কম্পিউটারের জনক কে

কম্পিউটারের জনক কে - আপনারা অনেকে হয়তো বা একে অপরকে জিজ্ঞাসা করেন কম্পিউটারের জনক কে? সর্বপ্রথম কম্পিউটার কে আবিষ্কার করেন? কম্পিউটারের জনক কে এটা লিখে অনেকেই গুগলে বা ইউটিউবে সার্চ করে। আপনিও হয়তো আজকে কম্পিউটারের জনক কে এই কথাটি লিখে গুগলের সার্চ করেছেন।

কম্পিউটারের জনক কে

পেজ সূচিপত্রঃ কম্পিউটারের জনক কে

সেজন্য আপনি এই পোস্টের মধ্যে ঢুকেছেন। আজকের এই আর্টিকেলে আলোচনা করব কম্পিউটারের জনক কে? আপনারা যারা কম্পিউটারের জনক কে এর সম্বন্ধে বিস্তারিত জানতে চান তাহলে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

ভূমিকাঃ কম্পিউটারের জনক কে

কে এই সর্বপ্রথম কম্পিউটার আবিষ্কার করেন? আপনাদের মনে নিশ্চয়ই প্রশ্ন আসে? হ্যাঁ তবে প্রশ্ন আশা এটা একটা স্বাভাবিক ব্যাপার। আমাদের মনে সবারই প্রশ্ন জেগে ওঠে কম্পিউটারের জনক কে এবং সে এই সর্বপ্রথম কম্পিউটার আবিষ্কার করেন।

আরো পড়ুনঃ কম্পিউটার ভাইরাস কি

তার সম্পর্কে আমাদের অনেকেরই জানতে ইচ্ছা করে। আজকের এই আর্টিকেলে আমি আপনাদের সাথে আলোচনা করব কম্পিউটারের জনক কে এবং তিনি কোন দেশের নাগরিক তা নিয়ে এই পোস্টে বিস্তারিত আলোচনা করব। তাহলে চলুন দেরি না করে জেনে নিই কম্পিউটারের জনক কে।

কম্পিউটার কাকে বলে

সর্বপ্রথম আমাদেরকে এটা আগে জানতে হবে কম্পিউটার কাকে বলে? এবং কম্পিউটার দিয়ে কি কি কাজ করা হয়? আর কেনই বা ব্যবহার করা হয় কম্পিউটার? এখন আপনাদের সাথে এসব সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। গ্রিক শব্দ কম্পিউট অর্থ হিসাব বা গণনা করা। এই কম্পিউটার থেকে কম্পিউটার শব্দটি ইংরেজি ভাষায় এসেছে।

কম্পিউটারের মাধ্যমে জটিল হিসাব-নিকাশ থেকে শুরু করে স্থির বা চলন্ত ছবি দেখা শব্দ শোনা এবং তথ্য আদান-প্রদান করা যায় তাকে কম্পিউটার বলে। অর্থাৎ সহজ ভাষায় বলতে গেলে যে ইলেকট্রনিক্স যন্ত্র দ্বারা বিভিন্ন হিসাব-নিকাশ ও বিভিন্ন জটিল কাজকে সহজ কলেজে ডিভাইস মাধ্যমে তাকে কম্পিউটার বলে। কম্পিউটারে এসে সাধারণ মানুষজনের অনেক অসুবিধা হাত থেকে বঞ্চিত হয়েছে।

হিসাব-নিকাশ অনেক সহজে করা যায় এই কম্পিউটারের মাধ্যমে। কম্পিউটারে পৃথিবীটাকে আরও সহজে মাঝে নিয়ে গেছে। আমরা কম্পিউটারের মাধ্যমে এক দেশ থেকে আরেক দেশে যোগাযোগ করতে পারি। আবার কম্পিউটার এর মাধ্যমে খুব অল্প সময়ে হিসাব-নিকাশ খুব দ্রুত করতে পারি। কম্পিউটার এখন সব ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

কম্পিউটারের জনক কে

আমরা এখন এই পোস্টে জানব কম্পিউটারের জনক কে। আমাদের সবার মনের মধ্যে জানতে ইচ্ছা করে যে কম্পিউটারের জনক কে তাদেরকে আজকের এই বিষয়ে সম্পূর্ণ বিস্তারিত জানানো হবে যে কম্পিউটারের জনক কে? হাওয়ার্ড অ্যাইকন হচ্ছেন কম্পিউটারের জনক কারণ তিনি সর্বপ্রথম কম্পিউটার আবিষ্কার করেছিলেন।

আরো পড়ুনঃ কম্পিউটারের সুবিধা অসুবিধা

এবার মনে হচ্ছে আপনাদের তাহলে চার্লস ব্যাবেজ কে কেন কম্পিউটারের জনক বলা হয়। আর আপনি কেন বলছেন যে কম্পিউটারের জনক  হাওয়ার্ড অ্যাইকন। এখন আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করব। চার্লস ব্যাবেজ যিনি যান্ত্রিক উপায়ে ব্যবহার করে সংখ্যাও সারণী গণনা করার মাধ্যমে কম্পিউটারের আধুনিক ভার্সন তৈরি করেন।

এমন কম্পিউটার তৈরি করা বিদায় তাকে আধুনিক কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজ স্বীকৃতি দেওয়া হয়। আধুনিক কম্পিউটারের জনক হলো বিজ্ঞানী চার্লস ব্যাবেজ। প্রাগৈতিহাসিক যুগে গণনা যন্ত্র উদ্ভাবন এর বিভিন্ন প্রচেষ্টাকে কম্পিউটারের সূচনা হিসেবে ধারণ করা হয়।

মানুষ প্রাচীনকালে সংখ্যা বোঝার জন্য নানা ধরনের পদ্ধতি ব্যবহার করতেন যেমনঃ ঝিনুক, দড়ির গিট, ইত্যাদি ব্যবহার করতেন গণনার কাজে ব্যবহার করতেন। ডিজিটাল কম্পিউটারের জনক হলেন জন ভন নিউম্যান মার্কিন গণিতবিদ ছিলেন এবং তাকে ডিজিটাল কম্পিউটারের জনক বলা হয়। এবং চার্লস ব্যাবেজ আধুনিক কম্পিউটারের জনক বলা হয়।

কম্পিউটার কত সালে আবিষ্কৃত হয়

আমরা এখন এই পোস্টে জানব কত সালে কম্পিউটার আবিষ্কৃত হয়। আসলে কম্পিউটার প্রথম কত সালে আবিষ্কৃত করা হয় এটি বলা খুব মুশকিল। কারণ এর শাব্দিক অর্থ গণনাকারী। কম্পিউটার আসলে একজন সম্পূর্ণভাবে কেউ আবিষ্কার করতে পারেনি কিন্তু সবারির অবদানে আজকের এই কম্পিউটার তৈরি হয়েছে।

কিন্তু আমার জানামতে কম্পিউটার সর্বপ্রথম ১৯৪২ সালে কম্পিউটার আবিষ্কার করা হয়েছিল। কিন্তু অনেকে অনেক আগে মন্তব্য করতে পারেন কিন্তু এটা ঠিক নেই । কিন্তু এটা জানা গেছে যে আধুনিক কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজ। এবং সর্বপ্রথম কম্পিউটার আবিষ্কার করেন হাওয়ার্ড অ্যাইকন । কম্পিউটারের জনক কে এটা নিয়ে তর্ক থাকতে পারে অনেকেই বলে কম্পিউটারের হবে চার্লস ব্যাবেজ কেউ বলবে হাওয়ার্ড অ্যাইকন।

আরো পড়ুনঃ পুরাতন কম্পিউটার কেনার আগে যা যা দেখার দরকার

মজার বিষয় হলো সর্বপ্রথম কম্পিউটার শব্দটি দ্বারা কোন যন্ত্রকে বোঝাত না। বরং যারা হিসাব নিকাশের কাজ করতো তাদের কম্পিউটার বলা হত। তবে এটা বলবে বেশিরভাগ মানুষ যে কম্পিউটারে আসল জনক হচ্ছে চার্লস ব্যাবেজ। তবে আরেকটি তথ্য আমি আপনাদেরকে জানিয়ে দিই পৃথিবীর প্রথম কম্পিউটার আসে 1945 সালে এবং স্থাপন করা হয় মার্কিন আর্মির রিসার্চ ল্যাবরেটরি তে।

শেষ কথাঃ কম্পিউটারের জনক কে

অনেকে অনেক কথা বলবে এই সম্পর্কে কম্পিউটারের জনক কে। এটা নিয়ে হয়তো অনেকে তর্ক-বিতর্ক লেগে যায় যে কম্পিউটারে চার্লস ব্যাবেজ আবার কেউ বলে হাওয়ার্ড অ্যাইকন । এটা এখনো ভালোভাবে পরিষ্কার করে জানা যায়নি যে কম্পিউটারের জনক কে। আজকের এই আর্টিকেলে আমি আপনাদের সাথে কম্পিউটারের জনক কে এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।

আশা করি আমি আপনাদের মোটামুটি ধারনা দিতে পেরেছি কম্পিউটারের জনক কে এই সম্পর্কে। আপনারা যারা এখনো বুঝতে পারেনি। তাহলে এই পোস্টটি আবার মনোযোগ সহকারে পড়ুন। এবং এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অনেক ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি: