জমি খারিজ করার পদ্ধতি

জমি খারিজ করার পদ্ধতি - অনলাইনে জমি খারিজ করার পদ্ধতি - জমি খারিজ কিভাবে করতে হয় - প্রিয় পাঠক, আপনি কি জমি খারিজ করার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন? নতুন জমি কেনার পর অথবা ওয়ারিশ সূত্রে জমি পাওয়ার পর সবচেয়ে অধিক গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে উক্ত জমির নির্দিষ্ট ব্যক্তির নামে নামজারি করানো।

জমি খারিজ করার পদ্ধতি

সূচীপত্রঃ জমি খারিজ করার পদ্ধতি

আপনি যদি জমিটির নামজারি না করেন তবে পরবর্তী সময়ে উক্ত জমি বিক্রি, রেজিস্ট্রশন এবং খাজনা প্রদান সহ নানা ক্ষেত্রে সমস্যায় পড়তে হবে। তাই এখন জমি হস্তান্তর হওয়ার পর নামজারি করানো বাধ্যতামূলক। 

আজকের পোস্টে আমরা আপনাদের সাথে জানানোর চেষ্টা কর জমি খারিজ করার পদ্ধতি, জমি খারিজ করার অনলাইন পদ্ধতি, জমি খারিজ করতে কত টাকা লাগবে ইত্যাদি নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হবে। 

তাই সকলের কাছে অনুরোধ আজকের এই জমি খারিজ করার পদ্ধতি পোস্টটি মনোযোগ সহকারে পড়বেন তাহলে আপনি জানতে পারবেন জমি খারিজ করার পদ্ধতি সম্পর্কে।

জমি খারিজ করার পদ্ধতি ২০২২

জমি খারিজ বা নামজারি বলতে বোঝানো হয় নতুন মালিকের নামে জমি রেকর্ড করাকে বুঝায়। অর্থাৎ কোনো কারণে জমি হস্তান্তর হলে খতিয়ানে পুরোনো মালিকের নাম বাদ দিয়ে নতুন মালিকের নাম প্রতিস্থাপন করানোকই বলা হয় জমি খারিজ বা নামজারি। 

আপনি যদি আপনার জমি কারোও কাছে বিক্রি করেন তাহলে আপনার জমির মালিকানা পরিবর্তন করতে হবে। বিভিন্ন কারণে জমি খারিজ বা নামজারি হতে পারে যেমনঃ উত্তরাধিকার, বিক্রয়, দান, খাসজমি বন্দোবস্তসহ বিভিন্ন ধরনের হস্তান্তরের কারণে মালিকানা বদল হয়। আজকের পোস্টে আমরা আপনাদের জানাব জমি খারিজ করার পদ্ধতি ২০২২ সম্পর্কে পরিপূর্ণ ধারণা।

জমি খারিজ করার নিয়ম ২০২২

আপনারা অনেকেই জানতে চেয়েছেন কিভাবে আমরা জমি খারিজ বা নামজারি করব, আজকের পোস্টে আমরা আপনাদের জমি খারিজ করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানিয়ে দিব, যাতে করে আপনি অনলাইনের মাধ্যমে খুব সহজেই জমি খারিজ করতে পারেন। তাহলে চলুন জেনে আসি জমি খারিজ করার নিয়ম সম্পর্কে।

জমি খারিজ করতে কি লাগে - জমি খারিজ করতে কি কাগজ লাগে

আপনি যদি জমি খারিজের জন্য আবেদন করতে চান তবে আপনাকে অবশ্যই কিছু প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করে রাখতে হবে। যেসব কাগজপত্র ছাড়া আপনি কোনো ভাবেই অনলাইনে জমি খারিজ করার জন্য আবেদন করতে পারবেন না। তা নিম্নরূপঃ- 

১। যার নামে খারিজ হবে তার ন্যাশনাল আইডি কার্ড ২। পাসপোর্ট সাইজের ছবি (রঙ্গিন) ৩। দলিল ৪। অরিজিনাল পর্চার ফটোকপি স্ক্যান ৫। খাজনার দাখিলার স্ক্যান ৬। স্বাক্ষর ইত্যাদি।

এছাড়াও অতিরিক্ত কাগজপত্র লাগতে পারে। আপনারা এই কাগজপত্রগুলোই আগে থেকে সংগ্রহ করে রাখবেন তাহলে জমি খারিজ অনলাইনে আবেদন করার সময় কোনো ধরনের সমস্যা হবেনা।

আরো পড়ুনঃ অনলাইনে জমির খাজনা দেওয়ার নিয়ম

অনলাইনে জমি খারিজ করার নিয়ম

আপনি যদি পারিবারিক সূত্রে বা অন্যান্য কারণে জমির নতুন মালিক হয়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই জমি খারিজ করতে হবে। আপনি সরাসরি ভূমি মন্ত্রণালয় এর অফিস থেকে জমি খারিজ বা নামজারি করতে পারেন অথবা আপনি নিজে অনলাইনে জমি খারিজ করতে পারেন। 

আপনার কাছে যে-টি সুবিধা মনে হবে আপনি সে-টি করতে পারেন। বেশীরভাগ মানুষ যেহেতু অনলাইনে জমি খারিজ করার নিয়ম জানতে চায়, তাই আমরা অনলাইনে জমি খারিজ করার পদ্ধতি আপনাদের জানানোর চেষ্টা করছি। তাহলে চলুন জেনে আসি অনলাইনে জমি খারিজ করার নিয়ম।

অনলাইনে জমি খারিজ করার প্রক্রিয়া

আপনি যদি অনলাইনে জমি খারিজ বা নামজারি করতে চান তাহলে উপর্যুক্ত কাগজপত্রগুলো স্ক্যান কপি করে একটি ফোল্ডার করে রাখুন। এরপর ভূমি মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট এ প্রবেশ করে আবেদন ফর্ম পূরন করতে হবে। অনলাইনে আবেদন করার জন্য এই লিংকে https://land.gov.bd/ প্রবেশ করুন।

অনলাইনে জমি খারিজ করার পদ্ধতি

জমি খারিজ করার পদ্ধতি

ওই লিংকে প্রবেশ করার পর আপনার সামনে একটি ওয়েবপেজ আসবে আপনি এবার “ই-নামজারি” এই অপশানে ক্লিক করুন।

জমি খারিজ করার পদ্ধতি

ই-নামজারিতে ক্লিক করার পর আপনার সামনে এই পেজ আসবে আপনি এবার “নামজারি আবেদন” এখানে ক্লিক করুন। এরপর আপনার সামনে অনলাইনে আবেদনের জন্য কয়েকটি অপশান আসবে। আপনার যেই অপশান টি প্রয়োজন সেটিতে ক্লিক করবেন।

জমি খারিজ করার নিয়ম

আপনার সিলেক্ট করা নামজারি আবেদনে ক্লিক করার পর এমন একটি ফর্ম আসবে এখানে লাল চিহ্নিত বক্সে আপনার তথ্য অব্যশই পূরণ করা লাগবে। 

এখানে আবেদিত জমির তথ্য বিভাগ, জেলা, উপজেলা, মৌজা, আর.এস/বি.এস, খাতিয়ান নং, দাগ নং, জমির পরিমাণ, মালিকের নাম, মালিকের পিতা/ঠিকানা, আবেদনকারীর পূর্ণ নাম এবং ঠিকানা, মোবাইল নাম্বার, জাতীয় পরিচয়পত্র নাম্বার/পাসপোর্ট/জন্ম নিবন্ধন।

পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি, স্বাক্ষর, বিবাদীর নাম, বিবাদীর পিতা/ঠিকানা এবং সর্বশেষ সকল ডকুমেন্টের স্ক্যান কপি সংযুক্তি “দাখিল” বাটনে ক্লিক করুন। দাখিল বাটনে ক্লিক করলে পরবর্তী পেইজে নিয়ে যাওয়া হবে। আপনি এরপর বাকি কার্যাবলী সম্পন্ন করেবন।

আরো পড়ুনঃ অনলাইনে জমির দলিল বের করার নিয়ম

জমি খারিজ করতে কত টাকা লাগে - জমি খারিজ করার খরচ

সর্বশেষ গেজেট অনুসারে জমি খারিজ করতে মোট ১১৫০ টাকা লাগবে। তবে কোন কোন ক্ষেত্রে কত টাকা লাগবে তা land.gov.bd এর অফিশিয়াল ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে। এছাড়াও কোট ফি এর জন্য ২০ টাকা অতিরিক্ত লাগবে। জমি খারিজ করতে মোট ১১৭০ টাকা লাগতে পারে। 

নামজারি করার নিয়ম ২০২২

আপনি জমির নামজারি করতে চাচ্ছেন তাহলে প্রথমে land.gov.bd এই ওয়েবসাইটে ভিজিট করুন। এরপর ই-নামজারি এই অপশানে ক্লিক করুন। এরপর “নামজারি আবেদন” এ ক্লিক করলে আপনার সামনে জমি নামজারি করার করার একটি ফরম আসবে এরপর ওই ফরম-টি পূরণ করার পর দাখিল বাটনে ক্লিক করার পর আপনার জমির নামজারি অনলাইনে আবেদন সম্পন্ন হবে।

জমি খারিজ না করলে কি হয়

জমি খারিজ বা নামজারি করা না থাকলে শুধু একাধিক বিক্রয়ের আশঙ্কাই বিদ্যামান থাকেনা, পরবর্তীতে আপনার অর্জিত সম্পত্তিতে দখলে থাকলেও পরবর্তীতে আপনার অবর্তমানে আপনার উত্তরাধিকারগণ উক্ত সম্পত্তি থেকে বঞ্চিত হবার আশঙ্কা থাকে। যে কারণে আপনাকে অবশ্যই প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করে জমি খারিজ করতেই হবে। 

জমি খারিজ কি

কোনো কারণে জমি হস্তান্তর হলে খতিয়ানে পুরোনো মালিকের নাম বাদ দিয়ে নতুন মালিকের নাম প্রতিস্থাপন করানোকই বলা হয় জমি খারিজ বা নামজারি।

জমির খারিজ চেক

আপনি যদি আপনার জমির খারিজের অনলাইনে চেক করতে চান তবে প্রথমে আপনাকে land.gov.bd এই ওয়েবসাইটে ভিজিট করতে হবে।

জমি খারিজ

এরপর ই-নামজারি এই অপশানে ক্লিক করুন। ক্লিক করার পর পরবর্তী পেইজে “আবেদনের সর্বশেষ অবস্থা” এই বাটনে ক্লিক করুন। তাহলে আপনি জমির খারিজ চেক করতে পারবেন। 

খারিজ এর ছবি

জমি খারিজ করার পদ্ধতি

আপনারা অনেকেই খারিজের ছবি দেখতে চেয়েছন।আপনাদের জন্য আমরা একটি ডেমো খারিজের ছবি সংযুক্ত করে দিচ্ছি। যাতে করে আপনারা জমি খারিজের ছবি থেকে আইডিয়া নিতে পারেন।

আরো পড়ুনঃ মৌজা কিভাবে বের করবো

শেষ কথাঃ জমি খারিজ করার পদ্ধতি

প্রিয় পাঠক, পরিশেষে আমি আপনাদের সাথে কিছু কথা বলতে চাই, আপনারা জমি খারিজ করার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন তারা আমাদের আজকের পোস্ট জমি খারিজ করার পদ্ধতি সম্পূর্ণ পড়ুন তাহলে আপনি জমি খারিজ করার নিয়ম, জমি খারিজ করতে কি কি কাগজ লাগে, 

জমি খারিজ করতে কত টাকা লাগবে তা সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন। জমি খারিজ করার পদ্ধতি নিয়ে আপনার যদি কোনো প্রশ্ন থাকে তাহলে আমাদের জানাতে পারেন। আমরা আপনার সঠিক উওর দেওয়ার চেষ্টা করব। ধন্যবাদ!

পোষ্ট ক্যাটাগরি: