Technical Care BD https://www.technicalcarebd.com/2021/08/Why-is-my-Android-phone-heating-up.html

মোবাইল গরম হওয়ার কারন কি | মোবাইল ফোন গরম হওয়ার কারণ

মোবাইল ফোন গরম হওয়ার কারণ — অতীতে ফোনে আগুন বা বিস্ফোরণের অনেক ঘটনা ঘটেছে। এই কারণে একটি আমেরিকান ফ্লাইট উচ্ছেদ করতে হয়েছিল। বেশিরভাগ ক্ষেত্রে, সংস্থাগুলি এতে ব্যবহারকারীকে দোষারোপ করেছে। তাহলে জেনে নিন আমরা কি ভুল করছি অজান্তে বা অজান্তেই স্মার্টফোনে আগুন লাগতে পারে।

সম্প্রতি, একটি স্মার্টফোনে আগুন লাগার পর মার্কিন যুক্তরাষ্ট্রে একটি ফ্লাইট সরিয়ে নিতে হয়েছিল। যদিও স্মার্টফোনে আগুন লাগার সম্ভাবনা খুবই কম, এটি আমাদের ডিভাইস কিভাবে ব্যবহার করে তার উপরও নির্ভর করে। বেশিরভাগ স্মার্টফোনে 4500 এমএএইচ এবং তার বেশি শক্তিশালী ব্যাটারি রয়েছে দ্রুত চার্জিং ক্ষমতা সহ, আপনার ফোনটি সাবধানে ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়। আপনি যে ব্র্যান্ডের স্মার্টফোন ব্যবহার করছেন তা নির্বিশেষে, আমরা এমন ঘটনা দেখেছি যেখানে কোনও সতর্কতা ছাড়াই একটি নতুন ফোনের ব্যাটারি বিস্ফোরিত হয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে, স্মার্টফোন ব্র্যান্ডগুলি এটি ব্যবহারকারীদের দোষ বলে দাবি করেছে।

আজ আমরা আপনাকে এমন 10 টি ভুলের কথা বলছি, যা মানুষ প্রায়ই জেনে বা অজান্তে করে এবং নিজেদের বিপদে ফেলে দেয়। দয়া করে সেগুলি মনোযোগ দিয়ে পড়ুন এবং দুর্ঘটনা থেকে এড়িয়ে চলুন।

মোবাইল ফোন গরম হওয়ার কারণ

আপনার ফোন ব্যবহার করা এমনকি যদি ক্ষতিগ্রস্ত হয়

আপনি যখনই ফোনটি ফেলে দেন এবং গুরুতর ক্ষতি হয়, তখনই এটি ব্যবহার করা বন্ধ করুন এবং একটি পরিষেবা কেন্দ্রে ডিভাইসটি পরীক্ষা করুন। এর কারণ হল একটি ভাঙ্গা ডিসপ্লে বা বডি ফ্রেম পানি বা ঘামকে ডিভাইসে প্রবেশ করতে দেয় বা ব্যাটারি আর ব্যবহারযোগ্য নাও হতে পারে। ক্ষতিগ্রস্ত ফোন ব্যবহার করা ঝুঁকিপূর্ণ।

একটি জাল বা ডুপ্লিকেট চার্জার ব্যবহার করা

দ্রুত চার্জিং অ্যাডাপ্টার ব্যবহার করার সময় খুব সতর্ক থাকুন। সর্বদা আপনার স্মার্টফোনের সাথে থাকা একটি চার্জার ব্যবহার করুন। একটি উচ্চ ক্ষমতা রেটিং সঙ্গে একটি চার্জার ব্যবহার আপনার ফোনের ব্যাটারি স্ট্রেন করতে পারেন। এছাড়াও একটি ডুপ্লিকেট চার্জার ব্যবহার করবেন না।

আরও পড়ুনঃ এন্ড্রয়েড মোবাইল টিপস | স্মার্টফোনের অজানা ১০টি ফিচার

থার্ড-পার্টি বা নকল ব্যাটারি ব্যবহার করা

কখনই থার্ড-পার্টি বা নকল ব্যাটারি ব্যবহার করবেন না। এই ধরনের ব্যাটারি ব্যবহার করলে নিরাপত্তার গুরুতর সমস্যা হতে পারে। খারাপ লিথিয়াম-আয়ন ব্যাটারি অতিরিক্ত গরম হতে পারে, আগুন ধরতে পারে এবং বিস্ফোরিত হতে পারে।

আপনার স্মার্টফোনটি ব্যবহার করুন, যদিও এটি গরম হলেও

আপনি যদি আপনার ডিভাইসটিকে অস্বাভাবিক দেখেন তবে এটিকে একপাশে রাখুন, চার্জিং আনপ্লাগ করুন এবং এটি থেকে দূরে থাকুন।

পাওয়ার ব্যাঙ্কের পরিবর্তে চলন্ত অবস্থায় গাড়ি চার্জিং অ্যাডাপ্টার দিয়ে ফোন চার্জ করা

গাড়ি চার্জিং অ্যাডাপ্টার ব্যবহারের চেয়ে ড্রাইভিং করার সময় আপনার ফোন চার্জ করার জন্য পাওয়ার ব্যাংক ব্যবহার করা নিরাপদ। এর কারণ বাংলাদেশ সহ ভারতে, গাড়ির মালিকরা তৃতীয় পক্ষের বিক্রেতাদের কাছ থেকে আনুষাঙ্গিক ইনস্টল করে এবং তারের অখণ্ডতা আপোস করা যেতে পারে। এটি হঠাৎ করে বিদ্যুতের সৃষ্টি করতে পারে যা আপনার ফোনকে বিস্ফোরিত করতে পারে।

ওভার চার্জ

আপনার ফোনের ওভারচার্জিং আপনার ফোনকে রাতারাতি চার্জ করার জন্য ছেড়ে দেবেন না এবং আপনার ফোনকে 100%চার্জ করার সবসময় প্রয়োজন হয় না। 90০% পরে ব্যাটারি চার্জ করা বন্ধ করা একটি ভাল অভ্যাস কারণ এটি ব্যাটারির আয়ু বাড়িয়ে দেয়। মনে রাখবেন ফোনের ওভারচার্জ করা ব্যাটারি বাড়িয়ে দিতে পারে এবং ঝুঁকিপূর্ণ হতে পারে।

সরাসরি সূর্যের আলোতে আপনার স্মার্টফোনটি দূরে রাখুন চার্জ করার সময়

আপনার ফোন অপ্রয়োজনীয় তাপের শিকার না হয়। অতএব, এটি সরাসরি সূর্যালোক বা তাপের অন্যান্য উৎস থেকে দূরে রাখুন, বিশেষত যখন এটি চার্জ করা হয়। আপনার স্মার্টফোনে অপ্রয়োজনীয় চাপ দেওয়া আপনার স্মার্টফোনে অপ্রয়োজনীয় চাপ ফেলবেন না, বিশেষ করে চার্জ করার সময়, এতে কিছু রেখে।

পাওয়ার স্ট্রিপ ব্যবহার

আপনার স্মার্টফোনটিকে পাওয়ার স্ট্রিপ বা এক্সটেনশন কর্ডে প্লাগ করে চার্জ করা। পাওয়ার স্ট্রিপ বা এক্সটেনশন কর্ড ব্যবহার করলে শর্ট সার্কিটের ঝুঁকি বেড়ে যায়।

আরও পড়ুনঃ ওয়েব হোস্টিং কি | হোস্টিং কত প্রকার

মেকারের কাছে স্মার্টফোন মেরামত করবেন না

আপনার স্মার্টফোনটি একটি স্থানীয় মেরামতের দোকানে মেরামত করবেন না। শুধুমাত্র অনুমোদিত কোম্পানির সেবা কেন্দ্রে যান। মেকারের দোকানগুলিতে একটি নির্দিষ্ট যন্ত্রপাতি মেরামত করার জন্য সঠিক ধরণের সরঞ্জাম নাও থাকতে পারে এবং সার্কিটের ব্যাঘাত ঘটতে পারে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া