গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট: বিগিনার থেকে প্রফেশনাল পর্যন্ত

হাসিবুর
লিখেছেন -

ক্রিয়েটিভ ইন্ডাস্ট্রিতে নিজের ক্যারিয়ার গড়তে চান লাখ লাখ মানুষ। কিন্তু হ্যাঁ, তাতে সফলতা অর্জন করেছেন এমন ব্যক্তির সংখ্যা অনেক কম। একজন ভালো ডিজাইনারের কাছে গ্রাফিক্স ডিজাইনার হওয়ার মানেটা হলো এমন একটি স্বপ্ন যার মাধ্যমে তারা তাদের আনন্দ, স্বাচ্ছন্দ, সক্রিয়তাকে সৃজনশীলভাবে উপস্থাপন করতে পারেন।

অনলাইন থেকে টাকা ইনকাম করার যতগুলি কাজ কিংবা পদ্ধতি আছে তন্মধ্যে গ্রাফিক্স ডিজাইন সবচেয়ে বেশি চাহিদা সম্পন্ন কাজগুলির মধ্যে একটি। এখনকার সময় সারাবিশ্বের বিভিন্ন দেশে শুধুমাত্র গ্রাফিক্স ডিজাইন শেখার জন্যেই স্কুল, কলেজ এবং বিভিন্ন আইটি প্রতিষ্ঠান রয়েছে। অনলাইন মার্কেটপ্লেস গুলোতে আজ যারা সফল গ্রাফিক্স ডিজাইনার হিসেবে পরিচিত তাদের অনেকেই এসকল স্কুল, কলেজ এবং বিভিন্ন আইটি প্রতিষ্ঠানের মাধ্যমেই শিক্ষা নিয়েছে।

এখন প্রশ্ন হচ্ছে আপনার আমার পক্ষে তো বাইরের কোনো দেশে গিয়ে গ্রাফিক্স ডিজাইন শিখে আসা সম্ভবপর নয়। চিন্তা করার কোনো কারণ নেই, কেননা ইন্টারনেটের বদৌলতে সারাবিশ্ব এখন আমাদের হাতের লাগালে। তাই আজকের লেখায় আমরা আপনাদের সামনে তুলে ধরবো অসাধারণ কিছু গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট যেগুলো থেকে আপনারা নিয়মিত অধ্যবসায়ের মাধ্যমে নিজেকে সকলের সামনে একজন সফল গ্রাফিক্স ডিজাইনার হিসেবে তুলে ধরতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইনারের চাহিদা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে গ্রাফিক্স ডিজাইনকে একটি অন্যতম জনপ্রিয় পেশা হিসেবে বেঁছে নিচ্ছেন অনেকে। কারন চাকরি থেকে শুরু করে অনলাইন জগতে একজন ভালোমানের গ্রাফিক্স ডিজাইনাদের চাহিদা ব্যাপক।

অনেকে আছেন যারা বিভিন্ন প্রতিষ্ঠানে গিয়ে সময় নষ্ট না করে সহজেই গ্রাফিক্স ডিজাইন শিখতে চান। তাই আজ আমরা ঘরে বসে কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন এমন কিছু ওয়েবসাইটের তালিকা তুলে ধরলাম।

গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট

(toc) #title=(সুচিপত্র)

গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য টপ ১০ ওয়েবসাইট যেগুলো আপনার জন্য পারফেক্ট

অনলাইনে গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য বহুসংখ্যক ওয়েবসাইট রয়েছে। এছাড়াও জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্লাটফ্রম ইউটিউবে গ্রাফিক্স ডিজাইনের উপর হাজার হাজার ভিডিও পাবলিশ করা আছে। যেগুলো দেখে আপনি ঘরে বসে খুব সহজেই গ্রাফিক্স ডিজাইন শিখে নিতে পারবেন।

তবে হ্যাঁ কিছু কথা একেবারে না বললেই নয়, তাহলো ইউটিউবে আপনি যেসকল গ্রাফিক্স ডিজাইন টিউটোরিয়াল দেখতে পারবেন। তন্মধ্যে যারা একেবারেই এ সেক্টরে নতুন তাদের জন্য শেখা খানিকটা কষ্টকর হতে পারে। আবার যেসকল ওয়েবসাইট থেকে গ্রাফিক্স ডিজাইন শেখা সম্ভব সেগুলোর মাঝে অনেক গুলোই ফ্রিতে নয়। তাহলে চলুন জেনে নেই গ্রাফিক্স ডিজাইন শেখার সেরা ওয়েবসাইট গুলো কোনগুলো?

1. Coursera

Coursera

Coursera.org একটি অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম যা বিশ্বব্যাপী শিক্ষার্থীদের জন্য বিভিন্ন ধরনের কোর্স, এক্সপার্ট প্রোগ্রাম এবং সার্টিফিকেট প্রদান করে। এটি মূলত বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের কোর্সগুলো অনলাইনে প্রদান করে, যেমন স্ট্যানফোর্ড, ইয়েল, প্রিন্সটন, গুগল এবং আইবিএম। Coursera-তে বিভিন্ন বিষয়ে কোর্স পাওয়া যায়, যেমন টেকনোলজি, মার্কেটিং, গ্রাফিক্স ডিজাইন, ব্যবসা, স্বাস্থ্য, ডেটা সায়েন্স, ভাষা শিক্ষা ইত্যাদি।

Coursera-এর মাধ্যমে শিক্ষার্থীরা নিজের সময়সূচি অনুযায়ী শিখতে পারে এবং বিভিন্ন কোর্সের শেষে সার্টিফিকেটও অর্জন করে। ফ্রি কোর্সও আছে, তবে সার্টিফিকেট ও ডিপ্লোমা পেতে হলে প্রায়ই ফি দিতে হয়। Coursera-এর বিশেষত্ব হলো এর হাই কোয়ালিটির কোর্স কন্টেন্ট যা বিশেষজ্ঞরা তৈরি করেন এবং ব্যবহারকারীরা তাদের দক্ষতা বাড়াতে ব্যবহার করেন।

রিলেটেড: ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব | ডিজিটাল মার্কেটিং a to Z

2. Udemy

Udemy

আপনি গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য কাছের কোনো ইনস্টিটিউট অথবা বিভিন্ন আইটি সেন্টার থেকে গ্রাফিক্স ডিজাইন শিখে নিতে পারেন। এছাড়াও আপনি অনলাইনের মাধ্যমে শিখে নিতে পারেন। অনলাইনে গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য বিভিন্ন ওয়েবসাইট আছে তারমধ্যে অন্যতম একটি ওয়েবসাইট ইউডেমি (Udemy)। ইউডেমিতে আপনি সহজেই কম খরচে গ্রাফিক্স ডিজাইন শিখে নিতে পারবেন। এছাড়াও এখানে বিনামূল্যে কোর্স পাওয়া যায়। গ্রাফিক্স ডিজাইনের অনেক কোর্স udemy তে পাওয়া যায়।

3. Creative IT Institute

Creative IT Institute

Creative IT Institute হলো বাংলাদেশের একটি শীর্ষস্থানীয় আইটি প্রশিক্ষণ ইন্সটিটিউট। প্রতিষ্ঠানটি ২০০৮ সালে প্রতিষ্ঠিত হয় এবং তখন থেকেই তারা দক্ষ আইটি প্রফেশনাল তৈরি করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। Creative IT Institute বিভিন্ন ধরনের কোর্স অফার করে, যার মধ্যে রয়েছে গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, মোশন গ্রাফিক্স, ফ্রিল্যান্সিং, ভিডিও এডিটিং, এবং আরও অনেক কিছু।

এই প্রতিষ্ঠানটি শিক্ষার্থীদের জন্য থিওরি এবং প্র্যাকটিক্যাল উভয় ধরনের কোর্স প্রদান করে। তাদের কোর্সগুলো এমনভাবে ডিজাইন করা, যা বর্তমান ইন্ডাস্ট্রির চাহিদা মেটাতে সক্ষম। এখানে অভিজ্ঞ মেন্টররা শিক্ষার্থীদের হাতে-কলমে প্রশিক্ষণ দিয়ে তাদের দক্ষতা উন্নয়নে সহায়তা করেন।

Creative IT Institute-এর মূল লক্ষ্য হলো শিক্ষার্থীদের এমনভাবে প্রশিক্ষিত করা, যাতে তারা আইটি সেক্টরে প্রফেশনাল ক্যারিয়ার গড়তে পারে কিংবা সফল ফ্রিল্যান্সার হিসেবে কাজ করতে পারে। আপনি এই ওয়েবসাইট থেকে সহজে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন।

রিলেটেড: বাংলা ফন্ট ডাউনলোড করার সেরা ৫টি ওয়েবসাইট! (2024 আপডেট)

4. Envato Tut - Tutsplus

Tutsplus

যারা গ্রাফিক্স ডিজাইন করেন কিংবা গ্রাফিক্স ডিজাইন করতে আগ্রহী তারা সকলেই কমবেশি ইনভ্যাটো মার্কেটপ্লেসের সাথে পরিচিত। এনভাটো হলো বিশ্বের সবচেয়ে বড় গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন সর্ম্পকিত যাবতীয় প্রোডাক্ট বিক্রি করার সেরা ওয়েবসাইট। গ্রাফিক্স ডিজাইন গ্রাফিক্স রিভার নামে এনভাটোর একটি ওয়েবসাইট আছে, যেখানে প্রতিদিন কয়েক লক্ষাধিক গ্রাফিক্স প্রোডাক্ট কেনাবেচা হয়।

কিন্তু এনভাটো শুধুমাত্র গ্রাফিক্স প্রোডাক্ট কেনাবেচার মধ্যেই নিজেকে সীমাবদ্ধ রাখেননি। বরং বিশ্বজুড়ে যাতে করে ভালোমানের গ্রাফিক্স ডিজাইনার তৈরী করা যায় সেজন্য TutsPlus নামে একটি ওয়েবসাইট তৈরী করেছে। যেখানে সারাবিশ্বের নামকরা সফল ডিজাইনাররা নতুনদের বিভিন্ন আর্টিকেল এবং ব্লগ পোষ্টের মাধ্যমে গ্রাফিক্স ডিজাইন শিখিয়ে থাকেন।

এই ওয়েবসাইটটির সবচেয়ে বড় সুবিধা হলো এখানে গ্রাফিক্স ডিজাইন সম্পর্কিত আপনার যেকোনো সমস্যা নিয়ে এখানে পোষ্ট করলে সেখানে থাকা অভিজ্ঞ ডিজাইনার তাদের সুচিন্তিত মতামত দিয়ে আপনাকে হেল্প করতে সব সময় প্রস্তুত রয়েছেন।

রিলেটেড: এফিলিয়েট মার্কেটিং কি এবং কিভাবে শুরু করবেন: সম্পূর্ণ গাইড! 

5. CodersTrust

Coderstrust

Coderstrust হলো একটি আন্তর্জাতিক শিক্ষামূলক প্রতিষ্ঠান, যা প্রফেশনাল স্কিল ডেভেলপমেন্টের জন্য অনলাইন কোর্স সরবরাহ করে। এই প্রতিষ্ঠানটি মূলত ফ্রিল্যান্সিং, আইটি, এবং গ্রাফিক্স ডিজাইন, ডিজিটাল মার্কেটিংয়ের মতো ক্ষেত্রগুলিতে দক্ষতা অর্জনের উপর জোর দেয়। Coderstrust-এর মিশন হলো উন্নয়নশীল দেশগুলির মানুষকে দক্ষতা অর্জনের মাধ্যমে অর্থনৈতিক স্বাধীনতা অর্জনে সহায়তা করা।

Coderstrust বিভিন্ন অনলাইন কোর্সের মাধ্যমে শিক্ষার্থীদের সঠিক গাইডলাইন, ভিডিও টিউটোরিয়াল, এবং মেন্টরশিপ প্রদান করে, যাতে তারা আন্তর্জাতিক ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলিতে প্রতিযোগিতা করতে পারে এবং সফল হতে পারে। প্রতিষ্ঠানটি তাদের শিক্ষার্থীদের সাথে নিয়মিত যোগাযোগ করে, তাদের সমস্যার সমাধান দেয়, এবং উজ্জ্বল ক্যারিয়ার গঠনে সহায়তা করে।

6. Abduzeedo

গ্রাফিক্স ডিজাইনে যাদের প্রাথমিক হাতে খড়ি হয়ে গেছে, তাদের জন্য এই Abduzeedo ওয়েবসাইটটি অনেক আদর্শ হতে পারে। গ্রাফিক্স ডিজাইন শেখার Abduzeedo ওয়েবসাইটটিতে রয়েছে ফটোশপ এবং ইলাষ্ট্রেটর সম্পর্কিত হাজার হাজার টিউটোরিয়াল ভিডিও।

ওয়েবসাইটটির বিশেষত্ব হচ্ছে এখানে আপনি যেকোনো বিষয়ের টিটোরিয়াল ষ্টেপ বাই ষ্টেপ আকারে দেখতে পারবেন। এধরনের সুবিধা থাকার কারণে যারা এই সেক্টরে একদমই নতুন তাদের গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে কোনো বিষয়ে বুঝতে কোনো রকম সমস্যা হওয়ার কথা নয়।

আমার পক্ষ থেকে সাজেশন থাকবে, যাদের গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে প্রাথমিক ধারণা আছে তারা এই ওয়েবসাইটের বিভিন্ন টিউটোরিয়াল ভিডিও মনোযোগ সহকারে দেখুন এবং বাসায় বসে যথেষ্ট পরিমাণে অনুশীলন করার মাধ্যমে কৌশল গুলোকে ভালোভাবে আয়ত্ব করুন।

7. CodemanBD

CodemanBD

কোডম্যানবিডি (CodemanBD) হলো বাংলাদেশের একটি ট্রেনিং ইন্সটিটিউট, যা বিশেষ করে ওয়েব ডেভেলপমেন্ট, গ্রাফিক্স ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, এবং ফ্রিল্যান্সিংয়ের বিভিন্ন দিক নিয়ে কাজ করে। প্রতিষ্ঠানটি নতুন প্রোগ্রামার এবং ডিজিটাল মার্কেটারদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন প্রশিক্ষণ কোর্স প্রদান করে।

কোডম্যানবিডি-এর মাধ্যমে শিক্ষার্থীরা অনলাইন এবং অফলাইন উভয় ধরনের প্রশিক্ষণ গ্রহণ করতে পারে। তাদের কোর্সগুলি সাধারণত প্রকল্প ভিত্তিক হয়, যা শিক্ষার্থীদের হাতে-কলমে কাজের অভিজ্ঞতা প্রদান করে। এটির মাধ্যমে শিক্ষার্থীরা ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্মে কাজের জন্য প্রস্তুত হতে পারে এবং আয় বৃদ্ধি করতে পারে।

কোডম্যানবিডি বিভিন্ন ক্যারিয়ার গাইডলাইন এবং কোচিং সার্ভিসও প্রদান করে, যাতে শিক্ষার্থীরা সঠিক পথচলার মাধ্যমে তাদের উজ্জ্বল ক্যারিয়ার গড়ে তুলতে পারে। প্রতিষ্ঠানটির মূল লক্ষ্য হলো বাংলাদেশে দক্ষ আইটি পেশাজীবীদের সংখ্যা বৃদ্ধি করা এবং তাদের আন্তর্জাতিক বাজারে সফলতা অর্জনের সুযোগ করে দেওয়া।

রিলেটেড: কম্পিউটার এর সুবিধা ও অসুবিধা

8. Photoshop Roadmap

Photoshop Roadmap একটি অন্যতম সেরা ওয়েবসাইট গ্রাফিক্স শেখার জন্য। গ্রাফিক্স ডিজাইন সম্পর্কিত সেরা টিউটোরিয়াল পেতে ওয়েবসাইটটি একেবারে অনন্য। এখানে আপনি ফটোশপ রিলেটেড হাজার হাজার ব্লগ এবং টিউটোরিয়াল ভিডিও দেখতে পারবেন। যেগুলো একজন দক্ষ গ্রাফিক্স ডিজাইনার হতে অনেক বেশি গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।

9. Graphic Designer Tips

সবাই যাতে গ্রাফিক্স ডিজাইন শিখে সেটির লাভ গ্রহণ করতে পারে এই লক্ষ্যকে সামনে রেখে Stephen Looney নামের একজন সফল গ্রাফিক্স ডিজাইনার এই ওয়েবসাইটি প্রতিষ্ঠা করেন। Stephen Looney তার স্কুল জীবনেই গ্রাফিক্স ডিজাইনের সাথে পরিচিতি লাভ করেন। কর্মজীবনের প্রথম দিকে তিনি নিউইয়র্ক ভিত্তিক একটি বিজ্ঞাপন সংস্থাতে জুনিয়র গ্রাফিক্স ডিজাইনার হিসেবে কাজ করেন।

তার কয়েকবছর পরেই তিনি এসএমএল স্টুডিও নামে নিজের একটি কোম্পানী তৈরী করেন। এ পর্যন্ত গ্রাফিক্স নিয়ে যে অভিজ্ঞতা অর্জন করেছেন তা তিনি এই ওয়েবসাইটটির মাধ্যমে সবার সামনে তুলে ধরেন।

এছাড়া গ্রাফিক্স ডিজাইনের প্রতিটি ক্ষুদ্র বিষয় নিয়েও ওয়েবসাইটটিতে রয়েছে প্রচুর আর্টিকেল এবং টিউটোরিয়াল যা নিঃসন্দেহে একজন নতুন ডিজাইনারের জন্য খুশির খবরই বটে। ধারাবাহিক ভাবে টিউটোরিয়াল, রিসোর্স ও অনলাইন প্রশিক্ষণের জন্য ওয়েবসাইটটি অনেক জনপ্রিয়। বলা যায় এটি গ্রাফিক্স ডিজাইন শেখার অন্যতম একটি সেরা ওয়েবসাইট।

গ্রাফিক্স ডিজাইন কোথায় শিখবেন

কোথায় এবং কিভাবে আপনি গ্রাফিক্স ডিজাইন শিখবেন? আপনাদের পার্শ্ববর্তী এলাকায় অনেক আইটি ট্রেনিং সেন্টার রয়েছে যেখানে গ্রাফিক্স ডিজাইন সম্পর্কিত কাজ গুলো শেখানো হয়ে থাকে। এছাড়া আপনি চাইলে এই গ্রাফিক্স ডিজাইন ইউটিউবে টিউটোরিয়াল দেখে শিখতে পারেন।

রিলেটেড: গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখবেন জানুন বিস্তারিত

কম্পিউটার গ্রাফিক্স ডিজাইন কোন সফটওয়্যার দিয়ে শুরু হয়

কম্পিউটার গ্রাফিক্স ডিজাইন ফটোশপ সফটওয়্যার দিয়ে শুরু হয়। গ্রাফিক্স ডিজাইন এর জন্য আপনার এডোবি ফটোশপ এবং এডোবি ইলাস্ট্রেটর ব্যবহার করা হয়। আপনাকে ডিজাইন করার জন্য ভালোভাবে এই দুইটি সম্পর্কে জানতে হবে। বিভিন্ন টুলস গুলো সম্পর্কে ধারণা থাকতে হবে তাহলে আপনার ডিজাইন করার ক্ষেত্রে টুলস গুলোর ব্যবহার সঠিক নিয়মে করতে পারবেন। 

উপসংহার

প্রিয় পাঠক আজকের আর্টিকেল থেকে জানতে পারলেন বাচাইকৃত ১০টির বেশি গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট। এখন বিশ্বে প্রতিনিয়ত যেসকল পেশার মানুষের কাজের চাহিদা বৃদ্ধি পাচ্ছে তন্মধ্যে একটি গ্রাফিক্স ডিজাইন। তাই গ্রাফিক্স ডিজাইনার হিসেবে নিজেকে তৈরী করা হলো আমার সবচেয়ে বেশি পছন্দনীয়।

কেননা অন্যান্য কাজের জন্য যে ধরনের দক্ষতার প্রয়োজন আছে এবং সে সম্পর্কে সঠিক ধারণা অর্জন করতে বহু সময়ের প্রয়োজন হয়। কিন্তু গ্রাফিক্স ডিজাইন এমন একটি কাজ যেখানে তুলনামূলক সহজ ভাবে এবং অল্প সময়ের মধ্যেই দক্ষতা অর্জন করা যায়।

এখানে আলোচনা ওয়েবসাইট গুলো আপনি অনুসরণ করতে পারেন তবে তার আগে ইউটিউব হতে পারে আপনার জন্য প্রাথমিক টিউটর। ইউটিউবে গ্রাফিক্স ডিজাইন সম্পর্কিত লাখ লাখ ভিডিও দিয়ে ভরপুর। আপনাকে শুধুমাত্র একটু কষ্ট করে ভিডিও খুজে নিতে হবে।

যেমনঃ যদি আপনি ইউটিউবে গিয়ে সার্চ করে করেন গ্রাফিক্স ডিজাইন বাংলা টিউটোরিয়াল বা গ্রাফিক্স ডিজাইন শেখার উপায় তাহলে দেখতে পারবেন জনপ্রিয় সকল ভিডিও গুলো আপনার চোখের সামনে হাজির।

ফ্রিতে গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য আমার সাজেশন থাকবে আপনি ইউটিউব থেকে শিখুন। আর যদি টাকা খরচ করে গ্রাফিক্স ডিজাইন শিখতে চান তবে বিভিন্ন পেইড কোর্স এবং বিভিন্ন আইটি প্রতিষ্ঠান থেকে শিখুন। আজকের লেখায় যে সকল ওয়েবসাইট নিয়ে কথা বলেছি এগুলো ব্যতীত ইন্টারনেটে আরো অনেক ওয়েবসাইট আছে।

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. explore more
Ok, Go it!