দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায়

দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায় - নিয়ে আপনারা বিভিন্ন ধরনের প্রশ্ন করেন। আমাদের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে দাঁত। যদি এই দাঁতের মাড়িতে ব্যাথা থাকে তা অনুভব করা অসম্ভব।

সূচিপত্রঃ দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায়

সম্মানিত পাঠক, আপনার নিশ্চয়ই দাঁতের মাড়িতে ব্যাথা আছে যে কারণে আপনি দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায় খুজছেন। তবে আপনার জন্যই সাজিয়েছি আজকের এই পোস্ট-টি। দাঁতে ব্যাথা সহ্য করা প্রায় অসম্ভব। তাই আমাদের অব্যশ্যই দাঁতের যত্ন নিতে হবে।

আজকের এই পোস্ট-টি আপনি মনোযোগ সহকারে পড়ুন তাহলে আপনার দাঁতের মাড়ি ব্যাথার সমাধান পেতে পারেন। তাহলে চলুন জেনে নেই দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায়গুলো।

দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায়

মুখের স্বাস্থ্যবিধি সঠিক ভাবে না মেনে চললে দাঁতে ও দাঁতের মাড়িতে ব্যাথা হবে এটা স্বাভাবিক ব্যাপার। দাঁতের অযত্নের কারণেই মূলত মাড়িতে ফুলে যেতে পারে কিংবা দাঁতের গোড়ায় পুঁজ জমতে পারে। দাঁতের মাড়িতে ব্যাথা হলে অবশ্যই বিশেষজ্ঞ ডেন্টিস্ট এর পরামর্শ নিতে হবে।

 তবে ডেন্টিস্টের কাছে যাওয়ার আগে ঘরোয়া উপায়ে চিকিৎসা নিতে পারেন। যদি মারাত্মক ব্যাথা অনুভব হয় তবে শিগ্রই ডাক্তারের কাছে যান। আজকের এই পোস্টে আপনারা জানতে পারবেন দাঁতের মাড়ি ব্যথা কমানোর  ঘরোয়া উপায় সহ দাঁতে মাড়িতে ব্যাথার স্বস্তি পাওয়ার উপায়।

আরো পড়ুনঃ আক্কেল দাঁতের ব্যথা কমানোর উপায়

লবণ ও হালকা গরম জল দিয়ে কুলকুচি করুন 

দাঁতের মাড়িতে ব্যাথা হলে ব্যাথা কমানোর সবচেয়ে সহজ পদ্ধতি হচ্ছে লবণ ও হালকা গরম জল দিয়ে কুলকুচি করা। লবণে রয়েছে  প্রাকৃতিক অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য রয়েছে, যা দাঁতের মাড়ির ফোলাভাব কমায়  এবং ব্যাকটেরিয়া-সৃষ্টিকারী সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে। নিয়মিত লবণ ও হালক গরম জল দিয়ে কুলি করলে দাঁতের মাড়ির ব্যাথা অনেক কমে যাবে।

কিভাবে এই টোটকা তৈরী করবেন চলুন সেটা জেনে নেই, প্রথমে একগ্লাস হালকা গরম জলের মধ্যে আধা চামচ লবণ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন এরপর কয়েক মিনিট ধরে এই জল কুলকুচি করুন। তারপর ভালোভাবে কুলি করুন। এভাবে আপনি দিনে দুই থেকে তিনবার করতে পারেন।

গরম সেঁক দিতে পারেন

দাঁতের মাড়ির ব্যাথা কমানোর কার্যকরী উপায় হচ্ছে আক্রান্ত জায়গায় গরম সেঁক দেওয়া। কিভাবে গরম সেঁক দিবেন চলুন সেটা জেনে নেই। প্রথমে একটি পাত্রের মধ্য গরম পানি ঢালুন এরপর একটি পরিষ্কার কাপড় ভিজিয়ে নিন। এরপর বাকি গরম পানিটুকু বাইরে বের করে দিন। এরপর কাপড়টা ভাজ করে আপনার ব্যাথা দাঁতের মাড়ির গোড়ায় ভালোভাবে সেঁক দিন। এখন বেশ আরাম পাবেন। এছাড়াও আপনি ঠান্ডা সেঁক দিতে পারেন।

রসুন - দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায়

ঘরোয়া পদ্ধতিতে দাঁতের মাড়ির ব্যাথা কমাতে চাইলে আপনি রসুন খেতে পারেন। রসুন দাঁতের ব্যাকটেরিয়া মেরে ফেলতে সাহায্য করে। তাই ব্যাথা থেকে উপশম পেতে হলে একটি রসুন থেতলে ব্যাথার স্থানে লাগাতে পারেন। নিয়মিত রসুন দাঁতের মাড়ির গোড়ায় লাগালে ব্যাথা উপশম পাওয়া যাবে। 

গোল মরিচ - দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায়

দাঁতের মাড়িতে বেশী ব্যথা হলে লবণের সাথে গোল মরিচের পেস্ট তৈরি করে ব্যাথার স্থানে লাগিয়ে রাখতে পারেন। এতে ব্যাথার উপশম পাবেন। দিনে অন্ত্যত ২ থেকে ৩ বার এটি ব্যবহার করতে পারেন। 

গ্রিন টি - দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায়

গ্রিন টি অথবা ব্ল্যাক টি যাইহোক না কেন  এর টি ব্যাগ নিয়ে গরম পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন এরপর কিছুক্ষণ সময় ধরে টি-ব্যাগটি দাঁতের মাড়ির ব্যাথা স্থানে লাগিয়ে রাখতে পারেন। ধীরে ধীরে দেখবেন ব্যাথা কমতে শুরু করেছে। প্রতিদিন দুইবার এই টোটকা টি ব্যবহার করতে পারেন।

কাঁচা হলুদ - দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায়

অল্প পরিমাণ পানি এবং কাঁচা হলুদের পেস্ট বানিয়ে একটি মিশ্রন তৈরি করে আপনার দাঁতের মাড়ির ব্যাথার স্থানে লাগিয়ে দিতে পারেন। এতে আপনার ব্যাথার উপশম পাবেন। কিছুদিন দেখবেন ধীরে ধীরে ব্যাথা কমতে শুরু করেছে। দাঁতের মাড়িতে ব্যাথা না কমা পর্যন্ত এটি লাগিয়ে যেতে হবে।

আরো পড়ুনঃ মুখে দুর্গন্ধের কারণ ও প্রতিকার

অ্যালোভেরা জেল - দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায়

দাঁতের মাড়ির ব্যাথা থেক উপশম পেতে অ্যালোভেরা জেল ব্যাথা স্থানে লাগাতে পারেন। শক্তিশালী অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য থাকারা কারণে চিকিৎসায় ভালো কাজ করে। এটি মাড়ির ব্যাথা কমাতে অনেক সাহায্য করে। কিভাবে আপনি এটি মিশ্রন করবেন সেটা জেনে নেই। প্রথমে একটি পাত্রে ২-৩ চামচ অ্যালোভেরা জেল যুক্ত করুন।

এবার জেল ভালো করে ফেটিয়ে নিন যাতে সঠিক সামঞ্জস্য পেতে সামান্য জল যোগ করুন। জেলটি স্ফীত মাড়িতে লাগান, এটি ৫ থেকে ১০ ​​মিনিটের জন্য থাকতে দিন এবং জল দিয়ে ধুয়ে ফেলুন। আপনি পর্যাপ্ত জল যোগ করে এটি মুখ ধুয়ে ফেলতে পারেন। দাঁতের মাড়ির ব্যাথা কমাতে আপনি দিনে দুইবার ব্যবহার করতে পারেন।

নারকেল তেল - দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায়

নিয়মিত নারকেল তেল দাঁতের মাড়ির ব্যাথা কমাতে বেশ কার্যকরী। কিভাবে ব্যবহার করবেন চলুন জেনে নেই, প্রথমে আপনার মুখে ২ চামচ মত নারকেল তেল নিন এরপর ১৫ মিনিট থেকে ২০ মিনিট মুখের চারপাশে এই তেলটি ঘষুন। তার কিছুক্ষণ পর মুখে পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন এবং দাঁত ব্রাশ করুন। মাড়ির ব্যাথা কমানোর জন্য নারকেল তেলের এই টোটকা ভালো উপকারে আসবে এবং ব্যাথা কমে যাবে।

বহুল জিজ্ঞাসিত প্রশ্নসমূহ

দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায় নিয়ে আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিতে পারে। তাহলে চলুন জেনে নেওয়া যাক সেই সকল প্রশ্নগুলোর উত্তর।

দাঁতের ব্যাথা কমানোর উপায় কি?

দাঁতের ব্যাথা কমানোর বেশ কিছু ঘরোয়া পদ্ধতি আছে যেগুলো অনুসরণ করলে আপনি আপনার দাঁতের ব্যাথা কমাতে পারেন। আপনি লবণ ও হালকা গরম পানি দিয়ে কুলকুচি করতে পারেন, পেয়ারার পাতার রস ব্যাথা স্থানে লাগাতে পারেন, গরম পানি সেঁক দিতে পারেন। এইগুলো ব্যবহারের ফলে আপনার দাঁতের ব্যাথা কমে যেতে পারে। আর যদি আপনার অতিরিক্ত দাঁতের ব্যাথা হয়ে থাকে তবে বিশেষজ্ঞ ডেন্টিস্টের সাথে কথা বলতে পারেন।

আরো পড়ুনঃ কিভাবে লম্বা হওয়া যায়

দাঁতের ব্যাথা কমানোর ওষুধ কি?

দাঁতের ব্যাথা কমানোর ওষুধ নিয়ে আপনারা জানতে চান, সাধারণত ঘরোয়া পদ্ধতিতে দাঁতের ব্যাথা কমাতে না পারলে ওষুধের প্রয়োজন হয়। দাঁতের ব্যাথার কমানোর জন্য ডাইক্লোফেনাক সেডিয়াম (ডাইভান) ইবপ্রোফেন নামক ব্যাথানাশক ওষুধ গুলো দাঁতের ব্যাথার জন্য খেতে পারেন। তবে আপনারা দাঁতে ব্যাথার ওষুধ কেনার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে তারপর ওষুধ কিনে খাবেন।

শেষ কথা : দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায় নিয়ে

দাঁতের মাড়ির ব্যাথা সহ্য করা প্রায় অসম্ভব। তাই অবশ্যই দাঁতের যত্ন নিতে হবে। আজকে আমি আপনাদের সাথে দাঁতের মাড়ির ব্যথা কমানোর উপায় নিয়ে কথা বলেছি। আপনাদের যদি দাঁতের মাড়িতে ব্যাথা থাকে তবে আজকের পোস্ট-টি পড়ে আপনি ঘরোয়া উপায়ে দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায়গুলো জেনে নিতে পারবেন।

এছাড়াও এই পোস্ট-টি আপনার কাছে তথ্যবহুল মনে আপনার বন্ধুদের সাথে শেয়ার করে জানাতে পারেন। আশা করি আপনার কাছে এই পোস্টটি ভালো লেগেছে। ধন্যবাদ!

পোষ্ট ক্যাটাগরি:

এখানে আপনার মতামত দিন

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)