জাপানে স্কলারশিপ পাওয়ার উপায়

25427 Sakhawat
By -
0

জাপানে স্কলারশিপ পাওয়ার উপায় - আমরা অনেকেই বিভিন্ন দেশে স্কলারশিপ নিয়ে উচ্চশিক্ষায় শিক্ষিত হতে চাই। আবার অনেকেই জাপানে স্কলারশিপ নিয়ে উচ্চশিক্ষায় পড়তে চাই। কিন্তু কিভাবে জাপানে স্কলারশিপ পাওয়া যায়, আমরা সেটাই জানি না। আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে জাপানে স্কলারশিপ পাওয়ার উপায়। আপনারা অনেকেই হয়তো জানেন না জাপানে কিভাবে স্কলারশিপ পাওয়া যায়। আজকের আর্টিকেলটি পড়লে আপনারা জাপানে স্কলারশিপ পাওয়ার উপায় জানতে পারবেন।

জাপানে স্কলারশিপ পাওয়ার উপায়

পেজ সূচিপত্রঃ জাপানে স্কলারশিপ পাওয়ার উপায়

আপনি যদি জাপানে স্কলারশিপ পাওয়ার উপায় সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন দেরি না করে জাপানে স্কলারশিপ পাওয়ার উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক।

ভূমিকাঃ জাপানে স্কলারশিপ পাওয়ার উপায়

উচ্চ শিক্ষার জন্য আমরা অনেকে অনেক দেশে যেতে চাই স্কলারশিপ নিয়ে। আমরা অনেকেই উচ্চ শিক্ষার ক্ষেত্রে জাপানকে বেছে নিতে পারি। কারণ এশিয়ার এই দেশটিতে আমাদের দেশের শিক্ষার্থীদের জন্য রয়েছে পড়াশোনার অনেক সুযোগ সুবিধা।

আমরা জাপানি খুব কম খরচে ভালো মানের পড়াশোনা করতে পারব। অনেকেই এডুকেশন ভিসা নিয়ে জাপানে যাচ্ছেন। চাইলে আপনারা জাপানে গিয়ে স্কলারশিপ নিয়ে পড়াশোনা করতে পারেন।

কিন্তু আপনারা জানেন না জাপানে পড়াশোনার খরচ কেমন হয়, জাপানে যেতে হলে শিক্ষা যোগ্যতা কেমন লাগে, জাপানে স্কলারশিপ পাওয়ার উপায় আজকের এই আর্টিকেলে উক্ত বিষয়গুলো নিয়ে আলোচনা করা হবে। যারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে ইচ্ছুক তারা এই আর্টিকেলটি প্রথম থেকে সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন। চলুন দেরি না করে জেনে নিই জাপানে স্কলারশিপ পাওয়ার উপায়।

আরো পড়ুনঃ ফুল ফ্রি স্কলারশিপ ২০২৩

জাপানে পড়াশুনার খরচ

আমাদের অনেক স্বপ্ন জাপানের স্কলারশিপ নিয়ে পড়াশোনা করার ইচ্ছা। কিন্তু জাপানে স্কলারশিপ নিয়ে পড়তে গেলে আমাদের পড়াশোনার খরচ কেমন হয় তা আমরা সেটা জানি না। 

আজকের এই আর্টিকেলে আমরা জানব জাপানে পড়াশোনার খরচ কেমন হয়? জাপানের টিউশন ফি নির্ভর করে আপনি কোন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করবেন। আপনি যদি ন্যাশনাল বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন তাহলে আপনার বছরে ১০,০০০ মার্কিন ডলারের মত খরচ হবে।

আপনি যদি লোকাল বিশ্ববিদ্যালয়ে করেন তাহলে আপনার ১১,৩৭৭ মার্কিন ডলার খরচ হবে। যদি বেসরকারি বিশ্ববিদ্যালয় পড়েন তাহলে এই টিউশন ফি হবে ১,৯৫৯ থেকে ৬১,১২৩ মার্কিন ডলার প্রতিবছর খরচ হবে।

জাপানে আপনি অনেক ধরনের বৃত্তির সুযোগ পাবেন সরকারের বৃত্তের পাশাপাশি রয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে থেকে প্রদত্ত স্কলারশিপ। আপনারা যারা জাপানে পড়াশোনা করতে ইচ্ছুক। হয়তো এতক্ষণে জেনে গেছেন জাপানে পড়াশোনার ক্ষেত্রে কেমন খরচ হয়।

আরো পড়ুনঃ পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার উপায়

জাপানে স্কলারশিপ পাওয়ার উপায়

উচ্চ শিক্ষার স্বপ্নটা আমি মনে করি ভার্সিটি তে ভর্তি হবার পর থেকে দেখা উচিত। এতে করে যেমন ভালোভাবে একাডেমি পড়াশুনার প্রতি আগ্রহ বাড়বে তেমনি উচ্চ শিক্ষার প্রসেস গুলো জানা হবে। যেমন রেজাল্টের পাশাপাশি দরকার হয় ভালো ইংলিশ চর্চা।

আমাদেরকে জাপানে উচ্চশিক্ষার যাওয়ার জন্য আমাদেরকে ভেতর থেকে নিজেকে স্কিল্ড করে তুলতে হবে। জাপানে উচ্চ শিক্ষার জন্য দক্ষতা বাড়াতে হবে। যে জাপানে স্কলারশিপ পাওয়ার উপায় গুলো দেখানো হলো।

১। MEXT স্কলারশিপ MEXT স্কলারশিপের জন্য দুই ভাবে আবেদন করা যায়।

জাপান এম্বাসি বাংলাদেশের মাধ্যমে আবেদনের সময় প্রতিবছরে মে মাসে জাতীয় পত্রিকায় আবেদন ডাকা হয়। সমিতি সংখ্যক স্কলারশিপ।

জাপানিজ ভার্সিটির মাধ্যমে আবেদনের সময় ১ নভেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত ভার্সিটির রেক্রুটমেন্টেশন মাধ্যমে সুযোগ স্কলার্শিপ এর সংখ্যাও অনেক বেশি।

২। ABD স্কলারশিপ এইখানে জিপিএ এর চাইতে বেশি দরকার দুই বছর অভিজ্ঞতা। যাদের পাশ করার দুই বছর জব এক্সপেরিয়েন্স নাই তারা এপ্লাই করতে পারবেন না।

জাপানে যেতে শিক্ষা যোগ্যতা

জাপানে যেতে শিক্ষা যোগ্যতা কি কি লাগে। আমরা যারা জাপানি যাওয়ার জন্য আগ্রহী তাদের জন্য জাপানে যাওয়ার যোগ্যতা গুলো কি কি লাগবে সেগুলো নিয়ে আমরা এখন আলোচনা করব। প্রথমত বয়স কমপক্ষে ১৮ বছর সর্বোচ্চ ৩০ বছর, তারপর শিক্ষাগত যোগ্যতা এসএসসি পাস, উচ্চতা কমপক্ষে ৫ ফুট ২ ইঞ্চি হতে হবে। এছাড়াও জাপান যেতে হলে বুক ডাউন দোর ছাড়াও কিছু শারীরিক পরীক্ষা হবে জাপানিস ল্যাঙ্গুয়েজ সার্টিফিকেট থাকতে হবে।

এবার আসি জাপানে যাওয়ার জন্য শিক্ষা যোগ্যতা কি কি লাগে। জাপান যাওয়ার জন্য শিক্ষা যোগ্যতা আপনার না থাকলে কিন্তু আপনি জাপান যেতে পারবেন না এবং আপনাকে অবশ্যই এসএসি পাস হতে হবে এটা যেকোনো বিভাগ থেকে সাইন্স অথবা আর্টস অথবা কমার্স যেকোনো বিষয়ে প্রতিটি আপনার পরীক্ষায় পাশ থাকলে আপনি যাবার জন্য আবেদন করতে পারবেন তবে আপনাকে ৫ ফুট ২ ইঞ্চি উচ্চতা লাগবে।

আরো পড়ুনঃ উচ্চ শিক্ষার জন্য কোন দেশ ভালো

শেষ কথাঃ জাপানে স্কলারশিপ পাওয়ার উপায়

প্রিয় বন্ধুরা আমরা এখন পোস্টের প্রায় শেষ পর্যায়ে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হয়েছে। আপনাকে জাপান যেতে হলে এই পোস্টে যে সব আলোচনা করা হয়েছে সেই সব যোগ্যতা আপনার থাকা লাগবে। জাপানি স্কলার্শিপ নিয়ে যাওয়ার জন্য এসব বিষয়গুলো মেনে চলতে হবে। আশা করি আপনারা উক্ত বিষয়গুলোর সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আমাদের সঙ্গে থাকার জন্য অনেক ধন্যবাদ।

ব্লগ ক্যাটাগরি:

এখানে আপনার মতামত জানান

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)

#buttons=(ঠিক আছে, ধন্যবাদ) #days=(20)

টেকনিক্যাল কেয়ার বিডি তে আপনাকে স্বাগতম. ❤️
Ok, Go it!