সেহরিতে খাবারের তালিকা

সেহরিতে খবারের তালিকা - মুসলমানদের সবচেয়ে গুরুত্বপূর্ণ মাস হচ্ছে পবিত্র মাস হচ্ছে রমজান মাস। আজ থেকে শুরু হলো পবিত্র রমজান মাস। আত্মশুদ্ধির এই মাসে অনেকেই একটি বিষয় নিয়ে সন্দিহান আর তাহলো সেহরি। সেহরিতে কি কি খাবার খেলে শরীর সুস্থ্য থাকবে এই বিষয় নিয়ে অনেক মুসলিম ভাই-বোনেরা জানতে চায়।

সেহরিতে খাবারের তালিকা

পেজ সূচিপত্রঃ সেহরিতে খাবারের তালিকা 

শুধুমাত্র সেহরিতে যে স্বাস্থ্যকর খাবার খেতে হবে ব্যাপারটা এমন নয় সেহরিতেও যেমন স্বাস্থ্যকর খাবার খেতে হবে ঠিক তেমনই ইফতারির সময়ও স্বাস্থ্যকর খেতে হবে শরীর সুস্থ্য রাখার জন্য। আজকের এই পোস্টটি সেহরিতে খাবারের তালিকা নিয়ে বিস্তারিত সকল তথ্য নিয়ে সাজিয়েছি। এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার অনুরোধ রইল। তাহলে চলুন জেনে নেউ সেহরিতে খাবারের তালিকা।  

রমজান মাস নিয়ে কিছু কথা 

সিয়াম অর্থ বিরত থাকা। আত্মশুদ্ধির মাস পবিত্র রমজান মাস। বছর ঘুরে আবারও শুরু হলো রমজান মাস। রমজান মাসে প্রত্যক মুসলিম নর-নারীর উপর রোজা ফরজ করা হয়েছে। এ মাসে পবিত্র কোরআন মাজিদ নাজিল হয়েছিল। আল্লাহর নৈকট্য লাভের একটি সুযোগ হচ্ছে পবিত্র রমজান মাসে বেশী বেশী ইবাদত বন্দেগী করা, আল্লাহর জিকির করা, তাহাজ্জুদের নামাজ আদায় করা ইত্যাদি।

যেহেতু এই মাসে আমাদের বেশী বেশী ইবাদত বন্দেগী করতে হবে তাই আমরা সেহরিতে এবং ইফতারের সময়ে সাস্থ্যকর খাবার খেতে হবে। আজকের এই পোস্টে রমজান মাসের সেহরিতে কি কি খাবার খেলে শরীর ভালো থাকবে এই বিষয়ে জানতে পারবেন।

আরো পড়ুনঃ রোজার মাসের ক্যালেন্ডার ২০২৩

সেহরিতে খাবারের তালিকা - সেহরিতে যা যা খাবেন

সারাদিন রোজা রাখার জন্য সেহরির সময় অবশ্যই সাস্থ্যকর খাবার গ্রহণ করতে হবে। কেননা আপনি সাস্থ্যকর খাবার খেলেই তবে সারাদিন ক্লান্তহীনভাবে রমজানের রোজা সম্পন্ন করতে পারবেন। এমন কিছু খাবার সেহরিতে খাবেন না যাতে আপনার শরীর অসুস্থ্য হয়ে যায়। তাই আপনাদের কথা বিবেচনা করে আজকের এই পোস্টে সেহরির খাবারের তালিকা নিয়ে সাজিয়ে তোলার চেষ্টা করেছি। নিচে  সেহরিতে খাবারের তালিকা উল্লেখ করা হলোঃ 

প্রচুর পরিমাণে প্রচুর আঁশসমৃদ্ধ খাবার খেতে হবেঃ 

সেহরিতে ভালো খাবার খেতে চাইলে আপনি সেহরির সময় আঁশসমৃদ্ধ খাবার তালিকায় রাখতে হবে। আপনি সেহরির সময় আম,কলা, গাজর, আপেল, বাদাম, ডাল ইত্যাদি রাখতে পারেন। আঁশসমৃদ্ধ খাবার খাওয়ার ফলে আপনি সুস্থ্যভাবে রোজা সমপন্ন করতে পারবেন। 

