Technical Care BD https://www.technicalcarebd.com/2021/07/How-to-Get-Rid-of-Gas-Pains-and-Bloating.html

মাংস খেয়ে পেট ফাঁপা, বদহজম ও কোষ্ঠকাঠিন্য হলে করণীয়

মাংস খেয়ে পেট ফাঁপা, বদহজম ও কোষ্ঠকাঠিন্য হলে করণীয় কি — ঈদুল আযহা অর্থাৎ কোরবানির ঈদে গরুর মাংসের বিভিন্ন ধরনের আইটেম রান্না করা হয়। সাথে পোলাও-কোরমা তো থাকবেই। অতিরিক্ত খাবার খাওয়ার কারণে পেটে হতে পারে পেট ফাঁপা, গ্যাস, কোষ্ঠকাঠিন্য এবং বদহজম সহ আরো বিভিন্ন ধরনের সমস্যা। 

মাংস খেয়ে পেট ফাঁপা, বদহজম ও কোষ্ঠকাঠিন্য হলে করণীয়

মাংস আপনি অবশ্যই খাবেন, সেই সাথে সালাদ এবং শাক-সবজি খাবার তালিকায় রাখুন। তারপরেও পেটে সমস্যা হতে পারে। মাংস খেয়ে পেট ফাঁপা, বদহজম ও কোষ্ঠকাঠিন্য এই ধরনের সমস্যা হলে আপনি কী করবেন? এই সমস্যার সমাধান আপনার হাতের কাছেই রয়েছে। তোহ চলুন জেনে নেই সমাধান-

পেটে গ্যাস বা পেট ফাঁপা

প্রতিবেলা মাংস খাওয়ার পরে এক টুকরো করে আদা মুখে নিয়ে চিবিয়ে খান। এতে করে পেটে গ্যাস হবে না। যদি আপনি কাঁচা আদা চিবিয়ে না খেতে পারেন তবে আদার চা পান করুন। গ্যাস্ট্রিকের ব্যথা হলেই যে ওষুধ খেতে হবে এমন কিন্ত নয়। হালকা গরম পানির মধ্যে আধা কাপ লেবুর রস মিশিয়ে পান করুন, এতে করে পেটে গ্যাস বা পেট ফাঁপা এবং ব্যথা কমে যাবে।

খাবার খাওয়ার মাঝখানের সময়ে পানি পান করবেন না। এতে করে খাবারগুলো ভালোভাবে হজম হয় না বরং পেটে গ্যাসে দিয়ে ফেঁপে যায়। খাবার খাওয়ার আধা ঘণ্টা পরে পানি পান খান। কাঁচা রসুন হচ্ছে পেট ফাঁপা সমস্যার দারুন উপকারী। কয়েক কোয়া কাঁচা রসুন চিবিয়ে খেয়ে নিন। দেখবেন আপনার পেট ফাঁপা নিমিষেই কমে যাবে।

পানি না মিশিয়ে ১ টেবিল চামচ আদার রস, ১ টেবিল চামচ লেবুর রস এবং ১ চিমটি লবণ ভালো করে মিশিয়ে পান করুন। লক্ষ্য করবেন সাথে সাথে কাজ হবে। লবণ মিশিয়ে আদা কুচি চিবিয়ে খেলেও পেটে গ্যাস বা পেট ফাঁপা উপশম হবে।

আরও পড়ুনঃ হজম শক্তি বৃদ্ধির উপায় | হজম শক্তি বৃদ্ধির ঘরোয়া উপায়

বদহজম

বেকিং সোডা বদহজম সমস্যার কার্যকর সমাধান বা পেটে বদহজম দূর করতে বেশ কার্যকর। আধা গ্লাস পানির মধ্যে আধা চা চামচ বেকিং সোডা মিশিয়ে পান করুন। এতে করে বদহজমের সমস্যার সমাধান হবে। কুসুম গরম পানিতে সামান্য পরিমাণ লবণ মিশিয়ে পান করলে বদহজম সমস্যা থেকে বেশ উপকার পাবেন ইনশাআল্লাহ।

কোষ্ঠকাঠিন্য

মাংস খাওয়ার পাশাপাশি কাঁচা সালাদ এবং সবজি খাবেন। প্রতি বেলাতে সবজি এবং ১ বাটি পরিমাণে সালাদ খেলে কোষ্ঠকাঠিন্য সমস্যা থেকে সহজে রেহাই পাবেন।

অতিরিক্ত পরিমাণে মাংস খেলে কোষ্ঠকাঠিন্য সমস্যা হতেই পারে। রাতে ঘুমানোর পূর্বে এবং সকালে ঘুম থেকে উঠার পরে ইসবগুল খাবেন। ১ গ্লাস পানির মধ্যে ১ টেবিল চামচ ইসবগুল মিশিয়ে সাথে সাথে পান করুন। একটা বড় সাদা এলাচ ১ কাপ গরম দুধের মাঝে সারা রাত ভিজিয়ে রেখে সকালে এলাচটি থেঁতলে করে দুধসহ খেয়ে নিন। যদি বেশি সমস্যা হয়ে থাকে তবে দিনে দুবার খাবেন।

এলোভেরা জেল কোষ্ঠকাঠিন্যের সমস্যার সমাধানের জন্য বেশ কার্যকর। এলোভেরা পাতার শাস বাহির করে ১ গ্লাস পানির সাথে মিশিয়ে সকাল বেলা খালি পেটে পান করুন, দেখবেন কোষ্ঠকাঠিন্য সমস্যায় কাজ হবে।

আরও পড়ুনঃ মেদ কমানোর সহজ উপায়

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া