আমেরিকায় স্কলারশিপ পাওয়ার উপায়

আমেরিকায় স্কলারশিপ পাওয়ার উপায় - স্কলারশিপ নিয়ে উচ্চশিক্ষায় শিক্ষিত হওয়া স্বপ্নটা কার নাই বা আছে? তাছাড়াও আমরা অনেকেই চাই স্কলারশিপ নিয়ে অন্য দেশে পড়তে যাওয়া। যদি দেশটা আমেরিকা হয় তাহলে স্কলারশিপ নিয়ে পড়তে যাওয়া কেমন হবে? আমাদের এই আর্টিকেলে আলোচনা করা হবে আমেরিকায় স্কলারশিপ পাওয়ার উপায় নিয়ে। আপনারা যারা আমেরিকায় স্কলারশিপ পাওয়ার উপায় জানতে চান তারা এই পোষ্টটি পড়ুন। তাহলে চলুন জেনে নিই আমেরিকায় স্কলারশিপ পাওয়ার উপায়।

আমেরিকায় স্কলারশিপ পাওয়ার উপায়

পেজ সূচিপত্রঃ আমেরিকায় স্কলারশিপ পাওয়ার উপায়

ভূমিকাঃ আমেরিকায় স্কলারশিপ পাওয়ার উপায়

প্রিয় বন্ধুরা আমেরিকা স্কলারশিপ নিয়ে পড়তে আমরা সবাই চাই। কিন্তু আমেরিকা স্কলারশিপ নিয়ে পড়তে গেলে কি কি করতে হবে আমরা সেটাই জানিনা। আমেরিকায় স্কলারশিপ নিয়ে উচ্চশিক্ষায় শিক্ষিত হওয়া এটা ভাগ্যের ব্যাপার। তাই চলুন আজকের এই আর্টিকেল থেকে জেনে নিই।

আমেরিকায় স্কলারশিপ পাওয়ার উপায়। এছাড়াও আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে আমেরিকায় পড়াশুনার খরচ, আমেরিকায় স্টুডেন্ট ভিসা, আমেরিকায় মাস্টার্স স্কলারশিপ, স্কলারশিপের জন্য শিক্ষা যোগ্যতা কেমন লাগে উক্ত বিষয়গুলো নিয়ে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে।

আপনারা যারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে ইচ্ছুক তারা এই আর্টিকেলটি প্রথম থেকে সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন দেরি না করে জেনে নিই আমেরিকায় স্কলারশিপ পাওয়ার উপায়।

আরো পড়ুনঃ উচ্চ শিক্ষার জন্য কোন দেশ ভালো

আমেরিকায় পড়াশোনার খরচ

আমেরিকা স্কলারশিপ নিয়ে পড়তে গেলে আমাদের পড়াশোনার খরচ কেমন হয় সেটা আমরা জানি না। আমেরিকায় পড়াশোনা করতে গেলে যেহেতু এটা বাইরের দেশ সেহেতু একটু বেশি টাকা লাগবে উচ্চশিক্ষার জন্য পড়তে গেলে। আপনি যদি আমেরিকায় পড়াশোনা করতে চান তাহলে নিচে কি খরচ হবে তা দেখানো হলোঃ

আমেরিকা পড়াশোনার খরচ

১। জিআরই রেজিস্ট্রেশন ফি+চারটি ইউনিভার্সিটিতে স্কোর পাঠানো ২০,৫০০ টাকা।

২। দুইটি ইউনিভার্সিটিতে তে স্কোর পাঠানো ৭,০০০ টাকা টোটাল রেজিস্ট্রেশন ফ্রি প্লাস চারটি ইউনিভার্সিটি তে স্কোর পাঠানো ১৯,৫০০ টাকা

৩। দুইটি ইউনিভার্সিটিতে স্কুল পাঠানো ছয় হাজার টাকা

মোট খরচ হচ্ছে ৫৩ হাজার টাকা

আর আপনার আমেরিকায় বেশিক খরচের জন্য ১৫ থেকে ২০ লাখ টাকা লাগবে।

আমেরিকায় মাস্টার্স স্কলারশিপ

আপনি যদি আমেরিকায় মাস্টার্স স্কলার্শিপ পেতে চান তাহলে নিচের তালিকা অনুযায়ী আপনারা আমেরিকায় মাস্টার্স স্কলারশিপের জন্য যোগ্য হবেন তা নিচে দেখানো হলোঃ

১। বাংলাদেশের সংস্কৃত সরকারি কিংবা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে কর্তৃক পূর্ণ ফলস ন্যূনতম চার বছর মেয়াদী স্নাতক ডিগ্রি থাকতে হবে।

২। পূর্বে কোন আমেরিকান বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি নেয়নি কিংবা বর্তমানে আমেরিকায় কোন শিক্ষা কার্যক্রম ভর্তি নয়।

৩। বাংলাদেশের ছাড়া অন্য কোন দেশ থেকে পূর্ব স্নাতক ডিগ্রি নেয়নি।

৪। যে বিষয়ে পড়তে ইচ্ছুক সেই বিষয়ে সঙ্গে প্রাসঙ্গিক সংশ্লেট কর্মক্ষেত্র ন্যূনতম.২ বছরের পুরনোকালীন কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

৫। ইংরেজিতে সাবলীল ও পারদর্শী হতে হবে।

৬। সুস্বাস্থ্যের অধিকার হতে হবে

৭। আবেদনের সময় বাংলাদেশে বসবাসকারী বাংলাদেশী নাগরিক হতে হবে।

৮। ডিগ্রি শেষ করার আগে বাংলাদেশে ফিরে এলে ফিরতি বিমানের টিকিটের মূল্য ফেরত দিতে সম্মত থাকতে হবে।

আরো পড়ুনঃ ফুল ফ্রি স্কলারশিপ ২০২৩

আমেরিকায় স্কলারশিপ পাওয়ার উপায়

আমাদের বাংলাদেশের বেশিরভাগ শিক্ষার্থীদের স্বপ্ন থাকে আমেরিকায় গিয়ে উচ্চশিক্ষা লাভ করা। এবং সেখানে গিয়ে ভালোভাবে পড়াশোনা করে কোন কিছু করা। কারণ সেখানে রয়েছে পৃথিবীক্ষাত বিশ্ববিদ্যালয় সমূহ। লেখাপড়ার পাশাপাশি সেখানে রয়েছে নানা আনুষাঙ্গিক সুযোগ-সুবিধা একজন শিক্ষার্থীকে সহজে সে দেশের উচ্চ শিক্ষিতার প্রতি আকৃষ্ট করে।

আপনি যদি আমেরিকায় স্কলারশিপ পেতে চান তাহলে আপনার যোগ্যতা লাগবে। কিন্তু কি কি সেই যোগ্যতা সেগুলোই তো জানেন না এখন এই পোস্টে কি কি যোগ্যতা রাখবে আমেরিকায় স্কলারশিপ পাওয়ার জন্য সেগুলো নিচে বলে দেওয়া হলো।

আমেরিকায় পড়াশোনার মাধ্যম হচ্ছে ইংরেজি। ইংরেজি ছাড়া আপনি আমেরিকায় পড়তে পারবেন না, কিংবা আমেরিকায় গিয়ে কোন লাভ হবে না ইংরেজি ছাড়া। কারণ আমেরিকান সবাই ইংরেজিতে কথা বলে। আপনাকে আগে ইংরেজিতে ভালো মতন দক্ষ হতে হবে।

ইংরেজি ভাষার দক্ষতার প্রমাণ স্বরূপ আপনাকে TOEFL এ নূনতম ১৮০ থাকতে হবে। আন্ডার গ্রাজুয়েটের জন্য। আর পোস্ট গ্রেজুয়েশনের জন্য নূন্যতম ২২০ থাকতে হবে। শিক্ষা প্রতিষ্ঠান ভেদে স্কুলের চাহিদা ভিন্ন হতে পারে। এবং আমেরিকাতে স্কলারশিপ পাওয়ার জন্য আপনাকে লেখাপড়া ভালোভাবে দক্ষ হতে হবে।

আমেরিকায় স্টুডেন্ট ভিসা

পৃথিবীর সবথেকে শক্তিশালী রাষ্ট্র হচ্ছে আমেরিকা। আমেরিকায় হচ্ছে বিখ্যাত বিখ্যাত প্রতিষ্ঠানগুলো অবশিষ্ট। আমেরিকা যেন বাংলাদেশের শিক্ষার্থীদের কাছে এক স্বপ্নের রাজমহল। শিক্ষার্থীদের জন্য আমেরিকা যুক্তরাজ্য একটি।

আমেরিকায় বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার বিভিন্ন সুযোগ-সুবিধা রয়েছে। আমরা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের নাম তো সবাই শুনেছি। বাংলাদেশ থেকে সবাই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার জন্য আমেরিকায় যাই কিন্তু আপনাকে প্রথমে আমেরিকা স্টুডেন্ট ভিসা সম্পর্কে জানতে হবে।

আমেরিকা যাওয়ার জন্য বিভিন্ন ধরনের ভিসা রয়েছে। যেমন আপনি যদি আমেরিকায় ভ্রমণের জন্য যান তাহলে আপনার ভিসা হবে টুরিস্ট ভিসা। আপনি যদি আমেরিকায় পড়াশোনা করতে যান তাহলে আপনার ভিসা হবে স্টুডেন্ট ভিসা। আপনি যদি আমেরিকা পড়াশোনা জন্য যান তাহলে আপনাকে স্টুডেন্ট ভিসার জন্য ১৪ হাজার টাকা দিয়ে ভিসার আবেদন করতে হবে।

শেষ কথাঃ আমেরিকায় স্কলারশিপ পাওয়ার উপায়

আমেরিকা একটি শুধু যুক্ত রাজ্যই নয়। বাংলাদেশের শিক্ষার্থীর একটি স্বপ্নের রাজ্য। বাংলাদেশের প্রায় শিক্ষার্থীরা পড়তে চায় আমেরিকার বিখ্যাত বিখ্যাত প্রতিষ্ঠানগুলোতে। আজকের এই আর্টিকেলে আমি আপনাদের সাথে আলোচনা করেছি আমেরিকার স্কলারশিপ পাওয়ার উপায় নিয়ে।

আরো পড়ুনঃ জাপানে স্কলারশিপ পাওয়ার উপায়

বিভিন্ন ধরনের টপিক নিয়ে আলোচনা করেছি। আশা করি আপনারা পোস্টটি পুরোটা পড়েছেন। আমেরিকা স্কলারশিপ পাওয়ার জন্য আপনাকে পোষ্টের দেওয়া নিয়মাবলী গুলো মেনে চলতে হবে। তাহলে আপনি আমেরিকা স্কলারশিপ পাবেন। এখন আমাদের সঙ্গে থাকার জন্য অনেক ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি: