Technical Care BD https://www.technicalcarebd.com/2022/01/how-to-create-a-youtube-channel.html

ইউটিউব চ্যানেল খোলার নিয়ম

ইউটিউব চ্যানেল খোলার নিয়ম — জনপ্রিয়তার শীর্ষে থাকা সোশ্যাল মিডিয়াগুলোর মধ্যে অন্যতম একটি প্লাটফর্ম হচ্ছে ইউটিউব। বর্তমানে বিলিয়ন ভিউ এবং বিলিয়ন সাবস্ক্রাইবার দিয়ে সোশ্যাল মিডিয়া জগতকে মাতিয়ে রেখেছে ইউটিউব। যেকোনো ধরনের প্রয়োজন, যেকোনো ধরনের সমস্যা বা যেকোনো ধরনের জিজ্ঞাসার জন্য আলাদিনের দৈত্যের মতো বিদ্যমান হচ্ছে ইউটিউব সেবা। যখন প্রয়োজন,  যেখানে প্রয়োজন ও যেকোনো সময়ে হাতের নাগালে রয়েছে ইউটিউব সেবা কার্যক্রম। 

ইউটিউব চ্যানেল খোলার নিয়ম

বর্তমান সময়ে মানুষ সোশ্যাল মিডিয়ার উপর নির্ভরশীল হয়ে পড়েছে, যেকোনো প্রয়োজনের তাগিদেই হোক বা নিজের বিনোদনের জন্যই বা হোক না কেন লোকজন আজকাল সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের সাথে আষ্টেপৃষ্টে নিজেকে যুক্ত করে রেখেছে। শুধু প্রয়োজন ঘুচানোর জন্যই নয় বরং আয় করার এক অন্যতম উৎস সৃষ্ট হয়েছে ইউটিউবের মাধ্যমে। বিভিন্ন বিষয়বস্তু, ব্লগিং, বিনোদন, ধর্মীয়, রেসিপি হাতের কাজের নানান জিনিসের টিউটোরিয়াল, শিক্ষামূলকও বিভিন্ন ধরনের ভিডিও আপলোড করে মানুষ যেমন উপকার করছে তার পাশাপাশি মানুষ উপকৃত হচ্ছে এবং এর দ্বারা আয়ও হচ্ছে আর কিছু কিছু ক্ষেত্রে আয় বাড়ছেও।

ইউটিউব কে কখন আবিষ্কার করেন

গুগল মালিকানাধীন আমেরিকান সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইউটিউব তার যাত্রা শুরু করে ২০০৫ সালের ১৪ ই ফেব্রুয়ারি থেকে। চ্যাড হার্লি, জাভেদ করিম ও স্টিভ চেন এর হাত ধরে ইউটিউবের অগ্রযাত্রা চালু হয়।

ইউটিউব চ্যানেল খোলার নিয়ম - মোবাইল দিয়ে ইউটিউব চ্যানেল খোলার নিয়ম

আপনার স্মার্টফোনে যদি ইউটিউব অ্যাপ্লিকেশান এবং জিমেইল অ্যাকাউন্ট থাকে আর উক্ত জিমেইল অ্যাকাউন্টে ইতিমধ্যে ইউটিউব চ্যানেল খোলা না হয়ে থাকে, সেক্ষেত্রে মোবাইল দিয়ে ইউটিউব চ্যানেল খোলা খুবই সহজ। মোবাইল দিয়ে ইউটিউব চ্যানেল খোলার নিয়মঃ

প্রথমে মোবাইলে ইউটিউব অ্যাপটি ডাউনলোড করে ইনস্টল করে নিতে হবে। আর যদি ইউটিউব অ্যাপটি ফোনে আগে থেকে ইন্সটল করা থাকে তবে আর ডাউনলোড করার প্রয়োজন নেই। এরপর ইউটিউব অ্যাপে প্রবেশ করুন। ইউটিউব অ্যাপটি ওপেন করার পরে সাইন আপ করতে হবে। সাইন আপ করার জন্য ডানদিকে উপরে এই অপশনে ক্লিক করতে হবে।

ইউটিউব চ্যানেল খোলার নিয়ম

তারপর সাইন-ইন লিখা অপশনে ক্লিক করতে হবে। অপশনে ক্লিক করার পর একটি ইমেইল এড্রেস এখানে দিতে হবে। ইউটিউব এ চ্যানেল খোলার জন্য একটি ইমেইল এড্রেস থাকা অবশ্যই বাধ্যতামূলক।

ইউটিউব চ্যানেল খোলার নিয়ম

ইমেইল এড্রেস যুক্ত করে সাইন ইন করার পর আপনার স্ক্রীনে এমন একটি পেজ আসবে। সেখানে মার্ক করা জায়গাটিতে ক্লিক করতে হবে।

ইউটিউব চ্যানেল খোলার নিয়ম

এরপর এই মার্ক করা জায়গাটিতে বা আপনার ইমেইল এড্রেস লিখা জায়গাটিতে ক্লিক করতে হবে।

ইউটিউব চ্যানেল খোলার নিয়ম

এরপর আপনাকে এডিট চ্যানেলে গিয়ে আপনার চ্যানেল টি সুন্দরভাবে সাজাতে হবে।

ইউটিউব চ্যানেল খোলার নিয়ম

এখানে আপনি যে ধরনের চ্যানেল তৈরি করতে চাচ্ছেন তার ওপর ভিত্তি করে সুন্দর একটি নাম দিতে হবে এবং সেই ধারা অনুযায়ী ছবি ও দিতে হবে। ধরুন আপনি ফুড ব্লগিং করতে চাচ্ছেন সেক্ষেত্রে  কিচেন, ইয়ামী ফুড এবং আরো অনেক ধরনের নাম দিয়ে মুখরোচক খাবারের ছবি দিয়ে একটি চ্যানেল তৈরি করে নিবেন।

ইউটিউব চ্যানেল খোলার নিয়ম

সাবস্ক্রিপশন অপশন গুলো প্রাইভেট করা থাকবে এবং প্লে লিস্ট গুলো ও প্রাইভেট করা থাকবে নীল রং যুক্ত আইকন এ ক্লিক করার মাধ্যমে  প্রাইভেট অপশন আন ডান  করে দিন। অনেক টা সহজ ভাবেই তৈরি করতে পারবেন আপনার কাঙ্খিত ইউটিউব চ্যানেল টি। ইউটিউব এর সমস্ত নিয়মকানুন মেনে চলার মাধ্যমে চ্যানেলটি আপনি নিজস্ব বা সামাজিক কল্যাণে ব্যবহার করতে পারবেন।

কম্পিউটার থেকে ইউটিউব চ্যানেল খোলার নিয়ম

ইতিমধ্যে আপনার যদি জিমেইলে অ্যাকাউন্টে ইউটিউব চ্যানেল খোলা না হয়ে থাকে, তাহলে সেক্ষেত্রে কম্পিউটার থেকে ইউটিউব চ্যানেল খোলার জন্য নিচের নিয়মগুলো অনুসরণ করুনঃ

ব্রাউজার থেকে YouTube.com এখানে প্রবেশ করুন। তারপর ইউটিউবে জিমেইল অ্যাকাউন্টে সাইন-ইন করা না হয়ে থাকলে সাইন-ইন করুন। তারপর ডানদিকে উপরের কর্নারে থাকা প্রোফাইল আইকনে ক্লিক করুন। এরপর সেখানে থাকা Switch account অপশনে ক্লিক করুন। এরপর View All Channels সেখানে ক্লিক করুন। তারপর সেখানে থাকা Create a Channel এ ক্লিক করুন। আপনার চ্যানেলের নাম লিখে Create এ ক্লিক করুন। উপরোক্ত পদ্ধতি সঠিকভাবে অনুসরণ করলেই আপনি কম্পিউটার থেকে ইউটিউব চ্যানেল খুলতে পারবেন।

আরো পড়ুনঃ ইউটিউবে কী কী বিষয়ে ভিডিও তৈরী করলে ভালো হবে

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?