পাসপোর্ট ভুল সংশোধন করার নিয়ম জেনে নিন

পাসপোর্ট ভুল সংশোধন করার নিয়ম - প্রিয় পাঠক, আপনি কি পাসপোর্ট ভুল সংশোধন করার নিয়ম বা পাসপোর্ট সংশোধন করার কথা চিন্তা করছেন? আমাদের অনেক সময় পাসপোর্টের তথ্যগুলো বানানসহ বিভিন্ন জায়গায় ভুল হয়। এক্ষেত্রে এই ভুলযুক্ত পাসপোর্ট ব্যবহারের অনুপোযোগী হয়ে যায়। আর একারণেই পাসপোর্ট ভুল সংশোধন করার প্রয়োজন হয়। 

পাসপোর্ট ভুল সংশোধন করার নিয়ম ২০২৩

সূচীপত্রঃ পাসপোর্ট ভুল সংশোধন করার নিয়ম

কিন্তু অনেকেই আছেন পাসপোর্ট ভুল সংশোধন করার নিয়মগুলো জানেন না। কিভাবে পাসপোর্ট ভুল সংশোধন করতে হয়, পাসপোর্ট সংশোধন করতে কোথায় যেতে হয়, পাসপোর্ট ভুল সংশোধন ফরম, পাসপোর্ট ভুল সংশোধন করার নিয়ম, পাসপোর্টের ভুল সংশোধন ফি।

এ সম্পর্কে আপনারা অনেকেই জানেন না। তবে আপনি যদি আজকের এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে আপনি জানতে পারবেন পাসপোর্ট ভুল সংশোধন করার নিয়ম সম্পর্কে। তাহলে চলুন জেনে নেই পাসপোর্ট ভুল সংশোধন করার নিয়ম গুলো।

পাসপোর্ট ভুল সংশোধন করার নিয়ম

আপনারা অনেকেই জানতে চেয়েছেন পাসপোর্ট সংশোধনের নিয়ম, পাসপোর্ট ভুল সংশোধন করার নিয়ম, পাসপোর্ট সংশোধন করতে কত টাকা লাগে, পাসপোর্ট সংশোধন করতে কোথায় যাব ইত্যাদি বিষয়ে আপনারা জানতে চেয়েছেন।

আপনি যদি আজকের এই পোস্টটি মনোযোগ দিয়ে পড়েন তবে আপনার মনে পাসপোর্ট সংশোধন বিষয়ে যত প্রশ্ন আছে তার সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। সুতরাং আপনারা যারা পাসপোর্ট করেছেন পাসপোর্ট এর মধ্যে কোথাও কোনো তথ্য ভুল রয়েছে এই ভুলটির সামাধান খুঁজছেন তাদের জন্য আমরা পাসপোর্ট ভুল সংশোধনের উপায় সম্পর্কে জানাবো।

পাসপোর্ট ভুল হলে করণীয় কি

আপনারা অনেকেই আছেন পাসপোর্ট এর তথ্য ভুল হলে কি করবেন বা করণীয় কি এই বিষয়গুলো সম্পর্কে কিছুই জানেনা। এক্ষেত্রে অনেকেই চিন্তায় থাকেন। আবার অনেকেই আছেন এই সমস্যা সমাধানের জন্য বিভিন্ন জায়গায় অর্থ প্রদান করে থাকেন। 

এজন্য আজকে আমরা আপনাদের সঠিক তথ্য জানানোর চেষ্টা করব আপনার পাসপোর্টের কোনো তথ্য যেমনঃ নাম, ঠিকানা, জন্ম নিবন্ধন ইত্যাদি যদি ভুল থাকে তা সমাধানের জন্য আপনার করণীয় কি কি থাকবে তা বলে বলে দেওয়ার চেষ্টা করব।

আরো পড়ুনঃ সরকারিভাবে কানাডা যাওয়ার উপায়

পাসপোর্ট ভুল সংশোধন

আপনার পাসপোর্টের তথ্য ভুল হওয়ার কারণে আপনি আজকের এই পোস্টটি পড়ছেন। আপনি পাসপোর্ট ভুল সংশোধনের বিষয়ে জানতে আগ্রহী অনেক। আজকের আলোচনা থেকে আপনি সকল তথ্য পেয়ে যাবেন। 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ থেকে বহিরাগমন অনুবিভাগ থেকে দেশের পাসপোর্ট আবেদনকারীর জাতীয় পরিচয় পত্রের অনুযায়ী পাসপোর্ট প্রদানের পরিপত্র জারি করা হয়েছে। 

সেক্ষেত্রে উল্লেখ রয়েছে পাসপোর্ট সংক্রান্ত কোনো সমস্যা ভুল ভ্রান্তি থাকলে এর সঠিক সমাধান অর্থাৎ পাসপোর্ট সংশোধন এর ব্যবস্থা করা রয়েছে। সেখান থেকেই আপনি পাসপোর্ট সংশোধন করে নিতে পারবেন। এছাড়াও যারা অন্যভাবে পাসপোর্ট সংশোধন করতে আগ্রহী তারা নিচের নিয়ম অনুযায়ী পাসপোর্ট সংশোধন করতে পারেন।

পাসপোর্ট ভুল সংশোধন করার নিয়ম

আপনি যদি আপনার পাসপোর্টের বিভিন্ন তথ্য সংশোধন করতে চান তবে আপনাকে সর্বপ্রথম আবেদন করতে হবে। বাংলাদেশে MRP পাসপোর্ট হোক অথবা ই-পাসপোর্ট যেকোনো ধরনের পাসপোর্টের তথ্য যেমনঃ নাম, পেশা, ঠিকানা, জন্ম তারিখ ইত্যাদি সংশোধন বা পরিবর্তন করতে চাইলে পাসপোর্ট টি রি-ইস্যুর জন্য আপনাকে সর্বপ্রথম আবেদন করতে হবে।

পাসপোর্টের কি কি সংশোধন করতে পারবেন

আপনারা অনেকেই জানতে আগ্রহী পাসপোর্টের সংশোধনের জন্য আপনাকে কি কি তথ্য সংশোধন করতে পারব এই বিষয়ে আপনারা জানতে চেয়েছেন। তাহলে জেনে নিন আপনি আপনার পাসপোর্টের জন্ম তারিখ, বাবা মায়ের নাম, পেশা, পাসপোর্টের মধ্যে আপনার ঠিকানায় কোনো ভুল থাকলে তা সংশোধন করতে পারবেন।

পাসপোর্টে জন্ম তারিখ সংশোধন করতে কি কি লাগবে?

আপনার যদি পাসপোর্টে জন্ম নিবন্ধনে যদি কোন ভুল থাকে তা সমাধানের জন্য ভোটার আইডি কার্ড, এসএসসি পরীক্ষার সার্টিফিকেট, অথবা জেএসসি এর সার্টিফিকেট, ভোটার আইডি কার্ড এর সাথে জন্ম নিবন্ধন এর অনলাইনে থাকলে অনলাইন কপি, বিবাহিত হলে নিকাহনামা এ গুলো প্রয়োজন হবে। 

পাসপোর্টে বাবা মায়ের নাম সংশোধন করতে কি কি লাগবে?

পাসপোর্টে বাবা মায়ের নাম সংশোধন করার জন্য, আপনার ন্যাশনাল আইডি কার্ড, এসএসসি অথবা এইচএসসি পরীক্ষার সার্টিফিকেট এবং বাবা মায়ের ভোটার আইডি কার্ডের ফটোকপি (সত্যায়িত) লাগতে পারে। 

পাসপোর্টে পেশা পরিবর্তন করতে কি কি লাগবে?

আপনি যদি আপনার পেশা পরিবর্তন করতে চান তবে আপনি আপনার কর্মক্ষেত্রের প্রত্যয়নপত্র প্রয়োজন হবে। আর এর সাথে আপনাকে জমা দিতে হবে প্রাতিষ্ঠানিক পরিচয়পত্রের ফটোকপি।

আরো পড়ুনঃ বাংলাদেশ সরকার অনুমোদিত ট্রাভেল এজেন্সি

কিভাবে পাসপোর্ট সংশোধনের জন্য আবেদন করবেন?

আপনি নিশ্চয়ই এবার জানতে চাচ্ছেন, কিভাবে আমি সপোর্ট সংশোধনের জন্য আবেদন করব। তাহলে জেনে নিন প্রথমে আপনি পাসপোর্টের তথ্য পরিবর্তন/সংশোধন আবেদন ফরম ডাউনলোড করে নিন। পাসপোর্ট সংশোধনের ফরম ডাউনলোড করার জন্য এখানে ক্লিক করুন। ডাউনলোড করার পর এই ফরম টি আপনাকে ভালোভাবে সঠিক তথ্য দিয়ে পূরণ করতে হবে। 

পাসপোর্ট সংশোধন ফরম

পাসপোর্ট সংশোধন ফরম

এখানে আপনি আপনার সকল সঠিক তথ্য দিয়ে আপনি এই ফরম করবেন। এই ফরম পূরণ করা হয়ে গেলে আপনাকে পরবর্তী ধাপে যেতে হবে।

পাসপোর্ট সংশোধন ফরম

আপনার তথ্য দিয়ে এই ফরমটি পূরণ করা হয়ে গেলে আবেদনে ফরমের এই বক্সে আপনি যে ব্যাংকে নির্দিষ্ট ফি জমা দিবেন সেই ব্যাংক থেকে একটি চালান বা রিসিট নিয়ে আসবেন এবং এখানে সেই ফি তথ্য বসিয়ে নিবেন। 

তারপর আপনি এই আবেদন ফরম এবং অন্যান্য আপনার সকল ডকুমেন্টগুলো একসাথে নিয়ে আপনার পাসপোর্ট অফিসে জমা দিয়ে দিবেন ২১ দিনের মধ্যে আপনার পাসপোর্ট আবেদন ফরমে দেওয়া নাম্বারে ম্যাসেজ আসলে আপনি পাসপোর্ট অফিসে গিয়ে পাসপোর্ট সংগ্রহ করতে পারবেন।

পাসপোর্টের ভুল সংশোধন ফি

আপনারা এতক্ষণে পাসপোর্ট সংশোধনের বিষয়ে অনেক কিছু জানলেন এবার আপনারা জানতে চাচ্ছেন পাসপোর্ট ভুল সংশোধন করার জন্য কত টাকা লাগবে এই বিষয়টি জানতে। আবেদন ফরম জমা দেওয়ার সময় এক কপি রি-ইস্যু ফরম এবং এক কপি সত্যায়িত নতুন আবেদনপত্র, আপনার পাসপোর্টের তথ্য সংশোধন করার জন্য সাথে জমা দিতে হবে। 

আপনি যদি আর্জেন্ট বা খুব তাড়াতাড়ি অথবা ৭ কার্যদিবসের পাসপোর্টের তথ্য সংশোধন করতে চান তবে ৬ হাজার ৯০০ টাকা ফি জমা দিতে হবে। আর আপনি যদি ২১ দিনের মধ্যে সাধারণ সময় অনুযায়ী পাসপোর্ট পেতে চান তবে আপনাকে ফি দিতে হবে ৩ হাজার ৪৫০ টাকা। 

পাসপোর্ট সংশোধন ফরম ডাউনলোড

আপনি পাসপোর্ট সংশোধনের জন্য ফরম ডাউনলোড করতে চান, তবে আপনি এখান থেকে ডাউনলোড করবেন।

শেষ কথাঃ পাসপোর্ট ভুল সংশোধন করার নিয়ম

পরিশেষে আমি আপনাদের সাথে কিছু কথা বলতে চাই, আজকের আলোচনা থেকে আমি আপনাদের সাথে শেয়ার করেছি পাসপোর্ট ভুল সংশোধন করার নিয়ম ২০২২ সম্পর্কে। 

আমরা আপনাদের জানিয়েছি আপনার পাসপোর্ট সংশোধন করতে কত টাকা লাগবে, কি কি তথ্য আপনি আপনার পাসপোর্টে সংশোধন করতে পারবেন তার সকল কিছু বিস্তারিত বলার চেষ্টা করেছি। আজকের এই পোস্টে তাই আপনি যদি এই পোস্টটি সম্পূর্ণ পড়েন তাহলে সকল কিছু জানতে পারবেন। ধন্যবাদ!

পোষ্ট ক্যাটাগরি: