সানস্ক্রিন ক্রিম কোনটা ভালো

সানস্ক্রিন ক্রিম কোনটা ভালো - যারা ত্বকের যত্নে অত্যন্ত মনোযোগী, তারা এই গরমে বেশ চিন্তিত। কেননা সূর্যরশ্মি আমাদের ত্বককে ড্যামেজ করে ফেলে। আর তাই ত্বকের সুরক্ষার জন্য অনেকেই জানতে চান, সানস্ক্রিন ক্রিম কোনটা ভালো?

সানস্ক্রিন ক্রিম কোনটা ভালো

কেননা বাজারে এখন অহরহ সানস্ক্রিন ক্রিম পাওয়া যায়। তবে সেইসব ক্রিম কেনার পূর্বে অবশ্যই তার উৎপাদন প্রণালী ও উপকার অপকার সম্পর্কে এ টু জেড জানাশোনার প্রয়োজন। 

কারণ, যে ক্রিম আপনি ব্যবহার করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে চাচ্ছেন, সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে রাখতে চাচ্ছেন সুস্থ। সেগুলোও হতে পারে আপনার ত্বকের জন্য ক্ষতিকর, যদি সেটা নকল হয় এবং উৎপাদনে থাকে গরমিল।

তাই আজকের এই আলোচনার মাধ্যমে আমরা পরীক্ষিত কয়েকটা ভালো সানস্ক্রিন এর নাম বলব। অতএব আর্টিকেলটি সম্পন্ন পড়লে আপনি জানতে পারবেন, সানস্ক্রিন ক্রিম কোনটা ভালো বা সবথেকে ভালো সানস্ক্রিন কোনটি তার নাম, 

ছেলেদের সানস্ক্রিন ক্রিম কোনটা ভালো এবং দাম কত ও মেয়েদের জন্য বাছাইকৃত সবচেয়ে সেরা সানস্ক্রিন ক্রিম কোনগুলো ইত্যাদি ইত্যাদি। তাহলে আসুন ধারাবাহিকভাবে জেনে নেওয়া যাক, সানস্ক্রিন ক্রিম কোনটা ভালো কিংবা সবথেকে ভালো সানস্ক্রিন কোনটি ও তার নাম এবং দাম।

(toc) #title=(সুচিপত্র)

সানস্ক্রিন ক্রিম কোনটা ভালো

সানস্ক্রিন ক্রিম কোনটা ভালো, সেটা জানার জন্য আপনাকে সানস্ক্রিন ক্রিম এর নাম এবং উৎপাদন প্রণালী সম্পর্কে জানতে হবে। অথবা এ পর্যন্ত ঐ সকল সানস্ক্রিন ক্রিম গুলো ব্যবহারে ব্যবহারকারীরা কেমন ফলাফল অর্জন করেছেন তাদের রিভিউ জানতে হবে।

আমাদের মুখের ত্বক সাধারণত একেকজনের একেক রকম। তাই সানস্ক্রিন ক্রিম গুলো আমাদের সবার মুখে একরকম কাজ করবে না এটাই স্বাভাবিক। তাই যে ক্রিমটা আমার জন্য ভালো সেটা আপনার জন্য ভালো নাও হতে পারে, আবার যেটা আপনার জন্য ভালো সেটা আমার জন্য ক্ষতিকর হতে পারে।

তবে বাজারের সেরা কিছু সানস্ক্রিন ক্রিম রয়েছে যেগুলো সূর্য রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে আমাদের ত্বককে প্রটেকশন দিয়ে থাকে। যেগুলো খুব সহজেই হাতের নাগালের কসমেটিকের দোকান অথবা অনলাইন সব থেকে কিনে ফেলা সম্ভব হয়।

আরো পড়ুনঃ কৃমির ঔষধ কোনটা ভালো

সানস্ক্রিন ক্রিম কাকে বলে

যে সকল ক্রিম আমাদের ত্বককে সূর্য রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে সুরক্ষা প্রদান করে থাকে তাকে সানস্ক্রিন ক্রিম বলে। অনেকেই জানিনা সানস্ক্রিন কি এবং কেন সানস্ক্রিন ক্রিম ব্যবহার করা হয়?

আসুন বিষয়টা ক্লিয়ার করার জন্য সংক্ষিপ্ত আলোচনা করা যাক আর্টিকেলের এ পর্যায়ে। অতিরিক্ত গরমে সূর্য থেকে এক ধরনের ক্ষতিকর রশ্মি নির্গত হয়, যার নাম আল্ট্রাভায়োলেট রশ্মি। যেটা আমাদের ত্বকের ওপর ক্ষতিকর প্রতিক্রিয়ার সৃষ্টি করে এবং এর প্রভাবে ত্বকের কোলাজেন প্রোডাকশন দিনের পর দিন কমতে থাকে।

যার ফলে অল্প বয়সেই ত্বক বুরিয়ে যায় এবং রেডনেস, মেস্তার সমস্যা, স্ক্রিনে ইরিটেশন হওয়া বা ছোট ছোট ফুসুরি আকারের কিছু দেখা দেয়, যেগুলো আমরা ত্বকের সাধারণ সমস্যা বলে মনে করি।

তবে যদি কেউ প্রতিদিন সানস্ক্রিন ক্রিম ভালোভাবে এপ্লাই করে তাহলে তার ত্বক থাকবে সুস্থ সতেজ এবং মলিন। মূলত এ কারণেই সানস্ক্রিন ক্রিম গরমকালে ব্যবহার করা হয়। যা আমাদের ত্বককে প্রটেকশন দিয়ে থাকে।

সানস্ক্রিন ক্রিম এর উপকারিতা

সানস্ক্রিন ক্রিমের উপকারিতা গুলো হলোঃ ১। সানস্ক্রিন ক্রিম সূর্য থেকে আশা ক্ষতিকর বিবরণ থেকে ত্বকের সুরক্ষা প্রদান করে ২। ত্বকের স্বাস্থ্য ভালো রাখে এবং ত্বক ভেতর থেকে রাখে মসৃণ ও কোমল ৩। সানস্ক্রিন ক্রিম ব্যবহারে ত্বকের বর্ণ বিকৃত হওয়ার সম্ভাবনা কমে

৪। ত্বক থাকে সতেজ এবং প্রাণবন্ত ৫। ত্বকের যে কোন প্রকার দাগ স্থায়ী হওয়ার সম্ভাবনা কমে যায় এবং ৬। ত্বকে মেস্তা বা র‍্যাশ থেকে থাকলে সেগুলো ঠিক হয়ে যায় এবং ত্বকের কোলাজেন লেয়ার প্রটেক্ট করে।

আরো পড়ুনঃ ডিভোর্সের কত দিন পর বিয়ে করা যায়

সানস্ক্রিন ক্রিম ব্যবহারের অপকারিতা

সব কিছুরই উপকার এবং অপকার রয়েছে। আর তাই স্বাভাবিকভাবেই অনেকেই জানার আগ্রহ প্রকাশ করেন সানস্ক্রিন স্ক্রিন ব্যবহারের অপকারিতা গুলো কি কি। 

সত্যি বলতে এই ক্রিম ব্যবহার করলে বিশেষ কোনো ক্ষতি হয় না। সুতরাং আপনি কোন রকম অপকার পাবেন না যদি শুধুমাত্র কিছুটা সচেতনতার সাথে নিয়ম মেনে এই ক্রিম ব্যবহার করেন।

যেহেতু এই ক্রিমটা আমরা সূর্যের তাপ থেকে ত্বককে প্রটেকশন এর জন্য ব্যবহার করি তাই আপনি যখন বাইরে থেকে বাসায় ফিরবেন তখন অবশ্যই ফেসওয়াশ অথবা আপনার ব্যবহার্য সাবান দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলবেন। 

এমনকি বাসায় থাকলেও গোসলের সময় তা ভালোভাবে পরিষ্কার করে নেওয়া জরুরী। আর এটা যদি না করেন তাহলে সারাদিনের ধুলোময়লা আপনার ত্বকে বসে গিয়ে সান স্ক্রিনের লেয়ারের সাথে বিক্রিয়া করে ত্বকের বারোটা বাজিয়ে দিতে অনেকটাই ভূমিকা রাখবে।

তাই চেষ্টা করুন যেকোনো জিনিস ব্যবহারের নিয়ম ও প্রয়োগের সঠিক সময় জেনে নেওয়ার। আর এটা জানার সহজ উপায় হচ্ছে প্রোডাক্ট এর গায়ের বিষয়বস্তুগুলো ভালোভাবে পড়া। কেননা যে কোন ক্রিম অথবা ঔষধ এর গায়ে সেবন বিধি বা ব্যবহারবিধি সম্পর্কে এ টু জেড নির্দেশনা দেওয়া থাকে।

আরো পড়ুনঃ ব্রেস্ট টিউমার চেনার উপায়

ত্বকের সুরক্ষার জন্য ১০ টি বেস্ট সানস্ক্রিন ক্রিম

ত্বকের সুরক্ষার জন্য সেরা ১০ টি সানস্ক্রিন ক্রিম হলোঃ

1. La Roche-Posay Anthelios Ultra-Light Sunscreen Fluid SPF 60 

2. Neutrogena Ultra Sheer Dry-Touch Sunscreen SPF 100+ 

3. EltaMD UV Clear Broad-Spectrum SPF 46 

4. Shiseido Ultimate Sun Protection Lotion WetForce SPF 50+ 

5. Olay Regenerist Whip Face Moisturizer with Sunscreen SPF 40

6. Aveeno Protect + Hydrate Lotion Sunscreen with Broad Spectrum SPF 70 

7. Coppertone Sport Continuous Spray Sunscreen SPF 50 

8. Coola Classic Body Organic Sunscreen Lotion SPF 50 

9. Banana Boat Ultra Sport Sunscreen Lotion SPF 50 

10. Hawaiian Tropic Sheer Touch Lotion Sunscreen SPF 50

মুখের জন্য সেরা সানস্ক্রিন ক্রিম কোনটি?

গরমকালে মুখের যত্ন নেওয়ার জন্য ইতোমধ্যে আমরা দশটি সানস্ক্রিন ক্রিমের নাম উল্লেখ করেছি। তবে চেহারার স্বাস্থ্য ও সৌন্দর্য রক্ষার জন্য সবচেয়ে কার্যকরী ৫টি ক্রিম হচ্ছে:-

১। লা রোশ পোসে-এ এস্যু এসএফ 50+ (La Roche-Posay Anthelios SX 50+)

২। বায়োডার্মা এটোপিক স্কিন কেয়ার সানস্ক্রিন (Bioderma Atoderm Skin Care Sunscreen)

৩। সিটাফিল ডেলিকেট স্কিন সানস্ক্রিন লোশন (Cetaphil Daily Facial Moisturizer with SPF)

৪। ইউজিন পায়ারিং সানস্ক্রিন ফ্যাসিয়াল সানস্ক্রিন (Eugene Perma Sunscreen Facial Sunscreen)

৫। এভেন সানস্ক্রিন ফেস স্প্রে (Avene Sunscreen Face Spray)

তবে আমরা পরামর্শ দিবো, যেকোনো ব্র্যান্ডের ক্রিম ব্যবহারের পূর্বে আপনার নিজস্ব চামড়ার ধরন এবং সমস্যাগুলো জানার জন্য স্কিন কেয়ার ডাক্তারের শরণাপন্ন হওয়ার।

ছেলেদের সানস্ক্রিন ক্রিম এর নাম ও দাম

ইতিমধ্যে আমরা বেশ কিছু সানস্ক্রিন ক্রিম এর নাম জেনেছি। এ পর্যায়ে জানাবো ছেলেদের জন্য সবচেয়ে কার্যকরী কয়েকটি ক্রিমের নাম যেগুলো আপনি এই গরমে নিজের ত্বকের প্রটেকশনের জন্য ব্যবহার করতে পারেন। সেগুলো হলো:-

১। নিভিয়া মেন সানস্ক্রিন লোশন এসপেক্ট স্পেক্ট্রা ব্রড স্পেকট্রাম SPF 50 প্রাইস: ১০৯০ টাকা

২। লা শেল অল এক্সট্রা লাইট সানস্ক্রিন লোশন ব্রড স্পেকট্রাম SPF 50 প্রাইস: ৯০০ টাকা

৩। ওলে হে বিজিবি সানস্ক্রিন লোশন ব্রড স্পেকট্রাম SPF 50 প্রাইস: ৬৫০ টাকা

৪। লোরিয়াল পারিস মেন এক্সপার্ট এডভাংস্ড এক্টিভ ফ্রেশ সানস্ক্রিন লোশন ব্রড স্পেকট্রাম SPF 50 প্রাইস: ৯৯৯ টাকা

৫। নিভিয়া মেন ফেস মোইসচারাইজিং সানস্ক্রিন লোশন ব্রড স্পেকট্রাম SPF 50 প্রাইস: ৯৫০ টাকা

আর এই প্রত্যেকটি ক্রিম দৈনিক ব্যবহারের জন্য উপযোগী এবং আপনার চাহিদার মত যে কোন কাছের দোকান থেকেই সংগ্রহ করা সম্ভব। তবে যদি আপনার মুখে কোন সমস্যা থেকে থাকে সেক্ষেত্রে যেকোনো ক্রিম ব্যবহারের পূর্বে স্কিন কেয়ার স্পেশালিস্টের সাথে কথা বলুন এবং তাদের পরামর্শ অনুযায়ী ত্বকের পরিচর্যা করুন। 

পরিশেষে - সানস্ক্রিন ক্রিম কোনটা ভালো

তো পাঠক বন্ধুরা, আজকের আলোচনা এ পর্যন্তই। আশা করছি আপনাদের চাহিদা অনুযায়ী সানস্ক্রিন ক্রিম কোনটা ভালো তা আমাদের আলোচনার পরবর্তীতে আপনারা খুব সহজেই বাছাই করতে পারবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

পোষ্ট ক্যাটাগরি: