দাঁত সাদা করার উপায়

23602 Rakibul
By -
0

দাঁত সাদা করার উপায় - প্রিয় পাঠক, আপনার দাঁত সাদা করার উপায় খুজছেন? মানুষের সাথে হাঁসি-মুখে কথা বলার জন্য সাদা দাঁতের বিকল্প নেই। তাই দাঁত সাদা করার জন্য আপনারা অনেকেই “কিভাবে দাঁত সাদা করব” এই নিয়ে গুগলে বিভিন্ন ধরনের প্রশ্ন করে থাকেন।

তবে দাঁত সাদা করার উপায় নিয়েই সাজিয়েছি আজকের এই পোস্ট-টি। তাই আপনার নিজের দাঁতের সাদা করার জন্য কি কি কাজ করবেন তা জানতে পারবেন আজকের পোস্টে। তাহলে চলুন জেনে নেই  দাঁত সাদা করার  উপায়।

সূচিপত্রঃ দাঁত সাদা করার উপায়

দাঁত সাদা করার উপায়

সকলের সাথে হাঁসি-মুখে কথা বলার জন্য সাদা দাঁতের বিকল্প নেই। তাই আমরা নিজের দাঁত ঝকঝক করার জন্য কত কিছুই না করে থাকি। সুস্থ্য দাঁতের জন্য আমাদের অবশ্যই একজন ডেন্টিস্টের সাথে যোগাযোগ করতে হবে।

ডেন্টিস্টরা আমাদের যে পরামর্শ প্রদান করবেন তা মেনে চললে দাঁতের জন্য উপকার। তো যাইহোক, আমরা প্রত্যকেই আমাদের নিজেরদের সাদা দাঁত পেতে চায়, এরজন্য অবশ্যই দাঁতের যত্ন নিতে হবে। আজকের এই পোস্টে আপনি এমনই কিছু দাঁত সাদা করার ঘরোয়া উপায় সম্পর্কে জানতে পারবেন।

আরো পড়ুনঃ আক্কেল দাঁতের ব্যথা কমানোর উপায়

দাঁত  সাদা করার ঘরোয়া উপায়

আপনারা নিশ্চয়ই দাঁত সাদা করার উপায় জানতে চাচ্ছেন? প্রিয় পাঠক, কেমন হয় যদি আপনি ঘরোয়া উপায়ে আপনার দাঁত সাদা করতে পারেন। অবশ্যই ভালো হয়। এখন আপনারা ঘরোয়া সাদা দাঁত করার উপায় - বাড়িতে বসে দাঁত সাদা করার উপায় জানতে পারবেন। তাহলে চলুন এমনই কিছু  দাঁত  সাদা করার ঘরোয়া উপায় জেনে নেই।

নিয়মিত দাঁত ব্রাশ করা

নিয়মিত দাঁত ব্রাশ করলে দাঁতের ময়লা যেমন পরিস্কার থাকে তেমনই দাঁত সাদা করতে সাহায্য করে। একজন প্রাপ্ত বয়স্কের মানুষের প্রতিদিন দুইবার নিয়মিত দাঁত ব্রাশ করা উচিত। রাতে ঘুমানোর পূর্বে এবং সকালের খাবার খাওয়ার পরে অবশ্যই আমাদের দাঁত ব্রাশ করা  উচিত।

আপনারা বিভিন্ন ধরনের টুথপেস্ট দিয়ে দাঁত ব্রাশ করবেন। কোন ধরনের ছাই, কয়ালা বা এই জাতীয় জিনিস দিয়ে কখনোই দাঁত ব্রাশ করবেন না। এতে দাঁতের অনেক ক্ষতি হতে পারে। নিয়মিত দাঁতের যত্ন নিতে আমাদের দিনে অন্ত্যত দুইবার দাঁত ব্রাশ করতে হবে।

লেবুর রস দিয়ে দাঁত সাদা করার উপায়

দাঁত ঝকঝকে সাদা করার জন্য লেবুর রসের বিকল্প নেই ।  কিভাবে  লেবুর রস  দিয়ে দাঁত সাদা করবেন চলুন সেটা জেনে নেই। কয়েকফোটা লেবুর রস এবং এক চিমটি লবণ দিয়ে দাঁত মাজলে দাঁত সাদা হয়। আপনি এই পদ্ধতি অনুসরণ করে আপনার দাঁত ঝকঝকে সাদা করতে পারেন।

মাশরুম - দাঁত সাদা করার উপায়

ঝকঝকে দাঁত করতে চাইলে আপনি মাশরুম খেতে পারেন। মাশরুমে প্রচুর পরিমাণে পলিস্যাকারাইড থাকে, যা ব্যাকটেরিয়া ধ্বংস করতে সাহায্য করে ও ডেন্টাল প্লাক হতে দেয় না। তাই আপনার দাঁত ঝকঝকে সাদা করার জন্য মাশরুম খেতে পারেন।

আরো পড়ুনঃ মধু ও রসুন এর উপকারিতা

গ্রিন টি- দাঁত সাদা করার উপায়

সুন্দর ও ঝকঝক দাঁত করার জন্য গ্রিন টি অন্যতম সেরা পদ্ধতি হতে পারে। এতে রয়েছে প্রচুর পরিমাণে ফ্লুরাইড রয়েছে। এছাড়াও অ্যান্টিঅ্যাসিডিক হওয়ার কারণে দাঁতে হলুদ রং পড়তে অনেক বাঁধা দিয়ে থাকে।

আপনি আপনার দাঁত সাদা করার জন্য নিয়মিত দুইবার গ্রিন টি খেতে পারেন। এরে করে আপনার স্বাস্থ্যও যেমন ভালো থাকবে এবং দাঁত ঝকঝকে সাদা হবে।

বেকিং পাউডার-দাঁত সাদা করার উপায়

ঝকঝকে দাঁত সাদা করার জন্য বেকিং পাউডার বেশ কার্যকরী। কিভাবে বেকিং পাউডার দিয়ে দাঁত সাদা করবেন চলুন সেটা জেনে নেই। প্রথমে একটি ব্রাশ ভিজিয়ে নিন, এরপর পেস্টের সাথে কিছু পরিমাণ বেকিং পাউডার মিশিয়ে নিন।

এরপর ভালোভাবে কিছু সময় ধরে দাঁত ব্রাশ করুন। এভাবে আপনি দিনে অন্ত্যত দুইবার বেকিং পাউডার দিয়ে দাঁত ব্রাশ করলে দাঁত ঝকঝকে সাদা হবে। আপনি আজ থেকেই এই পদ্ধতি অনুসরণ করে আপনার নিজের দাঁত সাদা করতে পারেন।

কমলার খোসা-দাঁত সাদা করার উপায়

প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠে কমলালেবুর খোসা দিয়ে দাঁত ঘষুন। এতে আপনার দাঁত আরও বেশী সাদা হবে। কমলার খোসা দাঁত সাদা করতে বেশ কাজে দেয়। আপনিও আজ থেকে কমলার খোসা দিয়ে দাঁত ঘষতে পারেন তাহলে কিছুদিনের মধ্যই আপনার দাঁত ঝকঝকে সাদা হয়ে যাবে।

নারকেল তেল দিয়ে দাঁত সাদা করার উপায়

আপনার নিশ্চয়ই ভাবছেন নারকেল তেল দিয়ে কি আবার দাঁত সাদা করা যায় না কি, তবে আপনি জেনে খুশি হবেন, নারকেল তেল দিয়ে কেবল চুল আর ত্বকের যত্নেই নয়, সেইসঙ্গে এটি দাঁত সুন্দর করতেও বেশ কাজ করে থাকে।

নারকেল তেলে এমন কিছু প্রয়োজনীয় উপাদান আছে যা ক্ষতিকারক ব্যাকটেরিয়া মেরে ফেলতে সাহায্য করে। দাঁত সাদা করতে প্রথমে আপনি কিছু পরিমাণ তেল নিন। এরসাথে অন্য কোন উপাদান মিশ্রন করার প্রয়োজন নেই। এবার নারকেল তেল আপনার দাঁতে ভালোভাবে মাজুন। কিছুক্ষণ পর পানি দিয়ে কুলি করে ফেলে দিন।

বহুল জিজ্ঞাসিত প্রশ্নসমূহ

দাঁত সাদা করার উপায় নিয়ে আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিতে পারে। তাহলে চলুন জেনে নেই এমনই কিছু প্রশ্নের উত্তর।

আরো পড়ুনঃ কলা খাওয়ার উপকারিতা

হলদেটে দাঁত সাদা করার উপায় কি?

আপনি আপনার হলদেটে দাঁত সাদা করতে চাচ্ছেন, তাহলে প্রথমে একটি পাতি লেবু সংগ্রহ করুন। এরপর কিছু পরিমাণ লেবুর রসের সাথে এক চিমটি লবণ নিয়ে আপনার দাঁতে ভালোভাবে ঘষুন। এরপর কিছুদিন পর থেকেই আপনার হলদেটে দাঁত সাদা হয়ে যাবে।

দাঁত ব্রাশ করার ভালো টুথপেস্ট কোনটি?

দাঁত ব্রাশ করার জন্য বাজারে বিভিন্ন ধরনের টুথপেস্ট আপনি পেয়ে যাবেন। এর মধ্য সব ধরনের টুথপেস্ট ভালো। তবে আপনি মেডিপ্লাস,কোলগেট ইত্যাদি টুথপেস্ট দাঁত ব্রাশ করার জন্য ব্যবহার করতে পারেন।

শেষ কথাঃ দাঁত সাদা করার উপায় নিয়ে

দাঁত সাদা করার উপায় নিয়েই সাজানো হয়েছে আজকের এই পোস্টটি। আজকের এই পোস্ট-টি পড়ার পর আপনি দাঁত সাদা করার ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন, কি কি উপায় অবলম্বন করে আপনার দাঁত আরও বেশী ঝকঝকে করতে পারবেন তার সমস্ত কিছু আলোচনা করেছি।

দাঁত সাদা করার উপায় নিয়ে আপনার যদি কোন ধরনের প্রশ্ন থাকে তাহলে আমাদের এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও আপনার কাছে এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। আশা করি দাঁত সাদা করার উপায় নিয়ে কিছুটা ধারণা পেয়েছেন। ধন্যবাদ।

ব্লগ ক্যাটাগরি:

এখানে আপনার মতামত জানান

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)

#buttons=(ঠিক আছে, ধন্যবাদ) #days=(20)

টেকনিক্যাল কেয়ার বিডি তে আপনাকে স্বাগতম. ❤️
Ok, Go it!