সেহরিতে কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার খেতে পারেন 

রোজা থাকা অবস্থায় আমাদের দেহে পর্যাপ্ত পরিমাণে কার্বোহাইড্রেট এর প্রয়োজন হয়। তাই এই উপাদানের উপস্থিতি নিশ্চিত করতে পরিমাণ মত ভাত, আলু, গম, ভুট্টা, ইত্যাদি খেতে পারেন। তাছাড়াও সেহরিতে দুগ্ধজাতীয় খাবার খেতে পারেন। সেহরিতে খাবার খাওয়া দরকার তবে অতিরক্ত খাবার খাওয়া যাবে না। তাহলে শরীর অসুস্থ্য হয়ে যেতে পারে। 

সেহরিতে ডিম খেতে পারেন 

আপনি সেহরিতে ডিম খেতে পারেন। কেননা ডিমে রয়েছে প্রচুর পরিমাণে রয়েছে প্রোটিন। যে খেলে আপনার শরীর থাকবে অনেক শক্তিশালী এবং আপনি পাবেন সারাদিন  রোজা রাখার মত প্রয়োজনীয় শক্তি। তাই সেহরিতে খাবার তালিকায় আপনি একটি ডিম খেতে পারেন। 

পটাশিয়াম সমৃদ্ধ ফল ও সবজি খেতে পারেন

দীর্ঘ সময় ধরে রোজা রাখা সম্ভব যদি আপনি পটাশিয়াম সমৃদ্ধ ফল ও শাক সবজি খেয়ে থাকেন। সারাদিন রোখা রাখার জন্য পটাশিয়াম সমৃদ্ধ খাবার খেতে পারেন। এসকল খাবার খেলে আপনি ক্লান্ত হবেন না। কয়েকটি পটাশিয়াম সমৃদ্ধ খাবার হচ্ছে পালংশাক, ব্রকলি, কলা, খরমুজ, মটরশুটি এবং মাশরুম ইত্যাদি। সেহরিতে আপনি এই খাবারগুলো খেতে পারেন। 

প্রোটিন সমৃদ্ধ খাবার খেতে পারেন 

শরীর সক্রিয় এবং সচল রাখতে সাহায্য করতে পারে প্রোটিন সমৃদ্ধ খাবার। এই খাবার যেমন শরীরের জন্য উপকারি তেমনই শরীরের রোগপ্রতিরোধ করতে বেশ সহয়তা করে। আপনি সেহরিতে প্রোটিন সমৃদ্ধ খাবার হিসেবে হাঁস-মুরগীর ডিম, দেশী মুরগীর মাংস, দই, পনির, বাদামের মাখন খেতে পারেন। শরীরকে কর্মক্ষম রাখতে প্রোটিন সমৃদ্ধ খাবার খেতে হবে। 

দুধ খেতে পারেন 

সারাদিন রোজা রাখার ফলে আমাদের শরীর ক্লান্ত হয়ে যায়। তাই শরীরের ক্লান্তভাব দূর করতে চাইলে আপনি সেহরিতে এক গ্লাস দুধ খেতে পারেন। আমরা সকলেই জানি দুধ আমাদের শরীরে শক্তি আনতে অনেক সহয়তা করে। শরীরের এই ক্লান্তভাব দূর করার জন্য এক গ্লাস খাঁটি গরুর দুধ খেতে পারেন। 

কলা খেতে পারেন 

শরীরের ক্লান্তভাব দূর করার জন্য দুধ যেমন প্রয়োজন তেমনই একটি পাকা কলা খেলেও শরীরের শক্তি ফিরে আসে। তাই আপনি যদি ইন্সট্যান্ট শক্তি পেতে চান তবে সেহরিতে একটি পাকা কলা খেতে পারেন। কলা আমাদের শরীরের জন্য একটি উপকারি খাদ্য। তাই সেহরির শেষ সময়ে একটি পাকা কলা খাওয়া যেতে পারে। 

আরো পড়ুনঃ রমজানের ডায়াবেটিস রোগীর করণীয়

ফাইবার সমৃদ্ধ ফল ও শাকসবজি খেতে পারেন

দীর্ঘ সময় রোজা পালনের ফলে পেট খালি থাকে। এরপর ইফতারের সময় উচ্চ ক্যালারিযুক্ত খাবার খাওয়ার ফলে বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। তাই এই ধরনের সমস্যা থেকে এড়াতে সেহরির খাবার তালিকায় ফাইবার সমৃদ্ধ ফল ও শাকসবজি খেতে পারেন। এসব খাবার শুধুমাত্র পরিপাকতন্ত্রের সুস্থ্য রাখবে না, শরীরকে সুস্থ্য রাখতেও সাহায্য করবে।

ফাইবার সমৃদ্ধ খাবার আপেল, ব্রোকলি ও অন্যন্য শাকসবজি কিডনি বিটস ও ওটস খাবার তালিকায় রাখতে পারেন। ছোলাতে ও প্রচুর পরিমাণে ফাইবার থাকে তাই আপনি বেশী বেশী ছোলা খেতে পারেন। শুধুমাত্র  ইফতারিতে ছোলা খাবেন ব্যাপার টা এমন নয় আপনি ইচ্ছা করলে সেহরির সময় ও ছোলা খেতে পারেন। 

প্রচুর পরিমাণে পানি পান করতে হবে 

শরীর সুস্থ্য রাখার জন্য পানি পান করা আমাদের প্রত্যকের জন্য আবশ্যক। তাই সেহরির শেষ সময়ে প্রচুর পরিমাণে পান করতে পারেন। সারাদিন রোজা রাখার জন্য আপনি ক্লান্তবোধ করতে পারেন তাই সেহরির সময় বেশী পরিমাণে পানি পান করুন। 

সেহরিতে যেসব খাবার খাওয়া যাবে না 

সেহেরিতে এমন কিছু খাবার রাখা যাবে না যেসব খাবার খেলে আমাদের শরীরে জন্য ক্ষতিকর হতে পারে। আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে সেহরিতে খাবারের তালিকা আলোচনা করেছি। এখন আমি আপনাদের সাথে সেহরিতে যেসব খাবার খাওয়া উচিত নয় এসব বিষয় নিয়ে আলোচনা করব। সেহরিতে আপনি যেসব খাবার খেতে পারবেন না তা নিচে উল্লেখ করা হলো। 

চা বা কফি অথবা কোমল পানীয় পান করা উচিত নয় 

সেহরির সময়ে চা বা কফি পান করা থেকে এড়িয়ে যাবেন। কেননা সেহরিতে চা-কফি পান করলে অ্যাসিডিটি পরিমাণ বেড়ে যেতে পারে। মনে রাখবেন সুস্বাদু পানি পান করার থেকে সেহরিতে প্রচুর পরিমাণে বিশুদ্ধ পানি পান করা উত্তম। তাই সেহরিতে আপনি ক্যাফেইন জাতীয় খাবার খাওয়া থেকে এড়িয়ে যাবেন। 

মসলাদার বা তেলযুক্ত খাবার খাওয়া উচিত নয় 

সেহরিতে অতিরিক্ত মসলাদার বা তেলযুক্ত খাবার খাওয়া একেবারেই উচিত নয়। কারণ তেলযুক্ত খাবার খেলে পেটের সমস্যা সহ বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। আর ভাজা খাবার তো সেহরিতে একেবারেই না খাওয়ার চেষ্টা করবেন। আশা করি আপনি বুঝতে পেরেছেন সেহরিতে কোন কোন খাবার খাওয়া উচিত নয়।

আরো পড়ুনঃ রমজানের কুরআন তেলাওয়াতের ফজিলত

শেষ কথাঃ সেহরিতে খাবারের তালিকা নিয়ে 

পবিত্র রমজান মাসে সেহরির সময় স্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত। কেননা সেহরিতে সাস্থ্যকর খাবার খেলেই তবে আপনি সুস্থ্যতার সাথে রমজান মাসের রোজা সম্পন্ন করতে পারবেন। সম্মানিত পাঠক, আজকে আমি আপনাদের সাথে সেহরিতে খাবারের তালিকা, সেহরিতে কী কী খাবার খেতে হবে, সেহরির স্বাস্থ্যকর খাবার ইত্যাদি বিষয়গুলো নিয়েই সাজানো হয়েছে আজকের এই পোস্টটি।

এছাড়াও সেহরির সময় কোন কোন খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে তা নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আজকের এই পোস্টটি শুরত থেকে শেষ পর্যন্ত পড়লে সেহরিতে খাবারের তালিকা সম্পর্কে জানতে পারবেন। আজকের এই পোস্টটি আপনার কাছে তথ্যবহুল মনে হলে আপনার মুসলিম বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ।  

পোষ্ট ক্যাটাগরি: