Technical Care BD https://www.technicalcarebd.com/2022/01/today-gold-price-in-bangladesh.html

আজকের সোনার দাম - আজকের সোনার দাম কত বাংলাদেশে

আজকের সোনার দামআজকের সোনার বাজার মূল্য - আজকের সোনার দাম কত বাংলাদেশে - স্বর্ণের বর্তমান দাম ২০২২ বাংলাদেশ - সোনার দাম আজ কত ২০২২ বাংলাদেশ — প্রত্যেক মানুষ সৌন্দর্যকে ভা‌লোবা‌সে। মানুষ সবসময় ‌‌চেষ্টা কর‌ে তার সৌন্দর্যকে বহি:প্রকাশ ঘটা‌‌তে। নারীর সৌন্দর্যকে প্রকাশ করার অন্যতম এক প্রয়োজ‌নীয় ও পছন্দনীয় মাধ্যম হ‌লো স্বর্ণ অলংকার।

আজকের সোনার দাম

পুরুষের তুলনায় নারীরাই স্বর্ণ‌কে ‌বেশী পছন্দ ক‌রে থা‌কেন। স্বর্ণ যে কেবল শুধু নারীর সৌন্দর্যের প্রকাশ ক‌রে তা নয় বরং স্বর্ণ ভ‌বিষ্যতের জন্য সঞ্চয়ও সম্পদ। ক‌খ‌নো কখ‌নো তা বিপদ আপ‌দের সময় উত্তোরণে মাধ্যম হি‌সে‌বেও ব্যাবহার হয়। আমরা অনে‌কেই বিয়ের জন্য কিংবা প্রিয়জন‌কে উপহার ‌দেয়ার জন্য স্বর্ণ কিনতে চাচ্ছি। 

কিন্তু স্বর্ণের বাজারজাত মূল্য স‌ঠিককভা‌বে না জানার জন্য কিনতে দ্বিধা‌বোধ কর‌ছি।‌‌ প্রিয় পাঠক, আজ‌কের এই ব্লগে আমরা আজকের সোনার দাম, আজকের সোনার দাম কত বাংলাদেশে, সোনার দাম আজ কত ২০২২ বাংলাদেশ, আজকের সোনার বাজার মূল্য, স্বর্ণে বর্তমান বাজার মূল্য ২০২২ নি‌য়ে আ‌‌‌লোচনা কর‌‌বো।

আরো পড়ুনঃ অনলাইনে আয়কর রিটার্ন দাখিল | অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের নিয়ম

প্র‌তিনিয়ত বা‌জারে ‌জি‌নিসপত্রের দাম বাড়ার সাথে সাথে স্বর্ণের দামও উঠানামা ক‌রে। একজন বুদ্ধিমান ব্যাক্তির কাজ হ‌লো স্বর্ণের বাজারদাম যখন কমে যায় অর্থাৎ স্বল্পমূল্য বাজার দা‌মেই স্বর্ণ কেনা। আর তার জন্য সর্বদাই বাজা‌রে স্বর্ণের উর্ধগতি ‌কিংবা নিম্নগ‌তি সম্পর্কে জান‌তে হ‌বে।‌ কিছু‌দিন আ‌‌‌গেও আমরা খব‌রের কাগ‌জে ‌দে‌‌খে‌ছি যে খব‌রের কাগ‌জের শি‌রোনা‌মের হেডলাই‌‌নে ‌ছিল ‘ক‌মে গেল স্ব‌র্ণের দাম’ এরকম ‌কিছু।‌ 

কিন্তু বর্তমা‌নে আবারও পূর্বের ন্যায় দাম বে‌ড়ে গে‌‌ছে। নতুন বছ‌রের আগম‌নের সু‌যো‌গে অর্থাৎ 2022 সালে পূর্বের ন্যায় স্বর্ণের দাম বেড়েছে। স্বর্ণ কিংবা রূপার দাম নিয়ন্ত্রণকারী সংগঠন বাজুস (বাংলা‌দেশ জুয়েলারি স‌মি‌তি) এর বর্তমান বাজার মূল্য অনুযায়ী 22 ক্যারেট স্বর্ণের প্র‌তি এক গ্রাম এর মূল্য 6270 টাকা। 

যা পূর্বের দা‌মের চে‌‌য়ে কিছুটা বে‌‌শি।‌ সে হি‌‌সে‌বে 22 ক্যারেটের ১ ভ‌রি স্বর্ণের দাম হয় প্রায় 73,132 টাকা। 21 ক্যারেট স্বর্ণের প্র‌তি গ্রাম স্বর্ণের দাম 6000 টাকা। এক্ষেত্রে 21 ক্যারেট এর এক ভ‌রি স্ব‌র্ণে‌র দাম হয় প্রায় 69982.8 টাকা। 

আবার 18 ক্যারেট স্বর্ণের দাম 21 ক্যারেট স্বর্ণের চে‌য়ে কিছুটা কম। 18 ক্যারেট স্বর্ণের মধ্যে প্র‌তি গ্রাম স্বর্ণের দাম 5250 টাকা। সে অনুযায়ী 18 ক্যারেট এর এক ভ‌রি স্ব‌র্ণের দাম হয় প্রায় 61,234.95 টাকা। এছারাও এর পাশাপা‌শি সনাতন পদ্ধ‌তি‌তে প্র‌তি এক গ্রাম স্বর্ণের বাজারজাত দাম র‌য়ে‌ছে 4365 টাকা। 

আরো পড়ুনঃ কিভাবে বুঝব দোয়া কবুল হয়েছে

রুপার দাম বাংলাদেশ ২০২২

স্বর্ণ‌র অনেক দাম থাকার কার‌ণে অ‌‌নে‌কেই আবার রূপার তৈ‌রি গহনা কি‌নেও ম‌নের শখ পু‌রোপু‌রি না হ‌লেও কিছূটা পূরণ করার চেষ্টা ক‌রে। আর তাই প্রিয় পাঠ‌কের কথা বি‌বেচনা ক‌রে এখা‌নে আমরা 2022 সা‌‌লের রূপার সঠিক বাজারমূল্য এর কথা তু‌লে ধর‌বো। এবার আসুন আমরা 2022 সা‌লে রূপার মূল্য জে‌নে নেই। শুরু‌তেই আমরা 21 ক্যারেট রুপার মূল্য জে‌নে নেই। 

2022 সা‌লের বাজুস এর তথ্য অনুযায়ী 21 ক্যারেট হ‌লোমার্ক যুক্ত 1 ভ‌রি রূপার বাজারজাত মূল্য 1435 টাকা।‌ সে হি‌সে‌বে 21 ক্যারেট হ‌লোমার্কযুক্ত রুপার এক আনার দাম হয় 90 টাকা। আবার 22 ক্যারেট হ‌লোমার্ক যুক্ত 1 ভ‌রি রূপার দাম 1530 টাকা। যখন প্র‌তি এক আনা রুপার দাম প‌রে 95 টাকা। 18 ক্যারেট রূপার মূল্য এর দাম 1050।সুতরাং হি‌সেব অনুযায়ী এর এক আনার দাম আ‌‌সে 77 টাকা। 

পরি‌শে‌‌ষে বলা যায়, যে‌কোন ধর‌নের পণ্যই কেনা হোক না কেন পছন্দের পণ্যটি কেনার আগে অবশ্যই সেই পণ্যটির স‌‌ঠিক বাজারমুল্য আ‌‌গে জে‌নে নেয়াই বুদ্ধিমানের কাজ। আর তাই অবশ্যই স্বর্ণ কিংবা রুপা কেনার আ‌‌গে এর সঠিক বাজারমূল্য জেনে নি‌তে হ‌বে। 

আরো পড়ুনঃ আলহাজ্ব নামের অর্থ কি | আলহাজ্ব মানে কি

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া