চিনি খাওয়ার উপকারিতা ও অপকারিতা

চিনি খাওয়ার উপকারিতা ও অপকারিতা - চিনির নাম শুনলেই অধিকাংশ মানুষ মনে করে যে এটি ডায়াবেটিস, ওজন এবং দাঁতের সমস্যার কারণ। যদিও তা নয়, কারণ চিনি শুধু মিষ্টি হিসেবেই ব্যবহার করা হয় না, এর এমন কিছু উপকারিতাও রয়েছে যা শুনলে আপনি হতবাক হয়ে যাবেন। 

এটি একধরনের স্ফটিক সুক্রোজ (ফ্রুক্টোজ এবং গ্লুকোজের সংমিশ্রণ), যা আখের রস থেকে বের করা হয়। অতিরিক্ত চিনি খাওয়ার ফলে অনেক সমস্যা হতে পারে, তবে সুস্থ থাকার জন্য অল্প পরিমাণে চিনি খাওয়াও প্রয়োজন।

চিনি খাওয়ার উপকারিতা ও অপকারিতা

(toc) #title=(সুচিপত্র)

চিনির অসুবিধা

১। অতিরিক্ত চিনি গ্রহণ করার কারনে ওজন, ডায়াবেটিস, ডিমেনশিয়া, হৃদরোগ, অবক্ষয়, আলঝেইমারস, রক্তে শর্করার মাত্রা, কিডনি রোগ, বাত, হৃদরোগ ইত্যাদি হতে পারে।

২। চিনি খেলে ওজন বাড়ে। (আরও পড়ুন- ওজন বাড়ানোর উপায়)

৩। এটা এক ধরনের মাদকাসক্তির মতো।

৪। অতিরিক্ত চিনি খেলে লিভার ফেইলিওর হতে পারে।

চিনি খাওয়ার উপকারিতা

120 গ্রাম গুঁড়ো চিনিতে 0.28 গ্রাম জল, 467 ক্যালোরি, 0.01 গ্রাম ছাই, 119.72 গ্রাম কার্বোহাইড্রেট, 117.37 গ্রাম চিনি এবং 1.51 গ্রাম স্টার্চ রয়েছে। এছাড়া এতে রয়েছে 92.09% কার্বোহাইড্রেট, 1.77% ভিটামিন B2 , 1.27% সেলেনিয়াম, 0.89% কপার, 0.88% আয়রন, 0.22% ম্যাঙ্গানিজ , 0.13% সোডিয়াম , 0.22% ম্যাঙ্গানিজ, 0.10% 0.10% , 0.10%, 0.10%, 0.10%। তাহলে জেনে নেওয়া যাক চিনি খাওয়ার উপকারিতা সম্পর্কে-

চিনি উপকারিতা শক্তি বৃদ্ধিতে সাহায্য করে

চিনি শক্তির একটি চমৎকার উৎস। যখন চিনি রক্তে প্রবেশ করে, তখন এটি গ্লুকোজে পরিণত হয় এবং কোষ দ্বারা শোষিত হয়, যা শক্তি উৎপাদন করতে সহায়তা করে। তাত্ক্ষণিক শক্তির জন্য সুগার কিউব একটি দুর্দান্ত অপশন।

নিম্ন রক্তচাপের জন্য চিনি খাওয়ার উপকারিতা

নিম্ন রক্তচাপের রোগীদের চিনির কিউব খাওয়া উচিত। এটি তাৎক্ষণিকভাবে রক্তচাপ বাড়াতে সাহায্য করে। আপনি যদি নিম্ন রক্তচাপের সমস্যায় ভুগছেন তবে আপনার কিছু চিনি খাওয়া উচিত।

ডায়াবেটিস রোগীর জন্য চিনি ব্যবহার করুন

ডায়াবেটিস রোগীদের মধ্যে চিনির মাত্রা অস্থির থাকে। এই ধরনের রোগীদের রক্তে শর্করার মাত্রা অনেক সময় কমে যায় যখন কেউ দীর্ঘ সময় ধরে খাবার গ্রহণ না করেন। এমন পরিস্থিতিতে, শরীরকে পুনরায় তৈরি করতে কাঁচা চিনির প্রয়োজন হয়।

চিনির উপকারিতা মস্তিষ্ককে সচল রাখে

চিনির অভাবে মস্তিষ্ক ঠিকমতো কাজ করতে পারে না। ব্ল্যাকআউট এমন একটি অবস্থা যা মস্তিষ্কে চিনির অপর্যাপ্ত সরবরাহের কারণে ঘটে। এই অবস্থা এড়াতে, চিনি খাওয়া প্রয়োজন, তবে এর পরিমাণ স্বাভাবিক হওয়া উচিত কারণ অতিরিক্ত সেবন ক্ষতিকারক।

বিষন্নতায় চিনি খাওয়ার উপকারিতা

চিনি কার্যকরভাবে বিষণ্নতা নিরাময়ে সাহায্য করে। চিনিযুক্ত চকলেট মেজাজ ভালো করতে সাহায্য করে।

ক্ষতের জন্য চিনি খাওয়ার উপকারিতা

চিনি ওষুধের চেয়ে দ্রুত ক্ষত সারাতে সাহায্য করে। দানাদার চিনি ক্ষত নিরাময়ের জন্য ব্যবহার করা হয়েছে, তবে শুধুমাত্র চিকিৎসা (ডাক্তার) তত্ত্বাবধানে ব্যবহার করা উচিত।

চিনির উপকারিতা মেজাজ ভালো রাখে

আপনি দু:খিত বা আপনার যখন খারাপ মেজাজ হবে তখন মিছরি খাওয়া বা আরও চিনির সাথে ভেষজ চা পান করার চেষ্টা করুন। কারণ চিনিতে এমন কিছু যৌগ রয়েছে যা আপনার মস্তিষ্ককে আরও ডোপামিন (খুশি বোধ করার জন্য এক ধরনের হরমোন) উৎপাদনের জন্য সংকেত দেবে। এটি আপনার মেজাজ উন্নত করতে সাহায্য করবে।

গ্লাইকোলিক অ্যাসিডের উৎস হিসেবে চিনির উপকারিতা

আপনি যদি গ্লাইকোলিক অ্যাসিড সম্পর্কে না জানেন তবে আসুন আপনাকে বলি যে এটি এক ধরণের অ্যাসিড যৌগ। গ্লাইকোলিক অ্যাসিড আপনার ত্বককে সূর্যের ক্ষতি এবং অকাল বার্ধক্য থেকে রক্ষা করে। চিনি এই গ্লাইসিক অ্যাসিডের প্রাকৃতিক উৎস।

ত্বকের জন্য চিনির উপকারিতা

স্পা-এ যেতে বা দামি স্কিন স্ক্রাবের জন্য আপনি কত টাকা খরচ করেন? ঠিক আছে, আপনি যদি বাড়িতে প্রাকৃতিক চিনির স্ক্রাব তৈরি করতে জানেন তবে আপনি অনেক অর্থ সাশ্রয় করতে পারেন। চিনিতে রয়েছে AHA, বা আলফা হাইড্রক্সি অ্যাসিড, যা একটি চমৎকার এক্সফোলিয়েন্ট। এটি ত্বকের মৃত কোষ দূর করতে এবং ত্বকের প্রাকৃতিক আভা আনতে আপনার ত্বককে গভীরভাবে পরিষ্কার করে।

আরো পড়ুনঃ সানস্ক্রিন ক্রিম কোনটা ভালো

চিনির উপকারিতা দিয়ে ঠোঁটকে করুন গোলাপি

ঠিক যেমন চিনি আপনার শরীর থেকে মৃত ত্বকের কোষ দূর করার একটি কার্যকরী উপায়। একইভাবে, এটি আপনার ঠোঁট থেকে মৃত ত্বকের কোষগুলিকে এক্সফোলিয়েট করার জন্যও চমৎকার। এর জন্য প্রতিদিন চিনি ও মধুর মিশ্রণ দিয়ে ঠোঁট স্ক্রাব করুন।

ব্ল্যাকহেডস দূর করতে চিনি উপকারিতা

শুধু আপনার শরীর এবং ঠোঁটের মরা ত্বকের জন্য নয়, আপনি আপনার মুখে চিনির স্ক্রাবও ব্যবহার করতে পারেন। মুখের ত্বক শরীরের অন্যান্য ত্বকের তুলনায় বেশি সংবেদনশীল। এমন অবস্থায় এই স্ক্রাবে তিলের তেল মেশাতে হবে। আপনার মুখ থেকে ব্ল্যাকহেডস দূর করতে, আলতো করে স্ক্রাবটি ঘষুন এবং তারপরে উষ্ণ এবং তারপরে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

ত্বকের রঙ পরিষ্কার করতে চিনি স্ক্রাব করুন- ত্বক হালকা করতে সুগার স্ক্রাব

কিছু পণ্য আপনার ত্বকের অংশ যেমন আপনার বগল, কনুই এবং হাঁটুর রঙ হালকা করতে সাহায্য করে না। যাইহোক, আপনাকে আর চিন্তা করতে হবে না। কারণ আমরা আপনার শরীরের জন্য তৈরি প্রাকৃতিক ত্বকের স্ক্রাব। যা সেই জায়গাগুলিকে টোন করার পাশাপাশি মসৃণ এবং স্বাস্থ্যকর রাখতে সহায়ক।

চিনি খাওয়ার অপকারিতা

চিনিতে (সুগার) সুক্রোজ, ল্যাকটোজ ফ্রুক্টোজ এবং ক্যালোরি থাকে তবে ভিটামিন বা খনিজ থাকে না। এটি অতিরিক্ত ব্যবহারে ওজন, ডায়াবেটিস, হার্ট অ্যাটাক, ক্যান্সার, ব্রেন স্ট্রোকের ঝুঁকি বাড়ে। চিনি আখ এবং চিনি বীট গাছ থেকে তৈরি করা হয়।

সাদা চিনিকে পরিশোধিত চিনিও বলা হয়। সালফার ডাই অক্সাইড, ফসফরিক অ্যাসিড, ক্যালসিয়াম হাই-অক্সাইড এটি পরিশোধন করতে ব্যবহৃত হয়। পরিশোধন করার পর চিনিতে উপস্থিত ভিটামিন, মিনারেল, প্রোটিন, এনজাইমের মতো পুষ্টি উপাদানগুলো নষ্ট হয়ে যায়।

পরিশোধিত চিনি খাওয়ার ফলে মস্তিষ্কে রাসায়নিক বিক্রিয়ার কারণে সেরোটোনিন নিঃসরণ হতে পারে, যা বিরক্তি এবং বিষণ্নতার মতো উপসর্গ সৃষ্টি করে। এতে সুক্রোজ থাকে, এর অত্যধিক পরিমাণ শরীরের জন্য ক্ষতিকর। চিনির অতিরিক্ত ব্যবহার চর্বির চেয়ে বেশি ক্ষতি করে। এর ফলে ডায়াবেটিসের সমস্যা হয়। 

অতিরিক্ত ব্যবহারে ওজন বাড়তে পারে। চিনি বা তা থেকে তৈরি জিনিস খাওয়ার পর মুখ পরিষ্কার করতে হবে। এটি দাঁতের সুরক্ষা কভারের ক্ষতি করে। মহিলাদের ২১-২৫ গ্রাম চিনি খাওয়া উচিত এবং পুরুষদের ৩০-৩৫ গ্রাম চিনি খাওয়া উচিত। এর বেশি খেলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে।

পোষ্ট ক্যাটাগরি: