ইতালি থেকে বাংলাদেশের টাকা পাঠানোর নিয়ম

ইতালি থেকে বাংলাদেশের টাকা পাঠানোর নিয়ম - এই মুহূর্তে বাংলাদেশের এমন অনেক প্রবাসী রয়েছেন, যারা ইতালিতে অবস্থান করছেন। প্রবাসে অবস্থান করে সকলেই নিজ দেশে অবস্থান করার আত্মীয় স্বজন বা প্রিয়জনের কাছে টাকা পাঠাতে চান। ‌আপনিও যদি এই মুহূর্তে ইতালিতে থাকেন এবং বাংলাদেশে টাকা পাঠাতে চান, তাহলে আপনার জন্য বেশ কয়েকটি উপায় রয়েছে, যেগুলো ব্যবহার করে আপনি ইতালি থেকে বাংলাদেশের টাকা পাঠাতে পারবেন।

ইতালি থেকে বাংলাদেশের টাকা পাঠানোর নিয়ম

সূচিপত্রঃ ইতালি থেকে বাংলাদেশের টাকা পাঠানোর নিয়ম

ইতালি থেকে বাংলাদেশের টাকা পাঠানোর ক্ষেত্রে আপনি বেশ কয়েকটি মাধ্যমের সহযোগিতা নিতে পারে। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা জানবো, ইতালি থেকে বাংলাদেশের টাকা পাঠানোর পদ্ধতি সম্পর্কে। চলুন তবে, এবার ইতালি থেকে বাংলাদেশের টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে জেনে নেওয়া যাক। 

ইতালি থেকে বাংলাদেশের টাকা পাঠানোর নিয়ম

বিশ্বের বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে টাকা পাঠানোর ক্ষেত্রে বেশ কয়েকটি উপায় অবলম্বন করা যেতে পারে। এসব মাধ্যমগুলোর মধ্যে কোনোটি কারো জন্য বেশ উপকারী হতে পারে, আবার কারো জন্য ঝামেলাও মনে হতে পারে। তবে, সুবিধার কারণে একেক ব্যক্তি একেক মাধ্যমে বিদেশ থেকে বাংলাদেশের টাকা পাঠিয়ে থাকে।

আপনি যেহেতু এই মুহূর্তে ইতালিতে অবস্থান করছেন, তাই ইতালি থেকে বাংলাদেশে টাকা পাঠানোর জন্য আপনিও বেশ কয়েকটি মাধ্যম ব্যবহার করতে পারেন। ‌এগুলোর মধ্যে হতে পারে, ব্যাংক ট্রান্সফার, অনলাইন পেমেন্ট সার্ভিস কিংবা বিকাশের মাধ্যমে ইতালি থেকে বাংলাদেশের টাকা প্রেরণ। যাই হোক, আপনি আরো বেশ কয়েকটি উপায়ে ইতালি থেকে বাংলাদেশে টাকা পাঠাতে পারেন, যেসব পদ্ধতি গুলো সম্পর্কে নিচে পর্যায়ক্রমে আলোচনা করা হয়েছে।

আরো পড়ুনঃ আমেরিকা থেকে টাকা পাঠানোর নিয়ম

ব্যাংক ট্রান্সফারের মাধ্যমে ইতালি থেকে বাংলাদেশের টাকা পাঠানোর নিয়ম 

ব্যাংক ট্রান্সফারের মাধ্যমে অর্থ লেনদেন হলো একটি জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত মাধ্যম, যা অর্থ লেনদেনের ক্ষেত্রে সবচাইতে বেশি ব্যবহৃত হয়। দেশের ভেতরে অথবা দেশের বাহিরে ব্যবসা-বাণিজ্য করার ক্ষেত্রে কিংবা ব্যক্তিগত প্রয়োজনে যে কেউ ব্যাংক ট্রান্সফারের মাধ্যমে টাকা লেনদেন করতে পারে।

আপনি যদি এই মুহূর্তে ইতালিতে অবস্থান করেন অথবা আপনার কোন পরিচিত জন ইতালি থাকে, তাহলে আপনিও ইতালি থেকে বাংলাদেশে টাকা পাঠানোর জন্য ব্যাংক একাউন্ট ব্যবহার করতে পারেন।

এক্ষেত্রে আপনি ইতালিতে থাকা আপনার ব্যাংক একাউন্ট থেকে সরাসরি বাংলাদেশের ব্যাংক একাউন্টে টাকা ট্রান্সফার করতে পারেন। এটি Online Banking, Wire Transfer, Money Transfer এর মাধ্যমে করা যেতে পারে।

ব্যাংক ট্রান্সফারের মাধ্যমে ইতালি থেকে বাংলাদেশে টাকা পাঠানোর ক্ষেত্রে সবচাইতে বড় সুবিধা হল, আপনি খুব দ্রুত এবং নিরাপদে বাংলাদেশে থাকা প্রিয়জনের কাছে টাকা পাঠাতে পারবেন। 

ব্যাংক একাউন্ট থেকে টাকা স্থানান্তরের ক্ষেত্রে প্রেরক এবং প্রাপক উভয়ই বেশ সুবিধা অর্জন করে। অর্থাৎ, আপনি যদি ইতালি থেকে বাংলাদেশের টাকা পাঠানোর জন্য ব্যাংক একাউন্ট ব্যবহার করেন, তাহলে অন্যান্য পদ্ধতি গুলোর চাইতে এই মাধ্যমে অনেক সাশ্রয়ী ভাবে টাকা ট্রান্সফার করতে পারবেন।

যদিও ব্যাংক ট্রান্সফারের সাথে সম্পর্কিত কিছু অতিরিক্ত ফি থাকতে পারে, তবে এটি সাধারণত অন্যান্য মানি ট্রান্সফার কোম্পানিগুলো বা ইতালি থেকে বাংলাদেশে টাকা পাঠানোর অন্যান্য অপশনের ফি এর চাইতে কম। 

তাই, আপনি আজ থেকে ইতালি থেকে বাংলাদেশে নিরাপদে দ্রুত সময়ের মধ্যে সাশ্রয়ী রেটে টাকা পাঠানোর জন্য ব্যাংক ট্রান্সফার সার্ভিস ব্যবহার করতে পারেন। যা ইতালি থেকে বাংলাদেশে টাকা পাঠানোর জন্য আপনার সেরা পছন্দ হতে পারে।

মানি ট্রান্সফার কোম্পানির মাধ্যমে ইতালি থেকে বাংলাদেশে টাকা পাঠানো

ইতালি থেকে বাংলাদেশের টাকা পাঠানোর জন্য আপনি চাইলে, Western Union, MoneyGram এবং Ria এর মত কিছু মানি ট্রান্সফার কোম্পানি ব্যবহার করতে পারেন। এসব মাধ্যমগুলো আপনাকে ইতালি থেকে বাংলাদেশের টাকা পাঠানোর সুবিধা দেয়।

এই কোম্পানিগুলো তাদের সার্ভিস দেওয়ার জন্য একটি ফি নেয় এবং প্রাপকের অর্থ বিভিন্ন মাধ্যমে নেওয়ার অপশন অফার করে। যেমন, এগুলো আপনাকে ব্যাংক একাউন্ট বা নগদ একাউন্টে টাকা ট্রান্সফারের সুযোগ দেয়।

মানি ট্রান্সফার কোম্পানিগুলো ব্যবহার করে ইতালি থেকে বাংলাদেশের টাকা পাঠানোর সবচাইতে বড় সুবিধা হল, এগুলো প্রায়ই প্রচলিত ব্যাংকের তুলনায় অনেক কম ফি এবং বিনিময় হার অফার করে থাকে। আপনাকে যদি ঘনঘন ইতালি থেকে বাংলাদেশে টাকা পাঠাতে হয়, তাহলে আপনি মাধ্যম ব্যবহার করে বেশ সুবিধা অর্জন করতে পারেন। 

অনেক সময় মানিক ট্রান্সফার কোম্পানিগুলো প্রথমবার ব্যবহারকারীদের বা তাদের নিয়মিত গ্রাহকদের মাঝে প্রচারণার জন্য অনেক ছাড় ও দিতে পারে, যা আপনার অতিরিক্ত অর্থ সাশ্রয় করতে সাহায্য করতে পারে।

ইতালি থেকে বাংলাদেশে টাকা পাঠানোর জন্য আপনার মানি ট্রান্সফার কোম্পানিগুলো বেছে নেওয়ার আরো একটি বড় কারণ হলো, এগুলো প্রায়ই প্রচলিত ব্যাংকের তুলনায় অনেক দ্রুত টাকা স্থানান্তর করার সুবিধা অফার করে।

এক্ষেত্রে, আপনি যে প্রতিষ্ঠানটি বেছে নিবেন, তার উপর ভিত্তি করে এই সময় নির্ভর করবে। আপনি যদি ইতালি থেকে বাংলাদেশের টাকা পাঠানোর জন্য মানি ট্রান্সফার কোম্পানি বেছে নেন, তাহলে আপনি কয়েক মিনিটের মধ্যেই বাংলাদেশে আপনার প্রিয়জনের কাছে টাকা পাঠাতে পারবেন।

এই ব্যবস্থাটি বিশেষভাবে তখনই বেশ উপযোগী হতে পারে, যখন আপনি জরুরি ভিত্তিতে ইতালি থেকে বাংলাদেশের টাকা পাঠাতে চাইবেন।

আরো পড়ুনঃ বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম

অনলাইন পেমেন্ট সার্ভিসের মাধ্যমে ইতালি থেকে বাংলাদেশের টাকা পাঠানোর নিয়ম

বেশিরভাগ ক্ষেত্রে ফ্রিল্যান্সাররা বিদেশ থেকে অর্থ গ্রহণের ক্ষেত্রে এ ধরনের পেমেন্ট সার্ভিস ব্যবহার করেন। ‌এছাড়াও, অনলাইনে কোন একটি সার্ভিসের জন্য পেমেন্ট করার ক্ষেত্রেও অনলাইন পেমেন্ট সার্ভিস অনেক বেশি ব্যবহৃত হয়। তবে, আপনিও চাইলে ইতালি থেকে বাংলাদেশের টাকা পাঠানোর জন্য এ ধরনের পেমেন্ট সার্ভিস ব্যবহার করতে পারেন। 

আপনি চাইলে PayPal, Skill এবং Payoneer এর মতো সার্ভিস ব্যবহার করে খুব সহজেই ইতালি থেকে বাংলাদেশে টাকা পাঠাতে পারেন। যদিও এই মুহূর্তে বাংলাদেশে পেপাল Available নয়, তবে আপনার যদি অন্য দেশের পাসপোর্ট ব্যবহার করে পেপাল একাউন্ট ভেরিফাই করা থাকে, তাহলে কোন সমস্যা নেই।

একটি অনলাইন পেমেন্ট সার্ভিস ব্যবহার করে ইতালি থেকে বাংলাদেশের টাকা পাঠানোর ক্ষেত্রে সবচাইতে বড় সুবিধা হল, এটি আপনাকে দ্রুত এবং কম সময়ের মধ্যে বাংলাদেশের টাকা পাঠানোর সুবিধা অফার করে। 

এই মাধ্যম ব্যবহার করে আপনি মাত্র কয়েক মিনিটের মাধ্যমেই বাংলাদেশে অবস্থান করা প্রিয়জনের কাছে টাকা পাঠাতে পারবেন। আর এই জন্য আপনাকে টাকা পাঠানোর জন্য ব্যাংকের কাছে যেতে হবে না কিংবা বাংলাদেশে অবস্থান করা ব্যক্তিকে ও টাকা উত্তোলনের জন্য ঝামেলায় পড়তে হবে না।

আপনি যদি ইতালি থেকে বাংলাদেশের টাকা পাঠানোর সময় অনলাইন পেমেন্ট সার্ভিস ব্যবহার করেন, তাহলে বাংলাদেশে অবস্থান করা সেই ব্যক্তি টাকাটি তার বিকাশ অথবা নগদ একাউন্টে ট্রান্সফার করে নিতে পারবে। 

বাংলাদেশে টাকা পাঠানোর সময় পেমেন্ট সার্ভিস ব্যবহার করার ক্ষেত্রে আপনি বেশ কিছু সুবিধা পেতে পারেন। স্বাভাবিকভাবে, অনলাইন পেমেন্ট সার্ভিস গুলো ব্যবহার করে ইতালি থেকে বাংলাদেশে বা বিশ্বের যেকোনো প্রান্ত থেকে অর্থ পাঠানো অন্যান্য পদ্ধতি গুলো তুলনায় বেশ সাশ্রয়ী। যদিও এখানে কিছু নির্দিষ্ট লেনদেন সম্পর্কিত ফি থাকতে পারে, তবে এটি সাধারণত প্রচলিত ব্যাংক বা অন্যান্য কোম্পানিগুলোর ফি এর চাইতে অনেক কম হয়ে থাকে।

সেই সাথে, আপনি যদি ইতালি বা অন্যান্য দেশ থেকে টাকা পাঠানোর জন্য অনলাইন পেমেন্ট সার্ভিস ব্যবহার করেন, তাহলে বিভিন্ন সময় বিশেষ প্রচার বা পুরস্কার প্রোগ্রামের আওতায় আরো বেশি অর্থ সাশ্রয় করতে পারেন।

যাইহোক, অন্যান্য মাধ্যম গুলো থেকে টাকা পাঠানোর জন্য অনলাইন পেমেন্ট সার্ভিসগুলো ব্যবহার করা অনেক সহজ। ‌কেননা, এ ধরনের বেশিরভাগ সার্ভিস গুলো আপনাকে আপনার একাউন্টের সাথে ব্যাংক অ্যাকাউন্ট বা ক্রেডিট কার্ড লিঙ্ক করার সুবিধা দিয়ে থাকে। তাই, আপনি যখনই কোন ব্যক্তিকে টাকা পাঠাতে চাইবেন, তখন অর্থ প্রেরণের জন্য ব্যাংকের কাছে আপনার কোন লিখিত তথ্য প্রদান করতে হবে না। 

তাই, এখন থেকে ইতালি থেকে বাংলাদেশে টাকা পাঠানোর মাধ্যম হিসেবে আপনি অনলাইন পেমেন্ট সার্ভিস ব্যবহার করতে পারেন, যা আপনাকে দ্রুত সময়ের মধ্যে ইতালি থেকে বাংলাদেশের টাকা পাঠানোর সুবিধা প্রদান করবে।

মোবাইল মানি ট্রান্সফারের মাধ্যমে ইতালি থেকে টাকা পাঠানোর নিয়ম

অনেক সময় ই ইতালি থেকে বাংলাদেশের টাকা পাঠানো আপনার জন্য বেশ চ্যালেঞ্জিং হতে পারে, বিশেষ করে আপনি যখন আপনার প্রিয়জন থেকে অনেক দূরে অবস্থান করছেন। কিন্তু, সৌভাগ্য-জনকভাবে বিদেশ থেকে অর্থ বাংলাদেশ পাঠানোর জন্য মোবাইল মানি ট্রান্সফার পদ্ধতিটি আপনার জন্য বেশ সুবিধাজনক করে তুলেছে। আপনি বিশ্বের যে কোন দেশ থেকেই মোবাইল ব্যাংকিং সার্ভিস ব্যবহার করে বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন।

এক্ষেত্রে, আপনি চাইলে ইতালি থেকে বাংলাদেশে খুব সহজে এবং দ্রুত সময়ের মধ্যে টাকা পাঠানোর জন্য মোবাইল মানি ট্রান্সফার ব্যবহার করতে পারেন। অনেক সময় ইতালি থেকে বাংলাদেশে অন্যান্য মাধ্যম গুলো ব্যবহার করে টাকা পাঠানো আপনার জন্য বেশ সময়সাপেক্ষ ব্যাপার হতে পারে। কেননা, অনেক মাধ্যমে টাকা পাঠানোর জন্য আপনার প্রচুর কাগজপত্র লাগতে পারে এবং যা অনেক সময়সাপেক্ষ ব্যাপার। 

মোবাইল মানি ট্রান্সফার ব্যবহার করে সাধারণত প্রচলিত পদ্ধতিগুলোর চাইতে অনেক দ্রুত সময়ের মধ্যে ইতালি থেকে বাংলাদেশে টাকা পাঠানো যায়। এক্ষেত্রে, সেই দেশ এবং আপনার ব্যবহৃত অপারেটরের উপর নির্ভর করে লেনদেনটি সম্পন্ন হতে মাত্র কয়েক সেকেন্ড বা মিনিট সময় নিতে পারে। আপনাকে যখন জরুরী ভিত্তিতে ইতালি থেকে বাংলাদেশে টাকা পাঠাতে হবে, তখন আপনি চাইলে এ ধরনের মোবাইল ব্যাংকিং সার্ভিস ব্যবহার করতে পারেন। 

ইতালি থেকে বাংলাদেশে টাকা পাঠানোর জন্য আপনি চাইলে বিকাশের মতো মোবাইল ব্যাংকিং সার্ভিস ব্যবহার করতে পারেন। ইতালি থেকে বাংলাদেশে বিকাশের মাধ্যমে টাকা পাঠানোর জন্য আপনি Ria, National Exchange, Remitly Inc, WorldRemit Ltd, NEC Money, Placid Express এবং Transferwise সার্ভিস ব্যবহার করতে পারেন। এসব মাধ্যমগুলো ব্যবহার করে আপনি খুব সহজেই ইতালি থেকে বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন। 

আপনি ইতালি থেকে বাংলাদেশে টাকা পাঠানোর জন্য বিকাশের পাশাপাশি রকেটের মত মোবাইল মানি ট্রান্সফার সার্ভিসও ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে টাকা গ্রহণের জন্য অবশ্যই বাংলাদেশে থাকা সেই ব্যক্তির একটি মোবাইল ওয়ালেট অ্যাকাউন্ট থাকতে হবে, যেখানে তিনি বিদেশ থেকে পাঠানো টাকা গ্রহণ করবেন।

অন্যান্য মানি ট্রান্সফার সার্ভিস গুলোর চাইতে, মোবাইল মানি ট্রান্সফারের মাধ্যমে বাংলাদেশে প্রিয়জনের কাছে অর্থ পাঠানোর প্রক্রিয়াটি অনেক বেশি ঝামেলা মুক্ত হতে পারে। কেননা, আপনি যদি ইতালি থেকে বাংলাদেশে টাকা পাঠানোর জন্য এই পদ্ধতিটি ব্যবহার করেন।

তাহলে বাংলাদেশে থাকা সেই ব্যক্তি খুব সহজেই টাকাটি উত্তোলন করতে পারবেন। সেই সাথে, একজন অল্প শিক্ষিত ব্যক্তি ও বাংলাদেশ থেকে বিকাশ কিংবা অন্যান্য মোবাইল ব্যাংকিং সার্ভিস ব্যবহার করতে পারেন। 

আরো পড়ুনঃ পাসপোর্ট এর ভুল সংশোধন করার নিয়ম

তাই, ইতালি থেকে বাংলাদেশের টাকা পাঠানোর জন্য আপনি অন্যান্য মাধ্যমে গুলোর পাশাপাশি দ্রুত সময়ে এবং ঝামেলা বিহীন টাকা পাঠানোর জন্য মোবাইল মানি ট্রান্সফার সার্ভিস বা মোবাইল ব্যাংকিং সার্ভিস ব্যবহার করতে পারেন।

ইতালি থেকে বাংলাদেশের টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে শেষ কথা

বন্ধুরা, আপনারা চাইলে অনেকভাবেই ইতালি থেকে বাংলাদেশে টাকা পাঠাতে পারেন। আমি এখানে আপনাকে ইতালি থেকে বাংলাদেশের টাকা পাঠানোর কয়েকটি নিয়ম সম্পর্কে বলেছি, আপনারা চাইলে যেগুলোর মধ্য থেকে যেকোন একটি ব্যবহার করতে পারেন। 

অনেক বেশি রয়েছেন, যারা শুধুমাত্র একক মাধ্যম ব্যবহার করেই দেশে প্রিয়জনের কাছে টাকা পাঠিয়ে থাকেন। ‌ কিন্তু, আপনি চাইলে আরো অনেক ভালো সার্ভিস পাওয়ার জন্য অন্যান্য মাধ্যম গুলো ও ট্রাই করে দেখতে পারেন।

আর সেই লক্ষ্য থেকেই,‌ আপনি ইতালি থেকে দেশে টাকা পাঠানোর জন্য ব্যাংক ট্রান্সফার, অনলাইন পেমেন্ট সার্ভিস, মানি ট্রান্সফার অর্গানাইজেশন এবং মোবাইল ব্যাংকিং সার্ভিস এর মধ্যে যেকোন একটি ব্যবহার করতে পারেন।

পোষ্ট ক্যাটাগরি: