আক্কেল দাঁতের ব্যথা কমানোর উপায়

25427 Sakhawat
By -
0

আক্কেল দাঁতের ব্যথা কমানোর উপায় - প্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেলে আমরা আক্কেল দাঁতের ব্যথা কমানোর উপায় সম্পর্কে আলোচনা করব। যখন আক্কেল দাঁত উঠে তখন আমাদের দেশের মাটিতে প্রচুর পরিমাণে ব্যথা অনুভূত হয়। তাই এই সময় অনেকেই আক্কেল দাঁতের ব্যথা কমানোর উপায় সম্পর্কে জানতে চাই। তাদের জন্য আজকের এই আর্টিকেলের আক্কেল দাঁতের ব্যথা কমানোর উপায় সম্পর্কে আলোচনা করা হবে।

সূচিপত্রঃ আক্কেল দাঁতের ব্যথা কমানোর উপায়

আপনি যদি আক্কেল দাঁতের ব্যথা কমানোর উপায় সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্ট জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন দেরি না করে আক্কেল দাঁতের ব্যথা কমানোর উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক।

ভূমিকাঃ আক্কেল দাঁতের ব্যথা কমানোর উপায়

আমাদের সকলের আক্কেল দাঁত ওঠার সময় প্রচুর পরিমাণে ব্যথা করে। আক্কেল দাঁত উঠার সময় এরকম ব্যথা হয়নি এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। আক্কেল দাঁত ওঠার সময় ব্যথা সহ্য করতে না পেরে অনেকেই ব্যথানাশক ওষুধ খেয়ে থাকেন। আবার অনেকের ক্ষেত্রে আক্কেল দাঁত ওঠার সময় অস্ত্রোপচার করার প্রয়োজন হয়।

আরো পড়ুনঃ মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায়

আজকের এই পোস্টে আমরা আক্কেল দাঁতের ব্যথা কমানোর উপায় সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব। আশা করি আপনি আক্কেল দাঁতের ব্যথা কমানোর উপায় সম্পর্কে আজকের এই আর্টিকেল থেকে জানতে পারবেন।

আক্কেল দাঁতের ব্যথা কেন হয়?

মুখের শেষ সীমানায় দুই পাশের ওপর ও নিচে চারটি দাঁতকে আক্কেল দাঁত বলা হয়। আক্কেল দাঁত সাধারণত একটি নির্দিষ্ট সীমার মধ্যে উঠে থাকে। বলা হয়ে থাকে ১৮-২৫ বছর বয়সের মধ্যেই আক্কেল দাঁত উঠে যায়। সাধারণত আমাদের মুখে 32 দাঁত থাকে। যাদের 32 টা দাঁত ওঠার জায়গা থাকে না তাদের আক্কেল দাঁত ওঠার সময় প্রচুর পরিমাণে ব্যথা হয়।

যেহেতু দাঁত ওঠার জায়গা নেই তাই প্রচুর পরিমাণে ব্যথা হয়। যার ফলে দাঁতের মাড়ি ফুলে যায়। কিন্তু যাদের মুখে 32 টা দাঁত ওঠার জায়গা থাকে তাদের তেমন কোনো ব্যথা হয়না কিন্তু হালকা ব্যথা অনুভূত হয়। তবে যাদের 32 টা দাঁত ওঠার জায়গায় থাকে না তাদের প্রচন্ড পরিমাণ ব্যথা হয়।

সাধারণত এই কারণেই আক্কেল দাঁত ওঠার সময় ব্যথা হয়। আজকের এই আর্টিকেলে আমরা এখন আক্কেল দাঁতের ব্যথা কমানোর উপায় সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব। আপনার যদি আক্কেল দাঁত ওঠার সময় প্রচন্ড পরিমাণ ব্যথা হয় তাহলে নিচের উপায়গুলো আপনি প্রয়োগ করে দেখতে পারেন।

আরো পড়ুনঃ দ্রুত হাই প্রেসার কমানোর উপায়

আক্কেল দাঁতের ব্যথা কমানোর উপায়

প্রিয় পাঠকগণ আজকে আমাদের এই আর্টিকেলের মূল আলোচনার বিষয় হলো আক্কেল দাঁতের ব্যথা কমানোর উপায় সম্পর্কে জানা। আশা করি আপনি আক্কেল দাঁতের ব্যথা কমানোর উপায় সম্পর্কে জানতে চেয়ে আমাদের এয়ারটিকেল ওপেন করেছেন। তো চলুন আক্কেল দাঁতের ব্যথা কমানোর উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক।

আক্কেল দাঁতের ব্যথা কমানোর উপায় - ১

এক চামচ ভিনেগার এর সাথে সমপরিমাণ পানি মিশিয়ে নিন। এরপর তুলো দিয়ে মিশ্রণ গুলোকে আক্কেল মাড়ির স্থানে দাঁত দিয়ে চেপে ধরে থাকুন। এভাবে কয়েক মিনিট দাঁত দিয়ে চেপে থাকলে দেখবেন কিছুক্ষণের মধ্যে ব্যথা অনেকটা কমে গিয়েছে। যতক্ষণ পর্যন্ত না ব্যথা কমেছে এই পদ্ধতি অনুসরণ করতে থাকুন।

আক্কেল দাঁতের ব্যথা কমানোর উপায় - ২

আক্কেল দাঁতের ব্যথা কমানোর ক্ষেত্রে লবঙ্গ অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এর জন্য আপনাকে একটি লবঙ্গ দাঁত দিয়ে চেপে ধরে থাকতে হবে। লবঙ্গ চিবিয়ে মুখের ভিতর রেখে দিন যতক্ষণ পর্যন্ত না আক্কেল দাঁতের ব্যথা কমেছে।

আক্কেল দাঁতের ব্যথা কমানোর উপায় - ৩

যদি আক্কেল দাঁতের ব্যথা অনেক পরিমাণে হয় তাহলে মুখের উপর থেকেই গরম কোন কিছু সেঁক দিন। দেখবেন কিছুক্ষণের মধ্যে দ্রুত ব্যথা কমে যাবে।

আক্কেল দাঁতের ব্যথা কমানোর উপায় - ৪

আক্কেল দাঁতের ব্যথা কমাতে পিয়াজ অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। যার জন্য এক টুকরো পেঁয়াজ ব্যথার স্থানে দাঁত দিয়ে চেপে ধরে থাকুন যতক্ষণ পর্যন্ত না ব্যথা কমেছে ততক্ষণ পর্যন্ত এটি মুখের ভেতরে রাখুন। দেখবেন কিছুক্ষণের মধ্যে ব্যথা কমে গিয়েছে।

আরো পড়ুনঃ ক্যান্সার প্রতিরোধ করে যেসব খাবার

আক্কেল দাঁতের ব্যথা কমানোর উপায় - ৫

আক্কেল দাঁতের ব্যথা কমাতে ব্রেকিং সোডা ব্যবহার করতে পারেন। এর জন্য একটি তুলার বল পানিতে ভিজিয়ে বেকিং সোডা মাখিয়ে নিন এবং তুলা টিকে আক্কেল দাঁতের উপর চেপে ধরে থাকুন দেখবেন কিছুক্ষণের মধ্যে ব্যথা কমে গিয়েছে।

আক্কেল দাঁতের ব্যথা কমানোর উপায় - ৬

পেয়ারা গাছের পাতা আক্কেল দাঁতের ব্যথা কমাতে সাহায্য করে। এর জন্য পেয়ারা গাছের কচি পাতা গুলো পানিতে সিদ্ধ করে নিন। এবং ওই পাতা আক্কেল দাঁতের গোড়ায় চেপে ধরে রাখুন। কিছুক্ষণের মধ্যে আরাম পেয়ে গিয়েছেন।

আক্কেল দাঁতের ব্যথা কমানোর উপায় - ৭

দাঁতের যেকোনো ব্যথা কমানোর জন্য আপনি গরম পানি এবং তার মধ্যে লবণ মিশিয়ে কুলকুচি করতে পারেন। এটি হলো তাতে সকল ধরনের ব্যথা কমানোর উপায় যার ফলে আপনি অনেক আরম পেয়ে জাবেন।

শেষ কথাঃ আক্কেল দাঁতের ব্যথা কমানোর উপায়

পাঠক আপনারা যারা আক্কেল দাঁতের ব্যথা কমানোর উপায় সম্পর্কে জানতে চেয়ে ছিলেন তাদের জন্য উপরে আক্কেল দাঁতের ব্যথা কমানোর উপায় সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে আপনি যদি উক্ত বিষয়গুলো মেনে চলেন তাহলে অবশ্যই আপনার আক্কেল দাঁতের ব্যথা আগের তুলনায় অনেক কমে যাবে। আশা করি আপনি আমাদের এই আর্টিকেল থেকে উপকৃত হয়েছেন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

ব্লগ ক্যাটাগরি:

এখানে আপনার মতামত জানান

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)

#buttons=(ঠিক আছে, ধন্যবাদ) #days=(20)

টেকনিক্যাল কেয়ার বিডি তে আপনাকে স্বাগতম. ❤️
Ok, Go it!