ডার্ক চকলেটের অপকারিতা | ডার্ক চকলেট খাওয়ার অপকারিতা

ডার্ক চকলেটের অপকারিতা | ডার্ক চকলেট খাওয়ার অপকারিতা — ডার্ক চকলেট খাওয়ার অনেক স্বাস্থ্য উপকারিতা থাকলেও এর কিছু খারাপ দিকও রয়েছে। 

ডার্ক চকলেটের অপকারিতা

ক্যাফিন থেকে পার্শ্ব প্রতিক্রিয়া

ইউনিভার্সিটি অব কেন্টাকি কলেজ অফ এগ্রিকালচারের মতে, ডার্ক চকলেটে দুধের চকলেট এবং সাদা চকলেট উভয়ের চেয়ে বেশি ক্যাফিন থাকে। প্রচুর পরিমাণে ডার্ক চকলেট সেবন করলে হৃদস্পন্দন, ডায়রিয়া, দুশ্চিন্তা, বিরক্তি, স্নায়বিকতা এবং পানিশূন্যতা হতে পারে। ক্যাফিন রক্তচাপ বৃদ্ধি এবং ফোকাস বা ঘনত্বের অসুবিধা সৃষ্টি করতে পারে। ক্যাফিন অনিদ্রার কারণ হতে পারে তাই ঘুমাতে যাওয়ার আগে আপনার ডার্ক চকোলেট খাওয়া এড়িয়ে চলা উচিত। আপনি যদি ক্যাফিনের প্রতি সংবেদনশীল হন বা আপনি যদি উচ্চ রক্তচাপে ভোগেন তবে আপনার প্রচুর পরিমাণে ডার্ক চকলেট খাওয়া এড়ানো উচিত।

8-আউন্স কাপ ব্ল্যাক কফির জন্য 145 মিলিগ্রামের তুলনায় ডার্ক চকলেটে প্রতি আউন্স 35 মিলিগ্রাম ক্যাফিন থাকে। বিবেচনা করুন যে আপনি যদি আপনার ক্যাফিন গ্রহণ করার চেষ্টা করছেন বা রাতে ঘুমিয়ে পড়ার ক্ষমতাকে বাধাগ্রস্ত করছেন না-তো।

আরও পড়ুনঃ গাড়িতে বমি না করার উপায় | গাড়িতে বমি হওয়ার কারণ

কিডনির পাথর | ডার্ক চকলেট কিডনির পাথরের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে

ডার্ক চকলেট কিডনিতে পাথর হওয়ার পরিবর্তনের মাত্রা বাড়িয়ে দিতে পারে। মেরিল্যান্ড মেডিকেল সেন্টার বিশ্ববিদ্যালয়ের মতে, ডার্ক চকলেটে অক্সালেট রয়েছে। এটি প্রস্রাবের অক্সালেট নির্গমন বৃদ্ধির কারণ হতে পারে, যা কিডনিতে পাথর গঠনের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। যদি আপনার কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা থাকে বা অতীতে যদি আপনার কিডনিতে পাথর হয়ে থাকে তবে আপনার জন্য ডার্ক চকলেট সহ বিভিন্ন রূপে অক্সালেট খাওয়া এড়ানো গুরুত্বপূর্ণ।

মাইগ্রেনের মাথাব্যাথা

ইউনিভার্সিটি অব মেরিল্যান্ড মেডিকেল সেন্টার এবং ক্লেমসন ইউনিভার্সিটির মতে, ডার্ক চকলেট মাইগ্রেনের লক্ষণগুলো ট্রিগার করতে পারে। ডার্ক চকলেটে রয়েছে টায়রামিন নামক একটি প্রাকৃতিক রাসায়নিক। Tyramine সম্ভবত মাইগ্রেনের মাথাব্যথা ট্রিগার করবে বলে মনে করা হয়, কিন্তু এই সম্পর্ককে আরও ভালভাবে বোঝার জন্য আরও অধ্যয়নের প্রয়োজন। ডার্ক চকোলেটে চিনিও বেশি এবং আপনার রক্তে শর্করার মাত্রা উল্লেখযোগ্যভাবে বাড়াতে পারে। হার্ভার্ড ইউনিভার্সিটির মতে, উচ্চ রক্তে শর্করা বা হাইপারগ্লাইসেমিয়া মাইগ্রেনের মাথাব্যথাও ট্রিগার করতে পারে। আপনি যদি মাইগ্রেনের মাথাব্যথায় ভোগেন, তাহলে ডার্ক চকোলেট এমন একটি খাবার হতে পারে যা আপনার এড়িয়ে চলা উচিত।

ডার্ক চকোলেটে চিনির পরিমাণ বেশি

ডার্ক চকোলেটে উল্লেখযোগ্য পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট এবং চিনি রয়েছে। ক্লেমসন ইউনিভার্সিটির মতে, একক আউন্স ডার্ক চকোলেট হল 150 ক্যালরি, যার বেশিরভাগ ক্যালোরি চর্বি এবং চিনি থেকে আসে। অতিরিক্ত চর্বি এবং চিনি খরচ আপনার কোমরে লাইনে ইঞ্চি যোগ করতে পারে এবং কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকির কারণ বাড়িয়ে তুলতে পারে। Clemson নোট, তবে, ডার্ক চকোলেট সাদা চকোলেট বা দুধ চকোলেটের চেয়ে অনেক বেশি স্বাস্থ্যকর। যদিও ডার্ক চকোলেট অ্যান্টিঅক্সিডেন্টের সমৃদ্ধ উৎস, এটি শুধুমাত্র পরিমিত মাত্রায় সুপারিশ করা হয় কারণ এটি একটি ক্যালোরি-ঘন খাবার।

আরও পড়ুনঃ পেয়ারা খাওয়ার উপকারিতা | পেয়ারার গুনাগুন ও উপকারিতা

পোষ্ট ক্যাটাগরি: