Technical Care BD https://www.technicalcarebd.com/2022/01/bangladesh-tourist-places.html

বাংলাদেশের সেরা ১০ দর্শনীয় স্থান - বাংলাদেশের ১০টি দর্শনীয় স্থান

বাংলাদেশের সেরা ১০ দর্শনীয় স্থান - বাংলাদেশের সেরা ১০ টি দর্শনীয় স্থান — প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি হচ্ছে আমাদের মাতৃভূমি চিরসবুজ বাংলাদেশ। আমাদের দেশে আছে অসংখ্য সেরা দর্শনীয় স্থান। সারাবিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষজন এই দর্শনীয় স্থান গুলোর সৌন্দর্য দেখার জন্য ছুটে চলে আসেন আমাদের দেশে। প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলের মূল আলোচ্য বিষয় হচ্ছে বাংলাদেশের সেরা ১০ দর্শনীয় স্থান সম্পর্কে। চলুন তাহলে জেনে নেই বাংলাদেশের সেরা ১০ দর্শীয় স্থান বা বাংলাদেশের সেরা ১০ টি দর্শনীয় স্থান সম্পর্কে।

বাংলাদেশের সেরা ১০ দর্শনীয় স্থান

১। সেন্টমার্টিন - বাংলাদেশের সেরা ১০ দর্শনীয় স্থান

সেন্টমার্টিন হচ্ছে বাংলাদেশের ১ মাত্র প্রবাল দ্বীপ। যা বাংলাদেশের মূলভূখণ্ডের সর্ব দক্ষিণের দিকে ও কক্সবাজার জেলা শহর থেকে ১২০ কিলোমিটার দূরবর্তী ১৭ বর্গ কিলোমিটারের একটি ছোট দ্বীপ। সেখানকার স্থানীয় মানুষজনের ভাষায় সেন্টমার্টিনকে বলা হয়ে থাকে নারিকেল জিঞ্জিরা। অপূর্ব প্রাকৃতিক সৌন্দর্য্য মন্ডিত এই দ্বীপটি বাংলাদেশের অন্যতম সেরা দর্শনীয় স্থান বা পর্যটন স্থান হিসেবে জায়গা করে নিয়েছে। নীল আকাশের সাথে সমুদ্রের নীল পানির মিতালী, সারি সারি নারিকেল গাছ এই দ্বীপটিকে করেছে অনন্য।

আরো পড়ুনঃ আর্টিকেল লেখার নিয়ম | বাংলা আর্টিকেল লেখার নিয়ম

২। কক্সবাজার - বাংলাদেশের সেরা ১০ টি দর্শনীয় স্থান

সারি সারি বালুর নরম বিছানা, ঝাউবন, সামনে বিশাল আকারের সমুদ্র সৈকত। ছুটিতে বেড়াতে আসার জন্যে সারাবিশ্বের সর্ববৃহৎ সমুদ্র সৈকত কক্সবাজারের কোনো তুলনাই হয়না। কক্সবাজারে আছে নীল জলরাশির গর্জন। মহেশখালী, সোনাদিয়া, কুতুবদিয়া, সেন্টমার্টিন, শাহপরী কক্সবাজারকে করেছে আকর্ষণীয় এবং দৃষ্টিনন্দন। কক্সবাজার গিয়ে ঘুড়তে পারেন হিমছড়ি এবং ইনানী বিচেও।

৩। সাজেক - বাংলাদেশের সেরা ১০ দর্শনীয় স্থান

সাজেক ভ্যালি কিংবা সাজেক উপত্যকা হচ্ছে বাংলাদেশের রাঙ্গামাটি জেলার বাঘাই উপজেলার সাজেক ইউনিয়নের ১টি বিখ্যাত দর্শনীয় স্থান বা পর্যটন স্থল। রাঙামাটি জেলার একেবারে উত্তরের অংশে অবস্থিত সাজেক ভ্যালিতে আছে ২টি পাড়া-রুইলুই ও কংলাক। ১৮৮৫ সালে প্রতিষ্ঠিত রুইলুই পাড়া ১,৭২০ হাজার ফুট উচ্চতাতে অবস্থিত।

৪। সুন্দরবন - বাংলাদেশের সেরা ১০ দর্শনীয় স্থান

প্রাকৃতিক সৌন্দর্য এবং জীব বৈচিত্র্যের লীলাভূমি এই বিশ্বের ঐতিহ্য সুন্দরবন। দেশের যেকোনো জায়গা হতে সরাসরি খুলনা শহরে আসার পরে হোটেলে অবস্থান করে আপনার পছন্দের ট্যুর অপারেটরদের সাথে যোগাযোগ করে সুন্দরবন যাত্রা করতে পারবেন।

আরো পড়ুনঃ মোবাইল টাওয়ারের ক্ষতিকর দিক

৫। রাতারগুল - বাংলাদেশের সেরা ১০ দর্শনীয় স্থান

রাতারগুল হচ্ছে বাংলাদেশের সেরা ১০ দর্শনীয় স্থান এর মধ্যে একটি এবং এটি সিলেটের গোয়াইন ঘাটে অবস্থিত। এই স্থানে হিজলে ফল ধরে রয়েছে হাজারে হাজারে। বটও দেখতে পারবেন মাঝে মধ্যে এবং এখানে মুর্তাগাছ সংখ্যা কম। আমার কাছে বড়ই অদ্ভুত মনে হয় এই জলের রাজ্য। কোনো কোনো গাছ আবার হাঁটু পর্যন্ত ডুবে রয়েছে পানির মধ্যে। একটু ছোটো যেগুলো, সেগুলোই আবার শরীরের অর্ধেকর বেশি ডুবিয়ে রয়েছে পানির মাঝে। এখানে গিয়ে কোথাও দেখতে পারবেন মাছ ধরার জাল দিয়ে রাখছে জেলেরা।

৬। টাঙ্গুয়ার হাওর - বাংলাদেশের সেরা ১০ দর্শনীয় স্থান

টাঙ্গুয়ার হাওর হচ্ছে সুনামগঞ্জ জেলার ধর্মপাশা এবং তাহিরপুর উপজেলার মেঘালয় পাহাড়ের পাদ দেশে অবস্থিত। মেঘালয় পাহাড় হতে ৩০ টির চেয়েও বেশি ঝরনা এসে মিশেছে এই হাওরের সঙ্গে। ২ উপজেলার ১৮ টি মৌজায় ৫১ টি হাওরের সমন্বয়ে ৯,৭২৭ হাজার হেক্টর এলাকা নিয়ে টাঙ্গুয়ার হাওর জেলার সবচেয়ে বিশাল জলাভূমি।

৭। কুয়াকাটা - বাংলাদেশের সেরা ১০ দর্শনীয় স্থান

কুয়াকাটা হচ্ছে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি সমুদ্রসৈকত এবং পর্যটন কেন্দ্র। পর্যটক লাভারদের কাছে কুয়াকাটা সাগর কন্যা নামে পরিচিত। ১৮ কিলোমিটার দৈর্ঘ্যের সমুদ্রসৈকত বিশিষ্ট কুয়াকাটা বাংলাদেশের অন্যতম নৈসর্গিক সমুদ্রসৈকত। এটি হচ্ছে বাংলাদেশের একমাত্র সমুদ্রসৈকত যেখানে আপনি সূর্যোদয় ও সূর্যাস্ত দুটোই দেখতে পারবেন।

আরো পড়ুনঃ শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়

৮। নাফাকুম - বাংলাদেশের সেরা ১০ দর্শনীয় স্থান

বান্দরবান জেলার বিস্ময়কর সৌন্দর্য্যের নাম হচ্ছে নাফাকুম জলপ্রপাত। বাংলাদেশের ৩টি পার্বত্য জেলার মাঝে অন্যতম হলো বান্দরবান জেলা। ভ্রমণ লাভার মানুষদের পছন্দের তালিকায় উপরের দিকে এই সেরা দর্শনীয় স্থানটির অবস্থান। বাংলাদেশের সর্বপূর্বের উপজেলার নাম হচ্ছে থানচি। এই উপজেলার ১টি এলাকার নাম হচ্ছে রেমাক্রি।

৯। নিঝুম দ্বীপ - বাংলাদেশের সেরা দর্শনীয় স্থান

নিঝুম দ্বীপ হচ্ছে বাংলাদেশের একটি ছোট্ট আকারের দ্বীপ। এই দ্বীপটি বাংলাদেশের স্বনামধন্য একটি জেলা নোয়াখালীর হাতিয়া উপজেলার অন্তর্গত। ২০০১ সালের ৮ এপ্রিল বাংলাদেশ সরকার নিঝুম দ্বীপটিকে জাতীয় উদ্যান হিসাবে ঘোষণা দেয়।

১০। বঙ্গবন্ধু সাফারি পার্ক - দর্শনীয় স্থান বাংলাদেশ

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক কিংবা সংক্ষেপে যাকে বঙ্গবন্ধু সাফারি পার্ক বলা হয়। বাংলাদেশের গাজীপুর জেলার শ্রীপুর উপজেলাধীন মাওনা ইউনিয়নের বড় রাথুরা মৌজা এবং সদর উপজেলার পীরুজালী ইউনিয়নের পীরুজালী মৌজার খণ্ডখণ্ড শাল বনের ৪৯০৯.০ একর বনভূমি ছোট বড় বিভিন্ন প্রজাতির প্রাণীর জন্য নিরাপদ আবাসস্থল হিসাবে পরিচিত।

আরো পড়ুনঃ আজকের সোনার দাম - আজকের সোনার দাম কত বাংলাদেশে

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া