লোগো ডিজাইন সফটওয়্যার

সেরা লোগো ডিজাইন সফটওয়্যার - ফ্রি লোগো ডিজাইন সফটওয়্যার - সেরা লোগো ডিজাইন সফটওয়্যার পেইড বা ফ্রি সহ যেকোনো বাজেটের সেরা লোগো বা গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার বাছাই করুন আজকের এই পোস্টটি পড়ার মাধ্যমে।

লোগো ডিজাইন সফটওয়্যার

সূচীপত্রঃ লোগো ডিজাইন সফটওয়্যার

আপনি যদি আপনার ছোট্ট প্রতিষ্ঠান কিংবা ওয়েবসাইটের জন্যে বিনা খরচে লোগো ডিজাইন করতে চান তবে আজকের এই লোগো ডিজাইন সফটওয়্যার গুলো আপনার সেই কাজকে আরো বেশি সহজ করে দিবে।

তাই আজকে আমরা আপনাদেরকে একটি ক্রিয়েটিভ প্রফেশনালমানের লোগো ডিজাইন সম্পর্কে এবং লোগো ডিজাইন করার সফটওয়্যার গুলো সম্পর্কে আপনাদের কাছে বিস্তারিত ভাবে আলোচনা করব এবং ফ্রি লোগো ডিজাইন সফটওয়্যার গুলোর সঙ্গে আপনাদেরকে পরিচয় করিয়ে দিবো। লোগো ডিজাইন করার পূর্বে চলুন জেনে নেই লোগো ডিজাইন কি? চলুন তাহলে শুরু করা যাক।

লোগো ডিজাইন কি

লোগো ডিজাইন হচ্ছে আপনার বাণিজ্যিক বা অবাণিজ্যিক প্রতিষ্ঠান অথবা আপনার কোনো ওয়েবসাইটের সার্বজনীন গ্রহনযোগ্য প্রতীক বা চিহ্নকে বুঝায়। আর যে পদ্ধতি বা অ্যাপ ব্যবহার করে প্রতিষ্ঠানের মূল প্রতীক বা চিহ্নগুলোকে সবার কাছে জনপ্রিয় এবং সৃজনশীল করে উপস্থাপন করে সেই পদ্ধতিটি হলো লোগো ডিজাইন সফটওয়্যার। 

গ্রাফিক্স ডিজাইনের একটি অংশ হলো লোগো ডিজাইন। লোগো ডিজাইন মূলত কোনো প্রতিষ্ঠানের আকৃতি, প্রতীক বা কোনো বর্ণের বা কালারের সমন্বয়ে তৈরী করা হয়। যারা লোগো নিয়ে কাজ করে তাদরেকে বলা হয় লোগো ডিজাইনার। প্রফেশনাল লোগো ডিজাইনাররা নির্দিষ্ট অর্থের বিনিময়ে গ্রাহকের চাহিদা মতো লোগো ডিজাইন এর কাজ করে থাকে।

বর্তমানে অনেক মানুষ রয়েছে যারা শুধু লোগো ডিজাইনকে পেশা হিসাবে নিয়েছে। যারা সৌখিন ডিজাইনার বা প্রফেশনাল লোগো ডিজাইনার হতে চান তাদের জন্য লোগো ডিজাইনের বিভিন্ন সফটওয়্যার রয়েছে। 

এসব সফটওয়্যারগুলো মধ্যে কোনটি একদম ফ্রি আবার কোনটি নির্দিষ্ট অর্থের বিনিময়ে ব্যবহার করা যায়। যে সব সফটওয়্যার অর্থের বিনিময়ে ব্যবহার করতে হয় ঐ সব লোগো সফটওয়্যারকে নেট এর ভাষায় প্রো-সফটওয়্যার বা পেইড সফটওয়্যার বলা হয়। প্রো বা পেইড সফটওয়্যারে ফ্রি সফটওয়্যার এর তুলনায় অতিরিক্ত কিছু সুবিধা পাওয়া যায়।

আজকের এই আর্টিকেলে আমরা বর্তমানে সবচেয়ে প্রচলিত বা অধিক জনপ্রিয় এমন কিছু লোগো ডিজাইন সফটওয়্যার নিয়ে আলোচনা করবো, যে সফটওয়্যারগুলো আপনারা অর্থের বিনিময়ে বা ফ্রিতে ব্যবহার করে নিজেদের জন্য বা গ্রাহকের জন্য উন্নতমানের গ্রহনযোগ্য লোগো ডিজাইন করতে পারবেন।

মূলত যারা লোগো ডিজাইনকে পেশা হিসাবে নিতে চান বা যারা নিজের জন্য লোগো ডিজাইন করতে চান তাদরে জন্য বিস্তারিত আলোচনা করবো, পাশাপাশি যারা লোগো ডিজাইনে অভিজ্ঞ তাদের জন্য ও লোগো সফটওয়্যার নিয়ে বর্ণণা করবো।

আরো পড়ুনঃ ইউটিউব ভিডিও ভাইরাল করার উপায়

কিভাবে লোগো ডিজাইন করা হয়

আপনি যদি সেরা লোগো ডিজাইন করতে চান তাহলে আপনার একটি ভালো মানের সফটওয়্যার প্রয়োজন হবে। লোগো ডিজাইন এর ক্ষেত্রে ডিজাইনাররা নির্দিষ্ট কিছু পদ্ধতি অবলম্বন করে থাকে।

লোগো ডিজাইন করার জন্য লোগো ডিজাইনারদের কোম্পানির চাহিদা, কোম্পানির লক্ষ, কোম্পানির গ্রাহকের নিকট উপস্থাপন সম্পর্কে সম্পূর্ন ধারনা রেখে লোগো ডিজাইন করতে হয়, যাতে লোগো ডিজাইনের মাধ্যমে সেই কোম্পানির মূল লক্ষ এবং কাযর্ক্রম ফুটে ওঠে।

উক্ত কারণে লোগো ডিজাইনকারী গ্রাহকের চাহিদা ঠিক রেখে সফটওয়্যার এর মাধ্যমে লোগো ডিজাইন তৈরী করেন। বর্তমানে ডেক্সটপ, ল্যাপটপ এবং মোবাইরে ব্যবহার এর জন্য বিভিন্ন প্রকার সফটওয়্যার রযেছে। 

উক্ত সফটওয়্যারগুলো আপনি খুব সহজেই ফ্রিতে ডাউনলোড করে করে ব্যবহার করতে পারবেন। আবার কিছু কিছু সফটওয়্যার ব্যবহারের জন্য আপনাকে কিছু অর্থ বিনিময় বা টাকা দিয়ে ক্রয় করতে হবে মাসিক বা বছর ভিত্তিতে।

আপনার জন্য সেরা লোগো ডিজাইন সফটওয়্যারটি কীভাবে পছন্দ করবেন সে সম্পর্কে পরামর্শের জন্য, এই লেখায় পরিপূর্ণভাবে উপস্থাপন করা হয়েছে, যা ব্যবহারের মাধ্যমে আপনি আপনার ব্যবসার বা ব্রান্ডের প্রসার বাড়াতে পারবেন বা আপনি কোন প্রতিষ্ঠানের জন্য লক্ষ অনুযায়ী লোগো ডিজাইন করতে পারবেন কোন ঝামেলা ছাড়াই।

সেরা লোগো ডিজাইন সফটওয়্যার (পেইড/প্রো)

১। অ্যাডোবি ইলাস্ট্রেটর - Adobe Illustrator - সামগ্রিকভাবে সেরা লোগো ডিজাইন সফটওয়্যার

লোগো ডিজাইন সফটওয়্যার এর মধ্যে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এবং গ্রহণযোগ্য লোগো ডিজাইন সফটওয়্যার হচ্ছে অ্যাডোবি ইলাস্ট্রেটর (Adobe Illustrator)। এট মূলত জনপ্রিয় সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান অ্যাডোবির অন্যতম সংয়োজন। 

বিশেষ করে ভেক্টর অঙ্কন করার জন্য সবচেযে শক্তিশালী সফটওয়্যার। এই ভেক্টর এডিটর দিয়ে লোগো ডিজাইন করা অনেক সহজ। আপনি যদি সঠিক স্কেলের পরিমাপের সাহায্য নিযে কোনো লোগো ডিজাইন করতে চান তাহলে অ্যাডোবি ইলাস্ট্রেটর (Adobe Illustrator) এর কোন বিকল্প নেই।

এই সফটওয়্যার সাহায্যে আপনি লোগো ডিজাইন পাশাপাশি ড্রইং করতে পারবেন। অ্যাডোবি ইলাস্ট্রেটর অ্যাপটিতে প্রায় ১৬০০০০ (এক লক্ষ ষাট হাজার) এর অধিক ফন্ট বিদ্যমান আছে। আপনি যদি এই সফটওয়্যারটির প্রো ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে প্রতিবছর সফটওয়্যারটির আপডেট আপনাকে প্রদান করা হবে।

প্রফেশনাল লোগো ডিজাইনারদের জন্য অন্যতম সেরা সফটওয়্যার। অ্যাডোবি ইলেস্ট্রেটর ব্যবহারের জন্য হাই কনফিগারেশনযুক্ত কম্পিউটারের প্রয়োজন হয়। এবং এটার দাম তুলনামূলক ভাবে কিছুটা বেশি। তবে নিয়মিত ভাবে ছাত্র-ছাত্রীদের জন্য অফার দিয়ে থাকে।

অ্যাডোবি ইলাস্ট্রেটর এর ২ টি সাবস্ক্রিপশন অফার রয়েছে। প্রথমটি (১জন ইউজার) প্রতি মাসে ২০ ডলার, ২য়টি- ব্যবসায় প্রতিষ্ঠান প্রতি মাসে ৩৩.৯৯ ডলার। তবে যায় হোক প্রফেশনাল বা অভিজ্ঞ লোগো ডিজাইনারদের সেরা সফটওয়্যার অ্যাডোব ইলাস্ট্রেটর সফটওয়্যার। এই সফটওয়্যারটি আপনি বিনামূল্যেও ব্যবহার করতে পারবেন।

আরো পড়ুনঃ ভিডিও গান অডিও করার সফটওয়্যার

২। অ্যাডেবি ফটোশপ - Adobe Photoshop - লোগো বা ছবি এডিটিং এর জন্য সেরা সফটওয়্যার

অ্যাডোবি ফটোশপ এবং অ্যাডোবি ইলাস্ট্রেটর ২টি সফটওয়্যার তৈরীর প্রতিষ্ঠান একই। অ্যাডোবি ফটোশপ সফটওয়্যারে যেকোনো ইমেজ এডিটিং ডিজাইন এর সকল কাজ করা যায়। অ্যাডোবি ফটোশপ হলো একটি রাস্টার সফটওয়্যার। 

অ্যাডোবি ফটোশপ হচ্ছে কোন ইমেজ, ছবি, গ্রাফিক্স ডিজাইন, ডিজিটাল আর্ট করার মতো একটি উন্নতমানের সফটওয়্যার। তবে অ্যাডোবি ইলাস্ট্রেটর এ যে সুযোগ সুবিধা পাওয়া যায় তা অ্যাডোবি ফটোশপ এ পাওয়া যায় না।

প্রফেশনার গ্রাফিক্স ডিজাইনাররা অ্যাডোবি ফটোশপ এবং অ্যাডোবি ইলাস্ট্রেটর এই ২টি সফটওয়্যার নিয়ে বেশি কাজ করে অর্থ উপার্জন করে। লোগো ডিজাইন বা ছবি এডিটিং করতে যে ধরনের টুলস প্রয়োজন হয়, তার সবকয়টি টুলস অ্যাডোবি ফটোশপে রয়েছে।

তবে যারা বিগিনার তাদের জন্য এই সফটওয়্যার ব্যবহার ঝামেলার। এই এপ্লিকেশনটিতে জনপ্রিয় সব প্রফেশনাল ফিল্টার বিদ্যমান রয়েছে। প্রকৃতপক্ষে, এটি কেবল ছবি এডেটিং ছাড়া আরও অনেক কিছু করতে পারেঃ ফটোগুলি স্পর্শ করা থেকে শুরু করে ডিজিটাল অঙ্কন, পেইন্টিং, 3D মডেলিং এবং UX ডিজাইন পর্যন্ত সবকিছু।

৩। ক্যানভা লোগো মেকার - Canva Logo Maker - একেবারে নতুনদের জন্য সেরা লোগো ডিজাইন সফটওয়্যার

আপনি যদি বিগিনার লোগো ডিজাইনার হন এবং অ্যাডোব ইলাস্ট্রেটর বা অ্যাডোবি ফটোশফ এর মতো প্রফেশনাল সফটওয়্যারের প্যাকেজগুলি ব্যবহারে পারদর্শী না হোন তাহলে ক্যানভা সফটওয়্যার আপনার জন্য বেষ্ট। 

কোন বিগিনার লোগো ডিজাইনার ক্যানভা ব্যবহার করে খুব সহজেই প্রফেশনাল ডিজাইনারদের মতো করে লোগো ডিজাইন করতে পারবেন। যারা নিজেরা ওয়েবসাইট পরিচালনা করেন বা কন্টেন্ট এর জন্য লোগো ডিজাইন করে থাকেন বা আপনার ব্যবসা প্রতিষ্ঠানের জন্য আপনি লোগো ডিজাইন করার চিন্তা করেছেন তাহলে এই সফটওয়্যারটি আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ক্যানভা সফটওয়্যারটি পেইড এবং ফ্রি ভার্সন ব্যবহার করা যায়। প্রিমিয়াম বা পেইড ভার্সনটিতে আরও অনেক বেশী সুবিধা পাওয়া যায়। যারা একেবারেই নতুন তারা ফ্রি ভার্সন ব্যবহার করে কিছু সীমাবদ্ধতার মধ্যে ভালো লোগো ডিজাইন করতে পারবেন। আর আপনি যদি ডিজাইন শিখা থাকে তাহরে আপনি প্রিমিয়াম ভার্সনটি ক্রয় করতে পারেন।

৪। অ্যাফিনিটি ডিজাইনার - Affinity Designer - সেরা লোগো ডিজাইন সফটওয়্যার যা সাবস্ক্রিপশন-ফ্রি

এই বিবরনীতে যেমন উল্লেখ করেছি, অ্যাডোবি ইলাস্ট্রেটর একটি ব্যয়বহুল মাসিক সাবস্ক্রিপশন যুক্ত সফটওয়্যার। যদি আপনার বাজেট কম বা আপনি এখন টাকা ব্যয় করতে চাচ্ছেন না তাহলে ইলাস্ট্রেটরের প্রধান প্রতিদ্বন্দ্বী, অ্যাফিনিটি ডিজাইনার (Affinity Designer) সফটওয়্যার। আশ্চর্যজনক ভাবে সাশ্রয়ী মূল্যের কম বাজেটের জন্য একটি ভালো বিকল্প লোগো ডিজাইন সফটওয়্যার। 

এই সফটওয়্যার এর ভেক্টর ইলাস্ট্রেটরের সাথে তুলনীয় উন্নত ফিচার গুলি নিয়ে গর্ব করা যায় এবং এটি ডিজাইন শিল্পে ক্রমবর্ধমানভাবে ব্যবহৃত হচ্ছে। অ্যাফিনিটি ডিজাইনার লেটেস্ট হার্ডওয়্যারে সুপার-ফাস্ট কাজ করে এবং আগস্টে সাম্প্রতিক আপডেট (V1.10), এটিকে আরওে উন্নত ও দ্রুতগতির করে তুলেছে। অ্যাফিনিটি সফটওয়্যারটি উইন্ডোজ, ম্যাক, আইপ্যাডে সহজভাবে ব্যবহার করা যায়।

আরো পড়ুনঃ মোবাইলে ভিডিও এডিটিং সফটওয়্যার

৫। লোগো ডিজাইন স্টুডিও প্রো অনলাইন - logo design studio pro online - সাবস্ক্রিপশন-ভিত্তিক লোগো ডিজাইনার

লোগো ডিজাইন স্টুডিও প্রো অনলাইন শিরোনামে 'প্রো' থাকা সত্ত্বেও লোগো ডিজাইন স্টুডিও প্রো আসলেই প্রফেশনাল ডিজাইনারদের জন্য সফটওয়্যার নয়। এটি ক্যানভা লোগো মেকারের কাছাকাছি (তালিকায় ৩ নম্বর), একটি সাধারণ ইন্টারফেসসহ যা নতুন ডিজাইনারদের জন্য খুবই ভালো এবং সহজে ব্যবহার যোগ্য সফটওয়্যার। 

যার মাধ্যমে একটি মৌলিক লোগো তৈরি করা সহজ করে তোলে। এই সফটওয়্যারটিতে অর্থপ্রদানের মাধ্যমে একটি সাবস্ক্রিপশন মডেল ব্যবহার করতে পারবেন, যা এটি আপনাকে যত খুশি তত লোগো ডিজাইন করার সুযোগ দিবে। হাজার হাজার টেমপ্লেট এবং গ্রাফিক্স এবং শত শত বাণিজ্যিকভাবে লাইসেন্সকৃত ফন্ট সহ আপনাকে লোগো ডিজাইন করার জন্য প্রচুর মাধ্যম ব্যবহার করতে পারবেন।

আপনি যদি শুধুমাত্র একটি লোগো তৈরি করতে চান, তাহলে এই সফটওয়্যারটি ব্যবহার করার কোনো মানে হয় না। কিন্তু আপনি যদি এমন কিছু লোগো ডিজাইন তৈরি করতে চান, বা আপনার শিল্পের ধারণার সাথে লোগো ডিজাইন ইউনিক এবং ক্রিয়েটিব করতে চান তবে এই সফটওয়্যারটি সেরা সফটওয়্যার হতে পারে।

ফ্রি লোগো ডিজাইন সফটওয়্যার

সেরা ফ্রি লোগো ডিজাইন সফটওয়্যার খুঁজছেন? মনে রাখবেন যে অনেক অ্যাপ আপনাকে লোগো টুল সরবরাহ করবে যা বিনামূল্যে বলে মনে হয় কিন্তু তারপরে আপনি আপনার তৈরি করা লোগো ডাউনলোড করতে চাইলে আপনার কাছে টাকা দাবি করবে। 

আপনার নষ্ট সময় বাঁচাতে, আমরা উপরের এই ধরনের সফটওয়্যারটিকে প্রো বা পেইড বিভাগে অন্তর্ভুক্ত করেছি। নীচে আপনি তিনটি সফটওয়্যার পাবেন যা ব্যবহার করে আপনি বিনামূল্যে লোগো ডিজাইন করতে পারবেন কোন প্রকার অর্থ ব্যয় ছাড়াই। (কিছু বিধিনিষেধ সহ)।

১। শপিফাই - Shopify - সেরা ফ্রি লোগো ডিজাইন সফটওয়্যা

Shopify হল একটি অর্থ ব্যয়ের প্ল্যাটফর্ম যা আপনাকে আপনার নিজস্ব ই-কমার্স ওয়েবসাইট তৈরি করতে দেয় এবং আপনি যদি অনলাইনে কোন পণ্য বিক্রি করতে চান তাহলে সেরা ওয়েবসাইট নির্মাতাদের মধ্যে একটি সপিফাই। 

কিন্তু বিনামূল্যের লোগো ডিজাইনার Shopify Hatchful ব্যবহার করার জন্য আপনাকে Shopify-এ সাবস্ক্রাইব করার দরকার নেই, যা সম্পূর্ণ বিনামূল্যের একটি আলাদা অ্যাপ। আপনি এটি ব্রাউজারের মধ্যে ব্যবহার করতে পারেন, অথবা বিনামূল্যে Android অ্যাপ ডাউনলোড করে যেকোনো লোগো ডিজাইন করতে পারেন সম্পূর্ণ ফ্রি।

২। স্কয়ারস্পেস লোগো ক্রিয়েটর - Squarespace - সেরা বিনামূল্যের লোগো ডিজাইন সফটওয়্যার

Squarespace হল আরেকটি ওয়েবসাইট বিল্ডিং প্ল্যাটফর্ম যা বিনামূল্যে লোগো ডিজাইন সফটওয়্যার ব্যবহার করে নতুন বা সৌখিন লোগো ডিজাইনাররা তার পছন্দমতো লোগো ডিজাইন করতে পারবেন।সহজে কোন কম্পিউটারে ব্রাউজার ব্যবহার করে লোগো ডিজাইন বা ব্যানার ডিজাইন করতে পারবেন।

তবে কোন উচ্চ রেজোলিউশন লোগো ডিজাইন করে ডাউনরোড করতে হলে আপনাকে স্কয়ারস্পেস একজন সাবস্ক্রায়বার বা গ্রাহক হতে হবে। তবে আশার কথা হলো স্কয়ারস্পেসে ১৪ দিনের বিনামূল্যের ট্রায়াল হিসাবে ব্যবহার করতে পারবেন।

৩। ইউক্রাফট - Ucraft - স্ক্র্যাচ থেকে ডিজাইন করার জন্য সেরা বিনামূল্যের লোগো ডিজাইন সফটওয়্যা

একটি স্বয়ংক্রিয়ভাবে লোগো ডিজাইন এর উপর নির্ভর না করে আপনার নিজস্ব মেধা দিয়ে কিছু তৈরি করতে চান? ওয়েবসাইট বিল্ডিং প্ল্যাটফর্ম Ucraft একটি বিনামূল্যের লোগো ডিজাইন করার সুযোগ করে দেয়, 'টেক্সট' বোতামে ক্লিক করুন, আপনার লোগোর শিরোনাম টাইপ করুন এবং আকার, ফন্ট ইত্যাদি পরিবর্তন করুন। 

তারপর আপনার নকশা সম্পূর্ণ করতে আকার, আইকন এবং ব্যাকগ্রাউন্ড যোগ করুন। অবশ্যই, এটি কোন Adobe Illustrator নয়। তবে এটি ব্যবহার করা খুব সহজ, এবং আপনি একটি টাকাও ব্যয় না করে আপনার লোগোর একটি হাই-রেজিওশন PNG সংস্করণ ডাউনলোড করতে পারেন। (দ্রষ্টব্য, একটি SVG ফাইলের দাম ৭ ডলার।)

সেরা লোগো ডিজাইন সফটওয়্যার কি এবং আপনি কোন সফটওয়্যারটি ব্যবহার করবেন?

আপনি যদি একজন লোগো ডিজাইনার হন তবে লোগো ডিজাইনের জন্য সর্বোত্তম সফটওয়্যার হল Adobe Illustrator। এই প্রফেশনাল ভেক্টর এডিটিং সফটওয়্যারটি লোগো ডিজাইন করার জন্য শিল্পের মান, আপনাকে সমস্ত সরঞ্জাম এবং AI-চালিত ফিচারগুলি অফার করে যা প্রোফেশনাল লোগো ডিজাইনারদের প্রয়োজন। 

এটি অন্যান্য Adobe অ্যাপ এবং Adobe Fonts এবং Adobe Stock এর মতো পরিষেবাগুলির সাথে মসৃণভাবে কাজ করে। যারা বলে, Adobe Illustrator বেশ ব্যয়বহুল, আপনি যদি একটি সস্তা বিকল্প চান, অ্যাফিনিটি ডিজাইনার (Affinity Designer) এককালীন ক্রয় হিসাবে ব্যবহার সেরা লোগো ডিজাইন সফটওয়্যার।

যাইহোক, যদি আপনার কোন ডিজাইনের দক্ষতা বা অভিজ্ঞতা না থাকে, তাহলে আপনি সত্যিই জানেন না যে এই টুলগুলির কোনটি দিয়ে কোথায় শুরু করবেন। সেক্ষেত্রে, আমরা সুপারিশ করব ক্যানভা লোগো মেকার (Canva Logo Maker), যা টেমপ্লেট এবং ড্র্যাগ-এন্ড-ড্রপ ইন্টারফেস ব্যবহার করে একটি লোগো তৈরি করা খুব সহজ করে তোলে।

বিনামূল্যের লোগো ডিজাইনার খুবই সীমিত এবং আমরা সাধারণত সম্ভব হলে সেগুলি ব্যবহার করা এড়িয়ে চলব। যেকোনো ব্র্যান্ড, কোম্পানী বা প্রতিষ্ঠানের জন্য লোগো সঠিক হওয়া এতটাই গুরুত্বপূর্ণ যে একটি বিনামূল্যের লোগো ডিজাইনার ব্যবহার করে সংরক্ষণ করার চেষ্টা করা দীর্ঘ মেয়াদে একটি মিথ্যা অর্থনীতি।

যে বলে, বিনামূল্যে লোগো ডিজাইনারদের তাদের জায়গা আছে এবং অন্তত লোগো ধারণা নিয়ে আসার জন্য বা ব্যক্তিগত, অ-পেশাদার প্রকল্পের জন্য দ্রুত লোগো ডিজাইন করার জন্য। এর জন্য, আমরা সুপারিশ করব Shopify হ্যাচফুল। 

এটি ব্যবহার করার জন্য আপনাকে একটি Shopify গ্রাহক হতে হবে না, এবং আপনার ব্রাউজারে মাধ্যমে বিনামূল্যে Android অ্যাপ ডাউনলোড করে এটি ব্যবহার করতে পারেন খুব সহজে। উপড়ের যে কোন একটি লোগো ডিজাইন সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে আপনার ক্রিয়েটিবিটি উপস্থাপন করতে পারেন।

এখানে প্রফেশনাল লোগো ডিজাইনার এবং ননপ্রফেশনাল লোগো ডিজাইনার জন্য লোগো সফটওয়্যার বিবরন দেয়া হয়েছে। অনলাইন জগতে আগত নবীনদের জন্য বিশেষ করে লোগো ডিজাইনকে যারা পেশা হিসাবে বেচে নিবে তাদের দ্রুত সময়ে সিদ্ধান্ত নিয়ে কাজ করার মানসিকতা তৈরী করার জন্য আমাদের এই প্রচেষ্টা। উক্ত বিষয়ে জানার জন্য কমেন্ট বক্সে কমেন্ট করুন।

পোষ্ট ক্যাটাগরি: