي رَحْمَةً تُغْنِينِي بِهَا عَنْ رَحْمَةِ مَنْ سِوَاكَ

ঋণ পরিশোধের দোয়া বাংলা উচ্চারণঃ ‘‘আল্লাহুম্মা ফা-রিজাল হাম্মি। কা-শিফাল গম্মি। মুজীবা দা'ওয়াতিল মুদতাররীন। রাহমা-নাদ্দুনইয়া ওয়াল আখিরাতি ওয়া রহীমাহুমা। আনতা রহমানী, ফারহামনী রহমাতান্‌ তুগনীনী বিহা আন রহমাতি মান সিওয়াক’’

ঋণ পরিশোধের দোয়া বাংলা অনুবাদঃ হে আল্লাহ, আপনি পেরেশানি দুর করার মালিক, দুশ্চিন্তা লাঘবকারী, দুর্দশাগ্রস্ত, দেয়ালে পিঠ ঠেকে যাওয়া সকল নিরুপায় মানুষের দোয়া ও আহবানে সাড়া দানকারী। দুনিয়া এবং আখিরাতে আপনি রহমান, উভয় জগতে আপনি রাহিম, আপনি আমাকে দয়া করে দিন। 

আমাকে এমন অনুগ্রহ দ্বারা দয়া করুন যা আপনার রহমত ছাড়া অন্য সবার অনুগ্রহ থেকে আমাকে সম্পুর্ণ অমুখাপেক্ষী করে দিবে। (তাবরানী, কিতাবুদ দুআ- ১০৪১। মুসতাদরাকে হাকেম ১৮৯৮)

আরো পড়ুনঃ ইসলামে ধনী হওয়ার উপায়

ঋণ পরিশোধের দোয়া

কখনো ঋণগ্রহণ এর প্রয়োজন পড়লে তা আদায় করা আবশ্যক। ঠিক সময়মতো ঋণ পরিশোধ করার চেষ্টার পাশাপাশি উচিত বেশি বেশি ঋণ পরিশোধের দোয়া করা। আল্লাহর রাসুল হযরত মোহাম্মাদ (সাঃ) দোয়া শিখিয়ে দিয়েছেন। 

ঋণ পরিশোধের দোয়া

ঋণ পরিশোধের দোয়া বাংলা উচ্চারণঃ ‘‘আল্লাহুম্মাকফিনি বিহালালিকা আন হারামিকা ওয়া আগনিনি বিফাদলিকা আম্মান সিওয়াক’’

ঋণ পরিশোধের দোয়া বাংলা অনুবাদঃ হে আল্লাহ! আপনি আমাকে হালালের সাহায্যে হারাম থেকে বিমুখ করুন, নিজ অনুগ্রহে আপনি ছাড়া অন্যদের থেকে অমুখাপেক্ষী করুন।

উপকারঃ হজরত আলী (রা.) থেকে বর্ণিত, আল্লাহর রাসুল হযরত মোহাম্মাদ (সাঃ) বলেছেন, এই দোয়া পাঠ করলে পাহাড় পরিমাণ ঋণ ও পরিশোধ সহজ হয়ে যাবে ইনশাআল্লাহ। (সুনানে তিরমিজি : ৩৫৬৩)

ঋণ পরিশোধের দোয়া

ঋণ পরিশোধের দোয়া আরবি উচ্চারণঃ اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْهُمَ وَالْحَزَنِ، وَالْعَجْزِ وَالْكَسَلِ، وَالْبُخْلِ وَالْجُبْنِ، وَضَلَعِ الدَّيْنِ، وَغَلَبَةِ الرِّجَالِ

ঋণ পরিশোধের দোয়া বাংলা উচ্চারণঃ ‘‘আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল হাম্মি ওয়াল হুজনি ওয়া আউজুবিকা মিনাল আজাঝি ওয়াল কাসালি ওয়া আউজুবিকা মিনাল জুবুনি ওয়াল বুখুলি ওয়া আউজুবিকা মিন গলাবাতিত দিনি ওয়া কাহরির রিজালি’’

ঋণ পরিশোধের দোয়া বাংলা অর্থঃ হে মহান আল্লাহ! আমি তোমার আশ্রয় প্রার্থনা করছি যাবতীয় দুশ্চিন্তা এবং পেরেশানি থেকে। তোমার কাছে আশ্রয় প্রার্থনা করছি সব ধরণের অক্ষমতা এবং অলসতা থেকে। আরও আশ্রয় প্রার্থনা করছি কাপুরুষতা এবং কৃপনতা থেকে। আরও আশ্রয় প্রার্থনা করছি অত্যাধিক ঋণ এবং মানুষের ক্রোধ থেকে।

আরো পড়ুনঃ দ্রুত বিয়ে হওয়ার আমল

ঋণ থেকে মুক্তির দোয়া

ঋণ থেকে মুক্তির জন্য উপরোক্ত দোয়ার পাশাপাশি আমরা নিম্নোক্ত এই দোয়াটিও পড়বো। সকাল সন্ধ্যার আমলের সঙ্গে এই ঋণ থেকে মুক্তির দোয়াটিও পড়া অভ্যাসে পরিণত করতে পারি। হাদিসে বর্ণিত আরেকটি গুরুত্বপূর্ণ ঋণ পরিশোধের দোয়া হলোঃ

ঋণ পরিশোধের দোয়া আরবি উচ্চারণঃ اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْهَمِّ وَالْحَزَنِ، وَالْعَجْزِ وَالْكَسَلِ، وَالْبُخْلِ وَالْجُبْنِ، وَضَلَعِ الدَّيْنِ وَغَلَبَةِ الرِّجَالِ

ঋণ পরিশোধের দোয়া বাংলা উচ্চারণঃ ‘‘আল্লা-হুম্মা ইন্নী আ‘উযু বিকা মিনাল হাম্মি ওয়াল হাযানি, ওয়া আ‘ঊযু বিকা মিনাল-‘আজযি ওয়াল-কাসালি, ওয়া আ‘ঊযু বিকা মিনাল-বুখলি ওয়াল-জুবনি, ওয়া আ‘ঊযু বিকা মিন দ্বালা‘য়িদ্দাইনি ওয়া গালাবাতির রিজা-ল’’

ঋণ পরিশোধের দোয়া বাংলা অর্থঃ ‘হে আল্লাহ! নিশ্চয় আমি আপনার আশ্রয় নিচ্ছি দুঃশ্চিন্তা এবং দুঃখ থেকে, অপারগতা এবং অলসতা থেকে, কৃপণতা ও ভীরুতা থেকে, ঋণের ভার এবং মানুষদের দমন-পীড়ন থেকে। (সহিহ বুখারি, হাদিস নং ২৮৯৩)

পরিপূর্ণ আত্মবিশ্বাস এবং একিনের সাথে পড়বো। ইনশাআল্লাহ ঋণ যতই বেশি হোক না কেন, মহান আল্লাহ পাক একটা ব্যবস্থা করেই দেবেন। মহান আল্লাহ পাক আমাদের প্রত্যেকের ঋণমুক্ত জীবন দান করুন। আমীন।

আরো পড়ুনঃ বিপদ থেকে মুক্তির দোয়া

ঋণ পরিশোধের দোয়া

ঋণ পরিশোধের দোয়া
পোষ্ট ক্যাটাগরি: