রমজান ২০২৪ কত তারিখে: রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪

রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে আজকের এই আর্টিকেলে। যেহেতু আর কিছুদিন পর শুরু হতে চলেছে ইসলাম ধর্মাবলম্বী মানুষদের সবচেয়ে বড় ইবাদতের মাস তাই রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪ সম্পর্কে অনেকেই জানতে চাই।

আপনি যদি রমজান মাসের ক্যালেন্ডার সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন দেরি না করে রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪ সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪

রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪ সম্পর্কে অনেকেই জানতে চাই বিশেষ করে ইসলাম ধর্মাবলম্বীর মানুষদের কাছে জন্য রমজান মাস অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং ফজিলতপূর্ণ মাস। তাই সারা বছরের মধ্যে এই মাসটিতে সকল মুসলমানরা এবাদত বন্দেগীর সাথে পালন করে থাকে। তাই আগে থেকে প্রস্তুতি নেওয়ার জন্য রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪ সম্পর্কে জানতে চাওয়া হয়।

আজকের এই আর্টিকেলে ২০২৪ সালের রমজান কত তারিখ বাংলাদেশ, ২০২৪ সালের রোজা কি মাসে? ২০২৪ সালের রোজার সময়সূচী, ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে? ২০২৪ সালের রোজার ঈদ কবে? ২০২৪ সালের প্রথম রোজা কত তারিখে? এ বিষয়গুলো সম্পর্কে আলোচনা করা হবে।

(toc) #title=(এক নজরে সম্পূর্ণ লেখা পড়ুন)

২০২৪ সালের রমজান কত তারিখ বাংলাদেশ

আমরা জানি যে আরবি মাসগুলো প্রতিটি চাঁদ দেখার উপর নির্ভরশীল। চাঁদ দেখা গেলে পরবর্তী দিন থেকে আরবি মাস শুরু হয়ে থাকে। আল্লাহ তায়ালার কাছে যেহেতু প্রতিটি মাসের গুরুত্ব রয়েছে অনেক বেশি তবে বেশ কয়েকটি মাসের গুরুত্ব অন্যান্য মাসের থেকে আরো বেশি আছে। তার মধ্যে রমজান মাস অন্যতম একটি।

বাংলাদেশের ভৌগলিক অবস্থার কারণে আরবের দেশগুলোর থেকে বাংলাদেশের রমজানের তারিখ এবং ঈদের তারিখ মিলেনা। যেহেতু ভৌগোলিক অবস্থার কারণে চাঁদ পৃথিবীর এক এক জায়গা থেকে এক এক রকম লাগে। অনেক মুসলিম ভাই বোনের রয়েছে যারা ২০২৪ সালের রমজান কত তারিখ বাংলাদেশ এ বিষয়টি জানতে চাই।

১৪৪৫ হিজরি ক্যালেন্ডার অনুযায়ী ২০২৪ সালের রমজান মাস শুরু হবে মার্চ মাসের ১২ তারিখ থেকে (চাঁদ দেখার উপর নির্ভরশীল)। যদি ১১ মার্চের আকাশের চাঁদ দেখা যায় তাহলে ১২ তারিখ থেকে প্রথম রমজান শুরু হবে।

রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪

২০২৪ সালের রোজা কি মাসে

আমরা জানি যে আমাদের কাছে রমজান মাসের গুরুত্ব অনেক বেশি। কারণ রমজান মাসে আল্লাহ তালার সন্তুষ্ট অর্জনের জন্য ৩০ টি রোজা পালন করা হয়। এগুলো মানুষকে দেখানোর জন্য না একমাত্র আল্লাহ তাআলার ইবাদত পালন করার জন্যই করা হয়ে থাকে। যেহেতু রমজান মাস আর কিছুদিন পর শুরু হতে চলেছে।

২০২৪ সালের রোজা কি মাসে? এ বিষয়টি সম্পর্কে অনেকেই জানে আবার অনেকেই জানে না। কিন্তু আমাদের রমজানের পূর্ব প্রস্তুতির জন্য অবশ্যই আমাদেরকে ২০২৪ সালের রোজা কি মাসে বিষয়টি সম্পর্কে জানতে হবে। রমজান মাসের আগের মাস হল সাবান মাস। বর্তমানে সাবান মাস চলমান রয়েছে। শাবান মাসের পরেই শুরু হয় পবিত্র মাস রমজান।

১৪৪৫ হিজরী ক্যালেন্ডার অনুযায়ী এবং ২০২৪ সালের ক্যালেন্ডার অনুযায়ী এই বছর রোজা শুরু হবে মার্চ মাসে ১২ তারিখে (চাঁদ দেখার উপর নির্ভরশীল)। তাহলে আমরা জানতে পারলাম যে ২০২৪ সালে রোজা শুরু হবে মার্চ মাসে।

আরো পড়ুন: রমজানে করণীয় ও বর্জনীয়

২০২৪ সালের রোজার সময়সূচী

২০২৪ সালের রোজার সময়সূচী সম্পর্কে ধারণা থাকা খুবই গুরুত্বপূর্ণ। কারণ রোজা শুরু হওয়ার আগে থেকেই রোজার প্রস্তুতি নিতে হয়। রোজার প্রস্তুতি নেওয়ার জন্য ২০২৪ সালের রোজার সময়সূচী সম্পর্কে জানা উচিত। রোজা যে হল ইসলাম ধর্মাবলম্বীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ একটি ইবাদত তাই রোজার সময়সূচী সম্পর্কে সবাই জানতে চাই।

প্রতিবছর রোজা যত তারিখের শুরু হয় পরের বছরে তার কিছুদিন আগে থেকেই শুরু হয়ে থাকে। ২০২৪ সালের রোজা শুরু হবে ক্যালেন্ডার অনুযায়ী এই বছরের মার্চ মাস থেকে। মার্চ মাসের শুরুর দিক থেকে রোজা শুরু হবে। ১৪৪৫ হিজরী ক্যালেন্ডার অনুযায়ী এবং নতুন বছরের ক্যালেন্ডার অনুযায়ী মার্চ মাসের ১২ তারিখে একটি রোজা হওয়ার সম্ভাবনা রয়েছে। যেহেতু এটি সম্পূর্ণ চাঁদ দেখার উপর নির্ভরশীল তাই সম্পূর্ণ নিশ্চিত ভাবে বলা যাচ্ছে না।

২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে - ২০২৪ সালের রোজার ঈদ কবে

রোজার পরে আসে আমাদের সবার কষ্টের ফল রোজার ঈদ। এদের মধ্য দিয়ে আমরা রমজানকে বিদায় করে থাকি। রমজান মাসের শেষের দিন এবং শাওয়াল মাসের প্রথম দিন রোজার ঈদ পালন করা হয়। ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে? এ বিষয়ে সম্পর্কে অনেকেই জানতে চাই তাদের জন্য আজকের এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ।

ধারণা করা হচ্ছে ইংরেজি ক্যালেন্ডার এবং ১৪৪৫ হিজরি ক্যালেন্ডার অনুযায়ী ২০২৪ সালের এপ্রিল মাসের ১১ তারিখে রোজার ঈদ উদযাপন করা হবে। তবে আমরা সকলেই এটা জানি যে হিজরী মাসগুলো চাঁদ দেখার উপর নির্ভরশীল তাই রমজান এবং রোজার ঈদ সম্পূর্ণটাই চাঁদ দেখার উপর নির্ভরশীল।

কিন্তু ২০২৪ সালের ক্যালেন্ডার অনুযায়ী এটা ধারণা করা হচ্ছে যে এপ্রিল মাসের ১১ তারিখে ঈদুল ফিতর অর্থাৎ রোজার ঈদ পালন করা হবে। আশা করি আপনি আজকের এই আর্টিকেল থেকে রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪ এবং ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে বিষয়টি সম্পর্কে জানতে পেরেছেন।

আরো পড়ুন: মাহে রমজানের প্রস্তুতি ও আমল

২০২৪ সালের প্রথম রোজা কত তারিখে

২০২৪ সালের প্রথম রোজা কত তারিখে? এ বিষয়টি সম্পর্কে অনেকেই জানতে চাই। আর কিছুদিন পর শুরু হতে চলেছে আমাদের সকলের প্রিয় মাস রমজান মাস। প্রতিটি মুসলিমের কাছে রমজান মাসের গুরুত্ব অনেক বেশি।

২০২৪ সালের ক্যালেন্ডার অনুযায়ী এই বছর রোজা শুরু হবে মার্চ মাসের ১২ তারিখে (সম্পূর্ণ চাঁদ দেখার উপর নির্ভরশীল) তাই এখন ধারণা করা যাচ্ছে যে মার্চ মাসের ১২ তারিখে প্রথম রোজা সম্পূর্ণ হবে। আশা করি বিষয়টি সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়েছেন।

উপসংহার

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে ২০২৪ সালের প্রথম রোজা কত তারিখে? ২০২৪ সালের রোজার ঈদ কবে? ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে? ২০২৪ সালের রোজার সময়সূচী, ২০২৪ সালের রোজা কি মাসে? রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪, ২০২৪ সালের রমজান কত তারিখ বাংলাদেশ এ বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

একজন প্রকৃত মুসলিম এবং রমজানের প্রস্তুতি নেওয়ার জন্য উক্ত বিষয়গুলো সম্পর্কে জানা জরুরী। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম পোস্ট আপনি আরো পেয়ে যাবেন আমাদের ওয়েবসাইটে।

পোষ্ট ক্যাটাগরি: