Technical Care BD https://www.technicalcarebd.com/2021/09/interview-common-questions.html

কমন ইন্টারভিউ প্রশ্ন Tell Yourself এর উত্তর কি হবে

ইন্টারভিউ বোর্ডের কমন প্রশ্ন Tell Yourself এর উত্তর কি হবে — অর্থাৎ ইন্টারভিউ বোর্ডে আপনাকে কি ধরনের প্রশ্ন করবে সেটা নিয়ে কিন্তু সবসময় নিজের মধ্যে একটা ভয় কাজ করে। কিন্তু নিজে থেকে যদি আপনি একটু প্রস্তুতি হয়ে যান তাহলে দেখবেন যে আপনার মধ্যে অনেকটা আত্মবিশ্বাস চলে আসবে। 

কমন ইন্টারভিউ প্রশ্ন

ইন্টারভিউে কখন ডাকা হয় যখন আমাদের সিভি ড্রপ করি এবং তারা স্ক্যান করে আমাকে পারফেক্ট মনে করে তখনই কিন্তু আমাকে ইন্টারভিউ দিতে ডাকবে। যেহেতু আমার সিভি অলরেডি তারা স্ক্যানিং করেছে তারা কিন্তু আমার সম্পর্কে অনেক কিছুই জানতে পারছে। বিশেষ করে আমার নাম কি? আমি কোথায় পড়াশুনা করেছি, কোন সাবজেক্টের উপর পড়াশুনা করেছি, আমি আগে কোথাও জব করেছি কি-না বা আমার কোনো ট্রেনিং আছে কি-না ইত্যাদি সম্পর্কে। তারপরেও ইন্টারভিউ বোর্ডে খুবই কমন একটা প্রশ্ন থাকে যে আপনি আপনার সম্পর্কে বলুন।

ইন্টারভিউ বোর্ডে যখন আপনাকে প্রশ্ন করবে যে, tell about yourself বা আপনি আপনার সম্পর্কে কিছু বলুন। এখানে কিন্তু আমরা একটা বড় ভুল করে থাকে সেটা হচ্ছে যে আমরা যখন এই প্রশ্নের উত্তর দেই তখন আমরা সাধারণত বলে থাকি আমাদের নাম আমাদের শিক্ষাগত যোগ্যতা কোন স্কুলে পড়াশুনা করেছি এই বিষয়গুলো। 

কিন্তু আসলে ব্যাপারটা কিন্তু মোটেও সে রকম না। কেননা অলরেডি তারা আপনার নাম, আপনার শিক্ষাগত যোগ্যতা, আপনি কোথা থেকে পড়াশুনা করেছেন। এই সকল তথ্য কিন্তু আপনার সিভিতে দেয়া আছে। তাই ইন্টারভিউ বোর্ড মূলত এখানে যে বিষয়টি যাচাই করতে চান সেটা হচ্ছে আপনি যে কাজের জন্য ইন্টারভিউ দিতে আসছেন সেই কাজের প্রতি আপনি কতটা ডিটারমাইন্ড বা আপনার কতটা আত্মবিশ্বাস আছে। কাজটা আপনি আসলে কিভাবে সম্পূর্ণ করবেন আপনার অভিজ্ঞতা আছে কি-না ইত্যাদি ।

এই প্রশ্নের উত্তর দিয়ে বোর্ড আপনাকে যাচাই করছে আপনি কিভাবে নিজেকে উপস্থাপন করতে পারেন এবং আপনার মধ্যে কতটা আত্মবিশ্বাস আছে। এই একই প্রশ্নের মাধ্যমে বর্ডার কিন্তু আপনাকে আরও বেশ কিছু বিষয় যাচাই-বাছাই করে যেমনঃ আপনার বাচনভঙ্গি কি ধরনের, আপনার কথা বলার ধরন কি রকম, আপনি প্রমিত বাংলা ভাষায় কথা বলছেন নাকি শুধুমাত্র ইংরেজি ভাষায় কথা বলছেন অথবা সবকিছু মিলে জগাখিচুড়ী কথা বলছেন। যদি আপনি ইংরেজিতে কথা বলে থাকেন তবে সেই ইংরেজিতে কথা বলা কতটা শুদ্ধ। 

আরও পড়ুনঃ অসফল মানুষের ৬টি অভ্যাস যা আপনার জানা দরকার

তাহলে এই প্রশ্নের উত্তরটা আসলে কি রকমের হবে? আপনি যদি একজন ফ্রেশার জব ইন্টারভিউয়ার হয়ে থাকেন অর্থাৎ পড়াশুনা শেষ করে এখন জবে ইন্টারভিউ দিয়ে যাচ্ছে এরকম একজন ব্যক্তি হয়ে থাকলে তাহলে উত্তরটা হবে এক রকমের। আর যদি আপনার আগের কোনো চাকরির অভিজ্ঞতা থাকলে তাহলে উত্তরটা হবে একটু ভিন্ন রকমের। 

আপনি যদি কোনো স্টুডেন্ট হয়ে থাকেন অর্থাৎ পড়াশুনা শেষ করেছেন এই অবস্থায় ইন্টারভিউ দিতে যান সেক্ষেত্রে আপনি এডুকেশনাল ব্যাগরাউন্ড নিয়ে কথা বলতে পারেন। আপনার যদি কোনো অভিজ্ঞতা থেকে থাকে বা এই কাজের সম্পর্কে কোন ধারণা থেকে থাকে তাহলে সেটা নিয়ে কথা বলতে পারেন। এমনকি আপনি কোন ডিগ্রি নিয়েছেন সেটা নিয়ে কথা বলতে পারেন। আপনার যদি কোনো প্রশিক্ষণ থেকে থাকে সেটা নিয়ে আপনি কথা বলতে পারেন।

এই বিষয়ে কথা বলার পরে যদি আপনার আরো বাড়তি কিছু সময়ে থেকে থাকে বা ইন্টারভিউ বোর্ড যদি আপনাকে আরো একটু সময় দিয়ে থাকে তাহলে আপনি আপনার পছন্দের বিষয়গুলো নিয়ে কথা বলতে পারেন। সেক্ষেত্রে আপনি যদি ভ্রমণ করতে ভালোবাসেন বা বই পড়তে ভালবাসেন এই বিষয়গুলো নিয়ে আপনি কথা বলতে পারেন আর ভ্রমন করলে আপনি কোথায় কোথায় ভ্রমণ করেছেন এই বিষয়গুলো নিয়ে কথা বলতে পারেন। 

এই বিষয়ে কথা বলার সময় যে বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ সেটা হচ্ছে আপনি এমন কোনো বাড়তি কোনো কথা বলবেন না বা এমন কোনো অপ্রাসঙ্গিক কোনো কথা বলবেন না যাতে ইন্টারভিউ বোর্ড বিরক্ত হন। এমনকি তোষামোদি ধরনের কোনো কথা বলবেন না। 

আর যাদের জবের অভিজ্ঞতা আছে সেক্ষেত্রে তারা এই প্রশ্নের উত্তরে তারা জব অভিজ্ঞতা নিয়ে কথা বলবেন। যেমন আগের জব অভিজ্ঞতা কেমন ছিল এমন কি কোন খারাপ অভিজ্ঞতা আছে কি-না কিংবা আপনি এমন কোনো কিছু করেছেন কি-না যাতে আপনার পূর্বের কোনো project develop হয়েছিল এই বিষয়গুলো নিয়ে কথা বলতে পারেন। সম্প্রতি কোন প্রশিক্ষণ করেছেন কি-না। গতকিছুদিন আগে কোনো project সম্পন্ন করেছেন কি-না এই বিষয়গুলো নিয়ে কথা বলতে পারেন। 

আপনার নিজের সম্পর্কে বলুন মূলত এই প্রশ্ন দিয়ে আসলে আপনাকে যাচাই করা হয়। আপনার কথা বলার সাথে সাথে আপনার বাচনভঙ্গি লক্ষ্য করে যেমন আপনার কথা বলার সময় আপনার হাত-পা কাঁপছে কি-না, আপনার পা দোলাচ্ছে কি-না আপনার eye contact ঠিক আছে কি-না এই বিষয়গুলো কিন্তু লক্ষ্য করে। এমনকি আপনি যে পোশাক পরে আসছেন সেই পোশাকটা আপনি সুন্দরমতো carry করতে পারছেন কি-না এই বিষয়টা কিন্তু খেয়াল করা হয়। 

সর্বোপরি এ কথাটা বলতেই হয় যখন ইন্টারভিউ বোর্ডে যখন প্রশ্ন করে যে আপনি আপনার নিজের সম্পর্কে বলুন, আর এ প্রশ্নের উত্তর দিয়ে ইন্টারভিউ বোর্ডের আসলে অনেক কিছুই যাচাই-বাছাই করেন সুতরাং এই প্রশ্নের উত্তর যখন আপনি দিবেন অবশ্যই বুঝে শুনে আত্মবিশ্বাসের সাথে নিজেকে উপস্থাপন করবে। 

আরও পড়ুনঃ সময় কাটানোর উপায়

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া