Technical Care BD https://www.technicalcarebd.com/2021/10/how-to-stop-vomiting--in-the-car.html

গাড়িতে বমি না করার উপায় | গাড়িতে বমি হওয়ার কারণ

গাড়িতে বমি বন্ধের উপায় | গাড়িতে বমি না হওয়ার উপায় — আমরা অনেকেই ঘন ঘন বেড়াতে যেতে পারিনা। শুধু মাত্র বমির কারণে। বছরে দুয়েকবারই গাড়িতে উঠা হয় আত্মীয়-স্বজনদের মুখ দেখার জন্য। তাও আবার অনেক কষ্ট করে, নাক- মুখ চেপে রেখে। গাড়িতে থাকা প্রত্যেক মুহুর্তই যেনো খুব খারাপ কাটে। একে মূলত মোশন সিকনেস বলা হয়ে থাকে। কিন্তু আমরা তো চাইনা আপনার সময় খারাপ কাটুক আর আপনি বেড়াতে না যান। তাই এই বমি দূর করার কিছু উপায় বলবো।

গাড়িতে বমি না করার উপায়

কোনো লিখা পড়বেন না

অনেকেই যখন একা কোথাও যায় তখন বই বা পত্রিকাকে নিজের সঙগী বানায়। পড়তে থাকে বই পত্রিকা ম্যাগাজিন ইত্যাদি। আবার মোবাইলে চ্যাটও পড়বেন না। কেননা পড়ার সময়ে আমাদের চোখের উপর জোর পড়ে। এতে বমি বমি ভাব হয় ও খারাপ লাগে। তাই কখনো গাড়িতে উঠলে কোনো লিখা পড়বেন না।

অতিরিক্ত খাবেন না

গাড়িতে উঠার আগে বেশি কিছু খাবেন না। আবার একদম না খেয়েও থাকবেন না। হালকা নাস্তা করতে পারেন। যেমন হালকা রুটি বা বিস্কুট। পানি, জুস বা কোল্ডড্রিংক্স খাবেন না। এতে বমি হওয়ার সম্ভাবনা থাকে। আবার গাড়িতে যদি ক্ষুধা লাগে তাহলে ক্ষুধা নিয়ন্ত্রণে রাখুন। আর ভ্রমণ লম্বা হলে শুধু ১-২ পিস বিস্কুট খেতে পারেন। এর বেশি কিছু না।

জানালার পাশে বসুন

যখন আপনি গাড়িতে চড়বেন তখন ভিতরের সিটে বসবেন না। এর ফলে বমি বমি ভাব হয়। তাই জানালার পাশে বসুন। এবং জানালা খুলে রাখুন।

বাহিরে তাকান

গাড়িতে থাকাকালীন পুরো মুহূর্ত শুধু গাড়ির ভেতরেই তাকিয়ে থাকবেন না। আবার অন্য কেউ বমি করলে তার দিকে তাকাবেন না। এতে আপনি অসত্বিবোধ করবেন ও বমি আসবে। তাই জানালা খুলে দিন। জানালার বাহিরের প্রকৃতি উপভোগ করুন।

চুইংগাম চাবান

গাড়িতে উঠলে চুইংগাম চিবাতে পারেন। এর ফলে আপনার ভালো লাগবে। মস্তিষ্ক চুইংগাম চাবাতে ব্যস্ত থাকবে। এতে আপনার বমি বমি ভাব আসবে না। 

পিছনে বসবেন না

বাসে উঠলে আমরা অনেক সিট দেখতে পারি। অনেকসময় দেখা যায় সিট ভর্তি হয়ে গেলে সবার পেছনে বসতে হয়। পিছনে বসলে বাসের ঝাকুনি বেশি অনুভুত হয়। এতে আপনার বমির ভাব আরো বেড়ে যায়। তাই কখনো পিছনের দিকে বসবেন না। এক বাস ভর্তি হয়ে গেলে অন্য বাসে সামনের দিকে বসুন।

গাড়ির উল্টো দিকে বসবেন না

কিছু কিছু গাড়িতে উল্টো দিকে সিট থাকে। অর্থাৎ গাড়ি যেদিকে চলছে তার উল্টো দিকে। উল্টো সিটে বসলে মাথা ঘোরায় ও বমি আসে। তাই কখনো গাড়ি যেদিকে চলছে তার উল্টো দিকে বসবেন না।

মনকে শান্ত করুন

গাড়িতে উঠলে মনে করবেন না যে আপনি গাড়িতে উঠেছেন। ভাবুন আপনি আপনার ঘরেই আছেন। আর আপনার বমি হবে এরকম কিছু ভাববেন না। এতে আপনার সত্যিই বমি হয়ে যাবে। তাই মনকে শান্ত রাখুন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া