সিম কার নামে নিবন্ধন করা - সিম কার নামে দেখার নিয়ম

সিম কার নামে নিবন্ধন করা কিভাবে জানবো - সিম কার নামে রেজিষ্ট্রেশন কিভাবে দেখবো - অনেক সময় সিম নামে নিবন্ধন করা রয়েছে, এটি আমাদের জানার প্রয়োজন পড়তে পারে। বিশেষ করে আমাদের কাছে যখন অনেকগুলো সিম কার্ড থাকে এবং সেগুলো সিম কার নামে নিবন্ধন করা হয়েছে তা জানা থাকে না।

আপনার ব্যবহৃত সিম কার্ডটি বর্তমানে কার নামে নিবন্ধন করা রয়েছে, আপনি যদি এটি না জেনে থাকেন, তাহলে আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনি তা জানতে পারবেন। 

যদিও আমারা বেশ কয়েকটি কারণে সিম কার নামে নিবন্ধন করা আছে, তা জানার উপায় খুঁজে থাকতে পারি। এর মধ্যে থেকে অন্যতম আরো একটি বড় কারণ হতে পারে, আপনি হয়তোবা সেই সিমের ব্যবহারকারীর নাম জানতে চাচ্ছেন অথবা সেই মোবাইল নাম্বার ব্যবহারকারীর পরিচয় বের করতে চাচ্ছেন। আবার, অনেক সময় সিমের মালিকানা পরিবর্তন করতে কিংবা নতুন সিম ক্রয় করার আগে সিম কার নামে নিবন্ধন করা রয়েছে, তা জানার প্রয়োজন হতে পারে।

যাইহোক, আপনি যদি শুধুমাত্র আপনার ব্যবহৃত সিম গুলো সিম কার নামে নিবন্ধন করা বা সিম কার নামে রেজিষ্ট্রেশন কিভাবে দেখবো তা জানার উপায় খুঁজে থাকেন, তাহলে নিচের ধাপ গুলো অনুসরণ করার মাধ্যমে আপনি খুব সহজেই আপনার ব্যবহার করা সিম সমূহ কার নামে নিবন্ধন করা হয়েছে, সেটি খুব সহজেই জানতে পারবেন।

(toc) #title=(সুচিপত্র)

সিম কার নামে নিবন্ধন করা জানার উপায় - সিম কার নামে দেখার নিয়ম

এই মুহূর্তে আপনি যদি অনেকগুলো সিম কার্ড ব্যবহার করেন এবং সেসব সিম কার্ডগুলোর মধ্য থেকে কোনটি কার নামে নিবন্ধন করা রয়েছে, তা বের করতে চান, তাহলে এটি বের করতে দুইটি ধাপের মধ্য দিয়ে যেতে হবে।

প্রথমতঃ আপনার সেই সিম কার্ডটি মোবাইলে Insert করতে হবে এবং সেই সাথে সম্ভাব্য আইডি কার্ডগুলো বের করতে হবে। 

দ্বিতীয়তঃ আপনার মোবাইলে *16001# USSD Code ডায়াল করার মাধ্যমে সিম কার্ডের সাথে আইডি কার্ডের মিল খুঁজে বের করতে হবে। চলুন তবে, সিম নিবন্ধন যাচাই করার এই বিষয়টিকে আরো সহজ এবং প্রাক্টিক্যালি উদাহরণের মাধ্যমে দেখে নেয়া যাক।

১. সিম কার নামে নিবন্ধন, তা জানার জন্য প্রথমে মোবাইলের ডায়াল অপশন এ গিয়ে *16001# লিখে ডায়াল করতে হবে।

সিম কার নামে নিবন্ধন করা

২. এরপর সেখানে আপনি সম্ভাব্য এনআইডি কার্ডের শেষের চারটি সংখ্যা তুলে সেন্ড করবেন। এবার আপনার রিকোয়েস্টটি Submitted হবে এবং কিছুক্ষণের মধ্যেই আপনার মোবাইলে এসএমএসের মাধ্যমে বিস্তারিত তথ্য জানিয়ে দেওয়া হবে।

সিম কার নামে রেজিষ্ট্রেশন কিভাবে দেখবো

৩. এখন আপনার মোবাইলে থাকা সিম কার্ডটির সাথে যদি আপনার দেওয়া আইডি কার্ডের নম্বর মিল থাকে, তাহলে সেই আইডি কার্ড দিয়ে কতগুলো সিম কার্ড নিবন্ধন করা রয়েছে, সেটি দেখতে পাবেন। আর যদি, *১৬০০১# ডায়াল করার পর দেওয়া আইডি কার্ডের নাম্বার মিল না থাকে, তাহলে নিচের মতো একটি মেসেজ দেখতে পাবেন।

সিম কার নামে নিবন্ধন করা - সিম কার নামে দেখার নিয়ম

এখানে উপরে ফিরতি এসএমএসে আসা মেসেজের অর্থ হচ্ছে, আমার দেওয়া এনআইডি নম্বরের সাথে এই সিমটির নিবন্ধন মিল নেই। 

৪. আর তাই, এবার আমি অন্য একটি সম্ভাব্য এনআইডি কার্ডের সর্বশেষ চারটি সংখ্যা দিয়ে আরো একবার চেষ্টা করে দেখব। আপনার দেওয়া এনআইডি কার্ডের নাম্বার এর সাথে যদি সিমটির নিবন্ধন মিল থাকে, তাহলে ফিরতি মেসেজে আপনার নাম্বার সহ একটি মেসেজ আসবে এবং সেখানে সেই এনআইডি কার্ড দিয়ে আরও যে সমস্ত সিম নিবন্ধন করা রয়েছে, সেই তালিকা ও দেখতে পাবেন।

সিম কার নামে দেখার নিয়ম

প্রথমে দেওয়া আপনার আইডি কার্ডের নাম্বার এর সাথে যদি মোবাইল নাম্বারটির নিবন্ধন মিল না থাকে, তাহলে পর্যায়ক্রমে আপনি সম্ভাব্য আইডি কার্ডের নাম্বার গুলো দিয়ে ট্রাই করতে পারেন। এতে করে আপনি কিছুক্ষণের মধ্যেই সিম কার্ড টি কার নামে নিবন্ধন করা রয়েছে, তা জানতে পারবেন। এছাড়াও, এই পদ্ধতিতে আপনার এনআইডি দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন করা রয়েছে, সেটিও দেখে নেওয়া যেতে পারে। ‌

যদিও, ফিরতি এসএমএসে আপনি সেই এনআইডি কার্ড দ্বারা নিবন্ধন করা মোবাইল নাম্বার গুলো সম্পূর্ণভাবে দেখতে পাবেন না। এক্ষেত্রে আপনি শুধুমাত্র সেই মোবাইল নম্বরটির প্রথম এবং শেষের কয়েকটি ডিজিট দেখতে পাবেন, যার মাধ্যমে আপনাকে মোবাইল নাম্বার গুলো সনাক্ত করতে হবে। এটি মূলত মোবাইল নাম্বার গুলোর প্রাইভেসির কারণেই হাইড করা হয়। 

যাইহোক, আপনি যদি সিম কার নামে নিবন্ধন করা রয়েছে তা খুঁজে বের করতে চান, তাহলে এই পদ্ধতিতে আপনি খুব সহজেই সেটি বের করতে পারেন। এক্ষেত্রে আপনাকে শুধুমাত্র সম্ভাব্য এই আইডি কার্ডগুলো সঙ্গে রাখতে হবে অথবা সেসব এনআইডি কার্ডের শেষের ৪ ডিজিট মনে থাকলেই চলবে।

আরো পড়ুনঃ মোবাইল নাম্বার ট্র্যাকিং সফটওয়্যার

ট্রুকলার এর মাধ্যমে সিম কার নামে নিবন্ধন করা রয়েছে সেটি জানার উপায়

যদিও ট্রুকলার এর মাধ্যমে সিম কার্ডটি কার নামে রেজিস্ট্রেশন করা রয়েছে তা সরাসরি জানার উপায় নেই। তবে আপনি যদি কোন অপরিচিত মোবাইল নাম্বার বা সিম কার্ড ব্যবহারকারীর পরিচয় বের করতে চান, তাহলে সেটি জানার জন্য আপনি এটি ব্যবহার করতে পারেন। 

ট্রুকলার অ্যাপটির মাধ্যমে আপনি শুধুমাত্র সেই মোবাইল নাম্বার ব্যবহারকারীর সম্পর্কে জানতে পারেন। এক্ষেত্রে সেই সিম কার্ড কার নামে নিবন্ধন করা রয়েছে, তা স্পষ্টভাবে জানার উপায় নেই।

তবে, স্বাভাবিকভাবে সিম কার্ডটি যিনি ব্যবহার করছেন, তিনি সেই সিম কার্ডের প্রকৃত মালিক হতে পারেন এবং সেই সিমটি তার নামেই নিবন্ধন করা থাকতে পারে। তাই, আপনি কোন অপরিচিত সিম কার্ড কার নামে নিবন্ধন করা রয়েছে, তা জানার জন্য ট্রুকলার ব্যবহার করে দেখতে পারেন।

ট্রুকলার এর মাধ্যমে কিভাবে অপরিচিত ব্যক্তির পরিচয় বের করবেন?

ট্রুকলার এর মাধ্যমে কোন অপরিচিত ব্যক্তির পরিচয় জানার প্রক্রিয়ার সহজ। এক্ষেত্রে আপনাকে শুধুমাত্র গুগল প্লে স্টোরে গিয়ে Truecaller অ্যাপস টি ইনস্টল করে নিতে হবে এবং তারপর অ্যাপ এ প্রবেশ করে রেজিস্ট্রেশন করতে হবে।

অ্যাপটিতে প্রবেশ করে আপনি যদি উপরের সার্চ বারে গিয়ে নাম্বারটি লিখে সার্চ করেন, তাহলে সেখানে সেই মোবাইল নাম্বারটি কার তা খুঁজে পেতে পারেন। আর সেখানে যদি সেই অপরিচিত ব্যক্তির মোবাইল নাম্বার দিয়ে নামটি পেয়ে যান, তাহলে সম্ভাবনা রয়েছে যে, সিমটি তার নামে নিবন্ধন করা রয়েছে। 

যদিও, অনেকেই অভিভাবকের এনআইডি দিয়ে সিম কার্ড নিবন্ধন করে এবং তা ব্যবহার করেন। তবে, সিম কার্ড টি কার নামে নিবন্ধন করা, সেটি জানার জন্য এটিও একটি সম্ভাব্য উপায় হতে পারে।

আরো পড়ুনঃ পুরাতন আইফোন কেনার আগে যা যা জানা দরকার

সিম কার নামে রেজিষ্ট্রেশন কিভাবে দেখবো - সিম কার্ড রেজিস্ট্রেশন চেক

সিম কার নামে নিবন্ধন করা

সিম কার নামে নিবন্ধন করা রয়েছে, সেটি জানার উপায় সম্পর্কে শেষ কথা

বিটিআরসি নির্দেশনা অনুযায়ী, বর্তমানে কোন গ্রাহক তার এনআইডি কার্ডের অধীনে ১৫ টির বেশি সিম কার্ড ব্যবহার করতে পারবেন না। আর তাই, নতুন সিম ক্রয় করার আগে কিংবা পরবর্তীতে সিম কেনার জন্য হলেও অবশ্যই আপনার এনআইডি কার্ডের অধীনে কয়টি সিম নিবন্ধন করা রয়েছে, তা চেক করে নেওয়া জরুরী। এছাড়াও আরো বিভিন্ন কারণে আপনার সিম কার্ড কার নামে নিবন্ধন করা আছে তা জেনে নেওয়া অনেক লাগতে পারে।

আমরা যেহেতু সিম কার নামে নিবন্ধন করা রয়েছে, সেটি জানার উপায় খুঁজছি, তাই আমাদের কাছে অবশ্যই সেই সিম কার্ড এবং এনআইডি কার্ডগুলোর অ্যাক্সেস করতে হবে। কেননা, সিম কার নামে নিবন্ধন করা রয়েছে, এটি চেক করার সময় আমাদের অবশ্যই এই দুইটি জিনিসের প্রয়োজন পড়বে। 

যদিও, সিম কার নামে নিবন্ধন করা হয়েছে, এটি চেক করার প্রক্রিয়া অনেক সহজ, তবে এজন্য আপনার কাছে অবশ্যই সম্ভাব্য এনআইডি কার্ড গুলো সংগ্রহে রাখা জরুরি। 

কেননা, যদি প্রথমে একটি এনআইডি কার্ড দিয়ে সিম কার্ডের নিবন্ধন যাচাই করতে ব্যর্থ হন, তাহলে তাৎক্ষণিকভাবে অন্যান্য এনআইডি কার্ডগুলো দিয়ে চেক করা যেতে পারে।

পোষ্ট ক্যাটাগরি: