Technical Care BD https://www.technicalcarebd.com/2021/11/smart-card-songsodhon-korar-niyom.html

স্মার্ট কার্ড সংশোধন করার নিয়ম | স্মার্ট কার্ডের ভুল সংশোধন

স্মার্ট কার্ড সংশোধন করার নিয়ম | স্মার্ট কার্ডের ভুল সংশোধন — সম্প্রীতি বাংলাদেশ খাদ্য অধিদপ্তরে হওয়া এক চাকরি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে শিহাব সেখানে চাকরির সুযোগ পায়। সেখানে চাকরি করার জন্য তার যথেষ্ট যোগ্যতা ও কাগজপত্র আছে। কিন্তু তার চাকরির জন্য প্রয়োজন তার স্মার্ট কার্ড। দূর্ভাগ্যক্রমে তার জন্ম নিবন্ধনের সাথে স্মার্ট কার্ডের জন্ম তারিখ এক না হওয়ায় তার এই সপ্নের চাকরীটি কেবল মাত্র যেন আশাই থেকে গেলো। তার পক্ষে চাকরিটি আর হলো না।

স্মার্ট কার্ড সংশোধন করার নিয়ম

প্রিয় পাঠক, আলোচনা করা গল্পটি কেবল গল্পই নয় তা আজকের বাস্তবতা। দীর্ঘ সময় পরিশ্রম করে শেষ পর্যন্ত নিজের সপ্নের চাকরিটা না পাওয়া বা পেয়েও হারিয়ে ফেলা এটা কোন সামান্য বিষয় নয় বরং তা কখনো কখনো কারো কারো জীবনে বাচন-মরণের কারণও হয়ে দাঁড়ায়। কিন্তু বর্তমান সময়ে প্রযুক্তির কল্যাণে আমাদের অনেক কিছুই এখন সহজলভ্য হয়ে উঠেছে। বর্তমান সময়ের মতো আগেরকার সময়গুলোতে প্রযক্তির এতবেশি প্রচার, প্রসার ও প্রয়োগ ছিলোনা। একটা সময় যা আমাদের জন্য খুবই কঠিন ও কল্পনাতীত ছিল তা আজ সম্ভব হয়েছে। 

এখন প্রযুক্তিকে কাজে লাগিয়ে ভিন্ন ধরনের নিবন্ধনকৃত তথ্য সংশোধন ও পরিবর্তন করা যায়। তো আর কথা না বাড়িয়ে শুরু করি, আজকের আর্টিকেলে আমরা কিভাবে স্মার্ট কার্ড সংশোধন করতে হয় তা নিয়ে আলোচনা করব। একজন ব্যাক্তি চাইলে ঘরে বসেই সে তার এন আইডি কার্ড সংশোধন করতে পারবে। নিচে ধাপে ধাপে উক্ত নিয়মগুলো বলা হলো- 

ধাপ-১ 

মোবাইল কিংবা কম্পিউটারের যেকোনো ব্রাউজার থেকে এনআইডি বিডি (NID BD) লিখে সার্চ করতে হবে। সার্চ করার পর নিচের প্রদর্শিত চিত্রের ন্যায় নির্বাচন কমিশন বাংলাদেশ এই সাইটে ক্লিক করতে হবে।

স্মার্ট কার্ড সংশোধন করার নিয়ম

আরও পড়ুনঃ নতুন ভোটার আইডি কার্ড করার নিয়ম ২০২১

ধাপ-২ 

এরপর ওয়েবসাইটটিতে ক্লিক করলে নিম্নক্তো দেওয়া প্রদর্শিত একটি ইন্টারফেস আসবে। এখান থেকে রেজিস্টার নামক স্ট্যাটাস বারে ক্লিক করতে হবে। এরপরে রেজিস্টারে ক্লিক করে যেই এনআইডি কার্ড সংশোধন করতে হবে তাঁর ডাটা এখানে ইনপুট করে রেজিস্ট্রেশন করতে হবে।

স্মার্ট কার্ড সংশোধন করার নিয়ম

ধাপ-৩ 

ডাটা ইনপুট করার পর হোম একাউন্ট রেজিস্টার নামক একটি ইন্টারফেস আসবে। এখানে প্রথমেই ব্যক্তির জাতীয় পরিচয়পত্র বা ভোটার স্লিপ নাম্বার এন্ট্রি করতে হবে। এরপর ব্যক্তির জন্ম সালের সঠিক ডাটা যা ভোটার আইডি কার্ডে দেয়া হয়েছে সেই জন্ম সাল এখানে দিতে হবে। শেষে নির্দিষ্ট কিছু ফন্ট লেখা থাকলে তা ওই ফন্ট অনুযায়ী লিখে সাবমিট করতে হবে। এরপর সেখানে তার বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানা সঠিকভাবে দিতে হবে। তবে খেয়াল রাখতে হবে এই তথ্যগুলো শুধু কেবল তার ভোটার আইডি কার্ড অনুযায়ী দিতে হবে। সকল ডাটা সঠিকভাবে দেয়ার পর অবশেষে ব্যক্তির মোবাইল নাম্বারে ডিজিটের নাম্বার যাবে। পরবর্তীতে সে যে 6 নাম্বার ডিজিট পুনরায় তা এন্ট্রি করতে হবে। নিচের ছবিতে তা দেখানো হলো।

স্মার্ট কার্ড সংশোধন করার নিয়ম

আরও পড়ুনঃ অনলাইনে বিবাহ রেজিস্ট্রেশন যাচাই

ধাপ-৪ 

এরপর ৬ ডিজিট এর কোড নাম্বার দেয়ার পর নিচের দেয়া ছবির মতো প্রদর্শিত হবে। এখানে পেমেন্ট সিস্টেমের পদ্ধতি বলা হয়েছে। এর জন্য প্রথমেই গুগল প্লে স্টোর থেকে এন আইডি ওয়ালেট নামক অ্যাপ আপনার ডিভাইসে ইন্সটল করতে হবে। ইনস্টলেশন করার পর সেখানে বাংলা ভাষা সিলেক্ট করতে হবে। এরপর সেখানে আপনার ডিভাইসের ক্যামেরা অ্যাকসেস দিয়ে সেখানে আপনার চেহারার তিন আঙ্গুলের ছবি দিয়ে সাবমিট করতে হবে। তারপর সেখানে ব্যক্তির সব তথ্য দেয়া থাকবে। সেখানে প্রয়োজন মত যার যা কিছু পরিবর্তন করতে হবে তা সেখানে সে পরিবর্তন করতে পারবে। এরপর বিকাশ একাউন্ট দিয়ে খুব সহজেই এর পে বিল পরিশোধ করতে হবে।

স্মার্ট কার্ড সংশোধন করার নিয়ম

ধাপ-৫ 

উপরের ধাপ গুলো সঠিকভাবে করতে পারলে অবশেষে নিচের প্রদর্শিত ছবির মতো দেখা যাবে। এখান থেকে যে কেই তার সংশোধিত নতুন এনআইডি কার্ড ডাউনলোড করতে পারবে।

স্মার্ট কার্ডের ভুল সংশোধন

আর এভাবেই ঘরে বসেই ভুল তথ্য যুক্ত এনআইডি কার্ড কে খুব সহজেই সংশোধন করা যায়। 

আরও পড়ুনঃ ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম | ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম ২০২১

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া