কোন দেশে স্কলারশিপ পাওয়া সহজ

কোন দেশে স্কলারশিপ পাওয়া সহজ - প্রিয় পাঠক আমরা অনেক সময় ইউটিউব বা গুগল এ সার্চ দিয়ে দেখি কোন দেশে স্কলারশিপ পাওয়া সহজ। আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করব কোন দেশে স্কলারশিপ পাওয়া সহজ। আপনারা যারা জানেন না কোন দেশে স্কলারশিপ পাওয়া যায় সহজ তারা এই আর্টিকেল টি সম্পূর্ন পড়ুন। এবং বিনা খরচে স্কলারশিপ নিয়ে কোন দেশে সহজে পড়ালেখা করা যায়। তাহলে চলুন জেনে নিই।

কোন দেশে স্কলারশিপ পাওয়া সহজ

পেজ সূচিপত্রঃ কোন দেশে স্কলারশিপ পাওয়া সহজ

ভূমিকাঃ কোন দেশের স্কলারশিপ পাওয়া সহজে

বাংলাদেশের বেশি শিক্ষার্থীর স্বপ্ন বাইরের দেশে স্কলারশিপ নিয়ে উচ্চশিক্ষা শিক্ষিত হওয়া। কিন্তু সেই স্বপ্ন যে বাধা হয়ে দাঁড়ায় একটাই কারণে সেটা হচ্ছে টাকা। টাকার বিনিময়ে অনেক শিক্ষার্থীর স্বপ্ন মাটি হয়ে যায়। স্কলারশিপ পেয়েও অনেক শিক্ষার্থীরা বিদেশে গিয়ে লেখাপড়া করতে পারে না। কারণ তাদের টাকা পয়সা থাকে না অন্য দেশের খরচ করার মতো। অনেকেই বাইরের দেশে স্কলারশিপ নিয়ে পড়তে যেতে চাই।

আরো পড়ুনঃ ফুল ফ্রি স্কলারশিপ ২০২৩

সাধ আছে কিন্তু সাধ্য নাই এই বলে অনেকেরই স্বপ্ন ভেঙ্গে যায়। আজকের আর্টিকেলে কোন দেশে স্কলারশিপ পাওয়া সহজ। এবং খুব কম খরচে স্কলারশিপ নিয়ে পড়তে যাওয়ার উপায়। এছাড়াও আজকের এই আর্টিকেল থাকছে চীনের স্কলারশিপ পাওয়ার উপায়, স্কলারশিপ পাওয়ার উপায়, জার্মানিতে স্কলারশিপ পাওয়ার উপায়, অস্ট্রিয়া তে স্কলারশিপ পাওয়ার উপায়। আপনারা যারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে চান তারা এই আর্টিকেলটি প্রথম থেকে সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন।

চীনে স্কলারশিপ পাওয়ার উপায়

বিদেশে পড়াশোনার জন্য বিশেষ করে বিনা খরচে পড়ার জন্য প্রয়োজন স্কলারশিপ। বিভিন্ন দেশের ইউনিভার্সিটির রয়েছে স্কলারশিপ এর ব্যবস্থা। এখন আমি আলোচনা করব চীনে স্কলারশিপ পাওয়ার উপায় নিয়ে। বাংলাদেশের ছাত্রদের জন্য পড়াশোনা সবচেয়ে ভালো জায়গা হতে পারে চীন। পড়াশুনা থাকা খাওয়া খরচ সহ এমনকি যাতা ছাড়া অন্তর্ভুক্ত স্কলারশিপ পেতে পারেন আপনি এই দেশে।

তো একটাই কি চীনা ভাষা জানতে হবে। এখানে আপনি হয়তো ভয় পেতে পারেন চীনা ভাষার মধ্যে এত জটিল একটা ভাষা। কিন্তু না ভয়ের কোন কারণ নেই। বিদেশে ছাত্রদের সুবিধার জন্য রয়েছে চীনা ভাষার সহজ রূপ ফিনইন। যেখানে ইংরেজি বর্ণমালা ব্যবহার করে আধুনিক মেন্দারিন শেখানো হয়। ছাড়াও ব্র্যাক ইউনিভার্সিটিতে রয়েছে সুব্যবস্থা। স্কলারশিপ পাওয়ার সম্ভাবনা এখানেও রয়েছে।

এর বাইরে প্রতিষ্ঠানে ভর্তি হলে যাচাই করে নেবেন এবং স্কলারশিপ পাবার সুযোগ আছে কিনা জেনে নিবেন। চীনে ভাষা শিখতে খরচ কম লাগে এবং ১০ থেকে ১২ হাজার টাকার মধ্যে ঢাকা ইউনিভার্সিটি এবং ১৫০০০ এর ভেতরে ব্র্যাক ইউনিভার্সিটিতে আপনি সম্পূর্ণ চীন ভাষার উপর কোর্স শেষ করতে পারেন।

আরো পড়ুনঃ উচ্চ শিক্ষার জন্য কোন দেশ ভালো

ইতালিতে স্কলারশিপ পাওয়ার উপায়

আমরা অনেকেই বিদেশে পড়াশোনা করার জন্য স্কলারশিপ আবেদন করে থাকে। এবং এই বিষয়ে আগে জানতে হবে ইতালিতে কেমন পড়াশোনা করা হয় এবং কেমন খরচ করে পড়াশোনা করতে হয়। সভ্যতার ইতিহাসে এক উজ্জ্বল অধ্যায় রোমানদের হাতে লেখা। সেই রোমানদের দেশে ইতালি শিক্ষার জন্য বেশ জনপ্রিয়। তবে এখানকার বিশ্ববিদ্যালয় গুলোর টিউশন ফি তুলনামূলকভাবে খুব বেশি।

সে ক্ষেত্রে একাডেমিক সাফল্যের সাথে বিভিন্ন যোগ্যতা কেউ ধন্য দিয়েছে ছাত্রবৃত্তি। থাকা খাওয়া জন্য খরচটা অন্য ইউরোপীয় দেশের তুলনামূলক বেশি। বছরের প্রায় ১৪ হাজার ডলারের মত। রাজধানীর রুম বিখ্যাত শহর মিলন ছাড়াও আরো বেশ কিছু সহ শিক্ষার্থীদের জন্য পছন্দের জায়গা। আপনারা চাইলে ইতালিতে পড়াশুনা করতে পারেন।

ভারতে স্কলারশিপ পাওয়ার উপায়

এখন আমরা জানবো ভারতে স্কলারশিপ নিয়ে পড়ালেখা কেমন হবে। ভারতে থাকা-খাওয়া খরচ কেমন হবে চলুন আমরা এখন জেনে নিই। এশিয়ার মধ্যে চীনের পর সবচেয়ে স্বল্প ব্যয়ের মানসম্মত শিক্ষার ব্যবস্থা বোধ হয় ভারতে। ভারতীয় সরকার থেকে বিদেশি শিক্ষার্থীদের জন্য বিশেষ যে বৃত্তির ব্যবস্থা আছে সেটি পড়ালেখা খরচ ছাড়াও খরচের জন্য মোটা অংকের অর্থ দেয়।

এছাড়াও বেসরকারি পর্যায়ে বিশ্ববিদ্যালয় বৃত্তির ব্যবস্থা কম থাকলেও আছে ভালো ফলাফল সাপেক্ষে বেতনের ব্যবস্থা। ইউরোপে যেখানে বাৎসরিক টিউশন ফি আর একাডেমিক ফি ১০ হাজার ডলারের উর্ধ্বে সেখানে ভারতের মাত্র ৭ হাজার ডলার। ভারতে স্কলারশিপ নিয়ে পড়াশোনা করার জন্য খুব ভালো এবং মানসম্মত একটি দেশ। আপনারা চাইলে এই দেশে স্কলারশিপ নিয়ে পড়ালেখা করতে পারেন।

ফ্রান্সে স্কলারশিপ পাওয়ার উপায়

খুব কম ঘরে যে আপনি করতে পারেন ফ্রান্সের ইউনিভার্সিটি তে কারণ ফ্রান্সের টিউশন ফি অন্যান্য দেশের তুলনায় অনেক কম। ২০১৯ থেকে ২০ শিক্ষাবর্ষ থেকে বাংলাদেশের ছাত্রদের জন্য বছরে খরচ হবে .৩১০০ আমেরিকান ডলারের মত।

তবে বড় বড় ইউনিভার্সিটিতে গুলোতে এই খরচ আরো বেশি হবে কিন্তু এর সাথে বেড়েছে ছাত্রদের জন্য বরাদ্দ স্কলারশিপ পরিমান। তবে জার্মানির মতো এখানেও ফ্রি সাবজেক্টগুলো শেখানো হয় মূলত স্থানীয় ভাষায়। তবে গ্র্যাজুয়েট লেভেল ইংরেজিতে পড়ার সুযোগ ক্রমে বাড়ছে।

জার্মানি তে স্কলারশিপ পাওয়ার উপায়

বাংলাদেশের ছাত্র ছাত্রীদের জন্য কম খরচে প্রায় বিনা খরচে ভালো সাবজেক্ট পড়ার সুযোগ হল জার্মানিতে। তবে এখানে আপনি সবচেয়ে ভালো সুযোগ পাবেন জার্মান ভাষা জানা থাকলে। আমাদের দেশের প্রায় শিক্ষার্থীরা জার্মানিতে পড়াশোনা করেন স্কলার্শিপ নিয়ে।

জার্মানির শিক্ষা ব্যবস্থা অনেক উন্নত এবং ওদের ইউনিভার্সিটিতে বিশ্বের সেরা শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অন্যতম। অনেক বিষয়ে পড়ার সুযোগ আছে এদেশে তবে আপনার বিষয় যদি সাইজ মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং কম্পিউটার সায়েন্স বা ইকনোমিক্স হয় তাহলে সবচেয়ে বেশি স্কলারশিপ পাওয়ার সম্ভাবনা থাকে।

আরো পড়ুনঃ জাপানে স্কলারশিপ পাওয়ার উপায়

অস্ট্রিয়াতে স্কলারশিপ পাওয়ার উপায়

অস্ট্রিয়ায় ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত দেশের নাগরিকদের জন্য শিক্ষা ব্যয় সামান্য। তবে অন্য মহাদেশের যে কেউ যে কোন ডিগ্রীর জন্য পড়াশোনা করতে পারবে অপেক্ষা কৃত কম খরচে। ইউরোপীয়দের জন্য সেমিস্টার ফি ৪৫০ ডলার সেক্ষেত্রে তাদের জন্য ৭০০ ডলারের মত যা উন্নত অনেক দেশের তুলনায় কম।

খোদ আইনস্টাইন যে শহরে পড়ালেখা করছেন অস্ট্রিয়ার রাজধানীর সেই ভিয়েনা বিশ্বের অন্যতম শিক্ষার্থীবান্ধব শহরে বলে বিবেচিত। এছাড়াও অস্ট্রিয়া তে স্কলারশিপ পাওয়ার উপায় খুব সহজ। তারা চাইলে স্কলারশিপ এর জন্য অস্ট্রেলিয়াতে আবেদন করতে পারেন।

শেষ কথাঃ কোন দেশে স্কলারশিপ পাওয়া সহজ

আপনার যদি যোগ্যতা ভালো থাকে আপনি যে কোন দেশের সহজে স্কলারশিপ পেতে পারেন এবং কোন কোন দেশে টাকার পরিমাণ বেশি কোন কোন দেশে টাকার পরিমান কম। আজকের এই আর্টিকেল থেকে আপনি জানলেন কোন দেশে স্কলারশিপ পাওয়া সহজ এবং কোন দেশ পড়ালেখার জন্য খুব ভালো এবং কেমন খরচ।

এছাড়াও বিভিন্ন দেশের স্কলারশিপ বিষয় নিয়ে জানতে পেরেছেন বলে আশা করি। আপনি যদি স্কলারশিপ পেতে চান তাহলে এই ওয়েবসাইটটিতে স্কলারশিপ বিষয় নিয়ে আরো আর্টিকেল আছে সেগুলো দেখতে পারেন। ধন্যবাদ এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য।

পোষ্ট ক্যাটাগরি: