বাংলা ফন্ট ডাউনলোড করার সেরা ৫টি ওয়েবসাইট! (2024 আপডেট)

হাসিবুর
লিখেছেন -

আপনি কি একজন গ্রাফিক্স ডিজাইনার? এবং নতুন নতুন সব ডিজাইন করতে বেশি ভালোবাসেন? একজন ডিজাইনারের কাজের প্রয়োজনে, সাম্প্রতিক সময়ে বিভিন্ন ডিজাইনের জন্য বাংলা ফন্টের ব্যবহার ব্যাপক ভাবে বৃদ্ধি পেয়েছে। ঠিক সেই প্রয়োজনকে মাথায় রেখে আজ আমরা আপনাদের সঙ্গে পরিচয় করিয়ে দিবো এমন ৫টি ওয়েবসাইটের, যেগুলো ব্যবহার করে আপনি খুবই সহজে আপনার পছন্দের বাংলা ফন্ট ডাউনলোড করে নিতে পারবেন।

এখানে উল্লেখ করা ওয়েবসাইট থেকে আপনি ফ্রি ফন্ট ডাউনলোড করার পাশাপাশি প্রিমিয়াম ফন্ট ক্রয় করে ব্যবহার করার সুযোগ পাবেন। তো চলুন জেনে নেই ফন্ট ডাউনলোড করার ওয়েবসাইট সম্পর্কে।

বাংলা ফন্ট ডাউনলোড করার ওয়েবসাইট

(toc) #title=(সুচিপত্র)

বাংলা ফন্ট ডাউনলোডের জন্য সেরা ওয়েবসাইটের তালিকা

বাংলা ফন্ট ডাউনলোড করার জন্য কিছু সেরা ওয়েবসাইটের তালিকা নিচে দেওয়া হলো:

  • Lipighor.com
  • FontBD.com
  • Okkhor52.com
  • OmicronLab.com
  • Freebanglafont.com
  • Fontlipi.com
  • Bongolipi.com
  • Ekushey.org

এই সাইটগুলোতে গিয়ে আপনি আপনার প্রয়োজনীয় বাংলা ফন্ট সহজেই ডাউনলোড করতে পারবেন।

১. লিপিঘর

লিপিঘর

বাংলার মতো সুমিষ্ট এবং সুন্দর একটি ভাষার ফন্টের মতোই অনন্য সুন্দর ও প্রাচূর্যে সমৃদ্ধ হবে এই প্রত্যাশা নিয়েই লিপিঘর ওয়েবসাইটের যাত্রা শুরু। লিপিঘর ওয়েবসাইটে আছে সর্বমোট ২০০টি বাংলা ফ্রি ফন্ট, যেগুলি প্রায় ১০ লাখ বারের বেশি ডাউনলোড করা হয়েছে। ফ্রি বাংলা ফন্টের পাশাপাশি লিপিঘরে রয়েছে প্রিমিয়াম ফন্ট, ফ্রিমিয়াম ফন্ট, সিম্বল ফন্ট যেগুলি একটি নির্দিষ্ট দামের বিনিময়ে ক্রয় করে আপনি ব্যবহার করতে পারবেন।

২. ফন্টবিডি

ফন্টবিডি

৩১০ রকমের বাংলা ফন্ট এর সমারহে তৈরিকৃত বাংলা ফন্ট কালেকশন। আমাদের লিস্টের ২য় ওয়েবসাইট হচ্ছে এটি ফন্টবিডি ডটকম। খুবই সুন্দরভাবে সাজানো এই ওয়েবসাইটটিতে সাধারণ ব্যবহারযোগ্য ফন্টের পাশাপাশি প্রিমিয়াম ফন্ট, ক্যালিগ্রাফির উপযোগী ফন্টও আছে। যারা বাংলা ফন্ট ব্যবহার করে ডিজাইনের কাজ করে থাকেন, তাদের জন্য উত্তম পছন্দ হতে পারে এই ওয়েবসাইটটি। এখানে যেসকল ফন্ট রয়েছে সেগুলি প্রায় ৫০ লাখের বেশিবার ডাউনলোড করা হয়েছে।

৩. অক্ষর ৫২

অক্ষর ৫২

বাংলা ফন্ট ফ্রি ডাউনলোড ওয়েবসাইট তালিকার শীর্ষে অবস্থান করা লিপিঘর ওয়েবসাইটের নির্মাতাগণের প্রয়াসে তৈরীকৃত অক্ষর ৫২ ডটকম নামের এই সাইটটি। ওয়েবসাইটটির লক্ষ্য হল সম্পূর্ণ ফ্রিতে বাংলা ফন্ট সকলের জন্য উন্মুক্ত করে দেয়া। বাংলা ভাষার অক্ষরগুলির সৌন্দর্য যাতে করে ফন্টের মাধ্যমে প্রকাশ পায়, তারই লক্ষ্যে তৈরী করা হয়েছে এই ওয়েবসাইট।

৪. ওমিক্রনল্যাব

ওমিক্রনল্যাব

আপনি যদি বাংলা লেখার জন্য ফোনেটিক টাইপিংয়ের উপর নির্ভরশীল হয়ে থাকেন তবে আপনার কাছে অভ্র কিবোর্ড কোনও অপরিচিত নাম নয়। অভ্র কিবোর্ড নির্মাতা প্রতিষ্ঠান ওমিক্রন ল্যাবের ওয়েবসাইটে আছে সর্বাধিক ব্যবহৃত বাংলা ফন্ট গুলির কালেকশন। মোট ২১ রকমের বাংলা ফন্ট ফ্রিতেই ডাউনোড করতে পারবেন ওমিক্রন ল্যাব ওয়েবসাইট থেকে।

৫. ফ্রি বাংলা ফন্ট

কিছুটা এলোমেলো ফ্রি বাংলা ফন্ট (Free Bangla Font) নামের এই ওয়েবসাইটটিতে পেয়ে যাবেন কিছু অসাধারণ ফন্ট। যার মধ্যে সকল ফন্ট গুলোই ফ্রিতেই ডাউনলোড করতে পারবেন। চিরাচরিত বিজয়, হরেক রকমের ইউনিকোড সহ প্রায় সকল ধরনের ফন্টের দেখা যাবে এই ওয়েবসাইটটিতে।

৬. ফন্টলিপি

ফন্টলিপি

ফন্টলিপি এমন একটি ওয়েবসাইট যা বাংলা ফন্ট ডাউনলোডের জন্য অনেক বেশি পরিচিত। এখানে আপনি বাংলা টাইপোগ্রাফির জন্য বিভিন্ন স্টাইলের ফন্ট খুঁজে পাবেন। ফন্ট লিপিতে বিনামূল্যে এবং প্রিমিয়াম উভয় ধরনের ফন্ট রয়েছে যা সহজে ডাউনলোড করা যায়। যারা গ্রাফিক ডিজাইন, বাংলা ব্লগিং, কিংবা ডকুমেন্ট তৈরিতে কাজ করেন, তাদের জন্য এই ওয়েবসাইটটি খুবই উপকারী। এছাড়া, ওয়েবসাইটটিতে ফন্ট ইনস্টল করার ধাপগুলো এবং ফন্ট ব্যবহারের নির্দেশনাও দেওয়া আছে, যা নতুনদের জন্য সহায়ক।

৭. বঙ্গলিপি

বঙ্গলিপি

বঙ্গলিপি বাংলা ফন্ট ডাউনলোড করার জন্য অন্যতম জনপ্রিয় ওয়েবসাইট। এখানে আপনি বিভিন্ন ধরণের বাংলা ফন্ট পেয়ে যাবেন যা আপনার ডিজাইনিং, টাইপিং, বা অন্যান্য কাজের জন্য ব্যবহার করতে পারবেন। এই ওয়েবসাইটে ফ্রি ফন্টের পাশাপাশি কিছু প্রিমিয়াম ফন্টও রয়েছে, যা প্রফেশনাল কাজের জন্য উপযুক্ত।

ওয়েবসাইটের বৈশিষ্ট্য:

  • ফ্রি, প্রিমিয়াম এবং সিম্বল বাংলা ফন্টের বিশাল সংগ্রহ।
  • ফন্টগুলোর পূর্ণ বিবরণ এবং ডেমো দেখতে পারবেন।
  • বিনামূল্যে ফন্ট ডাউনলোডের সুবিধা।
  • প্রিমিয়াম ফন্টের প্যাকেজও উপলব্ধ।

বঙ্গলিপি ওয়েবসাইটটি ব্যবহারের জন্য খুবই সহজ এবং এখানে প্রতিনিয়ত নতুন নতুন ফন্ট আপলোড করা হয়। যদি আপনি বাংলা কনটেন্ট তৈরি করেন বা টাইপোগ্রাফিতে আগ্রহী হন, তাহলে বঙ্গলিপি আপনার জন্য একটি আদর্শ ওয়েবসাইট।

আরও জানুন: মোবাইলে ছবি এডিট করার সেরা সফটওয়্যার - ফ্রি এবং প্রিমিয়াম ভার্সন!

বাংলা ফন্ট ডাউনলোডের সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইটগুলো – ২০২৪ আপডেট

বাংলা ফন্ট ডাউনলোড করুন৭টি টপ সাইট থেকে
১.লিপিঘর
২.ফন্টবিডি
৩.অক্ষর ৫২
৪.ওমিক্রনল্যাব
৫.ফ্রি বাংলা ফন্ট
৬.ফন্টলিপি
৭.বঙ্গলিপি

উপসংহার

বাংলা ফন্ট ডাউনলোড করার জন্য অনেক ওয়েবসাইট রয়েছে যেগুলো থেকে সহজেই প্রয়োজনীয় ফন্ট সংগ্রহ করা যায়। এই ওয়েবসাইটগুলোতে আধুনিক, ট্রাডিশনাল ও হস্তলিখিত ফন্টসহ বিভিন্ন ধরণের বাংলা ফন্ট পাওয়া যায়। অধিকাংশ ওয়েবসাইটে ফ্রি ফন্টের পাশাপাশি প্রিমিয়াম ফন্টও পাওয়া যায়, যা প্রফেশনাল কাজের জন্য উপযোগী। ব্যবহারকারীদের সুবিধার্থে ওয়েবসাইটগুলোতে ফন্টের প্রিভিউ এবং ডাউনলোড লিংক দেওয়া থাকে, যা ফন্ট নির্বাচনে সহায়ক।

সঠিক ফন্ট নির্বাচন করে ডিজাইন, টাইপোগ্রাফি, কিংবা প্রফেশনাল কাজকে আরও আকর্ষণীয় করা সম্ভব। তবে, ফন্ট ডাউনলোডের সময় কপিরাইট এবং লাইসেন্সের ব্যাপারে সতর্ক থাকা উচিত। আপনি বাংলা ফন্ট ডাউনলোড করার জন্য কোন ওয়েবসাইটটি ব্যবহার করেন? নিচে কমেন্ট করে আপনার সেই পছন্দের তালিকা জানিয়ে দিন আমাদেরকে।

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. explore more
Ok, Go it!