ওজন বাড়বে কিভাবে | দ্রুত ওজন বাড়ানোর উপায়

ওজন বাড়ে কিভাবে | দ্রুত ওজন বাড়ানোর উপায় | দ্রুত ওজন বাড়ানোর ৬ টি চমৎকার উপায় — আমাদের মধ্যে অনেকেই আছেন যারা ওজন বাড়াতে চান। যারা প্রয়োজনের তুলনায় বেশি রোগা। বন্ধুরা আপনারা যদি খুব দ্রুত আপনাদের ওজন বাড়াতে চান তাহলে এই আর্টিকেলটি আপনাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। যদি আপনার গাল চুপশানো হয় আপনার ক্ষুধা না লাগে আপনার শরীর দুর্বল হয় তাহলে এই আর্টিকেলটি খুবই মনোযোগ দিয়ে দেখবেন। আজকে যে কয়টি টিপস আমি আপনাদেরকে দেবো সেগুলো যদি আপনারা ঠিকমতো অনুশীলন করেন তাহলে খুব কম সময়ই আপনার ওজন বেড়ে যাবে। আর আপনার শরীরে এনার্জি চলে আসবে সেই সাথে আপনি আপনার মাশেল গঠন করতে পারবেন। তো চলুন আর দেরি না করে আমরা চলে আছি আমাদের প্রথম টিপসে। 

ওজন বাড়ানোর উপায়

খাবারে কার্বোহাইড্রেটের মাত্রা বৃদ্ধি করতে হবে | ওজন বাড়ানো উপায়

প্রথম টিপস হলো আপনাদের খাবারে কার্বোহাইড্রেট এর মাত্রা বাড়াতে হবে। যদি আপনি আপনার খাবারের ফ্যাটের মাত্রা বাড়ান তাহলে আপনার শরীরের শুধু ফ্যাট বাড়বে। কিন্তু আপনি যদি কার্বোহাইড্রেটের মাত্রা বাড়ান অর্থাৎ আপনার খাবারে কার্বোহাইড্রেট জাতীয় খাবার বেশি খান তাহলে এতে আপনার দ্রুত ওজন বৃদ্ধি পাবে। কার্বোহাইড্রেট যেসব খাবারে থাকে তা হল রুটি, ভাত, কলা এগুলোতে উচ্চ মাত্রায় কার্বোহাইড্রেট থাকে। তাছাড়া আপনারা গুগলে সার্চ করে দেখতে পারেন কোন কোন খাবারে কার্বোহাইড্রেট বেশি রয়েছে। যেসব খাবারে উচ্চ মাত্রায় কার্বোহাইড্রেট রয়েছে সেগুলো খাওয়া শুরু করে দিন। তাহলে আপনাদের ওজন খুব দ্রুত বাড়তে শুরু করবে। এবার চলুন জেনে নেই টিপস নাম্বার দুই সম্পর্কে।

আরও পড়ুনঃ কালো জিরার উপকারিতা

ক্ষুধা না লাগা | ওজন বাড়ানোর উপায়

এটি হচ্ছে অনেকের খুবই বড় সমস্যা তা হচ্ছে ক্ষুধা না লাগা। এজন্য সকালে উঠে আমলকির জুস বা আমলকি খাবেন এটা আপনার জন্য খুবই উপকারী। কারণ আমলকি অনেক বেশি ক্ষুধা বাড়াতে সাহায্য করে। এতে করে আপনার বেশি ক্ষুধা লাগলে বেশি খাবার খাবেন তাতে আপনার কম সময় দ্রুত ওজন বৃদ্ধি পাবে। এবার চলুন জেনে নেই টিপস নাম্বার তিন সম্পর্কে। 

খাদ্যের শোষণ ক্রিয়া | ওজন বাড়ে না কেন

টিপস নাম্বার ৩ হলো হতে পারে Digestion of food সম্পর্কে আপনারা শুনেছেন। কিন্তু Absorption of food সম্পর্কে হয়তো শুনেন নি। আমরা যখন কোনো খাবার খায় তখন প্রথমে খাবার Digestion হয়ে ছোট ছোট টুকরাতে ভাঙ্গে তারপরে একে আমাদের শরীরে শুষে অর্থাৎ Absorption করে। যতক্ষণ আমাদের শরীরে ফুড Absorption হবেনা ততক্ষন আমাদের ওজনও বাড়বে না। আপনার Absorption কিভাবে করতে হবে তার জন্য আরো একটি কথা খেয়াল রাখতে হবে। 

আপনি যদি আপনার Absorption শক্তিশালী করতে চান তাহলে আপনার Digestion শক্তিশালী করতে হবে। যদি আপনার Digestion শক্তিশালী না থাকে তাহলে প্রথমেই Digestion কে স্ট্রং করতে হবে। আর Digestion শক্তিশালী করার সবচেয়ে ভালো উপায় হল আপনার খাবারে হাই ফাইবার জাতীয় খাবার রাখবেন। যেমন- ছোলা, মটর শুটি নিয়মিত ছোলা মোটর সুটি খেলে হাই ফাইভার শরীর আসবে। 

আর তাতে শরীরে খাবার অনেক ভালো শক্তিশালী হবে। আরেকটি দিক খেয়াল রাখতে হবে যে তেলে ভাজা খাবার খাওয়া যাবেনা। তেলে ভাজা খাবার খেলে Digestion ও Absorption দুটোই খারাপ হবে। এর সাথে আপনাদের খেতে হবে ভিটামিন সি জাতীয় খাবার। যেমন লেবু ও পালংশাক। এই জাতীয় খাবার আমাদের Absorption সাহায্য করে। প্রতিদিন সকালে এক গ্লাস হালকা গরম পানিতে লেবুর রস মিশিয়ে খেতে থাকুন। এটি Absorption রেট খুবই দ্রুত বাড়িয়ে দেয়। যখন আপনার Absorption লেভেল ঠিক হয়ে যাবে তখন আস্তে আস্তে ওজন বাড়তে থাকবে। এরপর টিপস নাম্বার ৪।

আরও পড়ুনঃ মাংস খেয়ে পেট ফাঁপা, বদহজম ও কোষ্ঠকাঠিন্য হলে করণীয়

বেশি খাবার খান | ওজন বাড়ানোর খাবার

যখন আমরা ওজন বাড়াতে চাই তখন আমরা ভাবি যে একবারে অনেক বেশি খাবার খাবো। কিন্তু এরকম আপনারা একেবারেই করবেন না। কারণ একবারে বেশি খাবার খেলে আপনার শরীরে যদি ততটুকু খাবার গ্রহণ করার ক্ষমতা না থাকে তাহলে আপনি যে এক্সট্রা খাবার খেয়েছেন তা আমাদের শরীর বজ্য হিসেবে বের করে দেয়। ফলে আমাদের ওজন বাড়তে পারে না তাহলে যা করতে হবে আপনাকে একদিনে অল্প অল্প করে চার থেকে পাঁচবার খাবার খেতে হবে। সেইসাথে দুই থেকে তিন ঘণ্টা গ্যাপ দিয়ে দিয়ে দুধ পান করা খুবই গুরুত্বপূর্ণ। আপনি যখন কম কম করে অনেকবার খাবার খাবেন তখন খাবারটি আপনার পুরো শরীরকে প্রভাবিত করবে। কেননা খাবার খাওয়া জরুরি নয় আবার তো আপনার শরীরে থাকা জরুরী। তাহলে আপনার সঠিক ভাবে ওজন বাড়বে। এবার চলে আসি আমাদের টিপস নাম্বার ৫ এ।

রেসিপি | ওজন বাড়ানো খাবার তালিকা

যেখানে আমি আপনাদেরকে একটি রেসিপি বলব যা খেলে আপনাদের দ্রুত ওজন বাড়বে। এক গ্লাস দুধ নিয়ে তাতে দুটি কলা ও কিছু করি বা মাখন মিশিয়ে খাবেন। এটি আপনার শরীরে প্রোটিন বাড়াবে সাথে ফ্যাট ও প্রচুর পরিমানে কার্বোহাইডেট বাড়াবে। যা আপনার শরীরে কম সময় দ্রুত ওজন বাড়াবে। যখন আপনি সকালে উঠবে তখন আমলকির জুস বা আমলকি খেতে পারেন। যা আমি প্রথমেই বলেছিলাম। এর দুই ঘণ্টা পর এক গ্লাস দুধে কলা ও মাখন মিশিয়ে খেলে খুবই কম সময়ে আপনার ওজন দ্রুত বৃদ্ধি পাবে। মাত্র এক মাসের মধ্যেই আপনার ওজন বেড়ে যাবে। এরপরে আছি নাম্বার ৬ এ।

ফাস্টফুড এড়িয়ে চলুন | ওজন বৃদ্ধির খাদ্য তালিকা

ফাস্টফুড খাবার এড়িয়ে চলুন। ফাস্টফুড খেলে ওজন দ্রুত বাড়ে। কিন্তু ফাস্টফুড খেলে সমস্যা হচ্ছে অনেক বেশি ফ্যাট বেড়ে যায়। আপনারা চাইলে ফাস্টফুড খেয়ে ওজন বাড়াতে পারেন কিন্তু এটা আপনাদের শরীরের জন্য একদমই ভালো নয়। একটু সময় বেশি লাগবে কার্বোহাইড্রেট খেয়ে ওজন বাড়াতে শুধু ফাস্টফুড খেয়ে ওজন বাড়ালে তা আপনার শরীরের বেশী ক্ষতি করবে। তাই ফাস্টফুড কম খাওয়ার চেষ্টা করবেন এছাড়াও ফাস্টফুড খেলে ক্ষুধা কমে যায় তাই ফাস্টফুড না খাওয়াই ভালো।

আরও পড়ুনঃ স্তন ক্যান্সারের কারণ ও করণীয়

পোষ্ট ক্যাটাগরি:

এখানে আপনার মতামত দিন

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)