সিম কার নামে রেজিস্ট্রেশন করা কিভাবে জানবো - সিম কার নামে রেজিস্ট্রেশন জানার উপায়

সিম কার নামে রেজিস্ট্রেশন জানার উপায়

অনেকেই প্রশ্ন করেন সিম কার নামে রেজিস্ট্রেশন করা কিভাবে জানবো। বর্তমান এই ডিজিটাল যুগে মোবাইল ফোনের ব্যবহার আমাদের দৈনন্দিন জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে। একটি মোবাইল ফোনের অপরিহার্য উপাদানের মধ্যে অন্যতম হল সিম কার্ড, যা আমাদের মোবাইল নেটওয়ার্কের সাথে সংযোগ করতে এবং বিভিন্ন সার্ভিস এক্সেস করার সুবিধা দেয়।

যাইহোক, বিভিন্ন কাজের জন্য আমাদেরও অনেক সিম কেনার দরকার হয়। কিন্তু দেখা যায় যে, কিছুদিন পর আমরা ভুলে যাই, আমাদের সিমটি কার নামে রেজিস্ট্রেশন করা হয়েছে। আপনার ব্যবহৃত সিম কার্ডটি বর্তমানে কার নামে রেজিস্ট্রেশন করা রয়েছে, এটি ভুলে যাওয়ার অন্যতম কারণ হলো, আপনার কাছে হয়তোবা এই মুহূর্তে অনেকগুলো সিম কার্ড রয়েছে।

(toc) #title=(সূচিপত্র)

সিম কার নামে রেজিস্ট্রেশন করা হয়েছে, সেটি কেন জানা উচিত

বিভিন্ন কারণেই আপনাকে আপনার সিম কার নামে রেজিস্ট্রেশন করা রয়েছে, এটি দেখার প্রয়োজন হতে পারে। বিশেষ করে, আপনি যদি সেই সিমটির মালিকানা পরিবর্তন করতে চান কিংবা নতুন করে সিম রিপ্লেস করতে চান, তাহলে অবশ্যই প্রথমে আপনাকে সিম কার নামে রেজিস্ট্রেশন করা, এটি জানতে হবে। এছাড়াও, আপনি যদি কোড ডায়াল করে নগদ একাউন্ট খুলতে চান, তাহলে সিমটিতে নগদ একাউন্ট খোলার আগে সিম কার নামে রেজিস্ট্রেশন করা রয়েছে, সেটি জানার প্রয়োজন হবে।

বর্তমানে যদি আপনার কাছে অনেকগুলো সিম থাকে এবং সেগুলোর কোনটি কার নামে রেজিস্ট্রেশন করা, সেটি যদি জানা না থাকে; এরকম পরিস্থিতিতে সিমটি কার নামে রেজিস্ট্রেশন করা রয়েছে, সেটি জানার দরকার হবে। তাহলে চলুন, এবার দেখা নেওয়া যাক, সিম কার নামে রেজিস্ট্রেশন করা, এটি কিভাবে জানা যায়।

আরো পড়ুনঃ সিম কার নামে নিবন্ধন করা - সিম কার নামে দেখার নিয়ম

কীভাবে জানবেন যে, সিম কার নামে রেজিস্ট্রেশন করা হয়েছে?

আপনার কাছে যদি একটি সিম কার্ড থাকে এবং আপনি যদি এটি বের করতে চান যে, বর্তমান সিম টি কার নামে রেজিস্ট্রেশন করা রয়েছে, তাহলে আপনাকে সম্ভাব্য এনআইডি কার্ড সংগ্রহ করতে হবে। সিমটি রেজিস্ট্রেশন করা হয়েছে এমন সম্ভাব্য এনআইডি কার্ডগুলো দিয়েই মূলত আপনাকে সিমের মালিকানা চেক করতে হবে।

সিম কার নামে রেজিস্ট্রেশন চেক করার জন্য কী কী লাগবে?

আপনার ব্যবহৃত একটি কার নামে রেজিস্ট্রেশন করা রয়েছে, এটি চেক করতে সাধারণ কিছু তথ্যের প্রয়োজন পড়বে। সিম কার নামে রেজিস্ট্রেশন করা, এটি চেক করতে যা যা লাগবে, সেগুলো হলো:

  • সিম কার্ডটি সহ একটি মোবাইল
  • সম্ভাব্য এনআইডি কার্ড বা আইডি কার্ডের নাম্বার

এই দুইটি মাধ্যমেই আপনি সিম কার নামে নির্বাচন করা হয়েছে, সেটি জানতে পারবেন।‌ তাহলে এখন দেখে নেওয়া যাক, কীভাবে সিম কার নামে রেজিস্ট্রেশন সেটি চেক করা যায়।

১. সেটি করার জন্য আপনাকে মোবাইলের ডায়াল প্যাডে গিয়ে *16001# তুলে ডায়াল করতে হবে। 

সিম কার নামে রেজিস্ট্রেশন করা

২. তারপর, এই মুহূর্তে আপনার ডায়াল করা সিমটি যে সম্ভাব্য এনআইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করা থাকতে পারে, সেই এনআইডি কার্ডের সর্বশেষ চারটি ডিজিট তুলে Send করুন

সিম কার নামে রেজিস্ট্রেশন করা

. এবার, আপনার মোবাইলে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে যে, সেই এনআইডি কার্ড দিয়ে আপনার সিমটি রেজিস্ট্রেশন করা রয়েছে কিনা। যদি সেই এনআইডি কার্ড দিয়ে আপনার সিমটি রেজিস্ট্রেশন করার থাকে, তাহলে ফিরতি এসএমএসে আপনি সেই এনআইডি কার্ড দিয়ে যতগুলো সিম রেজিস্ট্রেশন করা রয়েছে, সবগুলোর তালিকা দেখতে পাবেন।

সিম কার নামে রেজিস্ট্রেশন করা

আর যদি আপনি এমন কোন এনআইডি কার্ডের সর্বশেষ চারটি ডিজিট দিয়ে সার্চ করেন, যে এনআইডি দিয়ে সিমটি রেজিস্ট্রেশন করা নয়, তাহলে এক্ষেত্রে পরবর্তী মেসেজে "Document/NID last 4 digits mismatched with registered SIM" মেসেজ দেখাবে। অর্থাৎ, সেই এনআইডি কার্ড দিয়ে সিমটি রেজিস্ট্রেশন করা হয়নি।

সিম কার নামে রেজিস্ট্রেশন করা

এখন আপনার করণীয় হল, আরও সম্ভাব্য এনআইডি কার্ড দিয়ে চেক করা। এক্ষেত্রে আপনি আপনার, আপনার পরিচিত জন কিংবা সম্ভাব্য সেসব ব্যক্তিদের এনআইডি কার্ডের সর্বশেষ চারটি ডিজিট দিয়ে সিম রেজিস্ট্রেশন চেক করতে পারেন।

আর আপনি যদি এটি নিশ্চিত হতে পারেন যে, একটি এনআইডি দিয়ে অনেকগুলো সিম কেনা হয়েছে, তাহলে সেই সিম থেকে *16001# ডায়াল করে এনআইডি কার্ডের সর্বশেষ চারটি ডিজিট দিয়ে Send করার মাধ্যমে সবগুলো সিমের রেজিস্ট্রেশন চেক করতে পারবেন।

এখানে আপনি উপরের চিত্রে দেখতে পাচ্ছেন যে, আমি যখন *16001# ডায়াল করে সিম রেজিস্ট্রেশন চেক করার জন্য এনআইডি কার্ডের সর্বশেষ চারটি নাম্বার দিয়ে সার্চ করলাম, তখন ফেরত এসএমএসে সেই এনআইডি কার্ডের সাথে মিল থাকা সব কয়টি সিমের তালিকা দেওয়া রয়েছে।

যদিও, গোপনীয়তা ও নিরাপত্তার স্বার্থে তারা প্রতিটি নাম্বারের প্রথম এবং শেষের অংশটুকু Visible রেখেছে। আপনাকে প্রথম এবং নাম্বারের শেষের অংশটুকু দেখেই নির্ধারণ করতে হবে যে, সেই সিমটি আপনার এনআইডি দিয়ে রেজিস্ট্রেশন করা।

আরো পড়ুনঃ মোবাইল নাম্বার ট্র্যাকিং সফটওয়্যার

কেন সিম রেজিস্ট্রেশন চেক করা উচিত?

আপনাকে আপনার ব্যক্তিগত নিরাপত্তা এবং সিমের প্রকৃত মালিক খুঁজে বের করতে সিম রেজিস্ট্রেশন চেক করা উচিত। সিম রেজিস্ট্রেশন করার মাধ্যমে আপনি জানতে পারবেন যে, কোন জাতীয় পরিচয় পত্র দিয়ে সেই সিমটি রেজিস্ট্রেশন করা হয়েছে।

অনেক সময় এমনটি দেখা যায় যে, নিজের অজান্তেই কোন একজন দোকানদার আপনার এনআইডি ব্যবহার করে নতুন সিম রেজিস্ট্রেশন করেছে। বিশেষ করে, মূর্খ বা অশিক্ষিত লোকজন যখন সিম কেনার জন্য কোন দোকানে যান, তখন কিছু অসাধু দোকানদার তার নামে একাধিক সিম রেজিস্ট্রেশন করে নেন।

আপনি যদি পরবর্তীতে আপনার অভিভাবকদের নামে তোলা সিম থেকে এভাবে রেজিস্ট্রেশন চেক করেন, তাহলে খুব সহজেই কার নামে কয়টি সিম রেজিস্ট্রেশন করা হয়েছে, সেটি জানতে পারবেন।

আর জাতীয় নিরাপত্তার স্বার্থে এবং ভবিষ্যৎ ভোগান্তি এড়ানোর জন্য হলেও আপনাকে সিম কার নামে রেজিস্ট্রেশন করা রয়েছে, সেটি চেক করা উচিত। যদি কাছে সিমটি খুবই গুরুত্বপূর্ণ হয়, তাহলে সিম কার নামে রেজিস্ট্রেশন করা হয়েছে সেটি চেক করে তার মালিকানা পরিবর্তন করে নিতে পারেন। এতে করে, ভবিষ্যতে সিমটির যেকোনো সমস্যায় দ্রুত সমাধান পেতে পারেন।

আরো পড়ুনঃ কিভাবে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করা যায়

সিম কার নামে রেজিস্ট্রেশন করা রয়েছে, এটি সম্পর্কে শেষ কথা

আপনি শুধুমাত্র আপনার মোবাইলের সিম থেকে *16001# ডায়াল করে এনআইডি কার্ডের শেষ ৪ টি সংখ্যা দিয়েই সিম কার নামে রেজিস্ট্রেশন করা রয়েছে, সেটি জানতে পারবেন।‌ আপনার ব্যক্তিগত প্রয়োজন কিংবা নিরাপত্তার স্বার্থে অবশ্যই সিম কার নামে রেজিস্ট্রেশন করা হয়েছে, সেটি চেক করা উচিত। এনআইডি কার্ড দিয়ে সিম রেজিস্ট্রেশন চেক করার মাধ্যমে এটি নিশ্চিত হওয়া যায় যে, সিমটির বৈধ মালিক কে।

যাইহোক, এখন থেকে আপনি উপরে দেওয়া পদ্ধতিতে খুব সহজেই কার নামে সিম রেজিস্ট্রেশন করা রয়েছে, সেটি জানতে পারবেন। ধন্যবাদ, আসসালামু আলাইকুম।

পোষ্ট ক্যাটাগরি: