ফেসবুক পেজ মনিটাইজ করার নিয়ম

ফেসবুক পেজ মনিটাইজ করার নিয়ম - ফেসবুক পেজ মনিটাইজ করার নিয়ম অনেকেই জানেন না। আপনার ফেসবুক পেজ থাকার পরেও আপনি ফেসবুক পেজ থেকে ইনকাম করতে পারছেন না।

ফেসবুক পেজ মনিটাইজ করার নিয়ম

আপনি ফেসবুক পেজ মনিটাইজ করার নিয়ম সম্পর্কে জানার জন্য আমাদের ওয়েবসাইটে এই পোস্ট ওপেন করেছেন। আমি এই আর্টিকেলে ফেসবুক পেজ মনিটাইজ করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো ইনশাআল্লাহ।

আরো পড়ুনঃ কোটি টাকা আয় করার উপায়

সূচীপত্রঃ ফেসবুক পেজ মনিটাইজ করার নিয়ম

আপনার যদি ফেসবুক পেজ থাকে আপনি যদি সেই ফেসবুক পেজ থেকে ইনকাম করতে চান তাহলে আপনাকে পেজটি মনিটাইজ করতে হবে। ফেসবুক পেজ মনিটাইজ করার জন্য ফেসবুক কর্তৃপক্ষ কিছু নিয়ম দিয়েছেন। আপনাকে সেই নিয়ম মত কাজ করতে হবে। 

ফেসবুক পেজ মনিটাইজ করার নিয়ম মাফিক কাজ করলে আপনি তাড়াতাড়ি ফেসবুক পেজ মনিটাইজ করতে পারবেন। বর্তমানে অনেক মানুষ ফেসবুক পেজ মনিটাইজ করে ইনকাম করছে। ইউটিউব ভিডিও আপলোড করে যত টাকা ইনকাম হয় তার চেয়ে বেশি ইনকাম হয় ফেসবুক পেজ ভিডিও আপলোড করে।

আপনি ইউটিউবে ভিডিও আপলোড না করে ফেসবুক পেজ এ ভিডিও আপলোড করতে পারেন বেশি টাকা ইনকাম করার জন্য। কারণ ইউটিউবের চেয়ে ফেসবুক পেজে বেশি টাকা দেয়।

আপনি হয়তো কখনো দেখেছেন ফেসবুকে ভিডিও দেখার মাঝে বিভিন্ন বিজ্ঞাপন আসে। এই বিজ্ঞাপন দিয়েই ফেসবুক পেজ থেকে ইনকাম করা হয়। এই বিজ্ঞাপন গুলো আপনার ফেসবুক পেজে প্রদর্শন করার জন্য পেজ মনিটাইজ করতে হবে। 

আপনি যখন আপনার ফেসবুক পেজ মনিটাইজ করে ফেলবেন তখন ফেসবুক কর্তৃপক্ষ আপনার ফেসবুক পেজ এর ভিডিওতে বিজ্ঞাপন দেখাবে আর আপনার ইনকাম হবে। 

আপনি যদি ফেসবুক পেজ থেকে ইনকাম করতে চান তাহলে আপনাকে অবশ্যই ফেসবুক পেজ মনিটাইজ করতে হবে। আর মনিটাইজ করার জন্য ফেসবুক কর্তৃপক্ষের শর্তমত কাজ করতে হবে। 

ফেসবুক পেজ মনিটাইজ করার নিয়ম হলো ফেসবুক পেজ মনিটাইজ করার শর্ত পূরণ করতে হবে। অনেকে এই শর্ত ভালো করে না বুঝে কাজ করে পরে তার ফেসবুক পেজ মনিটাইজ করার সময় বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়।

আপনাকে আগে ফেসবুক পেজ মনিটাইজ করার নিয়ম গুলো ভালোভাবে জানতে হবে। তারপর আপনি সেই অনুযায়ী কাজ করলে আপনি সহজেই আপনার ফেসবুক পেজ এ মনিটাইজ করতে পারবেন। আপনি আমার এই আর্টিকেল পড়ে ফেসবুক পেজ মনিটাইজ করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তো আমি আর বেশি কথা না বলে আপনাদের মাঝে শর্ত উপস্থাপন করি।

আরো পড়ুনঃ মাসে ৩০ হাজার টাকা আয় করার উপায়

ফেসবুক পেজ মনিটাইজ করার নিয়ম

পেজে ১০ হাজার ফলোয়ার থাকতে হবে

পেজে ১০ হাজার ফলোয়ার করতে হবে। ফেসবুক পেজ মনিটাইজ করার প্রথম শর্ত হলো আপনার ফেসবুক পেজে ১০,০০০ ফলোয়ার সংগ্রহ করতে হবে। অনেকে ১০০০০ ফলোয়ার করতে পারে না যার জন্য তারা ফেসবুক পেজ মনিটাইজ করতে পারে না। 

ফেসবুক পেজ মনিটাইজ করার জন্য ১০০০০ ফলোয়ার সংগ্রহ করা অনেক গুরুত্বপূর্ণ। আপনাকে ফলোয়ার বাড়ানোর জন্য অনেক কষ্ট করতে হবে। 

আপনি যদি ফেসবুকে বেসিক মার্কেটিং জানেন তাহলে আপনি খুব সহজে ১০,০০০ ফলোয়ার আনতে পারবেন আপনার ফেসবুক পেজে। যারা ডিজিটাল মার্কেটিং জানেন তারা ফেসবুক পেজ তাড়াতাড়ি ফলোয়ার আনতে পারে। আপনি চাইলল তাদের দিয়ে কাজটি করিয়ে নিতে পারেন। 

আপনি চাইলে টাকা দিয়ে ফেসবুক পেজ এ ফলোয়ার বাড়াতে পারেন। টাকা দিয়ে ফলোয়ার বাড়ালে আপনাকে কিছু করতে হবে না। আপনি শুধু ফেসবুক পেজ Boost করবেন। তাহলে ফেসবুক নিজেই আপনাকে ফলোয়ার বাড়িয়ে দিবে। 

কোয়ালিটি কন্টেন্ট আপলোড

নিয়ম মেনে ভিডিও কন্টেন্ট আপলোড করতে হবে। আপনাকে প্রতিদিন নিয়ম মাফিক নিদিষ্ট সময়ে ভালো কোয়ালিটির ভিডিও কন্টেন্ট আপলোড করতে হবে। আপনাকে এমন ভিডিও কন্টেন্ট আপলোড করতে হবে যেগুলো মানুষ বেশি সময় দেখে। 

আপনার ভিডিও কমপক্ষে তিন মিনিট বা তার বেশি হতে হবে। কারণ ফেসবুক কর্তৃপক্ষ তিন মিনিটের নিচে ভিডিও ভিউ হিসেবে গণনা করে না। তাই আপনাকে তিন মিনিটের বেশি ভিডিও আপলোড করতে হবে। 

ফেসবুক পেজ মনিটাইজ করার জন্য তিন মিনিটের বেশি ভিডিও আপলোড করতে হবে। কারণ তিন মিনিটের নিচে ভিডিও গুলোতে ফেসবুক বিজ্ঞাপন দিতে পারে না। তাই আপনাকে তিন মিনিটের বেশি ভালো কোয়ালিটি ফুল ভিডিও আপলোড করতে হবে।

আরো পড়ুনঃ বিটকয়েন একাউন্ট খোলার নিয়ম

৬০ দিনের মধ্যে টোটাল ৬০০,০০০ মিনিট ভিউ

৬০ দিনের মধ্যে টোটাল ৬০০,০০০ মিনিট ভিউ আনতে হবে। আপনি যখন ফেসবুক পেজ ভিডিও আপলোড দিবেন তখন মানুষ আপনার ভিডিও দেখবে। একটা বিষয় খেয়াল রাখবেন কেউ যদি ১ মিনিটের কম সময় ভিডিও দেখে তাহলে ভিডিও ভিউ জমা হবে না। 

যে ব্যক্তি ভিডিও ১ মিনিট বা তার বেশি সময় দেখবে তার ভিউ জমা হবে মনিটাইজ করার জন্য। তাই আপনাকে এমন ভিডিও তৈরি করে আপলোড দিতে হবে যেগুলো মানুষ বেশি সময় দেখে। 

ফেসবুক কর্তৃপক্ষ বলেছে ৬০ দিনের মধ্যে আপনাকে ৬০০,০০০ মিনিট ভিউ আনতে হবে। কিন্তু ফেসবুক কর্তৃপক্ষ নিদিষ্ট করে বলে দেয়নি যে এই তারিখ থেকে এই তারিখের মধ্যে ৬০০,০০০ ভিউ আনতে হবে। 

অতএব আপনি ফেসবুক পেজ এ ভিডিও আপলোড দিয়ে যেতে থাকবেন যখন ভিডিও ওয়াচ টাইম সম্পন্ন হয়ে যাবে তখন আপনি মনিটাইজ করার জন্য আবেদন করবেন। 

অনেক মানুষ মনে করে ৬০ দিনের মধ্যেই ওয়াচ টাইম পূরণ করতে হবে। ৬০ দিনের বেশি হয়ে গেলে মনিটাইজ করা যাবে না তারা আসলে ভুল ভাবেন। কারণ ফেসবুক নিদিষ্ট করে বলে দেয়নি কোন ৬০ দিনের মধ্যে আপনার ওয়াচ টাইম পূরণ করতে হবে। 

তাই আপনি এই বিষয় নিয়ে এতো চিন্তা করবেন না আপনি আপনার গতিতে ভালো মানের ভিডিও আপলোড করে যাবেন। দেখবেন এক সময় আপনার ওয়াচ টাইম পূরণ হয়ে গেছে।

৪। ফেসবুক পেজ মনিটাইজ করার নিয়ম পূরণ হয়েছে কিনা এটা বুঝতে পারবেন কিভাবে?

আপনার ফেসবুক পেজ মনিটাইজ করার নিয়ম পূরণ হয়েছে কিনা এটা বুঝার জন্য আপনাকে ফেসবুক ক্রিয়েটর পেইজে যেতে হবে। 

তারপর আপনি মনিটাইজে যাওয়ার পর দেখতে পারবেন আপনার পেজ যদি মনিটাইজ করার নিয়ম পূরণ হয়ে যায় তাহলে পাশের একটি বড় সবুজ বৃত্ত দেখাবে এবং একটি লেখা থাকবে। লেখাটি হচ্ছে Congratulations! Your Page is read to earn money. এই লেখাটি থাকলে বুঝতে হবে সব ঠিক আছে মনিটাইজ করার জন্য আবেদন করা যাবে। 

আর যদি সেখানে হলুদ বড় বৃত্ত দেখা যায় তাহলে আপনাকে বুঝতে হবে আপনার ফেসবুক পেজ এ সমস্যা আছে। আপনাকে সেই সমস্যা সমাধান করে তারপর এখানে আসতে হবে। 

আর যদি সেখানে লাল বড় বৃত্ত দেখায় তাহলে আপনাকে বুঝতে হবে আপনার ফেসবুক পেজটি কোনো ভাবেই মনিটাইজ করার যোগ্য না। আপনাকে কাজ করে সব ঠিক করতে হবে। 

তারপর মনিটাইজ করার জন্য আবেদন করার সময় আপনাকে আপনার নাম, ঠিকানা, ইমেইল ইত্যাদি তথ্য দিতে হবে। এসব তথ্য দেওয়া শেষ হলে আপনি মনিটাইজ করার জন্য আবেদন করতে পারবেন।

ফেসবুক পেজ থেকে টাকা কিভাবে হাতে পাবেন

ফেসবুক পেজ মনিটাইজ করার নিয়ম পূরণ করে টাকা ইনকাম করে সেই টাকা হাতে আনতে পারবেন। ফেসবুক পেজ থেকে ইনকাম করা টাকা হাতে আনার জন্য আপনাকে আপনার ব্যাংক অ্যাকাউন্ট ফেসবুক পেজ এ যুক্ত করতে হবে। 

ব্যাংক অ্যাকাউন্ট যুক্ত হয়ে গেলে আপনি ফেসবুক পেজ থেকে ব্যাংকে টাকা পাঠিয়ে দিবেন এবং পরে আপনি ব্যাংক থেকে টাকা উত্তলন করে হাতে পাবেন। 

শেষ কথা - ফেসবুক পেজ মনিটাইজ করার নিয়ম

আমি এই আর্টিকেলে ফেসবুক পেজ মনিটাইজ করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করি আমি সবকিছু ভালোভাবে আপনাদের বুঝাতে পেরেছি। আপনি যদি ফেসবুক পেজ থেকে ভালো ইনকাম করতে চান তাহলে আপনাকে ভালো তথ্যপূর্ণ ভিডিও ফেসবুক পেজ এ আপলোড করতে হবে। 

কারণ যত তথ্য পূর্ণ ভিডিও ফেসবুক পেজ এ আপলোড করবেন মানুষ ততবেশি দেখবে এতে আপনার ভিডিও ভিউ বেশি হবে আর ভিডিও ভিউ বেশি হলে আপনার ইনকাম ও বেশি হবে। আশা করি আপনারা সবাই বুঝতে পেরেছেন ফেসবুক পেজ মনিটাইজ করার নিয়ম গুলো পূরণ করবেন। আজকে আর নয় অনেক কথা বলেছি আল্লাহ হাফেজ।