বাংলা ফন্ট ডাউনলোড করার ওয়েবসাইট

ফ্রি বাংলা ফন্ট ডাউনলোড করার ওয়েবসাইট  আপনি কী একজন গ্রাফিক্স ডিজাইনার? আপনি কি নতুন নতুন সব ডিজাইন করতে বেশি ভালোবাসেন? একজন ডিজাইনারের কাজের প্রয়োজনে, সাম্প্রতিক সময়ে বিভিন্ন ডিজাইনের জন্য বাংলা ফন্টের ব্যবহার ব্যাপক ভাবে বৃদ্ধি পেয়েছে।

ঠিক সেই প্রয়োজনকে মাথায় রেখে আজ আমরা আপনাদের সঙ্গে পরিচয় করিয়ে দিবো এমন ৫টি ওয়েবসাইট এর সঙ্গে, যেসকল ওয়েবসাইট ব্যবহার করে আপনি খুব সহজেই বাংলা ফন্ট ডাউনলোড করে নিতে পারবেন।

এই সকল ওয়েবসাইট থেকে আপনি ফ্রি বাংলা ফন্ট ডাউনলোড করার পাশাপাশি প্রিমিয়াম ফন্ট ক্রয় করে ব্যবহার করার সুযোগ পাবেন। তো চলুন জেনে নেই ফ্রি বাংলা ফন্ট ডাউনলোড করার ওয়েবসাইট এর সঙ্গে।

বাংলা ফন্ট ডাউনলোড করার ওয়েবসাইট

(toc) #title=(সূচিপত্র)

১। লিপিঘর – Lipighor | লিপিঘর বাংলা ফন্ট ডাউনলোড

বাংলার মতো সুমিষ্ট ও সুন্দর একটা ভাষার ফন্টের মতোই অনন্য সুন্দর ও প্রাচূর্যে সমৃদ্ধ হবে–এই প্রত্যাশা নিয়েই লিপিঘর ওয়েবসাইটের যাত্রা শুরু। লিপিঘর ওয়েবসাইটে আছে সর্বমোট ৩৭টি বাংলা ফ্রি ফন্ট, যেগুলি প্রায় ৫লাখ বারের বেশি ডাউনলোড করা হয়েছে। ফ্রি বাংলা ফন্ট এর পাশাপাশি লিপিঘরে রয়েছে প্রিমিয়াম ফন্ট, যেগুলি একটি নির্দিষ্ট দামের বিনিময়ে ক্রয় করে আপনি ব্যবহার করতে পারবেন। (getButton) #text=(লিপিঘর ওয়েবসাইট ঘুরে দেখুন) #icon=(link) #color=(#2339bd)

২। বাংলা ফন্ট লাইব্রেরি – Bangla Font Library

৪৪ রকমের বাংলা ফন্ট এর সমারহে তৈরিকৃত বাংলা ফন্ট কালেকশন আমাদের লিস্টের ২য় ওয়েবসাইট হচ্ছে এটি বাংলা ফন্ট লাইব্রেরি ডটকম। খুবই সুন্দরভাবে সাজানো এই ওয়েবসাইটটিতে সাধারণ ব্যবহারযোগ্য ফন্ট এর পাশাপাশি ক্যালিগ্রাফির উপযোগী ফন্টও আছে। যারা বাংলা ফন্ট ব্যবহার করে ডিজাইনের কাজ করে থাকেন, তাদের জন্য উত্তম পছন্দ হতে পারে এই ওয়েবসাইটটি।

৩। Okkhor 52 - অক্ষর ৫২

বাংলা ফন্ট ফ্রি ডাউনলোড ওয়েবসাইট তালিকার শীর্ষে অবস্থান করা লিপিঘর ওয়েবসাইটর নির্মাতাগণের প্রয়াসে তৈরীকৃত অক্ষর ৫২ ডটকম নামের এই সাইটটি। অক্ষর ৫২ ডটকম ওয়েবসাইটটির লক্ষ্যে হচ্ছে সম্পূর্ণ ফ্রিতে বাংলা ফন্ট সকলের জন্য উন্মুক্ত করে দেয়া। বাংলা ভাষার অক্ষরগুলির সৌন্দর্য যাতে করে ফন্টের মাধ্যমে প্রকাশ পায়, তারই লক্ষ্যে তৈরী করা হয়েছে এই বাংলা ফ্রি ফন্ট ডাউনলোড ওয়েবসাইট। (getButton) #text=(অক্ষর ৫২ ওয়েবসাইট ঘুরে দেখুন) #icon=(link) #color=(#2339bd)

৪। Omicron Lab - ওমিক্রন ল্যাব

আপনি যদি বাংলা লেখার জন্য ফোনেটিক টাইপিংয়ের উপর নির্ভরশীল হয়ে থাকেন তবে আপনার কাছে অভ্র কি-বোর্ড কোনো অপরিচিত নাম নয়। অভ্র কিবোর্ড নির্মাতা প্রতিষ্ঠান ওমিক্রন ল্যাবের ওয়েবসাইটে আছে সর্বাধিক ব্যবহৃত বাংলা ফন্ট গুলির কালেকশন। মোট ২১ রকমের বাংলা ফন্ট ফ্রিতেই ডাউনোড করতে পারবেন ওমিক্রন ল্যাবের ওয়েবসাইট থেকে। (getButton) #text=(Omicronlab ওয়েবসাইট ঘুরে দেখুন) #icon=(link) #color=(#2339bd)

৫। ফ্রি বাংলা ফন্ট ডটকম

কিছুটা এলোমেলো ফ্রি বাংলা ফন্ট ডটকম (Freebangla) নামের এই ওয়েবসাইটটিতে পেয়ে যাবেন কিছু অসাধারণ বাংলা ফন্ট। যার মধ্যে সকল ফন্ট গুলোই ফ্রিতেই ডাউনলোড করতে পারবেন। চিরাচরিত বিজয়, হরেক রকমের ইউনিকোডসহ প্রায় সকল ধরনের ফন্ট এর দেখা যাবে এই ওয়েবসাইটটিতে। আপনি ফ্রি বাংলা ফন্ট ডাউনলোড করার জন্য কোন ওয়েবসাইটটি ব্যবহার করেন? নিচে কমেন্ট করে আপনার সেই পছন্দের তালিকা জানিয়ে দিন আমাদেরকে।

পোষ্ট ক্যাটাগরি: