ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

ডিজিটাল মার্কেটিং শেখার উপায় - প্রিয় পাঠক আপনি কি ডিজিটাল মার্কেটিং শেখার উপায় খুঁজছেন? কিন্তু কোথা থেকে ডিজিটাল মার্কেটিং শিখবেন তার কোনো সঠিক তথ্য পাচ্ছেন না। তবে, আপনি আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়তে পারেন।

ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

সূচীপত্রঃ ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

কারণ আজ আমরা আপনাদের সাথে ডিজিটাল মার্কেটিং শেখার উপায় বিস্তারিতভাবে আলোচনা করব। যাতে করে আপনি সঠিক জায়গা থেকে সঠিক নিয়মে ডিজিটাল মার্কেটিং শিখতে পারেন। তবে চলুন জেনে আসি ডিজিটাল মার্কেটিং শেখার উপায় সম্পর্কে।

আমাদের আজকের আর্টিকেলের আলোচ্য বিষয় হচ্ছেঃ ডিজিটাল মার্কেটিং শিখতে কতদিন লাগে, ডিজিটাল মার্কেটিং কি, ডিজিটাল মার্কেটিং কোর্স, ডিজিটাল মার্কেটিং শেখার উপায়, ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব, ডিজিটাল মার্কেটিং কি এবং কেন, ডিজিটাল মার্কেটিং ক্যারিয়ার, মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং, মোবাইল দিয়ে কি ডিজিটাল মার্কেটিং করা যায়, ডিজিটাল মার্কেটিং করে কত টাকা আয় করা যায়।

আরো পড়ুনঃ ফেসবুক পেজ মনিটাইজ করার নিয়ম

ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

আপনি যদি একজন ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট হতে চান তাহলে অব্যশই আপনাকে ডিজিটাল মার্কেটিং এর ব্যাসিক থেকে অ্যাডভান্সড শিখতে হবে। আপনি এখন নিশ্চয়ই ভাবছে কিভাবে আমি ডিজাটাল মার্কেটিং শিখব। 

আপনার চিন্তার কোনো কারণ নেই কারণ আজ আমি আপনাদের সাথে ডিজিটাল মার্কেটিং শেখার উপায় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব। যাতে করে আপনিও হয়ে ওঠতে পারেন একজন ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট। 

ডিজিটাল মার্কেটিং কি

ডিজিটাল মার্কেটিং হচ্ছে কোনো পণ্য বা সেবা বিক্রির মাধ্যেম যা ইন্টারনেট এবং অনলাইন ভিত্তিক যেমন কম্পিউটার, মোবাইল ফোন এবং অন্যান্য ডিজিটাল মিডিয়া এবং প্ল্যাটফর্মগুলি পণ্য ও পরিষেবার প্রচারের জন্য ব্যবহার করা হয়। সহজ ভাষায় বলতে গেলে অনলাইনের মাধ্যমে কোনো পণ্য বাস সেবা বিক্রির মাধ্যেমকেই ডিজিটাল মার্কেটিং বলা হয়। 

ডিজিটাল মার্কেটিং কত প্রকার ও কি কি

ডিজিটাল মার্কেটিং প্রধানত দুই প্রকার (১) অনলাইন মার্কেটিং (২) অফলাইন মার্কেটিং 

অনলাইন মার্কেটিং কি

অনলাইন অর্থাৎ ইন্টারনেট ব্যবহার করে যেসব পণ্য বা সেবার মার্কেটিং করা হয় তাকে অনলাইন মার্কেটিং বলা হয়। যেমনঃ এসইও, কন্টেন্ট মার্কেটিং, এসইও, সোশ্যাল মিডিয়া মার্কেটিং, বুস্টিং, পে-পার-ক্লিক ইত্যাদি।

অফলাইন মার্কেটিং কি

অনলাইন বা ইন্টারনেট প্রযুক্তি ছাড়াই যেসব মার্কেটিং করা হয় তাকে অফলাইন মার্কেটিং বলে। যেমনঃ- টিভি বিজ্ঞাপন, রেডিও মার্কেটিং, ফোন মার্কেটিং, প্রিন্ট অ্যাডস, বিলবোর্ড অ্যাডস ইত্যাদি।

কিভাবে ডিজিটাল মার্কেটিং শিখব

আপনি বিভিন্ন ভাবে ডিজিটাল মার্কেটিং শিখতে পারেন। যেমন ইউটিউবের ফ্রি ভিডিও দেখে ডিজাটাল মার্কেটিং শিখতে পারবেন অথবা কোন একটি আইটি প্রতিষ্ঠান থেকে ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন। কি কি উপায়ে ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন চলুন একনজরে দেখে আসি।

ইউটিউবে ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

আপনি যদি কোন টাকা-পয়সা ছাড়াই ডিজিটাল মার্কেটিং শিখতে চান তবে আপনার জন্য ইউটিউব হচ্ছে ডিজিটাল মার্কেটিং শেখার সেরা উপায়। কারণ ইউটিউবে অনেক ডিজিটাল এক্সপার্ট আছেন তারা ডিজিটাল মার্কেটিং বিষয়ে নিয়মিত ডিজিটাল মার্কেটিং রিলেটেড টিউটরিয়াল ভিডিও আপ্লোড করে থাকেন সাধারণ মানুষদের শেখানোর জন্য। 

কয়েকটি সেরা ডিজিটাল মার্কেটিং ইউটিউব চ্যানেল আমরা আপনাদের সাজেস্ট করছি। আশা করি এই চ্যানেলগুলো অনুসরণ করলে আপনি ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন।

আরো পড়ুনঃ বিটকয়েন একাউন্ট খোলার নিয়ম

ডিজিটাল মার্কেটিং শেখার জন্য সেরা ইউটিউব চ্যানেল

১। WsCube Tech ২। Outsourcing BD Institute by Golzer ৩। eshikhon ৪। iT House Digital Marketing ৫। Online Live Class BD ৬। Creative IT Institute ৭। Ordinary IT 

অনলাইন কোর্সের মাধ্যেমে ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

আপনারা যারা বাড়িতে বসে ডিজিটাল মার্কেটিং শিখতে চাচ্ছে তাদের জন্য আজকের পোস্টের এই অংশ খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশে অনেক আইটি প্রতিষ্ঠান আছে তারা অনলাইনের মাধ্যেমে ডিজিটাল মার্কেটিং কোর্স করিয়ে থাকে এবং ডিজিটাল মার্কেটিং বিষয়ে দক্ষ করে তোলেন। 

তাহলে জেনে নিন বাংলাদেশের সেরা ডিজিটাল মার্কেটিং শেখায় এমন কয়েকটি আইটি প্রতিষ্ঠানের নাম। ক্রিয়েটিভ আইটি ইন্সটিউট, অর্ডিনারি আইটি, ই-শিখন, ইন্সট্রাকটর, আইটি বাড়ি, ডব্লিওএস্কিউব টেক, আইটি হাউজ ইত্যাদি। 

এখানে ডিজিটাল মার্কেটিং শেখানোর পাশাপাশি অন্যান্য স্কিল অর্জন করা সম্ভব। আপনাদের বাজেটের মধ্যে এখান থেকে আপনারা ডিজিটাল মার্কেটিং অনলাইন কোর্স করতে পারবেন। 

অফলাইনে ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

আপনারা যারা অফলাইনে অর্থাৎ কোনো আইটি প্রতিষ্ঠান থেকে ডিজিটাল মার্কেটিং শিখতে চাচ্ছন তারা আপনাদের এলাকায় বা জেলা শহরে দেখবেন বিভিন্ন কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র বা আইটি প্রতিষ্ঠান দেখবেন সেখানে ডিজিটাল মার্কেটিং সহ বিভিন্ন ধরনের কোর্স করিয়ে থাকে আপনারা সেখানে ভর্তি হয়ে কোর্স সম্পন্ন করবেন।

তাহলে আপনি পরিপূর্ণভাবে ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন। কয়েকটি আইটি প্রতিষ্ঠানের নাম ক্রিয়েটিভ আইটি ইন্সটিউট, অর্ডিনারি আইটি, ই-শিখন, ইন্সট্রাকটর ইত্যাদি। 

ডিজিটাল মার্কেটিং কোর্সে কি কি শেখানো হবে?

আপনারা ডিজিটাল মার্কেটিং কোর্স করতে আগ্রহী তারা অনেকেই জানতে চেয়েছেন ডিজিটাল মার্কেটিং কোর্সে ভর্তি হলে আমরা কি কি শিখতে পারব।

তাহলে জেনে নিন আপনি ডিজিটাল মার্কেটিং কোর্স করলে কি কি শিখবেন। (১) এসইও (২) কন্টেন্ট মার্কেটিং (৩) ভিডিও মার্কেটিং (৪) সোশ্যাল মিডিয়া মার্কেটিং (৫)ই-মেইল মার্কেটিং (৬) ডিজিটাল মার্কেটিং অ্যানালাইটিক্স টুলস

এসইও - ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

এসইও হচ্ছে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন। ডিজিটাল মার্কেটিং এর প্রধান গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে এসইও। এসইও এর কাজ হচ্ছে কোন একটি ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনের সকল নিয়ম মেনে গুগল বা অন্যান্য সার্চ ইঞ্জিনের প্রথম পেইজে দেখানোই মূল কাজ। 

এসইও এর মাধ্যমে কোন ধরনের টাকা পয়সা ছাড়াই নির্দিষ্ট কাস্টমারের কাছে পণ্য বা সেবা বিক্রি করা সম্ভব। গুগল এডস এর মাধ্যেমে বিজ্ঞাপন প্রচার করতে হয়। ডিজিটাল মার্কেটিং শিখতে গেলে আমি আপনার এসইও সম্পর্কে জানা উচিত।

কন্টেন্ট মার্কেটিং - ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

প্রতিটি পণ্য বা সেবা বিক্রির জন্য কনটেন্ট গুরুত্বপূর্ণ। এটি এসইও, সোশ্যাল মিডিয়া মার্কেটিং, বা ইমেল মার্কেটিং যাই হোক না কেন, বিভিন্ন ডিজিটাল প্লাটফর্মে কন্টেন্ট খুবই গুরুত্বপূর্ণ। তবে বেশীরভাগ ডিজিটাল মার্কেটাররা নিজেদের একটি ওয়েবসাইট তৈরি করে সেখানে বিভিন্ন কন্টেন্ট আপ্লোড করে পণ্য বা সেবার প্রমোশন করে।

ভিডিও মার্কেটিং - ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

ভিডিও কন্টেন্টের মাধ্যেমে যেসব পণ্য বা সেবা প্রচার করা হয় সেটাই ভিডিও মার্কেটিং। বর্তমানে ভিডিও মার্কেটিং এর সেরা একটি প্ল্যাটফর্ম হচ্ছে ইউটিউব। অনেকেই ইউটিউবের ভিডিওর মাধ্যেমে পণ্যর প্রচার করে থাকেন। 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং - ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

সামাজিক যোগাযোগ মাধ্যেম সাইটের মাধ্যেমে প্রডাক্ট বা সেবার প্রমোশনই হচ্ছে সোশ্যাল মিডিয়া মার্কেটিং। এখানে বেশীরভাগ ডিজিটাল মার্কেটার বিজ্ঞাপন প্রচার করে থাকেন। ফেসবুক, টুইটার, লিংকডিন, পিন্টারেস্ট, ইউটিউব সেরা সোশ্যাল মিডিয়া মার্কেটিং প্ল্যাটফর্ম।

ই-মেইল মার্কেটিং - ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

অনেকগুলো ই-মেইল অ্যাড্রেস একসাথে সংগ্রহ করে নির্দিষ্ট কাস্টমারের কাছে ই-মেইল করার মাধ্যেমই হচ্ছে ই-মেইল মার্কেটিং। ই-মেইল মার্কেটিং করতে হলে আপনাকে প্রচুর টার্গেটেড ই-মেইল অ্যাড্রেসের প্রয়োজন হবে।

আরো পড়ুনঃ ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয়

ডিজিটাল মার্কেটিং অ্যানালাইটিক্স টুলস

ডিজিটাল মার্কেটিং করতে হলে আপনার বেশ কিছু মার্কেটিং অ্যানালাইটিক্স টুলস লাগবে সেগুলো হলোঃ ক্যানভা, উবারসাজেস্ট্, স্যামরাস, এএইচরাফস ইত্যাদি। 

ফ্রিতে ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

আপনারা যারা ডিজিটাল মার্কেটিং শেখার উপায় খুজছেন তারা ইউটিউবে ডিজিটাল মার্কেটিং লিখে সার্চ করলেই অনেক বাংলা ডিজিটাল মার্কেটিং কোর্স আসবে আপনারা সেখান থেকে ডিজিটাল মার্কেটিং ফ্রি-তেই শিখে নিতে পারবেন। 

ডিজিটাল মার্কেটিং বাংলা কোর্স

আপনি ইউটিউবে অনেক ডিজিটাল মার্কেটিং বাংলা কোর্স পেয়ে যাবেন। আর যদি আইটি প্রতিষ্ঠান থেকে ডিজিটাল মার্কেটিং শিখতে চান তবে আপনি ক্রিয়েটিভ আইটি ইন্সটিউট, অর্ডিনারি আইটি, ই-শিখন, ইন্সট্রাকটর ইত্যাদি আইটি প্রতিষ্ঠান থেকে ডিজিটাল মার্কেটিং বাংলা কোর্স শিখতে পারবেন। 

ডিজিটাল মার্কেটিং শিখতে কতদিন লাগে

ডিজিটাল মার্কেটিং শিখতে ২ মাস থেকে ৩ মাস সময় লাগতে পারে। আপনি যদি রেগুলার কাজ শিখেন তাহলে এর কম সময়ও লাগতে পারে। 

ডিজিটাল মার্কেটিং আয় কেমন

ডিজিটাল মার্কেটিং আয় কেমন এটা নির্ভর করে আপনার কাজের উপরে। তবে বাংলাদেশে অনেক ডিজিটাল মার্কেটার আছে তারা মাসে ২ লাখ থেকে ৩ লাখ টাকার বেশী আয় করে ডিজিটাল মার্কেটিং কাজ করে। 

ডিজিটাল মার্কেটিং ক্যারিয়ার

আপনি ডিজিটাল মার্কেটিং ক্যারিয়ার হিসেবে নিতে পারেন। কারণ ডিজিটাল মার্কেটিং এমন একধরনে কাজে সেক্টর যা প্রত্যেক ছোট-বড় কোম্পানির প্রয়োজন হয়। 

ডিজিটাল মার্কেটিং ফ্রিল্যান্সিং

আপনি ডিজিটাল মার্কেটিং শিখে ফ্রিল্যান্সিং করতে পারেন। ফ্রিল্যান্সিং একটি স্বাধীন পেশা। কয়েকটি সেরা ফ্রিল্যান্সিং সাইট ফাইভার, আপওয়ার্ক, ফ্রিল্যান্সার ডটকম, গুরু ডটকম ইত্যাদি এখানে ডিজিটাল মার্কেটিং কাজের চাহিদা অনেক বেশী। 

শেষ কথা

পরিশেষে আমি আপনাদের সাথে কিছু কথা বলতে চাই,আজকের পোস্টে আমি আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করছি ডিজিটাল মার্কেটিং শেখার উপায় নিয়ে। আপনারা যারা ডিজিটাল মার্কেটিং শিখতে আগ্রহী তারা ডিজিটাল মার্কেটিং শেখা আজ থেকেই শুরু করে দিন। বর্তমানে ডিজিটাল মার্কেটিং কাজের চাহিদা অনেক বেশী।ধন্যবাদ!

পোষ্ট ক্যাটাগরি:

এখানে আপনার মতামত দিন

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)