পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম ২০২৩

পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম ২০২৩ - প্রিয় পাঠক, আপনি কি পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম জানতে চাচ্ছেন? তবে, আজকের এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত বিস্তারিত পড়ুন।বিদেশে উচ্চশিক্ষা, ভ্রমণের উদ্দেশ্য কিংবা বিদেশে চাকরির ক্ষেত্রে যাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের বিকল্প নেই। কেননা পুলিশ ক্লিয়ারেন্সের মাধ্যেমে আপনাকে ভেরিফিকেশন করা হয়।

পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম ২০২৩

আপনার যাবতীয় সকল তথ্যগুলো সবকিছু ঠিকঠাক আছে কি না। সম্মানিত পাঠকবৃন্দ আজকে আমি আপনাদের সাথে পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম ২০২৩,অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম সহ যাবতীয় সকল গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে আলোচনা করব। আশা করি আপনি এই পোস্টটি সম্পূর্ণ পড়বেন। তাহলে চলুন জেনে নেই পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম ২০২৩।

(toc) #title=(সুচিপত্র)

পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম নিয়ে কিছু কথা 

নতুন বিদেশ ভ্রমণকারীদের জন্য পুলিশ ক্লিয়ারেন্স একটি অতিপ্রয়োজনীয় কাজ। তবে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট করার জন্য আমাদের অনেক সময় নষ্ট সহ নানা ধরনের সমস্যার সম্মুখীন হয়। পুলিশ ক্লিয়ারেন্সের মাধ্যেমে বিদেশগমনকারীর যাবতীয় সকল তথ্য বা কাগজপত্রগুলো ঠিক আছে কি না।

আপনি কোন অপরাধমূলক কাজের সাথে জড়িয়ে আছেন কি না তা ভালোভাবে যাচাই করা হয়। পুলিশ ক্লিয়ারেন্সের সকল গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে আজকের এই পোস্টটি সাজানো হয়েছে তাই আপনি এই পোস্টটি সম্পূর্ণ পড়বেন।

আরো পড়ুনঃ অনলাইন থেকে আনলিমিটেড ইনকাম করার সহজ উপায়

পুলিশ ক্লিয়ারেন্স কি? 

পুলিশ ক্লিয়ারেন্স হলো কোন প্রকার অপরাধের সাথে জড়িত নয়, একইসাথে একজন বাংলাদেশের সুনাগরিকের পক্ষে বাংলাদেশ পুলিশের থেকে প্রত্যয়নপত্রকে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট বলে।

তবে আমাদের সকলের মনে রাখতে হবে, যদি কোন ব্যক্তি বাংলাদেশের আইন-কানুন উপেক্ষা করে কোন ধরনের অপরাধমূলক কাজে জড়িয়ে পড়ে তাদের কোনভাবেই পুলিশ ক্লিয়ারেন্স দেওয়া হয় না। আর যদি আপনি বাংলাদেশের একজন সৎ নাগরিক হয়ে থাকেন তবে কোন ধরনের ঝামেলা ছাড়াই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেয়ে যাবেন।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কি কি কাজে লাগতে পারে? 

আপনারা অনেকেই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কি কি কাজে লাগতে পারে এই ব্যাপারে বিস্তারিতভাবে জানতে চান। তবে চলুন জেনে নেই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কি কি লাগে। মূলত যারা নতুন করে বিদেশ যেতে ইচ্ছুক তাদের জন্য অবশ্যই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নিতে হবে। পুলিশ ক্লিয়ারেন্স ছাড়া আপনি কোনভাবেই বিদেশে গমন করতে পারবেন না। 

পক্ষান্তরে, একই সাথে বাংলাদেশে অবস্থানকারী বিদেশী নাগরিকদের নিজ দেশে ফিরে যাওয়ার ক্ষেত্রেও পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের প্রয়োজন হবে। আশা করি আপনি বুঝতে পারলেন যে,পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কি কি কাজে লাগতে পারে। 

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে কোথায় যাবেন 

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে চাইলে আপনি কোথায় যাবেন, এই ব্যাপারে আপনাকে অনেকেই জানতে চান। তবে চলুন জেনে নেই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে চাইলে আমাদের কোথায় যাওয়া উচিত। পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য আবেদন করতে হলে আপনাকে আপনার নিকস্থ থানায় যোগাযোগ করতে হবে।

এছাড়াও ডিএমপির সদর দফতরে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট দেয়া হয়। ঢাকা মেট্রোপলিটন এলাকায় বসবাসরত নাগরিকরা পুলিশ ক্লিয়ারেন্স পাওয়ার জন্য সরাসরি যোগাযোগ করতে পারেন। ডিএমপি সদর দফতর, কক্ষ নং-১০৯, হেল্পলাইন নাম্বার হলো - ০১১৯১-০০৬৬৪৪ এবং ০২-৭১২৪০০০। আপনারা এই হেল্পলাইনে সরাসরি যোগাযোগ করতে পারেন পুলিশ ক্লিয়ারেন্সের ব্যাপারে জানতে। 

কিভাবে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট করতে হয় 

বর্তমানে পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করা সহজ। কেননা বর্তমানে অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য আবেদন করা যাবে। যদি আপনার পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট অনলাইনে করার উপায় জানা থাকে তবে খুব সহজে আবেদন করতে পারবেন। তাছাড়াও আজকের এই পোস্টটিতে আপনি পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম ২০২৩ - অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম জানতে পারবেন। তবে পুলিশ ক্লিয়ারেন্সের জন্য বেশ কিছু শর্ত রয়েছে। নিচে পুলিশ ক্লিয়ারেন্সের শর্তগুলো দেওয়া হলো।

আরো পড়ুনঃ ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য প্রয়োজনীয় শর্তাবলী 

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য বেশ কিছু প্রয়োজনীয় শর্তাবলী রয়েছে । এটা অবলম্বন করলে আপনি দ্রুতভাবে আপনার পুলিশ ক্লিয়ারেন্স আবেদন সম্পন্ন করতে পারবেন। তবে চলুন জেনে নেই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য প্রয়োজনীয় শর্তাবলীগুলো কি কি। নিচে উল্লেখ করা হলো।

কমপক্ষে তিন মাস মেয়াদ সম্পন্ন পাসপোর্ট থাকতে হবে (আবেদনকারীর)।

পাসপোর্টে উল্লেখিত স্থায়ী কিংবা বর্তমান ঠিকানার যে কোন একটি অবশ্যই সংশ্লিষ্ট মেট্রোপলিটন / জেলা পুলিশের আওতাধীন এলাকায় অবস্থিত হতে হবে। একইসাথে আবেদনকারীকে অবশ্যই ঐ ঠিকানার বাসিন্দা হতে হবে।

মেশিন রিডেবল পাসপোর্টের ক্ষেত্রে যদি পাসপোর্টে ঠিকানা উল্লেখ না থাকে তাহলে ঠিকানার প্রমাণ স্বরূপ জাতীয় পরিচয় পত্র/জন্ম নিবন্ধন/স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর এর সনদপত্রের ফটোকপি ১ম শ্রেণীর সরকারী গেজেটেড কর্মকর্তা দ্বারা সত্যায়িত করে দাখিল করতে হবে।

বিদেশে অবস্থান করে আছে এমন বাংলাদেশী পাসপোর্টধারী কোন ব্যক্তির পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য তিনি যে দেশে অবস্থান করছেন সে দেশে বাংলাদেশ দূতাবাস/হাইকমিশন কর্তৃক পাসপোর্টের তথ্য পাতার সত্যায়িত কপি তার পক্ষে করা আবেদনের সাথে অবশ্যই দাখিল করতে হবে ।

প্রবাসী কিংবা বিদেশগামী বাংলাদেশী নাগরিক যারা বাংলাদেশ ব্যতীত অন্য কোন দেশ থেকে পাসপোর্ট ইস্যু/ রি-ইস্যু করিয়েছেন তাদেরকে বাংলাদেশে আসার পর পুলিশ ক্লিয়ারেন্স নিতে চাইলে সর্বশেষ এরাইভেল (Arrival) সিল সম্বলিত পৃষ্ঠাটির স্ক্যান কপি আবেদনের সাথে আপলোড করতে হবে।

বাংলাদেশের অভ্যন্তরে চাকুরী কিংবা অন্য কোন কাজে পুলিশ ক্লিয়ারেন্স প্রয়োজন হয় তবে আপনি যে জেলার বাসিন্দা উক্ত জেলা ডিএসবি অফিস অথবা আপনার ঠিকানা যদি মেট্রোপলিটন এলাকায় হয় তাহলে উক্ত মেট্রোপলিটন এলাকার সিটি এসবি অফিসে যোগাযোগ করুন।

আশা করি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য প্রয়োজনীয় শর্তাবলীগুলো আপনি বিস্তারিতভাবে বুঝতে পেরেছেন। যদি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট শর্ত সম্পর্কে আপনার যদি বুঝতে কোন ধরনের সমস্যা হয় তবে বাংলাদেশ পুলিশের অফিসিয়াল ওয়েবসাইট থেকে প্রয়োজনীয় শর্তগুলো দেখে নিতে পারেন। 

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র 

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট করার জন্য আপনার বেশ কিছু প্রয়োজনীয় কাগজপত্র প্রয়োজন হবে। যেসব কাগজপত্র ছাড়া আপনি কোনভাবেই পুলিশ ক্লিয়ারেন্সের জন্য আবেদন করত পারবেন না তা নিচে উল্লেখ করা হলোঃ-

যথাযথভাবে অনলাইনে পূরণকৃত আবেদন পত্র।

প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা দ্বারা সত্যায়িত পাসপোর্টের তথ্য পাতার স্ক্যানকপি অথবা বিদেশে অবস্থানকারী বাংলাদেশী নাগরিকগনের ক্ষেত্রে সংশ্লিষ্ট দেশে বাংলাদেশ দূতাবাস কর্তৃক সত্যায়িত পাসপোর্টের তথ্য পাতার স্ক্যানকপি অথবা বিদেশী নাগরিকদের ক্ষেত্রে নিজ দেশের জাস্টিস অব পিস (Justice of Peace) কর্তৃক সত্যায়িত পাসপোর্টের তথ্য পাতার স্ক্যানকপি।

বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকের যে কোন শাখা থেকে (১-৭৩০১-০০০১-২৬৮১) কোডে করা ৫০০/- (পাঁচশত) টাকা মূল্যমানের ট্রেজারী চালান অথবা অনলাইনে ক্রেডিট/ডেবিট কার্ডের মাধ্যমে প্রযোজ্য ক্ষেত্রে নির্ধারিত সার্ভিসচার্জ সহ ফি প্রদান।

অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম ২০২৩

আপনারা অনলাইনে কিভাবে পুলিশ ক্লিয়ারেন্সের সার্টিফিকেটের জন্য আবেদন করবেন এই ব্যাপারে জানতে চান চলুন তবে জেনে নেই অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম ২০২৩।

অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স রেজিস্ট্রেশনের জন্য সর্বপ্রথম এই লিংকে ক্লিক করুন।

এরপর আপনার নাম, ইমেইল এড্রেস (যদি থাকে), মোবাইল নাম্বার, জাতীয় পরিচয়পত্র নাম্বার, একটি শক্তিশালী পাসওয়ার্ড, পূনরায় এই পাসওয়ার্ড এবং শেষের ক্যাপচাটি পূরণ করে Continue এই বাটনে ক্লিক করুন। 

এরপর আপনার একাউন্ট ভেরিফিকেশনের জন্যে একটি এসএমএস আসবে। আপনি তা দিয়ে ভেরিফাই করে নিবেন। এরপর আপনার একাউন্ট লগিন করতে হবে। আপনার মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগিন করে নিন। 

এরপর আপনার ব্যক্তিগত সকল তথ্য নির্ভুলভাবে প্রদান করতে হবে। এরপর Application form এর আপ্লোড অপশনে আপনার সকল প্রয়োজনীয় ডকুমেন্টসের স্ক্যানকপি আপ্লোড করতে হবে। 

এরপর আপনার প্রদত্ত সকল তথ্য দেখানো হবে। কিছু পরিবর্তনের প্রয়োজন পড়লে তা Back বাটনে ক্লিক করে পরিবর্তন করা যাবে। আপনি অবশ্যই আপনার সকল তথ্য দেওয়ার সঠিক ও নির্ভুল তথ্য দিবেন। কেননা এই আবেদনটি চূড়ান্তভাবে সাবমিট করার পর তা আর কোনো পরিবর্তন করার সুযোগ থাকবে না। তাই সবাই এই ব্যাপারে একটু সতর্কতার সাথে কাজ করবেন। 

এরপর পুলিশ ভেরিফিকেশন ফি পরিশোধ করার জন্য পে অফলাইন বাটনে ক্লিক করতে হবে। আপনি চাইলে অনলাইন পেমেন্ট গেটওয়ে ব্যবহার করে পেমেন্ট করতে পারেবন। তবে, চালানের মাধ্যমে ফি পরিশোধের উপায় এবং পরবর্তী করণীয় সম্পর্কে নিচের Instruction ফলো করুন। 

বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকের যে কোন শাখা থেকে (১-৭৩০১-০০০১-২৬৮১) কোডে করা ৫০০/- (পাঁচশত) টাকা মূল্যমানের ট্রেজারী চালান অথবা অনলাইনে ক্রেডিট/ডেবিট কার্ডের মাধ্যমে প্রযোজ্য ক্ষেত্রে নির্ধারিত সার্ভিসচার্জ সহ ফি প্রদান।

চালানের মূল কপিটি আপলোড করার আগে অবশ্যই এর ওপর অ্যাপ্লিকেশন রেফারেন্স নম্বরটি লিখে রেখে দিন। তা নাহলে আপনার পেমেন্টটি গ্রহণযোগ্য হবে না এবং আবেদনটি বাতিল হয়ে যাবে। 

সর্বশেষ আপনার পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট আবেদন করার সম্পন্ন হবে। যদি পুলিশ ক্লিয়ারেন্সের ব্যাপারে বুঝতে আপনার সমস্যা হয় তবে এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত আবার পড়ুন। 

পুলিশ ক্লিয়ারেন্সের আবেদনের সর্বশেষ অবস্থা জানার নিয়ম 

পুলিশ ক্লিয়ারেন্সের আবেদনের সর্বশেষ অবস্থা জানতে চাইলে আপনার মোবাইলের ম্যাসেজ অপশানে গিয়ে টাইপ করুন PCC S এরপর আপনার আবেদনের রেফারেন্স নম্বর লিখে পাঠিয়ে দিন 26969 নম্বরে। তাহলে ফিরতি ম্যাসেজে আপনাকে পুলিশ ক্লিয়ারেন্সের আবেদনের সর্বশেষ অবস্থা জানিয়ে দেওয়া হবে।

আরো পড়ুনঃ মেয়েদের জন্য অনলাইন জব

শেষ কথাঃ পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম ২০২৩

বিদেশে গমন করার জন্য অবশ্যই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট করা প্রয়োজন। সুপ্রিয় পাঠকবৃন্দ, আজকে আমি আপনাদের সাথে পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম ২০২৩, অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আজকের এই পোস্টটি আপনার কাছে তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। 

পোষ্ট ক্যাটাগরি: