Technical Care BD https://www.technicalcarebd.com/2022/06/graphics%20design-course.html

গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট

গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট — বর্তমান সময়ে অনেকেই গ্রাফিক্স ডিজাইনকে একটি অন্যতম জনপ্রিয় পেশা হিসেবে বেচে নিচ্ছেন। ক্রিয়েটিভ ইন্ডাস্ট্রিতে নিজের ক্যারিয়ার গড়তে চান লাখ লাখ মানুষ। কিন্তু হ্যাঁ তাতে সফলতা অর্জন করেছেন এমন ব্যক্তির সংখ্যা অনেক কম। একজন ভালো ডিজাইনারের কাছে গ্রাফিক্স ডিজাইনার হওয়ার মানেটা হলো এমন একটি স্বপ্ন যার মাধ্যমে তারা তাদের আনন্দ, স্বাচ্ছন্দ, স্বক্রিয়তাকে সৃজনশীলভাবে উপস্থাপন করতে পারেন। 

গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট

পেজ সূচীপত্রঃ গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট

অনলাইন থেকে টাকা ইনকাম করার মতো যতগুলি কাজ কিংবা পদ্ধতি রয়েছে তার মধ্যে গ্রাফিক্স ডিজাইন হচ্ছে সবচেয়ে বেশি চাহিদা সম্পন্ন কাজগুলির মধ্যে একটি। বর্তমান সময়ে সারা বিশ্বের বিভিন্ন দেশেই শুধুমাত্র গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য স্কুল ও কলেজ এবং বিভিন্ন আইটি প্রতিষ্ঠান রয়েছে। অনলাইন মার্কেট প্লেসগুলোতে আজ যারা সফল গ্রাফিক্স ডিজাইনার হিসেবে পরিচিত তাদের অনেকেই এসকল স্কুল ও কলেজ এবং বিভিন্ন আইটি প্রতিষ্ঠানের মাধ্যমেই শিক্ষা নিয়েছে। 

এখন প্রশ্ন হচ্ছে আপনার আমার পক্ষে তো বাইরের কোনো দেশে গিয়ে গ্রাফিক্স ডিজাইন শিখে আসা সম্ভবপর নয়। শ্চিন্তা করার কোনো কারণ নেই, কেননা ইন্টারনেটের বদৌলতে সারাবিশ্ব এখন আমাদের হাতের লাগালে। তাই আজকের এই লেখায় আমরা আপনাদের সামনে তুলে ধরবো অসাধারণ কিছু গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট যেগুলো থেকে আপনারা নিয়মিত অধ্যবসায়ের মাধ্যমে নিজেকে সকলের সামনে একজন সফল গ্রাফিক্স ডিজাইনার হিসেবে তুলে ধরতে পারবেন।

অনলাইনে বর্তমান সময়ে গ্রাফিক্স ডিজাইনারের চাহিদা প্রতিনিয়ত বৃদ্ধি হতেই চলছে। চাকরি থেকে শুরু করে অনলাইন জগতে একজন ভালোমানের গ্রাফিক্স ডিজাইনাদের চাহিদা ব্যাপক। অনেকেই আছেন যারা বিভিন্ন প্রতিষ্ঠানে গিয়ে সময় নষ্ট না করে সহজেই গ্রাফিক্স ডিজাইন শিখতে চান। তাই আজ আমরা এখানে গ্রাফিক্স ডিজাইনা শেখার জন্য তুলে ধরলাম ঘরে বসে থেকে কোথায় কিভাবে ফ্রিতে গ্রাফিক্স ডিজাইন শিখবেন এমন কিছু ওয়েবসাইটের তালিকা। তাহলে আর দেরি না করে চলুন জেনে নেই গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট গুলো কি কিঃ

আরো পড়ুনঃ বাংলাদেশের জনপ্রিয় ওয়েবসাইট

গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট

অনলাইনে গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য বহু সংখ্যক ওয়েবসাইট রয়েছে। এছাড়াও জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্লাটফ্রম ইউটিউবেও গ্রাফিক্স ডিজাইনের উপরে হাজার হাজার ভিডিও পাবলিশ করা আছে। যেগুলো দেখে আপনি ঘরে বসে খুবই সহজে গ্রাফিক্স ডিজাইন শিখে নিতে পারবেন। তবে হ্যাঁ কিছু কথা একেবারে না বললেই নয়, তা হচ্ছে ইউটিউবে আপনি যে সকল গ্রাফিক্স ডিজাইন টিউটোরিয়াল দেখতে পারবেন।

তন্মদ্ধে যারা একেবারেই এই সেক্টরে নতুন তাদের জন্য গ্রাফিক্স ডিজাইন শেখা খানিকটা কষ্টকর হতে পারে। আবার যেসকল ওয়েবসাইট থেকে গ্রাফিক্স ডিজাইন শেখা সম্ভব সেগুলোর মাঝে অনেক গুলোই ফ্রিতে নয়। তাহলে চলুন আর দেরি না করে আমরা জেনে নেই গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট গুলো কি কি।

1. Envato Tut - Tutsplus — গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট

যারা গ্রাফিক্স ডিজাইন করেন কিংবা গ্রাফিক্স ডিজাইন করতে আগ্রহী তারা সকলেই কমবেশি ইনভ্যাটো মার্কেটপ্লেসের সাথে পরিচিত। এনভাটো হলো বিশ্বের সবচেয়ে বড় গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন সর্ম্পকিত যাবতীয় প্রোডাক্ট বিক্রি করার সেরা ওয়েবসাইট। গ্রাফিক্স ডিজাইন গ্রাফিক্স রিভার নামে এনভাটোর একটি ওয়েবসাইট আছে, যেখানে প্রতিদিন কয়েক লক্ষাধিক গ্রাফিক্স প্রোডাক্ট কেনাবেচা হয়।

কিন্তু এনভাটো শুধুমাত্র গ্রাফিক্স প্রোডাক্ট কেনাবেচার মধ্যেই নিজেকে সীমাবদ্ধ রাখেননি। বরং বিশ্বজুড়ে যাতে করে ভালোমানের গ্রাফিক্স ডিজাইনার তৈরী করা যায় সেজন্য Envato Tut Plus নামে একটি ওয়েবসাইট তৈরী করেছে। যেখানে সারাবিশ্বের নামকরা সফল ডিজাইনাররা নতুনদের বিভিন্ন আর্টিকেল এবং ব্লগপোষ্টের মাধ্যমে গ্রাফিক্স ডিজাইন শিখিয়ে থাকেন। 

আর এই গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইটটির সবচেয়ে বড় সুবিধে হলো এখানে গ্রাফিক্স ডিজাইন সম্পর্কিত আপনার যেকোনো সমস্যা নিয়ে এখানে পোষ্ট করলে সেখানে থাকা অভিজ্ঞ ডিজাইনার তাদের সুচিন্তিত মতামত দিয়ে আপনাকে হেল্প করতে সব সময় প্রস্তুত রয়েছেন।

আরো পড়ুনঃ ছবি এডিট করার ওয়েবসাইট

2. Abduzeedo - গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট

গ্রাফিক্স ডিজাইনে যাদের প্রাথমিক হাতে খড়ি হয়ে গেছে, তাদের জন্য এই Abduzeedo ওয়েবসাইটটি অনেক আদর্শ হতে পারে। গ্রাফিক্স ডিজাইন শেখার এই Abduzeedo ওয়েবসাইটটিতে রয়েছে ফটোশপ এবং ইলাষ্ট্রেটর সম্পর্কিত হাজার হাজার টিউটোরিয়াল ভিডিও। এই গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইটটির বিশেষত্ব হচ্ছে এখানে আপনি যেকোনো বিষয়ের টিটোরিয়াল ষ্টেপ বাই ষ্টেপ আকারে দেখতে পারবেন। 

ওয়েবসাইটিটির এই ধরনের সুবিধা থাকার কারণে যারা এই সেক্টরে একদমই নতুন তাদের গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে কোনো বিষয়ে বুঝতে কোনো ধরনের সমস্যা হবার কথা নয়। আমার পক্ষ থেকে সাজেশন থাকবে, যাদের গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে প্রাথমিক ধারণা আছে তারা এই গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাই টির বিভিন্ন টিউটোরিয়াল ভিডিও গুলো মনোযোগ সহকারে পড়ে দেখুন এবং ভিডিও গুলো বাসায় বসে যথেষ্ট পরিমাণে অনুশীলন করার মাধ্যমে কৌশল গুলোকে ভালোভাবে আয়ত্ব করুন।গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট Abduzeedo ভিজিট করুন এখানে ক্লিক করে

3. Photoshop Roadmap - গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট

গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইটের মধ্যে Photoshop Roadmap হচ্ছে একটি অন্যতম সেরা ওয়েবসাইট। গ্রাফিক্স ডিজাইন সম্পর্কিত সেরা টিউটোরিয়ালগুলো পেতে এই ওয়েবসাইট অনন্য। এই ওয়েবসাইটটিতে আপনি ফটোশপ রিলেটেড হাজার হাজার ব্লগ এবং টিউটোরিয়াল ভিডিও দেখতে পারবেন। যেগুলো একজন দক্ষ গ্রাফিক্স ডিজাইনার হতে অনেক বেশি গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।এই গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট লিংক ভিজিট করুন এখানে ক্লিক করে। 

আরো পড়ুনঃ অনলাইনে আয় করার ওয়েবসাইট

4. Udemy - গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট

আপনি গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য কাছের কোনো ইনস্টিটিউট অথবা বিভিন্ন আইটি সেন্টার থেকে গ্রাফিক্স ডিজাইন শিখে নিতে পারেন। এছাড়া আপনি অনলাইনেও শিখে নিতে পারেন অনলাইনে আপনি ঘরে বসে ইন্টারনেট ব্যবহার করে ভিডিওর মাধ্যমে শিখতে পারেন। অনলাইনে গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য বিভিন্ন ওয়েবসাইট আছে তারমধ্যে অন্যতম একটি ওয়েবসাইটের নাম হলো ইউডেমি (Udemy)। ইউডেমিতে আপনি সহজেই কম খরচে গ্রাফিক্স ডিজাইন শিখে নিতে পারবেন। গ্রাফিক্স ডিজাইনের অনেক খবর udemy তে পাওয়া যায়। এর মধ্যে অন্যতম একটি কোর্স সাজেস্ট করবো। udemy থেকে গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য এখানে ক্লিক করুন

5. Graphic Designer Tips

সবাই যাতে গ্রাফিক্স ডিজাইন শিখে সেটির লাভ গ্রহণ করতে পারে এই লক্ষ্যকে সামনে রেখে Stephen Looney নামের একজন সফল গ্রাফিক্স ডিজাইনার এই ওয়েবসাইটি প্রতিষ্ঠা করেন। Stephen Looney তার স্কুল জীবনেই গ্রাফিক্স ডিজাইনের সাথে পরিচিতি লাভ করেন। কর্মজীবনের প্রথম দিকে তিনি নিউইয়র্ক ভিত্তিক একটি বিজ্ঞাপন সংস্থাতে জুনিয়র গ্রাফিক্স ডিজাইনার হিসেবে কাজ করেন। 

আর তার কয়েক বছর পরেই তিনি এসএমএল স্টুডিও নামে নিজের একটি কোম্পানী তৈরী করেন। তিনি এপর্যন্ত গ্রাফিক্স নিয়ে যে অভিজ্ঞতা অর্জন করেছেন তা তিনি এই ওয়েবসাইটটির মাধ্যমে সবার সামনে তুলে ধরেন। 

এছাড়া গ্রাফিক্স ডিজাইনের প্রতিটি ক্ষুদ্র বিষয় নিয়েও এই ওয়েবসাইটটিতে রয়েছে প্রচুর আর্টিকেল এবং টিউটোরিয়াল যা নিঃসন্দেহে একজন নতুন ডিজাইনারের জন্য খুশির খবরই বটে। ধারাবাহিক ভাবে টিউটোরিয়াল, রিসোর্স ও অনলাইন প্রশিক্ষণের জন্য এই গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইটি প্রচুর জনপ্রিয়। বলা যায় এটি গ্রাফিক্স ডিজাইন শেখার অন্যতম একটি সেরা ওয়েবসাইট। গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইটি ভিজিট করুন এখানে ক্লিক করে

গ্রাফিক্স ডিজাইন কোথায় শিখবেন

কোথায় এবং কিভাবে আপনি গ্রাফিক্স ডিজাইন শিখবেন। বিশেষ করে আপনাদের পার্শ্ববর্তী অনেক গুলো আইটি ট্রেনিং সেন্টার রয়েছে যেখানে গ্রাফিক্স ডিজাইন সম্পর্কিত কাজ গুলো শেখানো হয়ে থাকে। এছাড়া আপনি চাইলে এই গ্রাফিক্স ডিজাইনের কাজগুলো ইউটিউবে টিউটোরিয়াল গুলো দেখে কিন্তু শিখতে পারেন।

আরো পড়ুনঃ ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইট

শেষ কথা

প্রিয় পাঠক আপনারা আজকের এই আর্টিকেলটি থেকে দেখতে পারলেন বাচাইকৃত ৫টির বেশি গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট। এখনকার সময়ে বিশ্বে প্রতিনিয়ত যেসকল পেশার মানুষের কাজের চাহিদা বৃদ্ধি পাচ্ছে তন্মধ্যে একটি হচ্ছে গ্রাফিক্স ডিজাইন। তাই গ্রাফিক্স ডিজাইনার হিসেবে নিজেকে তৈরী করা হলো আমার সবচেয়ে বেশি পছন্দনীয়। কেননা অন্যান্য কাজের জন্য যে ধরনের দক্ষতার প্রয়োজন আছে এবং সে সম্পর্কে সঠিক ধারণা অর্জন করতে বহু সময়ের প্রয়োজন হয়। কিন্তু গ্রাফিক্স ডিজাইন এমন একটি কাজ যেখানে তুলনামূলক সহজ ভাবে এবং অল্প সময়ের মধ্যেই দক্ষতা অর্জন করা যায়।

এখানে আলোচনা গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট গুলো আপনি অনুসরণ করতে পারেন তবে তার আগে ইউটিউব হতে পারে আপনার জন্য প্রাথমিক টিউটর। ইউটিউবে গ্রাফিক্স ডিজাইন সম্পর্কিত লাখ লাখা ভিডিও টিউটোরিয়াল দিয়ে ভরপুর। ইউটিউব থেকে আপনাকে শুধুমাত্র একটু কষ্ট করে ভিডিও খুজে নিতে হবে। 

যেমনঃ যদি আপনি ইউটিউবে গিয়ে সার্চ করে করেন ”গ্রাফিক্স ডিজাইন বাংলা টিউটোরিয়াল” বা "গ্রাফিক্স ডিজাইন শেখার উপায়" এই কিওয়ার্ড দিয়ে তাহলে দেখতে পারবেন জনপ্রিয় সকল ভিডিও গুলো আপনার চোখের সামনে হাজির। আশা করি আপনি আমার কথা বুঝতে পেরেছেন।ফ্রিতে গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য আমার থেকে প্রথম সাজেশন থাকে আপনি ইউটিউব থেকে শিখুন। আর যদি টাকা খরচ করে গ্রাফিক্স ডিজাইন শিখতে চান তবে বিভিন্ন পেইড কোর্স এবং বিভিন্ন আইটি প্রতিষ্ঠান থেকে শিখুন।

আজকের এই লেখায় আমরা যেসকল গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট গুলো নিয়ে কথা বলেছি এগুলো ব্যতীত ইন্টারনেটে আরো অনেক গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট আছে। আশা করি আমাদের এই লেখাটি আপনার উপকারে এসেছে। ভালো লাগলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। ধন্যবাদ

আরো পড়ুনঃ 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?