স্কলারশিপ কিভাবে পাওয়া যায়

স্কলারশিপ কিভাবে পাওয়া যায় - আপনি কি উচ্চ শিক্ষায় শিক্ষিত হওয়ার জন্য স্কলারশিপ পেতে চান? এই আর্টিকেলে আমি আপনাদের সাথে আলোচনা করব স্কলারশিপ কিভাবে পাওয়া যায়। আমরা প্রায় সবাই বাইরের দেশে পড়াশোনা করার জন্য স্কলারশিপ পেতে চায় কিন্তু স্কলারশিপ কিভাবে পাওয়া যায় এটা আমাদের সবার জানা নাই আপনারা যারা স্কলারশিপ কিভাবে পাওয়া যায় জানেন না তারা আজকের এই আর্টিকেলটি সম্পন্ন পড়ুন।

স্কলারশিপ কিভাবে পাওয়া যায়

পেজ সূচিপত্রঃ স্কলারশিপ কিভাবে পাওয়া যায়

আপনি যদি স্কলারশিপ কিভাবে পাওয়া যায় জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়তে হবে। তাহলে চলুন দেরি না করে স্কলারশিপ কিভাবে পাওয়া যায় তা জেনে নেওয়া যাক।

ভূমিকাঃ স্কলারশিপ কিভাবে পাওয়া যায়

স্কলারশিপ কিভাবে পাওয়া যায়, এই প্রশ্নটি এখন সবারের মনে জাগে। বেশিরভাগ ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের মধ্যে এই প্রশ্নটি জাগে যে স্কলারশিপ কিভাবে পাওয়া যায়। কিভাবে অন্য দেশে স্কলারশিপ নিয়ে উচ্চশিক্ষায় শিক্ষিত হব আমাদের শিক্ষার্থীরদের অনেকেরই এইরকমই স্বপ্ন দেখে। এখন আমরা আলোচনা করব স্কলারশিপ কিভাবে পাওয়া যায়। আপনারা যারা জানতে চান কিভাবে স্কলারশিপ পাওয়া যায় তাহলে এই পোস্টটি প্রথম থেকে সম্পূর্ণ পড়ুন।

তাছাড়াও আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে ফুল স্কলারশিপ ২০২৩, উচ্চ শিক্ষার জন্য কোন দেশ ভালো, জাপানে স্কলারশিপ পাওয়ার উপায়, আমেরিকায় স্কলারশিপ পাওয়ার উপায়, উক্ত বিষয়গুলো নিয়ে আজকের এই আর্টিকেলে বিস্তারিত আলোচনা করা হবে। আপনারা অবশ্যই এই আর্টিকেলটি প্রথম থেকে সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়বেন তাহলে চলুন দেরি না করে শুরু করে দিই।

আরো পড়ুনঃ ই পাসপোর্ট করার নিয়ম

ফুল ফ্রি স্কলারশিপ ২০২৩

দেশের মেধাবী শিক্ষার্থীদের মধ্যে অনেক বড় একটি অংশ উচ্চশিক্ষায় শিক্ষিত হওয়ার জন্য স্কলারশিপ নিয়ে দেশের বাইরে যেতে চায়। অনেক শিক্ষার্থীরা তাই আমাদের অনেকেরই স্বপ্ন স্কলারশিপ কিভাবে পাওয়া যায়, আর স্কলারশিপ পেলে আমাদের স্বপ্নটাও পূরণ হবে। এই বলে অনেক শিক্ষার্থীরা খুঁজতে থাকে যে স্কলারশিপ কিভাবে পাওয়া যায়। আমরা আলোচনা করব কিভাবে ফুল ফ্রী স্কলারশিপ পাবেন ২০২৩।

তাহলে চলুন জেনে নিই কিভাবে ফুল ফ্রি স্কলারশিপ পাওয়া যায়। বাংলাদেশ সহ সকল আন্তর্জাতিক শিক্ষার্থী এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। এমন একটা সময় ছিল যখন বাংলাদেশে অনার্স মাস্টার্স শেষ করে তারপর বাইরে পড়তে যাবার কথা ভাবা হতো।

এখন সময় বদলে গেছে যে যার মত করে আগের থেকেই দরকারি সব তথ্য নিয়ে নিজের পরিকল্পনাকে পাকাপোক্ত করে রাখছেন। অতি উৎসাহিত অনেকে আবার অনার্স প্রথম বর্ষ থেকে প্রিপারেশন শুরু করছে।

উচ্চশিক্ষার জন্য কোন দেশ ভালো

স্কলারশিপ বলতে মূলতবৃত্তি নিয়ে দেশের বাহিরে পড়াশোনা করতে যাওয়া কে বোঝায়। শিক্ষার্থীদের একটি অংশ ছাত্র জীবনের লালিত স্বপ্নই স্কলারশিপ নিয়ে বাইরে পড়তে যাওয়া। সারা বিশ্বে অনেক দেশে আছে যারা তাদের নিজস্ব বিভিন্ন উন্নত মানের শিক্ষা প্রতিষ্ঠানের দেশের বাহিরে শিক্ষার্থীদের জন্য, সম্পূর্ণ বিনামূল্যে অথবা অর্ধেক খরচে স্কলারশিপ দিয়ে থাকে।

এক্ষেত্রে আপনি দেশের বাইরে সম্পূর্ণ নিজস্ব খরচে পড়াশোনা করলে তা কোনভাবে স্কলারশিপ হিসেবে বিবেচিত হবে না। উচ্চশিক্ষার জন্য যে দেশগুলো স্কলারশিপের জন্য একদম পারফেক্ট হলো সেই দেশগুলো হলো প্রথমত আমাদের দেশ থেকে উচ্চ শিক্ষার জন্য যারা যান।

তারা প্রথমত স্কলারশিপের সন্ধান করেন এবং স্কলারশিপের জন্য আমেরিকায় এবং কানাডা শ্রেষ্ঠতম দেশ। এখানে কিছু বিষয় আছে কানাডা এবং আমেরিকার জন্য বেশ কিছু কোয়ালিফিকেশন এর জানা দরকার। অস্ট্রেলিয়া পি আর লাভ এবং সেই সাথে তাদের আবহাওয়া ভালো হওয়াতে অনেকে অস্ট্রেলিয়া মুখে উচ্চ শিক্ষার জন্য রওনা হয়।

আরো পড়ুনঃ পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার উপায়

জাপানে স্কলারশিপ পাওয়ার উপায়

এখন আমরা আলোচনা করব জাপানে স্কলারশিপ পাওয়ার উপায়। আপনারা যারা উচ্চশিক্ষার জন্য জাপানে যেতে চান। তাদের আগে জানা অবশ্যই প্রয়োজন জাপানে পড়াশোনার ক্ষেত্রে খরচ কেমন অনেকেরই ধারণা থাকে যে শুধুই জাপানে উচ্চশিক্ষার জন্য গেলে আপনাদের চাকরি হয়ে যায়। কিন্তু আপনারা অনেকেই জানেন না যে জাপানে টিউশন ফি এবং পড়াশোনার ফ্রি কত টাকা লাগে।

এখন আমরা আলোচনা করব জাপানে পড়াশোনার ক্ষেত্রে কত টাকা খরচ হয়। আপনারা যদি ন্যাশনাল বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন,তবে আপনাদের খরচ হবে ১১ হাজার ৩৭৭ মার্কিন ডলার প্রায় আর যদি আপনারা বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন তাহলে আপনাদের ফ্রি হবে ৭৯৬৯ থেকে ৬১ হাজার ১৩০ মার্কিন ডলার।

জাপানে অনেক প্রাইভেট স্কলারশিপ আছে যা আন্তর্জাতিক ছাত্র-ছাত্রীদের জন্য অর্থাৎ আপনারা যোগ্যতা সম্পন্ন একটু তথ্য জানা থাকলে জাপানের স্কলারশিপ এর জন্য আবেদন করতে পারবেন।

আমেরিকায় স্কলারশিপ পাওয়ার উপায়

আমরা এখন আলোচনা করব আমেরিকায় স্কলারশিপ পাওয়ার জন্য আমাদেরকে কি কি করা লাগবে। এবং কি কি যোগ্যতা থাকা লাগবে, এবং আমেরিকার স্কলারশিপ কি ভালো উচ্চশিক্ষার জন্য তা আজকের এই পোস্টে আলোচনা করা হবে। আপনারা যারা আমেরিকায় স্কলারশিপের জন্য প্রস্তুতি নিচ্ছেন তাদের এই পোস্টটি সম্পন্ন পড়া উচিত।

আমেরিকার পড়াশোনার মাধ্যম হচ্ছে ইংরেজি তাই আমেরিকায় পড়ার আগ্রহ থাকলে অবশ্যই আপনাকে ইংরেজিতে দক্ষ হতে হবে ইংরেজি ভাষার দক্ষতার প্রমাণ স্বরূপ আপনাকে TOEFL এ ন্যূনতম ১৮০ থাকতে হবে। আন্ডারগ্রেজুয়েট এর জন্য আর পোস্ট গ্র্যাজুয়েশনের জন্য নূন্যতম ২২০ থাকতে হবে।

শিক্ষা প্রতিষ্ঠান বেদে স্কোর এর চাহিদা ভিন্ন হতে পারে। শিক্ষা প্রতিষ্ঠান ভেবে ইউনিভার্সিটি গুলোতে টিউশন ফি ও বিভিন্ন হয়ে থাকে যেখানে সর্বনিম্ন বাৎসরিক ৫ লক্ষ থেকে শুরু করে ১০ লক্ষ টাকা পর্যন্ত রয়েছে এছাড়াও রয়েছে থাকা খাওয়া এবং পড়াশোনার আনুষাঙ্গিক খরচ,যার জন্য বছরে প্রায় নয় থেকে ১০ লক্ষ টাকা প্রয়োজন।

কোন দেশে স্কলারশিপ পাওয়া সহজ

প্রিয় বন্ধুরা উপরের আলোচনায় আমরা স্কলারশিপ কিভাবে পাওয়া যায় এই বিষয়গুলো সম্পর্কে আলোচনা করেছি। এখন আমরা কোন দেশে স্কলারশিপ পাওয়া সহজ? এ বিষয়টি সম্পর্কে জানব। আমাদের মধ্যে অনেকে আছে যারা কোন দেশের স্কলারশিপ পাওয়ার সহজ? জানতে চাই তাদের জন্য আজকের এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ।

জার্মানি - বিদেশে উচ্চ শিক্ষার জন্য শিক্ষার্থীদের প্রথম পছন্দ হয়ে থাকে জার্মানি। সে দেশের অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান রাষ্ট্রীয় খরচে চলে। এখানে ব্যাচেলার কোর্স ও বেশিরভাগ মাস্টার্স কোর্সের জন্য সাধারণত ফ্রি নেই। 

তবে শিক্ষা প্রতিষ্ঠান এর খরচ বলতে আছে সেমিস্টার কন্ট্রিবিউশন ফি। এটি শিক্ষার্থীদের কল্যানে পাবলিক পরিবহন ক্রিয়া, বিভিন্ন ভেদে পরিবর্তন হয়ে থাকে। আন্তর্জাতিক শিক্ষার্থীদের জীবনযাত্রার খরচ সাধারণত প্রতি মাসে ৭২৫ ইউরো হয়ে থাকে।

ফ্রান্স - বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের সর্ব বলা থাকে ফ্রান্সকে। শুধু পড়াশোনার জন্যই নয় বৈদেশিক অর্থনৈতিক ও ইউরোপের বাজার তাদের অভিজাত রয়েছে। সরনতকের পর বিদেশি শিক্ষার্থীরা যেখানে ব্যবসায়িক খাতে আকর্ষণীয় কাজের সুযোগ পেয়ে থাকে। বছরে খরচ হতে পারে ২৭৭০ ইউরো।

আরো পড়ুনঃ পাসপোর্ট এর ভুল সংশোধন করার নিয়ম

শেষ কথাঃ স্কলারশিপ কিভাবে পাওয়া যায়

স্কলারশিপ নিয়ে পড়ার জন্য উচ্চ শিক্ষায় শিক্ষিত হওয়ার জন্য খুব ভালো। দেশগুলোতে স্কলারশিপ নিয়ে পড়তে যাওয়ার জন্য অনেক টাকা খরচ হতে পারে। এজন্য আপনারা খুব ভেবে চিন্তে স্কলারশিপ নিয়ে বিদেশে পড়তে যাবেন আজকের এই আর্টিকেলে আমি আপনাদের সাথে স্কলার্শিপ কিভাবে পাওয়া যায়, এই বিষয় সম্পর্কে আলোচনা করা হয়েছে।

জানিনা কতটুকু আপনারা এই পোস্ট থেকে জানতে পেরেছেন আপনারা যদি আরও কিছু জানার থাকে তাহলে এই পোস্টের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন আশা করি আপনারা স্কলারশিপ কিভাবে পাওয়া যায় এই বিষয় সম্পর্কে ভালোভাবে বুঝতে পেরেছেন।ধন্যবাদ এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য।

পোষ্ট ক্যাটাগরি: