ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয়

ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয় - প্রিয় পাঠক আপনি কি ওয়েবসাইট খোলার নিয়ম বা ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয় এবং ওয়েবসাইট খুলতে কি কি লাগে ও ওয়েবসাইট খুলতে কত টাকা লাগে সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান।

ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয়

সূচীপত্রঃ ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয়

অনলাইনে একটি ওয়েবসাইট তৈরি করে টাকা আয় করা যায়। এ কথা হয়তো আপনারা সকলেই জানেন। আপনি চাইলেই যেকোনো সময়ে একটি ওয়েবসাইট তৈরি করে টাকা আয় করতে পারবেন। 

এছাড়াও বর্তমানে পোর্টফোলিও ওয়েবসাইটের চাহিদাও অনেক বেশী। বিশেষ করে আপনি যদি অনলাইনে মার্কেটপ্লেসে কাজ করতে চান সেক্ষেত্রে একটি পোর্টফলিও ওয়েবসাইট থাকা বাঞ্চণীয়।

অনলাইনে ডোমেইন ও হোস্টিং ক্রয় করে আপনি চাইলেই একটি ওয়েবসাইট বানিয়ে নিতে পারবেন। ওয়েবসাইট তৈরি করার জন্য আপনি Wix, blogger বা wordpress এর মাধ্যমে বানাতে পারবেন। আপনি যদি চান একটি ওয়েবসাইট তৈরি করবেন তাহলে আমাদের পোষ্টটি আপনার জন্য। আমরা A to Z বিস্তারিত ভাবে দেখাবো কিভাবে আপনি ওয়েবসাইট বানাবেন। 

টেক প্রিয় বন্ধুরা, আমাদের আজকের আর্টিকেলে জানবো কিভাবে আপনি একটি ওয়েবসাইট তৈরি করবেন বা ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয়। আমরা আজকে শুধু হোস্টিং ছাড়া ডোমেইন দিয়ে কিভাবে ওয়েবসাইট বানাবেন সেটা দেখাবো। হোস্টিং ছাড়া আপনি ব্লগারে ওয়েবসাইট বানিয়ে নিতে পারবেন। চলুন তবে বিস্তারিত জেনে নিই ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয় সে সম্পর্কে বিস্তারিতঃ

ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয়

মূলত ব্লগারে একটি ওয়েবসাইট তৈরি করতে ডোমেইন এর প্রয়োজন হয়। যদি আপনার কাছে ডোমেইন ক্রয়ের টাকা না থাকে তাহলে আপনি চাইলে ব্লগারের সাবডোমেইন দিয়ে ফ্রি ওয়েবসাইট বানাতে পারবেন। অনেকেই আবার হয়ত জানেন না যে ডোমেইন কি? 

ইন্টারনেটে সব কিছু নির্দিষ্ট একটা আইপি কেন্দ্রিক হয়ে থাকে। আমরা আমাদের ব্রাউজারে যে আইপিটি লিখে সার্চ করবো সেটাই আমাদের সামনে চলে আসবে। 

আইপি গুলো ডোমেইন এড্রেস সিস্টেমে রাখা হয়ে থাকে। যেমন- ওয়েবসাইট URL এটার সাথে টপ লেভেল ডোমেইন যেমন-. com /.net/. xyz ইত্যাদি যুক্ত করতে হয়। টপ লেভেল ডোমেইনে সিকিউরিটি সিস্টেম অনেক উন্নত মানের হয়ে থাকে। তাই আপনাকে টপ লেভেল ডোমেইন দিয়ে এটাকে সিকিউরিটি সম্পন্ন করে নিতে হবে।

আরো পড়ুনঃ কোটি টাকা আয় করার উপায়

ব্লগারে ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগবে

ব্লগারে ওয়েবসাইট তৈরি করতে একটি ডোমেইন ক্রয় করতে হবে আপনাকে। আপনি চাইলে এটা যেকোনো ওয়েব হোস্টিং কোম্পানির ওয়েবসাইট থেকে কিনে নিতে পারবেন। আপনি চাইলে ওয়েবহোস্ট বিডি থেকেও একটি ডোমেইন ক্রয় নিতে পারবেন। 

ব্লগারে ওয়েবসাইট তৈরি করার নিয়ম

ব্লগারে ওয়েবসাইট তৈরি করা অনেকটাই সহজ। আপনারা যারা ব্লগারে ওয়েবসাইট তৈরি করতে চান তারা নিচের নিয়ম অনুযায়ী একটি ওয়েবসাইট বানাতে পারবেন। 

১ম ধাপ- ব্লগারে ওয়েবসাইট বানানোর জন্য আপনাকে প্রথমে এই লিংকে যেতে হবে। বা আপনি চাইলে (blogger.com) লিংক টি লিখে ঢুকতে হবে। 

২য় ধাপ- লিংকে প্রবেশের পর নিচের স্কিনশট এর মত একটি পেজ ওপেন হবে। এখানে দেয়া খালি বক্সে আপনাকে আপনার ব্লগের টাইটেল নাম টি লিখতে হবে ও নেক্সট বাটনে ক্লিক করতে হবে। 

ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয়

৩য় ধাপ- এবার আপনাকে আপনার ব্লগার সাইটের এড্রেসটি লিখতে হবে। এখানে, ইউনিক এড্রেস লিখতে যেটা পূর্বে কেউ ব্যবহার করেনি। এড্রেস লেখার পরে Next বাটনে ক্লিক করতে হবে।

ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয়

৪র্থ ধাপ- এবার আপনার আইডি এর নাম লিখতে হবে। আপনি পোষ্ট করার পর আপনার যে প্রোফাইল হবে সেটার নাম দিতে হবে। 

এ পর্যন্ত কাজ করে সম্পন্ন করলে আপনার ব্লগার সাবডোমেইনে একটি ওয়েবসাইট তৈরি হয়ে গেছে। আপনি যদি আপনার দেয়া এড্রেস বারটির সাথে .blogspot লিখে ব্রাউজারে লিখেন তাহলে আপনার সাইটটি চলে আসবে। যেহেতু আমরা কাস্টম ডোমেইন এর মাধ্যমে ওয়েবসাইট তৈরি করবো এজন্য এবার আপনাকে কাস্টম ডোমেইনটি যুক্ত করে নিতে হবে।

আরাে পড়ুনঃ বিটকয়েন একাউন্ট খোলার নিয়ম

ব্লগারে কাস্টম ডোমেইন এড করার নিয়ম

আপনি চাইলে যেকোনো ওয়েব হোস্টিং এর সাইট থেকে ডোমেইন কিনে নিতে পারেন। আপনার ক্রয় করা ডোমেইন এর সাথে ব্লগার সাইটটি রিডাইরেক্ট হয়ে যাবে। আপনার ডোমেইন ক্রয় করা হয়ে গেলে আবার Blogger.com এ চলে যান। এরপরে নিচের ধাপ গুলো অনুযায়ী কাজ করুনঃ 

১ম ধাপ- ব্লগারে কাস্টম ডোমেইন এড করার জন্য প্রথমে সেটিং এ যেতে হবে। এর পরে কাস্টম ডোমেইন নামে একটি অপশন পাবেন সেখানে ক্লিক করুন। 

ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয়

২য় ধাপ- এরপরে খালি বক্সে আপনার ক্রয়কৃত ডোমেইনের এড্রেসটি লিখুন। অবশ্যই খেয়াল রাখবেন প্রথমে www দিতে। এরপরে সেভ অপশনে ক্লিক করুন। 

৩য় ধাপ- এবার এটি সেভ হবে না। আপনার সামনে ডোমেইন ভেরিফাই করতে বলবে। এখান থেকে ভালো করে দেখে ০৪ টি জিনিস আপনাকে কপি করে নিতে হবে তা হলো - 

  • CNAMEs
  • Name
  • Destination

এখান থেকে প্রতিটি রেকর্ড কপি করতে হবে ব্রাকেট পর্যত্ন। যেমন- www, ghs.google.com, m3xhvb3xdsls, gv-mqztxtd3azibqu.dv.googlehosted.com এভাবে। 

ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয়

৪র্থ ধাপ- এবার আপনার ডোমেইন এ প্রবেশ করতে হবে। আপনি যেখান থেকেই ডোমেইন কিনুন না কেন লগ ইন করলে দেখতে পাবেন ম্যানেজ ডোমেইন অপশন রয়েছে। সেখান থেকে Manage DNS অপশনে ক্লিক করভেন। এর পরে নিচের মত একটি পেজ দেখতে পাবেন। 

ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয়

৫ম ধাপ- এখানে রেকর্ড গুলাে যুক্ত করতে হবে। নিচের মতো করে DNS গুলোকে যুক্ত করে দিন। 

ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয়

আপনি যদি এভাবে না পারেন তাহলে লাইভ চ্যাটে আপনার ডিএনএস এর এড্রেসগুলো দিলে তারাই করে দিবে। এরপরে আবার ব্লগার থেকে ডোমেইন এড্রেস লিখে সেভ দিলেই আপনার কাস্টম ডোমেইন এড হয়ে যাবে।

আরো পড়ুনঃ নতুন নিয়মে ট্রেনের টিকিট কাটার নিয়ম

ওয়েবসাইটে থিম আপলোড করবেন যেভাবে

আপনার ওয়েবসাইট তো তৈরি হয়ে গেল। এবার আপনাকে একটি থিম এর মাধ্যমে সাইটকে আরো বেশী আকর্ষণীয় করে তুলতে হবে। আপনার ওয়েবসাইট যে রিলেটেড বানাবেন সে রিলেটেড অনেক থিম আপনি theme forest, gooyaabitemplates, soratemplates, btemplates, bloggertemplate ওয়েবসাইটে পেয়ে যাবেন। পছন্দ অনুযায়ী ফ্রি ও পেইড থিম নিতে পারবেন। এরপরে সেটাকে আনজিপ করে ব্লগারের থিম অপশনে ঢুকতে হবে। 

ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয়

এরপরে Restore ক্লিক করে আপনার ডাউনলোড করা থিমটি সিলেক্ট করে দিন। এবার আপনি নিজের মতো করে লেআউট এর মাধ্যমে কাস্টমাইজ করে নিতে পারবেন। আপনার ওয়েবসাইট তৈরি হিয়ে যাবে মুহুর্তের মধ্যে।

ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয়

শেষ কথা

অনেকেই জানতে চান কিভাবে ওয়েবসাইট তৈরি করতে হয়। এক্ষেত্রে আশা করি আজকের এই ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয় পোষ্টটি আপনাদের জন্য যথেষ্ট হবে। এরপরেও যদি আপনার বুঝতে কোথাও সমস্যা হয়ে থাকে তাহলে মন্তব্য এর মাধ্যমে আমাদের জানাতে পারেন। ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয় লেখাটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি:

এখানে আপনার মতামত দিন

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)