অস্থিরতা দূর করার উপায়

অস্থিরতা দূর করার উপায় - প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা অস্থিরতা দূর করার উপায় সম্পর্কে আলোচনা করব। অস্থিরতা আমাদের জীবনে একটি অনেক খারাপ বিষয়। বিভিন্ন রকম কারণে আমাদের অস্থির লাগে। তাই আজকের এই আর্টিকেলে আমরা অস্থিরতা দূর করার উপায় সম্পর্কে আলোচনা করব। আশা করি আপনি অস্থিরতা দূর করার উপায় সম্পর্কে আমাদের এই আর্টিকেল থেকে জানতে পারবেন।

অস্থিরতা দূর করার উপায়

সূচিপত্রঃ অস্থিরতা দূর করার উপায়

আপনি যদি অস্থিরতা দূর করার উপায় সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্ট জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন দেরি না করে অস্থিরতা দূর করার উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক।

ভূমিকাঃ অস্থিরতা দূর করার উপায়

অনেক সময় আমাদের মনের ভেতরে অস্থিরতা তৈরি হয় সেই সময় আমাদের কোন কিছুই ভালো লাগে না এবং কোনো কিছুতেই শান্তি পায় না। কোনো কাজে মনোযোগ বসে না। সব কথায় বিরক্ত লাগে অসহ্য লাগে। তাই আমাদের মধ্যে অনেকেই আছে যারা এরকম অবস্থা থেকে বের হতে চাই। আজকের এই আর্টিকেল তাদের জন্যই।

আরো পড়ুনঃ ফর্সা হওয়ার ডাক্তারি ক্রিম

আজকের আর্টিকেল আমরা অস্থিরতা দূর করার বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব। আপনার যদি এরকম মনের ভেতরে অস্থির মনে হয় তাহলে আপনি কি করলে এই সমস্যা থেকে বের হতে পারবেন সেই বিষয়গুলো আপনাদের জানাবো। তো চলুন আর কথা না বাড়িয়ে অস্থিরতা দূর করার উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক।

অস্থিরতা কেন হয়

অনেক সময় অতিরিক্ত দুশ্চিন্তা করার ফলে এবং একটি বিষয় নিয়ে অতিরিক্ত ভাবার ফলে আমাদের মনের ভেতরে অস্থিরতা তৈরি হয়। বেশিরভাগ সময় কোন বিষয় নিয়ে দুশ্চিন্তা করলে এ সমস্যা বেশি দেখা যায়। মনের ভেতর কেমন কেমন করে। কোন কিছুই ভালো লাগেনা। কোন কিছুতেই শান্তি পায় না। কোন কাজে মন বসে না। আশেপাশের সবকিছু অসহ্য লাগে।

এরকম হওয়ার ফলে অনেক চিন্তা-ভাবনা করার পরেও এ সমস্যাটি কেন হচ্ছে তার কোন হাল করা যায় না। যার কারণে অস্থিরতা আরো বেড়ে যায় এবং প্রচন্ড পরিমানে রাগ উঠে। যার ফলে বুক ধরফর করে এবং বিভিন্ন রকম সমস্যা দেখা দেয়। সাধারণত অতিরিক্ত চিন্তা করার ফলে এরকম সমস্যা দেখা দেয়। আপনি যদি এই সমস্যার সমাধান পেতে চান।

তাহলে আমাদের এয়ারটিকেল সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন। আশা করি সম্পূর্ণ আর্টিকেল পড়লে আপনার এ ধরনের সমস্যা থেকে বের হতে পারবেন খুব সহজেই। আমরা আজকের এই আর্টিকেলে অস্থিরতা দূর করার উপায় এর সাথে মনের অস্থিরতা দূর করার দোয়া এবং আমল সম্পর্কে আলোচনা করব।

অস্থিরতা দূর করার উপায়

অনেক সময় আমরা অল্প সময়ের জন্য অতিরিক্ত অস্থিরতায় ভুগী। যার কারণে শারীরিক বিভিন্ন রকম সমস্যা দেখা দেয়। এটির প্রধান কারণ হলো অতিরিক্ত কোন বিষয় নিয়ে দুশ্চিন্তা করা। আপনি যদি মানসিক অস্থিরতা দূর করার উপায় খুঁজে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। তো চলুন মানসিক অস্থিরতা দূর করার উপায় গুলো জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ ত্বক রূপচর্চায় খেজুরের উপকারিতা

১। আপনার যদি এরকম সমস্যা দেখা দেয় তাহলে প্রথমে রিল্যাক্স করুন। নাক দিয়ে ধীরে ধীরে গভীর শ্বাস নিন এবং ভেতরের সব খালি জায়গা বাতাসে ভরে ফেলল। এরপরে অল্পক্ষণের জন্য আটকে রাখুন তারপর মুখ দিয়ে ধীরে ধীরে ছেড়ে দিন। এভাবে কয়েক বার করুন।

২। যদিও এই সময় অনেক কিছু করতে ইচ্ছা করে না তবুও ইচ্ছার বিরুদ্ধে গিয়ে গান শোনা কোরআন তেলাওয়াত শোনা অথবা কবিতা পড়া বই পড়া আপনার কাজ করতে ভালো লাগে সেগুলো করার চেষ্টা করুন তাতে আপনার মনটা অনেক ভালো হতে পারে।

৩। আপনার মনের ভেতর অস্থিরতা তৈরি হলে আপনার পুরনো দিনের ফেলে আসা মজার মজার স্মৃতি গুলো মনে করুন। যার জন্য আপনি চোখ বন্ধ করুন এবং সেই সময়ে ফিরে যান এবং আপনার পুরাতন বন্ধু-বান্ধব এবং নিজেকে সেখানে অনুভব করুন।

৪। অস্থিরতা দূর করার জন্য একটি গুরুত্বপূর্ণ কাজ করতে পারেন সেটি হল উল্টোদিক থেকে গণনা শুরু করতে পারেন। যেটির মধ্যে প্রথমে 100 থেকে শুরু করুন।

৫। আপনার যে বিষয়ে অস্থিরতা হচ্ছে অথবা এরকম সমস্যা যে কারণে হচ্ছে আপনার অতি আত্মীয় অথবা নিকটতম কোন ব্যক্তির সাথে এরকম সমস্যা টি শেয়ার করুন। এ সমস্যা শেয়ার করার ফলে আপনার অস্থিরতা অনেকটাই কমে যাবে।

৬। আপনার যদি অস্থিরতা তৈরি হয় তাহলে কখনো নিজেকে একা করে নিবেন না সবার মাঝে থেকে কোথাও একা থাকবেন না এতে করে আরো অস্থিরতা বেড়ে যায়। এরকম সমস্যা হলে আপনি সবার মধ্যেই থাকার চেষ্টা করবেন। যদি পারেন তাহলে বাইরে এসে প্রকৃতি দেখুন হাঁটাচলা করুন এবং ঘুরাফেরা করুন।

৭। আপনার যদি কোন একটি নির্দিষ্ট বিষয় নিয়ে অস্থিরতা তৈরি হয় তাহলে সেই বিষয়টি সমাধান করার চেষ্টা করুন। যার কারণে প্রথমে আপনার প্রধান সমস্যাটি বের করুন এরপরে সেটি সমাধান করে ফেলুন।

৮। এমন সমস্যার কারণে অস্থিরতা তৈরি হতে পারে যে সমস্যার সহজ সমাধান করা যায় না অথবা একবার সমাধান করা যাবে না। তাহলে আপনাকে সে সমস্যার সাথে মানিয়ে নেওয়ার চেষ্টা করতে হবে।

৯। অস্থিরতা যদি সবসময় আপনার মাথায় চলে আসে এবং একটি বিষয় নিয়ে যেকোন সময় চিন্তা করতে থাকেন তাহলে এতে আপনার সময় নষ্ট হবে এবং আপনার মানসিক সমস্যার হবে। যার ফলে আপনি একটি সময় ঠিক করবেন যে সময় আপনি আপনার চিন্তা গুলো করবেন।

১০। যদি কোন একটি নির্দিষ্ট ব্যক্তির কারণে এরকম অস্থিরতা তৈরি হয় তাহলে সে ব্যক্তির সাথে সরাসরি কথা বলে সমস্যার সমাধান করার চেষ্টা করুন।

১১। অস্থিরতা দূর করার জন্য প্রতিদিন হালকা পরিমাণে ব্যায়াম করুন এবং নিয়মিত হাঁটাচলা করুন।

১২। ভবিষ্যতে কি হবে তা নিয়ে অনেকেই অধিক পরিমাণে দুশ্চিন্তা করে যার ফলে মানসিক অস্থিরতা বেড়ে যায়। তাই ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তা না করে পরিকল্পনা করুন। এবং সে অনুযায়ী চলার চেষ্টা করুন।

মনের অস্থিরতা দূর করার দোয়া ও আমল

বিভিন্ন রকম সমস্যার কারণে আমাদের মনের ভেতরে অনেক সময় অস্থিরতা তৈরি হয়। সাধারণত এটিকে মানসিক ব্যাধি বলা হয়। আপনি যদি ইসলামের দিক নির্দেশনা মেনে চলেন তাহলে আপনি সহজেই অস্থিরতা থেকে দূর হতে পারবেন। তার জন্য আপনাকে কিছু আমল করতে হবে। তাহলে চলুন মনের অস্থিরতা দূর করার দোয়া ও আমল গুলো জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ ভিটামিন ই ক্যাপসুল দাম

আল্লাহর যিকির করা - অস্থিরতা দূর করার উপায়

আল্লাহ তাআলার জিকির করলে মনের ভেতরে একটি প্রশান্তির তৈরি হয়। কেননা মুমিন এবং মুসলমান এর অন্তরে খোরাক হলো এবং ইবাদত কোরআন তেলাওয়াত ইত্যাদি। মহান আল্লাহ তায়ালা এ বিষয়ে বলেছেন, " যারা বিশ্বাস করেছে এবং আল্লাহর স্মরণে যাদের অন্তর প্রশান্ত হয়। জেনে রাখ আল্লাহর স্মরণে মানুষের অন্তর প্রশান্ত হয়"(সূরা রাদঃ আয়াত ২৮)

কোরআন তেলাওয়াত করা অথবা শোনা - অস্থিরতা দূর করার উপায়

আপনার মনের ভেতরে যদি অতিরিক্ত অস্থিরতা তৈরি হয় তাহলে আপনি কোরআন তেলাওয়াত করতে পারেন। কোরআন তেলাওয়াত করার ফলে অন্তরের ভেতর একটি প্রশান্তি আসে। অথবা আপনি যদি কোরআন তেলাওয়াত করতে না পারেন তাহলে কোরআন তেলাওয়াত শুনতে পারেন। যার ফলে আপনার অস্থিরতা দূর হবে।

এ বিষয়ে আল্লাহ তা'আলা বলেন, " আমি কোরআনে এমন বিষয় নাযিল করি যা রোগের সুচিকিৎসা এবং মুমিনের জন্য রহমত গুনাহগারদের তো এতে শুধু ক্ষতি বৃদ্ধি পায়"(সূরা বনী ইসরাঈলঃ আয়াত ৮২)

নামাজে মনোযোগী হওয়া -  অস্থিরতা দূর করার উপায়

আপনার মনের ভেতরে যদি অস্থিরতা তৈরি হয় তাহলে আপনি নামাজে মনোযোগী হওয়ার চেষ্টা করুন। কারণ মনের অস্থিরতা দূর করার অন্যতম একটি উপায় হলো নামাজ। আপনি যদি আল্লাহ তালাকে খুশি করার জন্য মনোযোগ সহকারে নামাজ পড়েন তাহলে আপনার মনের অস্থিরতা দূর হবে।

এ বিষয়ে বলেন, " নিষ্ঠুর মানুষ ভীরুরূপে সৃজিত হয়েছে যখন তাকে অনিষ্ট স্পর্শ করে, তখন সে হা হুতাশ করে। আর যখন কল্যাণপ্রাপ্ত হয় তখন কৃপণ হয়ে যায়। তবে তারা স্বতন্ত্র যারা নামায আদায়কারী। যারা তাদের নামাজ সর্বক্ষণিক কায়েম করে"।(সূরা মাআরিজঃ আয়াত ১৮-২৩)

শেষ কথাঃ অস্থিরতা দূর করার উপায়

প্রিয় পাঠকগণ আপনারা যারা অস্থিরতা দূর করার উপায় সম্পর্কে জানতে চেয়েছিলেন তাদের জন্য উপরে এই সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আশা করি আপনি আমাদের এই আর্টিকেল পড়ে অস্থিরতা দূর করার উপায় সম্পর্কে জানতে পেরেছেন। যদি ভালোমতো না জেনে থাকেন তাহলে অনুরোধ জানাচ্ছি সম্পূর্ণ মনোযোগ সহকারে আবার পড়তে। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।  

পোষ্ট ক্যাটাগরি: