Technical Care BD https://www.technicalcarebd.com/2022/01/youtube-ke-abiskar-koren.html

ইউটিউব কে আবিষ্কার করেছে - ইউটিউব কে আবিষ্কার করেন

ইউটিউব কে আবিস্কার করেন - ইউটিউব কে আবিষ্কার করেছে — আমি নিশ্চিত আপনাদের মধ্যে অনেকেই আছেন যারা জানেন না ইউটিউব কে এবং কখন আবিষ্কার করেছেন? বন্ধুরা ইউটিউব হচ্ছে একটি অনলাইন ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম। অথবা আমরা এটিকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সার্চ ইঞ্জিন হিসেবেও বিবেচনা করতে পারি। গুগলের পরে, যেখানে আপনি যেকোনো অঞ্চলের সাথে সম্পর্কিত ভিডিও দেখতে পারেন, ভিডিও তৈরি করতে এবং সেগুলি বিনামূল্যে শেয়ার করতে পারেন।

ইউটিউব কে আবিষ্কার করেছে

লাইক কমেন্টের মাধ্যমেও একে অপরের সাথে কথা বলতে পারেন। ইউটিউব আপনাকে অর্থ উপার্জনের সুযোগও দেয়। যা সম্পর্কে আপনি আমাদের অন্যান্য আর্টিকেলে জানতে পারবেন। এতগুণে ভরপুর এই ওয়েবসাইট টিকে এবং কখন আবিষ্কার করেছেন জানেন? যদি না হয়, তাহলে আজ আমরা আপনাদের বলব ইউটিউব কে আবিস্কার করেন, ইউটিউব কে আবিষ্কার করেছে। ইউটিউব সম্পর্কে জানতে আমাদের সাথেই থাকুন, চলুন তাহলে শুরু করা যাক।

ইউটিউব কি?

YouTube হচ্ছে একটি অনলাইন ভিডিও শেয়ারিং ওয়েবসাইট যেখানে আপনি বিনামূল্যে অনেক ভিডিও দেখতে পারবেন। অন্যদিকে, আপনার যদি কোন দক্ষতা থাকে তবে আপনি এতে ভিডিও আপলোড করতে পারেন। এই প্ল্যাটফর্মটি পেপালের তিনজন প্রাক্তন কর্মচারী স্টিভ চেন, চ্যাড হার্লি এবং জাভেদ করিম দ্বারা শুরু হয়েছিল। ইউটিউবের পথযাত্রা আমেরিকায় শুরু হয়েছিলো। 

ইউটিউবের সদর দপ্তর সান ব্রুনো ক্যালিফোর্নিয়ায় অবস্থিত। এটি ব্যবহারকারীদের ভিডিও আপলোড, শেয়ার, কমেন্ট, লাইক, রিপোর্ট, সাবস্ক্রাইব বাড়ানোর সুবিধে দেয়। ইউটিউবে আপনি শিক্ষা, স্বাস্থ্য, বিনোদন, প্রযুক্তি, কর্পোরেশন, ব্যবসা, টিভি শো ক্লিপ, শর্ট এবং ডকুমেন্টারি ফিল্ম, মুভি ট্রেলার, লাইভ স্ট্রিমিং, ভ্লগিং, লাইফস্টাইল, ভিডিওর মতো যেকোনো ক্ষেত্র সম্পর্কিত ভিডিও তৈরি এবং দেখতে পারেন।

ইউটিউব কে আবিস্কার করেন? 

ইউটিউবের আবিস্কারক হচ্ছেন চ্যাড হার্লি, স্টিভ চেন, জাভেদ করিম। ইউটিউব উদ্ভাবন করেছিলেন পেপ্যালের তিনজন প্রাক্তন কর্মচারী চ্যাড হার্লি, স্টিভ চেন, জাভেদ করিম। ইউটিউব আবিষ্কার করেছিলেন ফেব্রুয়ারি 2005 সালে সান ব্রুনো ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্রে।

ইউটিউব আবিষ্কারের সাথে সম্পর্কিত একটি মজার গল্প?

ইউটিউবের শুরুর একটা মজার গল্প আছে, যা বলেছেন তার প্রতিষ্ঠাতা, চলুন জেনে নেওয়া যাক। জাভেদ করিমের মতে, ইউটিউব বানানোর আইডিয়া আসে দু'টি ভিডিও খুঁজে পেতে সমস্যার কারণে। প্রথম ভিডিওটি ছিল জ্যানেট জ্যাকসনের, সেই ভিডিওটি ছিল ২০০৪ সালের সুপার বোল ঘটনা যেখানে পারফরম্যান্সের সময় জ্যানেটের স্তন সম্পূর্ণরূপে উন্মুক্ত হয়ে গিয়েছিল। অন্যদিকে ২০০৪ সালে ভারত মহাসাগরে সুনামির ভিডিও খুঁজে না পাওয়ায় ইউটিউব অর্থাৎ ভিডিও শেয়ারিং ওয়েবসাইট তৈরির ধারণা পাওয়া যায়।

অন্যদিকে, অন্য একটি সমীক্ষা অনুসারে, যদি মিডিয়া রিপোর্টগুলি বিশ্বাস করা হয়, তবে ইউটিউব তৈরির ধারণাটি এর প্রতিষ্ঠাতা হার্লি এবং স্টিভ চেনের কাছে 2005 সালের প্রথম দিকে আসে যখন এই লোকেরা একটি ডিনার পার্টি করেছিল যা ছিল চেইন এর সান ফ্রান্সিসকো ঘর।

সেই পার্টিতে অনেক মন দিয়ে ভিডিওটি তৈরি করা হয়েছিল, যা শেয়ার করার সমস্যার কারণে বেশ হতাশাজনক ছিল, তাই একটি ওয়েবসাইট তৈরির ধারণা এসেছিল যে এমন একটি ওয়েবসাইট থাকা উচিত যেখানে লোকেরা অন্তত তাদের ভিডিও শেয়ার করতে পারে।

একই অন্যান্য প্রতিষ্ঠাতা স্টিভ চেন এবং হার্লি বলেছেন যে YouTube প্রাথমিকভাবে একটি অনলাইন ডেটিং ভিডিও সংস্করণ ওয়েবসাইট ছিল যা হট এবং নট দ্বারা প্রভাবিত হয়ে তৈরি করা হয়েছিল, যেখানে আকর্ষণীয় মহিলাকে ওয়েবসাইটে তাদের আকর্ষণীয় ভিডিও আপলোড করার জন্য $100 পুরস্কৃত করা হয়েছিল। কিছু সময় পরে, আরও ডেটিং ভিডিও খুঁজে পেতে অসুবিধার কারণে, প্রযোজকরা পরিবর্তন করেছেন এবং সব ধরনের ভিডিও আপলোড করতে সম্মত হয়েছেন।

ইউটিউবের নামে বিতর্ক

বিতর্ক ছাড়াই কীভাবে কিছু শুরু করা যায় এবং সফল হতে পারে ইউটিউবও বিতর্কের মধ্যেই তার সাফল্য শুরু করে যখন একই রকম আরেকটি ডোমেইন নাম ওয়েবসাইট utube.com এসেছে। ইউটিউব ইউনিভার্সাল টিউব রোলফর্ন ইকুইপমেন্টের মালিক ইউটিউবে একটি মামলা দায়ের করেছেন। মামলা করার কারণ ছিল ইউটিউবের দর্শকরা বানান ভুলের কারণে utube.com এ যান। যার কারণে ওভারলোডিংয়ের সমস্যা এসেছিল, ইউটিউব ওয়েবসাইটের মালিক ইউটিউবের বিরুদ্ধে মামলা করেন, পরে ইউটিউব তার ডোমেইন নাম পরিবর্তন করে WWW.utubeonline.com করে।

ইউটিউব কে কি দামে কিনেছে?

ইউটিউব 2006 সালের নভেম্বরে Google দ্বারা কেনা হয়েছিল। এর জন্য গুগল তার প্রতিষ্ঠাতাকে প্রায় $1.65 বিলিয়ন প্রদান করেছিল। এরপর থেকে এটি গুগলের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে।

ইউটিউব কিভাবে অর্থ উপার্জন করে?

বিনা পয়সায় সেবা করে সবাই কিভাবে টাকা আয় করে তা ভাবাও ঠিক। আসলে ইউটিউব এবং যারা অনুমোদিত ভিডিও ক্রিয়েটর তারা গুগল অ্যাডসেন্সের মাধ্যমে ভিডিওতে বিজ্ঞাপন দিয়ে অর্থ উপার্জন করে।

ইউটিউবে দীর্ঘতম ভিডিও কতদিনের?

ইউটিউবের দীর্ঘতম ভিডিওর নাম “the longest video on YouTube”। এটি প্রায় 596 ঘন্টা 31 মিনিট 21 সেকেন্ডের একটি দীর্ঘ ভিডিও। এটি সম্পূর্ণরূপে দেখতে আপনার 25 দিন সময় লাগবে।

ইউটিউবে প্রথম কার ভিডিও ছিল?

প্রথম ভিডিও ওয়েবসাইটটি ইউটিউবের সহ-প্রতিষ্ঠাতা জাভেদ কারিনের দ্বারা 23 এপ্রিল 2005 সালে আপলোড করা হয়েছিল, ভিডিওটির নাম ছিল মি এট দ্য জু, যা আজও সান দিয়েগো চিড়িয়াখানা নামের চিড়িয়াখানায় দেখা যায়।

ইউটিউব এত জনপ্রিয় কেন?

বন্ধুরা, যখন মোবাইলে ভিডিও দেখার কথা আসে, তখন প্রথমেই মনে আসে ইউটিউব। কারণ এটি এমন একটি প্ল্যাটফর্ম যেখানে সব ধরনের ভিডিও, শিক্ষা বা বিনোদন সম্পর্কিত ভিডিও সহজেই পাওয়া যায়। আপনার যদি এমন কোন দক্ষতা থাকে যা অন্য কাউকে সাহায্য করতে পারে তবে এটিও বিনামূল্যের সবচেয়ে বড় জিনিস। আপনি আপনার দক্ষতা ভিডিও তৈরি এবং আপলোড করতে পারেন. মানুষের ভিউয়ার বাড়লে তাদের টাকাও পাবেন, ঘরে বসেই করতে পারবেন এই কাজ।

এখানে বিনামূল্যে যেকোন ভিডিও তৈরি করা যায় এবং শেয়ার করা যায় এবং আপনার ভিডিওগুলো যদি সমস্যা সমাধানকারী বা দর্শকদের জন্য বিনোদনমূলক হয়, তাহলে ভিউয়ার বাড়বে এবং আপনি সফলতা অর্জন করতে থাকবেন, আপনার যদি ভালো ভিডিও কনটেন্ট থাকে, তাহলে আপনি একজন সফল YouTuber হতে পারবেন।

ইউটিউবের সিইও কে?

বর্তমানে ইউটিউবের সিইও হলেন সুসান ওয়াজসিকি। 3 ফেব্রুয়ারী 2020 এর তথ্য অনুসারে, এক বছরে YouTube এর আয় 15 বিলিয়ন বার্ষিক, যা গুগল নিজেই প্রকাশ করেছিল।

ইউটিউব কবে আবিষ্কৃত হয়?

ইউটিউব 14 ফেব্রুয়ারী, অর্থাৎ ভ্যালেন্টাইন্স ডে, 2005 সালে মার্কিন যুক্তরাষ্ট্রের সান ব্রুনো ক্যালিফোর্নিয়ায় উদ্ভাবিত হয়েছিল।

ইউটিউব কিভাবে উদ্ভাবিত হয়েছিল?

আমরা জানি যে ইউটিউবটি পেপ্যালের তিনজন প্রাক্তন কর্মচারী চ্যাড হার্লি, স্টিভ চেন, জাভেদ করিম সান ব্রুনো ক্যালিফোর্নিয়ায় 14 ফেব্রুয়ারি, 2005 সালে ভালোবাসা দিবসে তৈরি করেছিলেন। তার পড়াশোনার কথা বলতে গেলে, চ্যাড হার্লি ইন্ডিয়ানা ইউনিভার্সিটি অফ পেনসিলভানিয়া থেকে ডিজাইনিং নিয়ে পড়াশোনা করেছেন এবং জাভেদ করিম এবং স্টিভ চেন ইউনিভার্সিটি অব ইলিনয় অ্যাট আর্বানা-শ্যাম্পেইন থেকে কম্পিউটার সায়েন্স করেছেন। তিনি তার সম্ভাবনা জানতেন, শুধু অন্বেষণ করার জন্য।

আমরা আজ যা শিখলাম

আশা করি আপনি " ইউটিউব কে আবিষ্কার করেছে, ইউটিউব কে আবিষ্কার করেন এবং কখন এটি ঘটেছে" আর্টিকেলটি আপনার ভাল লেগেছে। যদি আপনি এটি পছন্দ করেন তবে এটি আপনার বন্ধুদের সাথে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করে এবং এই জাতীয় তথ্যপূর্ণ পোস্ট পড়তে থাকুন, আমাদের সাথে থাকুন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?